সারাদেশ

হবিগঞ্জে ৪০ লাখ টাকার জাল নোটসহ আটক ২

ডেস্ক রিপোর্ট: হবিগঞ্জে ৪০ লাখ টাকার জাল নোটসহ আটক ২

ছবি: বার্তা২৪.কম

হবিগঞ্জের আজমিরীগঞ্জ উপজেলায় ৪০ লাখ ২০০ টাকার জাল নোটসহ দু’জনকে আটক করে পুলিশে সোপর্দ করেছে স্থানীয়রা।

বুধবার (৭ ফেব্রুয়ারি) দুপুরে উপজেলার শিবপাশা বাজার থেকে তাদেরকে আটক করা হয়।

আটককৃতরা হলো- কিশোরগঞ্জের সদর উপজেলার যশোদল ইউনিয়নের ভাটপাড়া গ্রামের মৃত সামছুল হকের ছেলে মো. মাস্তফা মিয়া (৪০) এবং একই গ্রামের আব্দুল হান্নানের ছেলে ইমপান আরাফাত (২৮) ।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, বুধবার দুপুরে আটককৃত মোস্তফা মিয়া ও ইমপান আরাফাত শিবপাশা বাজারে বিভিন্ন দোকান থেকে জিনিসপত্র কেনাকাটা করেন। কেনাকাটার এক পর্যায়ে বাজারের জ্বালানি তেল ব্যবসায়ী মোজাফফর মিয়ার দোকানে গিয়ে এক লিটার অকটেন কিনে ১ হাজার টাকার নোট দেন। নোটটি হাতে নিয়ে মোজাফফর মিয়া দেখেন নোটটি জাল। এসময় মোজাফফর মিয়া তাদের নোটটি বদল করে দিতে বললে তারা পুনরায় আরেকটি নোট দেন। সেই নোট হাতে নিয়ে মোজাফফর মিয়া দেখেন সেটিও জাল। এসময় তাদের কথাবার্তা সন্দেহজনক মনে হলে মোজাফফর মিয়া তাদের আটক করে বাজার কমিটির সাধারণ সম্পাদক শরীফ উদ্দিনকে বিষয়টি অবগত করেন।

শিবপাশা বাজার কমিটির সাধারণ সম্পাদক শরীফ উদ্দিন বলেন, অকটেন তেল কেনার সময় তাদের জাল টাকাসহ আটক করেন স্থানীয়রা৷ বিষয়টি জানার পর আমি পুলিশকে অবগত করলে পুলিশ এসে তাদের তল্লাশি করে উল্লিখিত জাল টাকাসহ তাদের আটক করে।

আজমিরীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো.ডালিম আহমেদ বিষয়টি নিশ্চিত করে বলেন, আটককৃতদের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

আমরা গরিব মানুষ, কীভাবে মামলা চালাবো: প্রীতির মা

নিহত প্রীতি উড়ানের মা

রাজধানীর মোহাম্মদপুরের শাহজাহান রোডের একটি বহুতল ভবন থেকে ফেলে প্রীতি উড়ান (১৫) নামের এক গৃহকর্মীকে হত্যার অভিযোগ উঠেছে। এই ঘটনায় ভবনের ৮ তলার ফ্ল্যাটের মালিক ও ডেইলি স্টারের নির্বাহী সম্পাদক সৈয়দ আশফাকুল হক ও তার স্ত্রী-সন্তানদের আটক করেছে পুলিশ। তবে মামলা করতে নারাজ ভুক্তভোগীর পরিবার। নিহত প্রীতির মায়ের ভাষ্য, ‘আমরা গরিব মানুষ, মামলা করে কীভাবে চালাবো।’

বুধবার (৭ ফেব্রুয়ারি) রাজধানীর মোহাম্মদপুর থানার সামনে প্রীতির মা নমিতার সঙ্গে কথা হলে তিনি একথা বলেন।

মামলার বিষয়ে জানতে চাইলে প্রীতির মা বার্তা২৪.কম-কে বলেন, আমরা কোনো মামলা করবো না। কেন মামলা করবেন না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা গরিব মানুষ, মামলা করে কীভাবে চালাবো।

ডেইলি স্টারের নির্বাহী সম্পাদকের ফাঁসির দাবি স্থানীয়দের গৃহকর্মী হত্যার অভিযোগে ডেইলি স্টারের নির্বাহী সম্পাদক আটক ডেইলি স্টারের নির্বাহী সম্পাদকের ফ্ল্যাট থেকে পড়ে গৃহকর্মীর মৃত্যু গৃহকর্মীর অবহেলাজনিত মৃত্যু: ডেইলি স্টারের নির্বাহী সম্পাদকের বিরুদ্ধে মামলা আপনার মেয়ে কিভাবে মারা গেল এমন প্রশ্নে তিনি বলেন, জানালার গ্রিল ছিল না, তাই হয়তো পড়ে মারা গেছে।

পুলিশের গাড়িতে ডেইলি স্টারের নির্বাহী সম্পাদক সৈয়দ আশফাকুল হক থানা সূত্রে জানা গেছে, এ ঘটনায় ডেইলি স্টারের নির্বাহী সম্পাদক সৈয়দ আশফাকুল হক (৬৫) ও তার স্ত্রী তানিয়া খন্দকারের (৪৭) নামে একটি অবহেলাজনিত মৃত্যুর মামলা হয়েছে। সেই সঙ্গে আসামিদের পাঁচ দিনের রিমান্ড আবেদন করে আদালতে পাঠানোর প্রক্রিয়া চলছে।

বিষয়টি নিশ্চিত করেছেন মোহাম্মদপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো.মাহফুজুল হক ভূঁঞা। ওসি বলেন, অবহেলাজনিত মৃত্যুর অভিযোগে ৩০৪/ক ধরায় মামলা নেওয়া হয়েছে। আসামিদের আদালতে পাঠানোর প্রক্রিয়া চলছে।

এর আগে, গতকাল মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ৮টায় মোহাম্মদপুরের শাহজাহান রোড এলাকায় একটি বহুতল ভবন থেকে ফেলে গৃহকর্মী প্রীতি উড়ানকে হত্যার অভিযোগ উঠে ডেইলি স্টারের নির্বাহী সম্পাদক সৈয়দ আশফাকুল হকের বিরুদ্ধে।

নিহত প্রীতি মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার মিত্তিঙ্গা গ্রামের লুকেশ উড়ানের মেয়ে।

;

ইতালি যাচ্ছেন ইসি রাশেদা

ছবি: বার্তা২৪.কম

ইতালিতে বসবাসরত বাংলাদেশিদের ভোটার হিসেবে নিবন্ধন ও জাতীয় পরিচয়পত্র বিতরণ অনুষ্ঠানে যোগ দিতে রাষ্ট্রীয় সফরে ইতালি যাচ্ছেন নির্বাচন কমিশনার (ইসি) রাশেদা সুলতানা। তার সঙ্গে আরও দুই ইসি কর্মকর্তা থাকবেন।

এই সফরে আগামী ২২ থেকে ২৮ ফেব্রুয়ারি ৩ সদস্যের প্রতিনিধি দল ইতালি থাকবেন।

এছাড়া এই সফরে ইসির রাশেদা সুলতানার সঙ্গে সফর করবেন তার স্বামী, পুত্র ও পুত্রবধূ। ইসি রাশেদা সুলতানার খরচ সরকার বহন করলেও পরিবারেরর সদস্যদের যাবতীয় খরচ বহন করবেন তিনি নিজে।

ইতালি সফরে ইসির দুই কর্মকর্তার মধ্যে রয়েছেন- নির্বাচন কমিশনের সচিবালয় যুগ্ম সচিব (আইন) মাহবুবার রহমান সরকার, নির্বাচন কমিশনার রাশেদা সুলতানার ব্যক্তিগত সচিব হাবিবা আখতার। তাদের এই সফরের সকল খরচ বহন কবরে নির্বাচন কমিশনের সচিবালয়ের আইডিইএ প্রকল্প।

;

নাফ নদীতে মাছ ধরতে যাওয়া জেলে ৬ দিনেও ফেরেনি

নাফ নদীতে মাছ ধরতে যাওয়া জেলে ৬ দিনেও ফেরেনি

মিয়ানমারের রাখাইন রাজ্যে জান্তা বাহিনী ও বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মির মধ্যে চলমান সংঘর্ষের মধ্যে মাছ আহরণে নাফ নদীতে যান কক্সবাজারের উখিয়ার পালংখালীর মোস্তাফিজুর রহমান নামের এক জেলে। গেল ৬ দিন ধরে নিখোঁজ থাকলেও তার ভাগ্যে কি ঘটেছে তা এখনো স্পষ্ট করতে পারছে না কেউ। তবে পরিবারের দাবি মিয়ানমারের সীমান্তরক্ষীরা তাকে তুলে নিয়ে গেছে।

বুধবার (৭ ফেব্রুয়ারি) দুপুরে পালংখালী ইউনিয়নের আনজুমান পাড়ায় এসব কথা জানান মোস্তাফিজুর রহমানের স্ত্রী খালেদা বেগম।

তার দাবি গত বৃহস্পতিবার মাছ আহরণে নাফ নদীতে যান মোস্তাফিজ। তারপর থেকে তিনি বাসায় ফিরেননি। আজকে ৬ দিন পার হতে চললো কেউ কিছু জানাতে পারছে না। তিনি বেঁচে আছেন, না মরে গেছে তাও জানতে পারছি না। দুই মেয়ে এক ছেলে সন্তান নিয়ে খুব কষ্টে দিন পার করছি।

তিনি আরও বলেন, স্থানীয় অন্যান্য জেলেরা জানিয়েছে- তাকে মিয়ানমার সীমান্তরক্ষীরা নিয়ে গেছে। কিন্তু এখন পর্যন্ত কোথায় কিভাবে তাকে রাখা হয়েছে আমরা জানতে পারছি না। বিজিবিকে জানিয়েও কোন সমাধান আসেনি।

নিখোঁজ জেলের বড় মেয়ে রাশেদা আক্তার তুলি বলেন, বাবা ছাড়া ৬ দিন পার করছি। প্রধানমন্ত্রীর কাছে বাবাকে ফিরিয়ে দেওয়ার জোর দাবি জানান মোস্তাফিজুরের মেয়ে।

এলাকাবাসী বলছেন, মোস্তাফিজ মাছ ধরতে গিয়েছে এটা সবাই জানে। কেউ কেউ দাবি করছে তাকে মিয়ানমারের সীমান্তরক্ষীরা তুলে নিয়ে গেছে। আবার অনেকে বলছে আরাকান আর্মি বা রোহিঙ্গা সন্ত্রাসী নবী হোসেনের লোকজন নিয়ে গেছে। ৬ দিন ধরে তার খোঁজ মিলছে না।

এবিষয়ে জানতে কক্সবাজার ৩৪ বিজিবির অধিনায়ক লে. কর্নেল সাইফুল ইসলাম চৌধুরীর মোবাইল ফোনে একাধিকবার কল দিলেও তিনি ফোন রিসিভ করেননি।

গত ৬ দিন ধরে মিয়ানমারের অভ্যন্তরে চলমান সংঘর্ষের জেরে এখন পর্যন্ত দেশটির সীমান্তরক্ষী বাহিনী (বিজিপি), সেনাবাহিনী, পুলিশ, ইমিগ্রেশন সদস্য ও অন্যান্য সংস্থার ৩২৭ জন সদস্য বাংলাদেশে প্রবেশ করেছে।

;

হুইসেল বাজিয়ে বিশ্বরেকর্ড গড়লেন ঝালকাঠির কাকন

ছবি: বার্তা ২৪

৫৭ সেকেন্ডে ৫৪ সেন্টি সেকেন্ডে সবচেয়ে বেশিবার বাংলা গানে হুইসেলে বিভিন্ন সুরে বাজিয়ে ইন্টারন্যাশনাল বুকস অফ ওয়ার্ল্ড রেকর্ডসে নাম তুলেছেন ঝালকাঠির ছেলে কুমার কাকন উজ্জ্বল।

হুইসেল ক্যাটাগরিতে পুরো বিশ্বে তিনিই প্রথম ‘লংগেস্ট টাইম টু হুইসেল’ টাইটেলে রেকর্ডটি অর্জন করেছেন।

কাকন ঝালকাঠি জেলায় জন্মগ্রহণ করেন। তার বাবা ঝালকাঠি পৌরসভার একজন কর্মকর্তা এবং তার মা একজন আইনজীবী। এক ভাই এক বোনের মাঝে তিনিই বড়। কাকন বলেন, ‘হুইসেল নিয়ে পথচলা শুরু হয় ২০১৮ সালে। যখন দেখছি মানুষ এটাকে খুব ভালোভাবে গ্রহণ করছে, পছন্দ করছে, তখনই এটা নিয়ে স্বপ্নটা বড় হতে থাকে। তখন থেকেই ইচ্ছে ছিল হুইসেলের মাধ্যমে বাংলা গানকে পুরো বিশ্বের কাছে কিভাবে তুলে ধরা যায়। যেহেতু ছোটবেলা থেকেই আমি মিউজিকের সাথে যুক্ত ছিলাম, তাই হুইসেল আমার আয়ত্ত করতে খুব একটা কষ্ট করতে হয়নি। শুধু নিয়মিতভাবে প্র্যাকটিস করেছি। এখন আমি যেকোনো গান শুনে সাথে সাথে সেই গানের হুইসেল বাজাতে পারি। সবথেকে বেশি ভালো লাগছে নিজের বাংলা ভাষার গানকে বিশ্ববাসীর কাছে তুলে ধরতে পেরে এবং সেই বাংলা গানে হুইসেল বাজিয়ে এটির বিশ্ব রেকর্ড করতে পেরে।’

২০২২ সালের ১৬ সেপ্টেম্বর ইন্টারন্যাশনাল বুকস অফ ওয়ার্ল্ড রেকর্ডসে অন্তর্ভুক্তির জন্য ভারতের কর্ণাটক রাজ্যের ব্যাঙ্গালোর থেকে আবেদন করেন কাকন।

১৪ ডিসেম্বর ভিডিও পাঠানোর পরে ২০২৩ সালের ৬ জানুয়ারি তা গৃহীত হয়। ঐ বছরের মার্চ মাসেই কর্তৃপক্ষের কাছ থেকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি পান বাংলাদেশি এ তরুণ। কাকন ভারত সরকারের অধীনে ফুল-ফ্রি স্কলারশিপ নিয়ে ব্যাঙ্গালোরের জেইন ইউনিভার্সিটি থেকে বায়োকেমিস্ট্রি জেনেটিক্স এন্ড বায়োটেকনোলজি সাবজেক্টে স্নাতক ডিগ্রি সম্পন্ন করেছেন। ঝালকাঠি সরকারি উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং সরকারি ব্রজমোহন কলেজ থেকে উচ্চ মাধ্যমিক কৃতিত্বের সাথে সম্পন্ন করেছেন।

তিনি বাংলাদেশ ও ভারতের বিভিন্ন সাংস্কৃতিক এবং সামাজিক সংগঠনের সাথে যুক্ত আছেন। নিজের এমন রেকর্ডে উচ্ছ্বসিত কাকন বলেন, ‘যে কোন কাজে লেগে থাকতে হয়। আত্মবিশ্বাস ও পরিশ্রম মানুষকে সফল করতে পারে। অনেক চেষ্টার ফলে অবশেষে পেরেছি।’

পড়ালেখার পাশাপাশি তার এমন রেকর্ডে খুশি পরিবার, স্বজন ও এলাকাবাসী।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *