সারাদেশ

বরিশালে কম্বিং অপারেশনে ২৫ লাখ টাকার জাল ধ্বংস

ডেস্ক রিপোর্ট: বরিশালে কম্বিং অপারেশনে ২৫ লাখ টাকার জাল ধ্বংস

ছবি: বার্তা ২৪.কম

জাটকাসহ সব ধরনের দেশীয় প্রজাতির ছোট মাছ রক্ষায় এবং অবৈধ জাল নির্মুলে বরিশালের বাবুগঞ্জ উপজেলার আড়িয়াল খাঁ, সন্ধ্যা এবং সুগন্ধা নদীতে কম্বিং অপারেশনের মাধ্যমে ২৫ লাখ টাকার জাল জব্দ করেছে উপজেলা প্রশাসন ও মৎস্য অধিদপ্তর। এ সময় জব্দকৃত অবৈধ জাল ও মাছ ধরার সরঞ্জামাদি পুড়িয়ে ধ্বংস করা হয়েছে।

মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) বিষয়টি নিশ্চিত করেন বাবুগঞ্জ উপজেলার অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত সিনিয়র মৎস্য কর্মকর্তা মোহাম্মদ আলম।

তিনি জানান, উপজেলার তিনটি নদীতে অভিযান চালিয়ে ১০টি অবৈধ মশারি জাল, ৫০টি চরঘেরা জাল, এক লাখ মিটার কারেন্ট জাল, ৩০টি চায়না দুয়ারী জালসহ প্রায় ২৫ লাখ টাকার অবৈধ জাল ও বিভিন্ন ধরণের মাছ ধরার সরঞ্জাম জব্দ করা হয়েছে।

তিনি আরও জানান, জব্দকৃত অবৈধ জাল ও মাছ ধরার সরঞ্জামাদি পুড়িয়ে ধ্বংস করা হয়েছে। অভিযানে অন্যান্যদের মধ্যে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সুব্রত বিশ্বাস দাস, উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মোহাম্মদ আলম, বাবুগঞ্জ থানার এসআই মিজানুর রহমান, আনসার ব্যাটালিয়নের হাবিলদার মোতালেব হোসেন, ফিল্ড এসিস্ট্যান্ট নজরুল ইসলাম, মাঠ সহায়ক সাইফুল ইসলাম আতিক উপস্থিত ছিলেন।

জাটকাসহ সবধরনের দেশীয় প্রজাতির ছোট মাছ রক্ষায় এ অভিযান অব্যাহত থাকবে বলেও জানিয়েছেন উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মোহাম্মদ আলম।

প্রধানমন্ত্রীকে দেখতে চাওয়া রাকিব পেলেন সরকারি সহায়তা

ছবি: বার্তা২৪.কম

আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে কাছ থেকে দেখতে বরিশালের নির্বাচনী জনসভাস্থলে যাওয়া শারীরিক প্রতিবন্ধী যুবক রাকিব হাওলাদারকে নতুন একটি ট্রাইসাইকেল ও ১০ হাজার টাকার আর্থিক সহায়তা দেওয়া হয়েছে। সরকারিভাবে তাকে এ সহায়তা করা হয়।

সোমবার (৫ ফেব্রুয়ারি) দিবাগত রাতে জেলা প্রশাসনের মিডিয়া সেল সূত্রে জানা গেছে, ওইদিন বিকেলে জেলা প্রশাসক শহিদুল ইসলাম তার (রাকিব) হাতে সরকারি এ সহায়তা তুলে দিয়েছেন। তথ্যের সত্যতা নিশ্চিত করে মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) সকালে জেলা প্রশাসক কার্যালয়ের প্রবেশন কর্মকর্তা সাজ্জাদ পারভেজ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দেখার জন্য গত ডিসেম্বর মাসে বরিশালের নির্বাচনী জনসভায় হুইল চেয়ারে করে গিয়েছিলেন রাকিব। বিষয়টি আমাদের দৃষ্টিগোচর হয়েছে। যার ধারাবাহিকতায় তাকে সহায়তা করা হলো।

বরিশাল জেলা প্রশাসক শহিদুল ইসলাম বলেন, শারীরিক প্রতিবন্ধী রাকিবের হুইল চেয়ারটি জরাজীর্ণ ছিল। সেটি নিয়েই তিনি প্রধানমন্ত্রীকে দেখার জন্য জনসভায় উপস্থিত হয়েছিলেন। প্রধানমন্ত্রী প্রতিবন্ধীদের জন্য সুরক্ষামূলক কাজ করছেন। সেই ধারাবাহিকতায় সরকারিভাবে রাকিবকে একটি ট্রাইসাইকেল দেওয়া হয়েছে। তাছাড়া তার জীবিকার সমস্যার বিষয়টি জানতে পেরে জেলা প্রশাসনের পক্ষ থেকে নগদ ১০ হাজার টাকা সহায়তা করা হয়েছে।

;

বাঁশের এক আঘাতেই স্বামীর মৃত্যু, স্ত্রীসহ আটক ৩

বাঁশের এক আঘাতেই স্বামীর মৃত্যু, স্ত্রীসহ আটক ৩

লক্ষ্মীপুরের রামগঞ্জে কোহিনুর বেগম নামে এক নারী তার স্বামী আবুল বাশারকে (৫৫) বাঁশ দিয়ে পিটিয়ে হত্যা করেছে বলে অভিযোগ উঠেছে।

এ ঘটনায় মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) দুপুরে কোহিনুরসহ ৩ জনকে আটক করেছে পুলিশ।

এর আগে সকালে উপজেলার চন্ডিপুর ইউনিয়নের ফতেহপুর গ্রামের দিঘির পাড় এলাকার ওয়ারেছ পাটোয়ারী বাড়িতে এ ঘটনা ঘটে।

নিহত আবুল বাশার ওই বাড়ির মৃত হাবিব উল্যার ছেলে ও সৌদি প্রবাসী ছিলেন।

আটক অন্যরা হলেন- নিহতের মেয়ে রাফা আক্তার ও পুত্রবধূ দিপা আক্তার।

পুলিশ ও স্থানীয়রা জানায়, আবুল বাশার দীর্ঘদিন সৌদিআরব ও ওমান প্রবাসী ছিলেন। প্রায় ৬ বছর আগে তিনি বাড়িতে চলে আসেন। বিদেশ থেকে আসার পর তিনি জানতে পারেন, প্রতিবেশী বিল্লাল হোসেন দিলুর সঙ্গে কোহিনুরের পরকীয়ার প্রেমের সম্পর্ক রয়েছে। তখন থেকেই স্ত্রী কোহিনুরের সঙ্গে বাশারের কলহ শুরু হয়। প্রায়ই তাদের মধ্যে ঝগড়া হতো। ঘটনার সময় বাশারকে তার স্ত্রী পাশের বাড়ি থেকে ধান আনার আনার জন্য বলে। এনিয়ে দুইজনের মধ্যে কথা কাটাকাটি হয়। একপর্যায়ে কোহিনুর একটি বাঁশের লাঠি নিয়ে তাকে আঘাত করে। এতে বাশার অচেতন হয়ে পড়েন। তাৎক্ষণিক বাড়ির মানুষজন জড়ো হয়ে পড়েন। হাসপাতাল নেওয়ার আগেই বাশার মারা যান। খবর পেয়ে ঘটনাস্থল থেকে পুলিশ নিহতের মরদেহ উদ্ধার করে।

নিহত বাশারের ভাতিজা বাহার উল্যাহ জানান, বাঁশের আঘাতে তার চাচা বাশার অচেতন হয়ে পড়েন। সেখান থেকেই তিনি মারা যান। ঘটনাটির সুষ্ঠু তদন্তের দাবি জানান তিনি।

অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম এন্ড অপস) হাসান মোস্তফা স্বপন বলেন, মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য সদর হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে। ময়নাতদন্তের প্রতিবেদন পেলে মৃত্যুর কারণ জানা যাবে। এ ঘটনায় জিজ্ঞাসাবাদের জন্য তিনজনকে আটক করা হয়েছে।

;

হাটহাজারীতে অটোরিকশা-চান্দের গাড়ি মুখোমুখি সংঘর্ষে নিহত ১

ছবি: বার্তা ২৪.কম

চট্টগ্রামের হাটহাজারীতে সিএনজি চালিত অটোরিকশা-চান্দের গাড়ির মুখোমুখি সংঘর্ষে একজনের মৃত্যু হয়েছে। এ সময় আহত হয়েছেন আরও দুইজন।

মঙ্গলবার (৫ ফেব্রুয়ারি) সাড়ে ১২টার দিকে উপজেলার মনিয়া পুকুরপাড় এলাকার উত্তর পাশে চট্টগ্রাম-খাগড়াছড়ি মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে। তবে তাৎক্ষণিকভাবে আহত ও নিহতের নাম পরিচয় পাওয়া যায়নি।

প্রত্যক্ষদর্শী সাইফ সুমন নামের এক পথচারী বার্তা২৪.কমকে বলেন, ‘আমি ফটিকছড়ি থেকে শহরে যাচ্ছিলাম। মনিয়া পুকুর এলায় এসে দেখি অটোরিকশা ও চান্দের গাড়ির মুখোমুখি সংঘর্ষ। ৩-৪ জন আহত হয়েছেন। একজনের অবস্থা খারাপ। অটোরিকশাটি ফটিকছড়িমুখী ছিল। শুনেছি চান্দের গাড়িটি নাকি বেপরোয়া গতিতে এসেছে।’

হাটহাজারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরি বিভাগের দায়িত্বরত এক নারী চিকিৎসক মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বার্তা২৪.কমকে বলেন, ‘দুর্ঘটনায় আহত তিনজনকে মেডিকেল আনা হয়েছে। এদের মধ্যে একজনকে আমরা মৃত অবস্থায় পাই। বাকি দুজনকে চিকিৎসা দেওয়া হচ্ছে।

নাজিরহাট হাইওয়ে থানার উপ-পরিদর্শক (এসআই) আনিসুর রহমান বার্তা২৪.কমকে বলেন, ‘খবর পাওয়ার পরপরই ঘটনাস্থলে আমাদের টিম পাঠিয়েছি। এখনো বিস্তারিত জানি না।’

;

নামাজ শেষে ফেরার পথে হাতি কেড়ে নিল বৃদ্ধের প্রাণ

ছবি: সংগৃহীত

নামাজ শেষে মসজিদ থেকে ঘরে ফিরছিলেন মো. আবুল কালাম। ৬৫ বছরের এই বৃদ্ধ এসময় বন্য হাতির সামনে পড়েন। দৌড়ে প্রাণ বাঁচার চেষ্টা করলেও পারেননি। হাতির আক্রমণে গুরুতর আহত হন তিনি।

মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) ভোরে এই ঘটনা ঘটে।

পরে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে নিয়ে আসা হলেও বাঁচানো যায়নি তাকে। চিকিৎসারত অবস্থায় মারা যান চট্টগ্রামের বাঁশখালীর এই বাসিন্দা। তিনি নাটমুড়া পশ্চিম পাড়ার মৃত বশরত আলীর পুত্র। 

বাঁশখালী থানার উপপরিদর্শক (এসআই) সাইফুল রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, মঙ্গলবার ভোরে উপজেলার পুকুরিয়া ইউনিয়নের নাটমুড়া পশ্চিম পাড়া দারোগা মসজিদে নামাজ শেষে বের হতেই বন্যা হাতির সামনে পড়েন আবুল কালাম। এ সময় হাতি তাকে আক্রমণ করে চলে যায়। পরে তাকে উদ্ধার করে আহত অবস্থায় চমেক হাসপাতালে পাঠানো হয়। সেখানে তিনি মারা যান।

চমেক হাসপাতাল পুলিশ ফাঁড়ির ইনচার্জ নুরুল আলম আশিক জানান, সকাল ৯টা ২০ মিনিটের দিকে গুরুতর আহত অবস্থায় আবুল কালামকে হাসপাতালের জরুরি বিভাগে আনা হয়। সেখানকার কর্মরত চিকিৎসক তাকে ক্যাজুয়ালটি ওয়ার্ডে ভর্তি করাতে বলেন। সেখানেই চিকিৎসারত অবস্থায় বেলা ১১টা ৪০ মিনিটের দিকে মারা যান আবুল কালাম।

আবুল কালামের স্বজনেরা জানিয়েছেন, তার মরদেহ বাড়িতে নিয়ে যাওয়া হবে। সেখানেই তাকে জানাজা শেষে দাফন করা হবে।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *