সারাদেশ

মিয়ানমারে গুলিবিদ্ধ ৯ সীমান্তরক্ষী কক্সবাজার হাসপাতালে ভর্তি

ডেস্ক রিপোর্ট: মিয়ানমারে গুলিবিদ্ধ ৯ সীমান্তরক্ষী কক্সবাজার হাসপাতালে ভর্তি

ছবি: বার্তা২৪.কম

বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমারের জান্তা সীমান্তরক্ষীদের মধ্যে ৯ জনকে কক্সবাজার সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে।

সোমবার (৫ ফেব্রুয়ারি) কক্সবাজার সদর হাসপাতালে তাদের ভর্তি করা হয়েছে বলে কক্সবাজার সদর হাসপাতালের এক কর্মকর্তা জানিয়েছেন (নাম প্রকাশে অনিচ্ছুক)। যার তথ্য বার্তা২৪.কমের কাছে সংরক্ষিত আছে।

হাসপাতাল সূত্রে জানা গেছে, তাদের হলেন- জা নি মং, নিম লাইন কিং, ক্যে থিন সিন, ইয়ো ফো, মং র, মুলিউন থং, কিন মং জ। এবং আরও ২ জনকে হাসপাতালে নিয়ে এসেছেন বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদস্যরা।

আরও বেশ কয়েকজনকে কুতুপালংয়ের এমএসএফ হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে জানা গেছে।

বাংলাদেশে আশ্রয় নিল ৯৫ মিয়ানমার সীমান্তরক্ষী গুলিবিদ্ধ মিয়ানমারের ২ সীমান্তরক্ষীকে কক্সবাজার হাসপাতালে ভর্তি প্রাণ বাঁচাতে বাংলাদেশে আশ্রয় নিল ১৪ মিয়ানমার সেনা এদিকে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) জনসংযোগ কর্মকর্তা শরীফুল ইসলাম জানিয়েছেন, মিয়ানমারে সংঘাতের জেরে বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার সীমান্ত এলাকায় থমথমে পরিস্থিতি বিরাজ করছে। উপজেলার তুমব্রু সীমান্ত দিয়ে মিয়ানমার সীমান্তরক্ষী বাহিনী বিজিপির অন্তত ৯৫ সদস্য পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

শরীফুল ইসলাম বলেন, বাংলাদেশে ঢুকে পড়া বিজিপি সদস্যদের নিরস্ত্রীকরণ করে নিরাপদ আশ্রয়ে নিয়েছে বিজিবি। তাদের মধ্যে আহত ১৫ জন বিজিপি সদস্যের চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে। এ ব্যাপারে পরবর্তী কার্যক্রম চলমান রয়েছে।

পরীক্ষার্থীদের মানসিক যন্ত্রণা লাঘবে কেন্দ্র পরিদর্শনে যাবেন না শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী

পরীক্ষার্থীদের মানসিক যন্ত্রণা ও জনদুর্ভোগ এড়াতে চলতি বছর অনুষ্ঠিব্য এসএসসি ও সমমান পরীক্ষার কেন্দ্র পরিদর্শনে যাবেন না শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

সোমবার (৫ ফেব্রুয়ারি) সকাল শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়ের গণমাধ্যমকে এ তথ্য জানান।

শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী মনে করেন কেন্দ্র পরিদর্শনের কারণে শিক্ষার্থীদের উপর এক ধরনের হয়রানিমূলক পরিস্থিতির সৃষ্টি হয়, মানসিক যন্ত্রণার সৃষ্টি হয় এবং জনদুর্ভোগের সৃষ্টি হয়।

তিনি জানান, পরীক্ষার সময় শিক্ষার্থীরা এমনিতেই একটা ট্রমার মধ্যে থাকে। কেন্দ্র পরিদর্শনের নামে ব্যাপক জনসমাগম এই মানসিক চাপ আরো বাড়িয়ে দেয়।

তাছাড়া শিক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশে বিঘ্ন ঘটে। এই মানসিক যন্ত্রণা ও জনদুর্ভোগ লাঘবের জন্য এ বছর এসএসসি ও সমমান পরীক্ষার কেন্দ্র পরিদর্শনে যাবেন না শিক্ষামন্ত্রী। 

তিনি জানান, আইন অনুযায়ী কেন্দ্র পরিদর্শক ছাড়া অন্য কারো কেন্দ্রে প্রবেশের অনুমতি নাই। তাই পরীক্ষা সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ ছাড়া অন্য কোন ব্যক্তি যেনো পরীক্ষা কেন্দ্রে প্রবেশ না করে সেই বিষয়ে সকলের সকলের সচেতন থাকা উচিত।

;

দুই মামলায় জামিন পেলেন হেফাজত নেতা মামুনুল হক

ছবি: সংগৃহীত

নারায়ণগঞ্জের সোনারগাঁও থানায় আওয়ামী লীগের অফিস ভাঙচুর করার অভিযোগে দায়ের করা দুইটি মামলায় হেফাজতে ইসলামের সাবেক কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব মাওলানা মামুনুল হকের জামিন বহাল রেখেছেন আপিল বিভাগ। তবে তার বিরুদ্ধে আরও মামলা থাকায় তিনি কারামুক্তি পাচ্ছেন না বলে জানিয়েছেন আইনজীবীরা।

সোমবার (৫ ফেব্রুয়ারি) প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে ৬ বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে মামুনুল হকের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট জয়নুল আবেদীন। সঙ্গে ছিলেন অ্যাডভোকেট এ আর রায়হান। রাষ্ট্রপক্ষে ছিলেন, সহকারি অ্যাটর্নি জেনারেল সাইফুল আলম।

এর আগে গত বছরের ১৬ অক্টোবর নারায়ণগঞ্জের সোনারগাঁও থানায় দায়ের করা দুটি মামলায় হেফাজতে ইসলামের সাবেক কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব মাওলানা মামুনুল হককে হাইকোর্টের দেওয়া জামিন স্ট্যান্ডওভার রাখেন আপিল বিভাগ। প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন আপিল বিভাগ এ আদেশ দেন। প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন আপিল বিভাগ এ আদেশ দেন।

উল্লেখ্য, ২০২১ সালের ১৮ এপ্রিল হেফাজতে ইসলামের কেন্দ্রীয় যুগ্ম-মহাসচিব ও ঢাকা মহানগর কমিটির সাধারণ সম্পাদক মাওলানা মামুনুল হককে গ্রেফতার করে মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। নারী ও শিশু নির্যাতন মামলা, পুলিশি কাজে বাধা, ভাঙচুর ও সন্ত্রাসী কার্যক্রমসহ মোট ২৭টি মামলায় গ্রেফতার রয়েছেন মামুনুল হক।

;

বাংলাদেশে আশ্রয় নিল ৯৫ মিয়ানমার সীমান্তরক্ষী

ছবি: বার্তা২৪.কম

মিয়ানমারে সংঘাতের জেরে বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার সীমান্ত এলাকায় থমথমে পরিস্থিতি বিরাজ করছে। উপজেলার তুমব্রু সীমান্ত দিয়ে মিয়ানমার সীমান্তরক্ষী বাহিনী বিজিপির ৯৫ সদস্য পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

সোমবার (৫ ফেব্রুয়ারি) সকালে এ তথ্য নিশ্চিত করেছেন বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) জনসংযোগ কর্মকর্তা শরীফুল ইসলাম।

তিনি বলেন, মিয়ানমারের অভ্যন্তরে চলমান সংঘর্ষের জেরে প্রতিবেদনটি লেখা পর্যন্ত মিয়ানমার সীমান্তরক্ষী বাহিনী বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) ৯৫ জন সদস্য অস্ত্রসহ বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার তুমব্রু সীমান্ত দিয়ে বাংলাদেশে প্রবেশ করেছে।

প্রাণ বাঁচাতে বাংলাদেশে আশ্রয় নিল ১৪ মিয়ানমার সেনা মিয়ানমারে গুলিবিদ্ধ ৯ সীমান্তরক্ষী কক্সবাজার হাসপাতালে ভর্তি গুলিবিদ্ধ মিয়ানমারের ২ সীমান্তরক্ষীকে কক্সবাজার হাসপাতালে ভর্তি তিনি আরও বলেন, বাংলাদেশে ঢুকে পড়া বিজিপি সদস্যদের নিরস্ত্রীকরণ করে নিরাপদ আশ্রয়ে নিয়েছে বিজিবি। তাদের মধ্যে আহত ১৫ জন বিজিপি সদস্যের চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে। এ ব্যাপারে পরবর্তী কার্যক্রম চলমান রয়েছে।

;

ঘন কুয়াশায় কমেছে মধু সংগ্রহের পরিমাণ 

ছবি: বার্তা ২৪

মৌমাছি পালন করে সফল ওমর আলী এবার আশানুরূপ মধু সংগ্রহ করতে পারেননি। শীতের তীব্রতা আর ঘন কুয়াশায় এবার সরিষা ক্ষেত থেকে মধু সংগ্রহের পরিমাণ কমে গেছে বলে জানান তিনি। গত বছর সরিষা ক্ষেত থেকে ৯০ টি মৌমাছির বাক্স স্থাপন করে ২০ মণ মধু পাওয়া গেলেও এবার সেখানে সংগ্রহ হয়েছে ৫ মণ মধু।

ওমর আলী সিরাজগঞ্জ জেলার উল্লাপাড়া উপজেলার বাসিন্দা। পেশায় তিনি মৌচাষী। প্রতি বছরই মৌমাছি দিয়ে মধু সংগ্রহ করে লাভের মুখ দেখলেও এবার লোকসানের আশঙ্কা করছেন। বগুড়ার কাহালু উপজেলার এরুইল গ্রামের সরিষা ফসলের মাঠে মুধ সংগ্রহ করতে আসা মৌ-চাষী ওমর আলী এমনটি জানিয়েছেন।

সরেজমিনে ঘুরে দেখা গেছে, মাঠ জুড়ে চারিদিকে সরিষার আবাদ। লাভ বেশী হওয়ায় এখানকার কৃষকরা ধান এবং আলুর পরিবর্তে সরিষার চাষ করে থাকেন। যার কারণে ওমর আলী গত কয়েক বছর ধরে এই অঞ্চলে মধু সংগ্রহ করেন। এরুইল গ্রামে সরিষার মাঠে এক টুকরো ফাঁকা জমিতে ৯০ টি মৌমাছির বাক্স নিয়ে এসেছেন মৌচাষি ওমর আলী ও তার ভাগ্নে রাসেল রানা। গত একমাস মধু সংগ্রহ করে তারা ফিরে যাচ্ছেন কুমিল্লায়। সেখানে কালো জিরার ক্ষেত থেকে মধু সংগ্রহ করবেন।

ওমর আলী জানান, এখানে আসার পর থেকেই এবার শীতের তীব্রতার পাশাপাশি ঘন কুয়াশা ছিল মাস জুড়ে। এ কারণে মধু সংগ্রহের পরিমাণ কমে গেছে। পাশাপাশি রয়েছে স্থানীয়দের চাঁদাবাজী এবং জমির মালিকদেরকে ফ্রী মধু দিতে হয়। এসব কারণে এবার তিনি লাভবান হতে পারবেন না।

তিনি বলেন, এই অঞ্চলে সরিষার চাষ বেড়ে যাওয়ায় এরুইল গ্রামের মাঠে মৌ বাক্স স্থাপন করেছিলেন অধিক লাভের আশায়। কিন্তু গত এক মাসে মধু সংগ্রহ হয়েছে প্রায় পাঁচ মণ। গত বছর সরিষা মৌসুমে বগুড়া থেকে ২০ মণ মধু সংগ্রহ করা গেলেও এবার চার ভাগের এক ভাগ। এরমধ্যেই স্থানীয় মাস্তানদের চাঁদা দিতে হয়েছে তিন হাজার টাকা। অন্তত ১০ কেজি মধু ফ্রী দিতে হয়েছে সরিষা ক্ষেতের মালিকদেরকে। এছাড়াও রয়েছে মৌমাছির বাক্স পরিবহন খরচ এবং সাথে থাকা ভাগ্নের মাসে ১৪ হাজার টাকা বেতন।

ওমর আলী আরও জানান, কুমিল্লা অঞ্চলে কালোজিরা ক্ষেত থেকে মধু সংগ্রহ শেষে চলে যাবেন দিনাজপুরে লিচু গাছ থেকে মধু সংগ্রহ করতে। বছরে পাঁচ মাস মধু সংগ্রহের পর বাকি সাত মাস বাড়িতে মৌমাছি খাঁচায় পালন করেন। ৯০ টি বাক্সে এই সাতমাস মৌমাছি পালন করতে প্রতি সপ্তাহে ৫০ কেজি চিনি কিনতে হয়। চিনির দাম দিন দিন বেড়ে যাওয়ায় মৌচাষে খরচ বেড়ে গেছে বলে জানান ওমর আলী। দেশের বিভিন্ন প্রতিষ্ঠানে সারা বছর মধু সরবরাহ করে থাকেন ওমর আলী। ওই প্রতিষ্ঠান গুলো তাদের মত করে বোতলজাত করে বাজারে মধু বিক্রি করে থাকেন।

বগুড়া কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মতলুবর রহমান জানান, বগুড়ায় সরিষা চাষের জমি বেড়ে যাওয়ায় লক্ষ্যমাত্রার চেয়েও বেশি ফলন পাওয়া যাবে। জেলার চাষিরা সরিষা চাষে সবসময় সফল হয়েছেন। সরিষার সময়ে প্রতি বছর মধু আহরণ করা হয়। গত বছর ২০ হাজার লিটারের বেশি মধু আহরণ করা হয়েছে। চলতি বছর ৩০ হাজার লিটার মধু আহরণের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। তবে এবছর শীতের তীব্রতা ও ঘন কুয়াশার কারণে লক্ষ্যমাত্রা কিছুটা কম হতে পারে।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *