বিনোদন

ফেলুদার চরিত্রে ছিলেন আহমেদ রুবেল

ডেস্ক রিপোর্টঃ নিজের নতুন সিনেমার বিশেষ প্রদর্শনী অনুষ্ঠানের পূর্বেই মারা গেলেন অভিনেতা রুবেল আহমেদ। সত্যজিৎ রায়ের লেখা এবং তৌকীর আহমেদের পরিচালনায় ওয়েব সিরিজ ‘নয়ন রহস্য’-তে ফেলুদা চরিত্রে অভিনয় করেছেন জনপ্রিয় এই অভিনেতা। বইয়ের লেখায় পাঠক ফেলুদাকে না দেখলেও পর্দার জগতে দর্শকের কাছে আহমেদ রুবেল ফেলুদা হিসেবে ব্যাপক পরিচিত ছিলেন।

বুধবার (৭ ফেব্রুয়ারি) সন্ধ্যায় গণমাধ্যমকে তার মৃত্যুর খবরটি নিশ্চিত করেছেন সিনেমার পরিচালক নুরুল আলম আতিক।

এদিন সন্ধ্যায় পান্থপথের বসুন্ধরা সিটি শপিং কমপ্লেক্সে তার অভিনীত সিনেমা ‘পেয়ারার সুবাস’র একটি বিশেষ প্রদর্শনী ছিল। এতে অংশগ্রহণ করতেই বিকেল আনুমানিক সাড়ে ৫টার দিকে বসুন্ধরা সিটি কমপ্লেক্সে যান। এসময় পার্কিংয়ে গিয়ে আকস্মিকভাবে পড়ে যান তিনি। পরে তাকে স্কয়ার হাসপাতালে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। 

‘পেয়ারার সুবাস’ ছবিতে পেয়ারা চরিত্রে অভিনয় করেছেন জয়া আহসান। এতে আরও আছেন তারিক আনাম খান, আহমেদ রুবেল, সুষমা সরকার, নূর ইমরান মিঠু, মাহমুদ আলম প্রমুখ। আট বছর আগে ‘পেয়ারার সুবাস’ সিনেমার শুটিংয়ের কাজ শুরু হয়। শেষ হয় চার বছর আগে। ৯ ফেব্রুয়ারি মুক্তি পেতে যাচ্ছে নূরুল আলম আতিক পরিচালিত এই সিনেমাটি।

অভিনয় শুরু

আহমেদ রুবেলের অভিনয়ের হাতেখড়ি হয়েছিল সেলিম আল দীনের ‘ঢাকা থিয়েটার’র মাধ্যমে। তার অভিনীত প্রথম টেলিভিশন নাটক গিয়াস উদ্দিন সেলিমের ‘স্বপ্নযাত্রা’। 

জনপ্রিয়তা

এক সময় নন্দিত লেখক, নাট্যকার ও পরিচালক হুমায়ুন আহমেদের পরিচালনায় অভিনয় করেছেন তিনি। হুমায়ূন আহমেদের ঈদনাটক ‘পোকা’–তে অভিনয় করে তিনি ব্যাপক জনপ্রিয়তা পান। ওই নাটকে তার অভিনীত ‘গোরা মজিদ’ চরিত্রটি দর্শকনন্দিত হয়। 

এছাড়া সালাউদ্দিন লাভলুর সাড়া জাগানো নাটক ‘রঙের মানুষ’ ও মোস্তফা সরোয়ার ফারুকীর জনপ্রিয় নাটক ‘৬৯’- এ সাবলীল অভিনয় করে দর্শকনন্দিত হন তিনি।

ধারাবাহিক নাটক

একুশে টেলিভিশনের ধারাবাহিক নাটক ‘প্রেত’-এ অভিনয় করেন আহমেদ রুবেল। আহীর আলম পরিচালিত  ‘প্রেত’ নাটকের গল্প লিখেছিলেন মুহম্মদ জাফর ইকবাল। এই নাটকে অভিনয়ের পর থেকে তার নাটক ও সিনেমার ব্যস্ততা বাড়তে শুরু করে।  

বড় পর্দায়

মঞ্চ ও ছোট পর্দার অভিনেতা আহমেদ রুবেল ১৯৯৩ সালে ‘আখেরী হামলা’ সিনেমার মাধ্যমে রুপালি পর্দায় (চলচ্চিত্রে) পা রাখেন। 

হুমায়ুন আহমেদের পরিচালিত বাংলাদেশের মুক্তিযুদ্ধ ভিত্তিক চলচ্চিত্র ‘শ্যামল ছায়া’ সিনেমায়ও অভিনয় করেছেন তিনি। এই সিনেমায় তার  অভিনয় ব্যাপক দর্শকপ্রিয়তা লাভ করে।

অভিনেতা আহমেদ রুবেলের আকস্মিক মৃত্যু

তার অভিনীত সিনেমা ‘আলফা’ অস্কারের গিয়েছিল। এই সিনেমাটির পরিচালনায় ছিলেন জনপ্রিয় পরিচালক নাসিরউদ্দিন ইউসুফ।

গেরিলা সিনেমায় তিনি শহীদ আলতাফ মাহমুদের চরিত্রে অভিনয় করেন এবং সব বয়সী দর্শকদের ভালোবাসা অর্জন করেন।

অন্যান্য সিনেমা

এছাড়া মুক্তিযুদ্ধভিত্তিক ‘চন্দ্রকথা’, ‘ব্যাচেলর’, ‘গেরিলা’,‘দ্য লাস্ট ঠাকুর’, ‘পারাপার’ সিনেমাগুলোতে অভিনয় করেছিলেন তিনি। তার অভিনীত ‘মেঘলা আকাশ’, ‘আলফা’, ‘লাল মোরগের ঝুঁটি’-সহ আরও বেশ কয়েকটি সিনেমা প্রশংসিত হয়েছে। এছাড়া তিনি আজকের ফয়সালা, মুক্তির সংগ্ৰাম, রঙিন রংবাজ, কে অপরাধী, সাবাস বাঙালী, মেঘলা আকাশ, জোনাকির আলো, পৌষ মাসের পিরিত, অলাতচক্র, চিরঞ্জীব মুজিব সিনেমায় অভিনয় করেছেন।

অন্যান্য নাটক

এই গুণী অভিনেতাকে অসংখ্য নাটকে দেখা গেছে। তার অভিনীত বিখ্যাত নাটকের মধ্যে রয়েছে, স্বপ্নযাত্রা, একতারা দোতারা, পুষ্পকথা, মায়েশা, খোয়াবনগর, ৬৯, রঙের মানুষ, কাবুলিওয়ালা, সবাই গেছে বনে, বৃক্ষমানব, বলবান জামাতা, দ্বন্দ্ব সমাস, যমুনার জল দেখতে কালো, মৃত্তিকার মন, স্বপ্নমানুষ, স্বপ্ন ও বাস্তবতা, অচিন রাগিনী, ওপেনটি বায়োস্কোপ, ছায়া ও কায়া, শার্ট, দ্বিতীয় জীবন, তুমি শুধু আমার, কবি ও কবিতা, বউ ডাইরিজ (স্পটলাইট) প্রভৃতি।

জীবনী

দর্শকনন্দিত এই অভিনেতার পুরো নাম আহমেদ রাজিব রুবেল। মিডিয়াতে আহমেদ রুবেল নামেই পরিচিত তিনি। ১৯৬৮ সালের ৩ মে চাঁপাইনবাবগঞ্জ শহরের রাজারামপুর গ্রামের এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতৃনিবাস চাঁপাইনবাবগঞ্জ শহরে হলেও ছোটবেলা থেকেই বেড়ে উঠেছেন ঢাকায়। বর্তমানে পরিবারের সঙ্গে তিনি গাজীপুরে স্থায়ীভাবে বসবাস করছিলেন। আহমেদ রুবেল বিয়ে করেছিলেন জনপ্রিয় অভিনেত্রী ও রাজনীতিবিদ তারানা হালিমকে। তবে সেই সংসার শেষ অবধি টেকেনি।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪ এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *