সারাদেশ

গৃহকর্মীর মৃত্যু: ডেইলি স্টারের নির্বাহী সম্পাদকের বিরুদ্ধে মামলা

ডেস্ক রিপোর্ট: গৃহকর্মীর মৃত্যু: ডেইলি স্টারের নির্বাহী সম্পাদকের বিরুদ্ধে মামলা

গৃহকর্মীর মৃত্যু: ডেইলি স্টারের নির্বাহী সম্পাদকের বিরুদ্ধে মামলা

গৃহকর্মীর অবহেলাজনিত মৃত্যুর অভিযোগে ডেইলি স্টারের নির্বাহী সম্পাদক সৈয়দ আশফাকুল হক (৬৫), তার স্ত্রী তানিয়া খন্দকার (৪৭) নামে মামলা দায়ের করা হয়েছে। সেই সঙ্গে পাঁচ দিনের রিমান্ড আবেদন করে তাদের আদালতে পাঠিয়েছে পুলিশ।

বুধবার (৭ ফেব্রুয়ারি) ডেইলি স্টারের নির্বাহী সম্পাদক সৈয়দ আশফাকুল হক, তার স্ত্রী তানিয়া খন্দকারের বিরুদ্ধে মামলাটির দায়ের করেন গৃহকর্মী প্রীতির বাবা লুকেশ উড়াং।

বিষয়টি নিশ্চিত করেছেন মোহাম্মদপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো.মাহফুজুল হক ভূঞা।

ওসি বলেন, অবহেলা জনিত মৃত্যুর অভিযোগে ৩০৪/ক ধরায় মামলা নেওয়া হয়েছে। মামলার বাদি গৃহকর্মীর বাবা লুকেশ উড়াং। আসামিদের আদালতে পাঠানোর প্রক্রিয়া চলছে।

এর আগে রাজধানীর মোহাম্মদপুরে আবাসিক ভবনের নবম তলা থেকে পড়ে এক কিশোরী গৃহকর্মীর মৃত্যু হয়। প্রীতি উরাং নামের ১৫ বছর বয়সী ওই কিশোরী ওই ভবনের বাসিন্দা ডেইলি স্টারের নির্বাহী সম্পাদক সৈয়দ আশফাকুল হকের বাসায় কাজ করতেন। তার বাড়ি মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার মিত্তিঙ্গা গ্রামে, বাবার নাম লোকেশ উরাং।

মঙ্গলবার সকাল ৮টার দিকে খবর পেয়ে মোহাম্মদপুর থানা পুলিশ মেয়েটির লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে পাঠায়। সে সময় স্থানীয়রা ওই বাড়ির ফটকে জড়ো হয়ে ‘মেয়েটিকে হত্যা করা হয়েছে’ অভিযোগ করে বিক্ষোভ শুরু করে।

একে পরিকল্পিত হত্যা বলে দাবি করেন স্থানীয়রা। একই ঘটনার যাতে পুনরাবৃত্তি না ঘটে তার জন্য অভিযুক্তের ফাঁসির দাবি জানান তারা।

পরে পুলিশ সৈয়দ আশফাকুল হক, তার স্ত্রী তানিয়া হকসহ ওই বাসা থেকে ছয়জনকে থানায় নিয়ে যায়।

গত বছরের ৬ অগাস্টও একই ধরনের ঘটনা ঘটে আশফাকুল হকের বাসার। সেবার ৯ বছরের এক শিশু গৃহকর্মী লাফিয়ে পড়ে গুরুতর আহত হয়। ওই ঘটনায় নির্যাতনের অভিযোগ এনে আশফাকুল হক, তার স্ত্রী তানিয়া হক ও শিল্পী নামের আরেক নারীকে আসামি করে মোহাম্মদপুর থানায় মামলা করেন শিশুটির মা।

সার্বভৌমত্ব রক্ষায় সর্বোচ্চ ত্যাগ স্বীকারে প্রস্তুত বিজিবি

ছবি: বার্তা২৪.কম

ঘুমধুম সীমান্ত থেকে- দেশের সার্বভৌমত্ব রক্ষায় সীমান্তে উদ্ভূত যেকোনো পরিস্থিতি মোকাবিলায় বিজিবি সর্বোচ্চ ত্যাগ স্বীকারে প্রস্তুত রয়েছে জানিয়েছেন বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ আশরাফুজ্জামান সিদ্দিকী।

তিনি বলেন, সীমান্তে মিয়ানমার থেকে আসা মর্টার শেলের আঘাতে দুজনের মৃত্যু হয়েছে। আমরা আর কোনো মৃত্যু চাই না।

বুধবার (৭ ফেব্রুয়ারি) সকালে বিজিবির কক্সবাজার রিজিয়নের আওতাধীন বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার তুমব্রু ও ঘুমধুম সীমান্ত সংলগ্ন বিওপি বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত পরিদর্শন শেষে বিজিবি মহাপরিচালক এসব বলেন।

সীমান্ত এলাকার নারী-শিশু ঘরছাড়া, রাতজুড়ে আতঙ্ক মিয়ানমার থেকে আসা বুলেটে আহত বাংলাদেশি অস্থির মিয়ানমার সীমান্ত: যা যা ঘটলো সারাদিনে বান্দরবান সীমান্তের বাসিন্দাদের জন্য খোলা হয়েছে আশ্রয়কেন্দ্র তিনি বলেন, সীমান্ত পরিস্থিতি সম্পূর্ণ বিজিবি’র নিয়ন্ত্রণে রয়েছে। আমরা প্রধানমন্ত্রীর নির্দেশনা মেনে ধৈর্য ধারণ করে, মানবিক থেকে এবং আন্তর্জাতিক সুসম্পর্ক বজায় রেখে পরিস্থিতি মোকাবিলার সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছি। পরিস্থিতি যাই হোক না কেন, অবৈধভাবে আর একজন রোহিঙ্গাকেও বাংলাদেশে ঢুকতে দেওয়া হবে না।

তিনি জানান, মিয়ানমারের অভ্যন্তরে চলমান সংঘর্ষের জেরে এখন পর্যন্ত দেশটির সীমান্তরক্ষী বাহিনী (বিজিপি), সেনাবাহিনী, পুলিশ, ইমিগ্রেশন সদস্য ও অন্যান্য সংস্থার ২৬৪ জন সদস্য বাংলাদেশে প্রবেশ করেছে। তাদের মধ্যে ২ জন নারী এবং ২ জন শিশু রয়েছে। বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) তাদেরকে সম্পূর্ণ নিরস্ত্রীকরণ করে নিরাপদ আশ্রয় এবং আহতদের চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছে।

;

রাঙ্গুনিয়ায় দুর্বৃত্তের ছুরিকাঘাতে বৃদ্ধ নিহত

ছবি: সংগৃহীত

চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় ছুরিকাঘাতে সন্তোষ কুমার শীল (৬৫) নামে এক বৃদ্ধ নাপিত দুর্বৃত্তের ছুরিকাঘাতে নিহত হয়েছেন। 

মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) দিবাগত রাত দেড়টার দিকে বাড়ির পেছন থেকে পুলিশ তার মরদেহ উদ্ধার করেছে।

নিহত সন্তোষ কুমার রাঙ্গুনিয়ার সফরভাটা ইউনিয়নের চাতুর বাজার খদেন্দ্র শীলের ছেলে।

বিষয়টি বার্তা২৪.কমকে নিশ্চিত করেছেন দক্ষিণ রাঙ্গুনিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মির্জা মো. হাসিব।

তিনি বলেন, ‘আমরা খবর পেয়ে রাত দেড়টার দিকে তার বাড়ির পেছনে একটি খালি জায়গা থেকে তার মরদেহ উদ্ধার করি৷ এসময় তার পেছনে একটি ছুরি ঠেকানো ছিল। সেলুন বন্ধ করে বাড়িতে যাওয়ার পথে এ ঘটনা ঘটে। কে বা কারা হত্যা করছেন তা আমরা তদন্ত করছি। মরদেহ উদ্ধার করে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে।’

;

সীতাকুণ্ডে তিন বাড়িতে গণডাকাতি

ছবি: বার্তা২৪.কম

চট্টগ্রামের সীতাকুণ্ডে গণডাকাতির ঘটনা ঘটেছে। ৭-৮ জনের ডাকাতদল দুই গ্রামের তিনটি বাড়িতে সবাইকে জিম্মি করে অস্ত্রের মুখে সবকিছু লুট করে নিয়ে যায়।

মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) মধ্যরাতে উপজেলার বড়দারোগাহাট এলাকায় এই ঘটনা ঘটে।

ডাকাতির শিকার হওয়া একটি বাড়ি একুশে টেলিভিশনের ডেপুটি নিউজ এডিটর ও সাংবাদিক ইউনিয়নের সাবেক সাধারণ সম্পাদক হাসান ফেরদৌসের। উত্তর ফেদাইনগর এলাকার এই বাড়িতে ডাকাতির পর ডাকাতদল পাশের গ্রাম ফুলগাজীতে ঢুকে আমান উল্লাহ মেম্বার ও নাদেরুজ্জামানের বাড়িতে লুটপাট করেন।

স্থানীয় ইউনিয়ন পরিষদের সদস্য মোহাম্মদ মোমিন বলেন, মঙ্গলবার রাত ৩টার দিকে ৭-৮ জনের সশস্ত্র দল সাংবাদিক হাসান ফেরদৌসের বাড়িতে প্রবেশ করেন। সেখান তাদের বাড়ির কেয়ারটেকার মো. রফিক মিয়াকে মারধর করে অস্ত্রের মুখে জিম্মি করেন। পরে ঘরের দরজার তালা ভেঙে আলামারি খুলে তাণ্ডব চালায়। অবশ্য বাড়িতে কেউ থাকেন না। সেখানে ডাকাতি শেষে ফেরার পথে ডাকাত দল পাশের ফুলগাজী গ্রামের দুটি বাড়িতে ঢুকে অস্ত্রের মুখে সবাইকে জিম্মি করে নগদ টাকা, স্বর্ণালংকার, মোবাইলসহ কয়েক লাখ টাকার মালামাল লুট করে।

ডাকাতির বিষয়টি নিশ্চিত করেছেন সাংবাদিক হাসান ফেরদৌসও। তিনি বলেন, ডাকাতদল আমার বাড়িতে ঢুকে সবকিছু লুট করেছে। ডাকাতির বিষয়টি সীতাকুণ্ড থানা পুলিশকে অবহিত করা হয়েছে। পুলিশ ঘটনাস্থলে পরিদর্শন করেছে।

ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে জানিয়ে সীতাকুণ্ড থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কামাল উদ্দিন বলেন, ভুক্তভোগীরা এই বিষয়ে মামলা করলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

;

সড়ক নিরাপত্তায় ৫ হাজার কোটি টাকার প্রকল্প, অগ্রগতিতে অসন্তুষ্ট সেতুমন্ত্রী

ছবি: বার্তা২৪

সড়ক নিরাপত্তায় নেওয়া ৪ হাজার ৯শ ৮৮ কোটি টাকার প্রকল্পের অগ্রগতিতে অসন্তুষ্টি প্রকাশ করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

বুধবার (৭ ফেব্রুয়ারি) দুপুর ১২টায় রাজধানী ঢাকার সেতু ভবন অডিটোরিয়ামে প্রেস ব্রিফিংয়ে তিনি এ মন্তব্য করেন।

এর আগে বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টরের প্রতিনিধিত্বে আসা একটি প্রতিনিধি দলের সঙ্গে সাক্ষাৎ করেন তিনি।

সেতুমন্ত্রী বলেন, সড়ক দুর্ঘটনা ও হতাহতের ঘটনা যেভাবে বাড়ছে, এটা নিয়ন্ত্রণ করতে পারছি না সমন্বিত পদক্ষেপ ও সচেতনতার অভাবে। এটি ৪ হাজার ৯শ ৮৮ কোটি টাকার প্রজেক্ট, যার মধ্যে বাংলাদেশ সরকার দেবে ১ হাজার ২শ ৩৮ কোটি টাকা। বাকি ৩ হাজার ৭শ ৭ কোটি টাকা ঋণ দেবে বিশ্বব্যাংক। এটি বাস্তবায়ন করবে সড়ক ও জনপথ বিভাগ, বিআরটিএ, বাংলাদেশ পুলিশ ও ডিজিএইচএস।

প্রকল্পের অগ্রগতিতে অসন্তুষ্টি প্রকাশ করে মন্ত্রী বলেন, অগ্রগতি যেটুকু হয়েছে, আমি তাতে সন্তুষ্ট নই। এটা আমার প্রথম অগ্রাধিকার হিসেবে নিয়েছি। বিশ্বব্যাংক পদ্মা সেতু থেকে চলে যাবার পর নতুন প্রকল্প আর গ্রহণ করিনি। কিন্তু বিশ্বব্যাংক এই প্রস্তাব দেওয়ার পর প্রধানমন্ত্রীর সঙ্গে আলাপ করে গ্রহণ করি।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *