আন্তর্জাতিক

অনলাইন মানচিত্র থেকে ইসরায়েলের নাম মুছে ফেলেছে চীন

ডেস্ক রিপোর্ট: অনলাইন মানচিত্র থেকে রাষ্ট্র হিসেবে ইসরায়েলের নাম মুছে ফেলেছে চীন। ইসরায়েলি বাহিনীর অকল্পনীয় আগ্রাসনের প্রতবাদে এটি করা হয়েছে বলে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল।

প্রতিবেদনে বলা হয়েছে, বাইদু ও আলিবাবার মতো বৃহৎ চীনা সংস্থাগুলোর ডিজিটাল মানচিত্রে ইসরায়েলকে আর রাষ্ট্র হিসেবে দেখানো হচ্ছে না। বাইদুর মানচিত্রে ইসরায়েলি এবং ফিলিস্তিনি অঞ্চলের সীমানা দেখা গেলেও সেখানে স্পষ্টভাবে রাষ্ট্রের নাম উল্লেখ নেই। এছাড়া আলিবাবার ডিজিটাল মানচিত্রে লুক্সেমবার্গের মতো ছোট দেশগুলোও পরিষ্কারভাবে চিহ্নিত রয়েছে। কিন্তু মানচিত্রে ইসরায়েলের নাম অনুপস্থিত।

চীনের কিছু ইন্টারনেট ব্যবহারকারী সম্প্রতি এই পরিবর্তনের বিষয়টি খেয়াল করেন। এরপরই আলোচনায় উঠে আসে বিষয়টি। তবে এ বিষয়ে আলিবাবা ও বাইদু কেউই আনুষ্ঠানিকভাবে কোনো ব্যাখ্যা দেয়নি।

ইসরায়েল ও ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের মধ্যে সাম্প্রতিক সংঘাত শুরুর পরপরই চীনা পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে সংশ্লিষ্ট পক্ষগুলোকে শান্ত থাকতে এবং বেসামরিক নাগরিকদের হামলার লক্ষ্যবস্তু না বানাতে অনুরোধ জানায়। কিন্তু বিবৃতির কোথাও হামাসের নিন্দা বা ইসরায়েলিদের প্রতি বাড়তি সহমর্মিতা দেখায়নি চীন।

শুরু থেকে চীন ইসরায়েল-ফিলিস্তিন দুটি পৃথক স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠাকেই এই সংকটের একমাত্র সমাধান হিসেবে বিবেচনা করছে। পাশাপাশি, গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির দাবিকে সমর্থন জানিয়েছে তারা।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *