সারাদেশ

হেমায়েতপুরে বাসে আগুন

ডেস্ক রিপোর্ট: হেমায়েতপুরে বাসে আগুন

হেমায়েতপুরে বাসে আগুন

সাভারের হেমায়েতপুরে একটি বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা।

বুধবার (১ নভেম্বর) ভোট ৬টার দিকে এ ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শীরা জানান, ভোর ছয়টার দিকে রাস্তার পাশে দাঁড় থাকা একটি গাড়িটিতে আগুন ধরিয়ে দেয় দুর্বৃত্তরা।

তফসিল ঘোষণা নিয়ে প্রধান বিচারপতির সঙ্গে ইসির বৈঠক বিকেলে

ছবি: সংগৃহীত

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ক্ষণ গণনা শুরু আজ বুধবার (১ নভেম্বর)। আর এই দিনই নির্বাচনের তফসিল ঘোষণাসহ সার্বিক বিষয় অবহিত করতে প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের সঙ্গে নির্বাচন কমিশনের (ইসি) বৈঠক।

বুধবার (১ নভেম্বর) বিকেল ৩টায় সুপ্রিম কোর্ট জাজেস লাউঞ্জে এ বৈঠক অনুষ্ঠিত হবে।

আগামী ১ থেকে ৫ নভেম্বরের মধ্যে সাক্ষাতের জন্য সময় চায় প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন কমিশন। প্রতি সংসদ নির্বাচনের আগে সার্বিক প্রস্তুতি নিয়ে এ ধরণের সাক্ষাতের জন্য সময় চাওয়া হয়। এবারও তাই চাওয়া হয়েছে।

যেহেতু আজ থেকে শুরু হচ্ছে সংসদ নির্বাচনের ক্ষণ গণনা, এক্ষেত্রে ২০২৪ সালের ২৯ জানুয়ারির মধ্যে ভোটগ্রহণ সম্পন্ন করার সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে।

;

অবরোধের দ্বিতীয় দিনেও যান চলাচল কম, ভোগান্তি

ছবি: বার্তা২৪.কম

বিএনপি-জামায়াতের ডাকা তিন দিনের অবরোধ কর্মসূচি ঢিলেঢালাভাবে চলছে। অবরোধের দ্বিতীয় দিন আজ বুধবার (১ নভেম্বর) সকাল থেকে রিকশা ও অটোরিকশা ছাড়া অন্যান্য বড় যানবাহন কম চলাচল করছে।

রাজধানীর মহাখালী, মগবাজার, বাংলা মোটর, পল্টনসহ বেশকিছু এলাকা ঘুরে এমন চিত্র দেখা গেছে।

পথচারী ও রিকশা, সিএনজি চালকদের সঙ্গে কথা বলে জানা গেছে, অবরোধের তেমন একটা প্রভাব লক্ষ করা যাচ্ছে না। তবে অবরোধ ঘিরে জনমনে উৎকণ্ঠা বিরাজ করছে। প্রয়োজন ছাড়া অনেকেই বাইরে বের হচ্ছে না। স্বাভাবিক দিনের থেকে মানুষজনের উপস্থিতিও কম দেখা গেছে।

তবে এতে বিপাকে পড়েছেন সাধারণ মানুষ। কর্মব্যস্ত দিনে ছুটির দিনের মতোই দিন কাটছে বলছেন অনেকে।

সিএনজিচালক করিম বলেন, দেশের ভয়াবহ অবস্থা। কখন কি ঘটবে বলা যায় না। এতোদিন সকালেই ৫০০ টাকা ইনকাম হতো। আজ এখনো যাত্রী পাইনি। বোঝা যাচ্ছে মানুষ বের কম হচ্ছে।

বিশ্ববিদ্যালয় ও বিভিন্ন প্রতিষ্ঠানে অফিসগামী যাত্রীরা ক্ষোভ প্রকাশ করে বলেন, আমাদের মতো সাধারণ মানুষের ভোগান্তি কারও চোখে পড়ে না। হরতালের প্রভাবে তো রাস্তায় গাড়িই নাই। অনেকের অফিস আছে, পরীক্ষা আছে।

লুৎফর নামে একজন বলেন, আধাঘণ্টার বেশি সময় ধরে দাঁড়িয়ে আছি। কিন্তু কোনো বাস নাই। আজ যাদের অফিস আছে তাদের তো বিপদে পড়তে হয়েছে।

;

৩ প্রকল্পের উদ্বোধন করবেন শেখ হাসিনা ও নরেন্দ্র মোদি

ছবি: সংগৃহীত

যৌথভাবে তিনটি উন্নয়ন প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

বুধবার (১ নভেম্বর) বেলা ১১টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রকল্পগুলোর উদ্বোধন করবেন দুই রাষ্ট্রপ্রধান।

ভারত সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, ‌‌প্রকল্পগুলো ভারতের সহায়তার মাধ্যমে বাস্তবায়িত হয়েছে, যা এই অঞ্চলে সংযোগ এবং জ্বালানি নিরাপত্তা জোরদার করবে।

প্রকল্প তিনটি হলোদ, আখাউড়া-আগরতলা আন্তঃসীমান্ত রেল সংযোগ, খুলনা-মোংলা বন্দর রেললাইন এবং মৈত্রী সুপার থার্মাল পাওয়ার প্ল্যান্টের দ্বিতীয় ইউনিট।

প্রকল্প কর্মকর্তাদের মতে, ২০১৮ সালের জুলাই মাসে ভারতীয় ঠিকাদার টেক্সমেকো রেল অ্যান্ড ইঞ্জিনিয়ারিং লিমিটেড আখাউড়া-আগরতলা রেলপথ নির্মাণের কাজ শুরু করে। ১২ দশমিক ২৪ কিলোমিটার দীর্ঘ রেলপথটিতে বাংলাদেশের অংশ ৬ দশমিক ৭৮ কিলোমিটার।

এছাড়া, খুলনা-মোংলা রেল প্রকল্পটি ২০১০ সালের ২১ ডিসেম্বর একনেক সভায় অনুমোদিত হয়। প্রকল্পের কাজ শুরু হয় ২০১৬ সালের নভেম্বরে। প্রাথমিকভাবে, ২০২০ সালের মে মাসের মধ্যে প্রকল্পটি শেষ হওয়ার কথা ছিল। তবে এ প্রকল্পের সময় ও ব্যয় দুটোই বেড়েছে। ৪ হাজার ২৬০ কোটি টাকা ব্যয়ে প্রায় ৯০ কিলোমিটার রেললাইনের নির্মাণ কাজ শেষ হয়েছে।

;

জাটকা আহরণে ৮ মাসের নিষেধাজ্ঞা

ছবি: সংগৃহীত

ইলিশের নিরাপদ প্রজননের লক্ষ্যে গত ১২ অক্টোবর মধ্য রাত থেকে ২২ দিনের জন্য সারাদেশে নিষেধাজ্ঞায় শেষ না হতেই অবারও মঙ্গলবার (৩১ অক্টোবর) দিবাগত মধ্যরাত থেকে সারাদেশে ইলিশ পোনা-জাটকা আহরণে ৮ মাসের নিষেধাজ্ঞা দিলো সরকার। আগামি ২ নভেম্বর দিবাগত মধ্যরাতে উপকূলের ৭ হাজার ৩৪২ বর্গ কিলোমিটারে সব ধরণের মাছ সহ সারাদেশে ইলিশ আহরণে নিষেধাজ্ঞা উঠে গেলেও ৩০ জুন পর্যন্ত জাটকা আহরণ নিষিদ্ধ থাকছে।

মৎস্য অধিদপ্তরের বরিশাল বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক মুহাম্মদ নাসির উদ্দীন বার্তা২৪.কমকে বলেন, বিগত বছরগুলোতে জেলা ও উপজেলা প্রশাসনের সহায়তায় ভ্রাম্যমান আদালত এবং মৎস্য বিভাগের অভিযানের ব্যাপক সাফল্য এসেছে। এসব অভিযানের ফলে দেশে বিপুল পরিমাণ জাটকা অবৈধ আহরণ থেকে রক্ষা পাওয়ায় ইলিশ সম্পদ আরো বৃদ্ধি পেয়েছে । বরিশাল অঞ্চলের ৪১টি উপজেলার সাড়ে ৩ লাখেরও বেশী জেলের মাঝে চাল বিতরণ করা হবে।

বরিশাল মৎস্য কর্মকর্তা বিমল চন্দ্র বার্তা২৪.কমকে বলেন, ইলিশ মাছ স্রোতের বিপরীতে প্রতিদিন ৭১ কিলোমিটার পর্যন্ত ছুটে চলতে সক্ষম। জীবনচক্রে এরা স্বাদু পানি থেকে সমুদ্রের নোনা পানিতে এবং সেখান থেকে পুনরায় স্বাদু পানিতে অভিপ্রয়াণ করে। উপকূলের ৭ হাজার বর্গ কিলোমিটারের মূল প্রজনন ক্ষেত্রে মুক্ত ভাসমান অবস্থায় ডিম ছাড়ার পরে তা থেকে ফুটে বের হয়ে ইলিশের লার্ভা স্বাদু পানি ও নোনা পানির নার্সারী ক্ষেত্রসমূহে বিচরণ করে খাবার খেয়ে নার্সারী ক্ষেত্রসমূহে ৭-১০ সপ্তাহ ভেসে বেড়ায়। এরা জাটকা হিসেবে কিছুটা বড় হয়ে ১২-১৮ মাস সমুদ্রে অবস্থান করে পরিপক্কতা অর্জন করে। বঙ্গোপসাগরের বিভিন্ন এলাকায় বসবাসের পরে প্রজননক্ষম হয়ে এসব ইলিশ আবার স্বাদু পানির নার্সারী ক্ষেত্রে ফিরে এসে ডিম ছাড়ে।

তিনি বলেন, দেশে উৎপাদিত ইলিশের প্রায় ৭০ ভাগ পাওয়া যায় দক্ষিণাঞ্চলের অভ্যন্তরীণ নদ-নদী ও উপকূলীয় এলাকায়। সমুদ্রে যাবার সময় পর্যন্ত যেসব এলাকায় জাটকা খাদ্য গ্রহণ করে বেড়ে ওঠে, মৎস্য নার্সারী ক্ষেত্র হিসেবে চিহ্নিত করে অভয়াশ্রম ঘোষণা করা হয়েছে। ফলে ইলিশের বংশ অনেকটাই রক্ষা পাচ্ছে। বরিশালের হিজলা ও মেহেদিগঞ্জের লতা, নয়া ভাঙ্গনী ও ধর্মগঞ্জ নদীর মিলনস্থল পর্যন্ত, ভোলার ভেদুরিয়া থেকে পটুয়াখালী চর রুস্তম পর্যন্ত তেঁতুুলিয়া নদীর ১শ কিলোমিটার, পটুয়াখালীর কলাপাড়ার আন্ধারমানিক নদীর ৪০ কিলোমিটার, মদনপুর থেকে ভোলার চর ইলিশা হয়ে চরপিয়াল পর্যন্ত মেঘনার শাহবাজপুর চ্যানেলের ৯০ কিলোমিটার, চাঁদপুরের ষাটনল থেকে লক্ষ্মীপুরের চর আলেকজান্ডার পর্যন্ত ১শ কিলোমিটার, শরিয়তপুরের নড়িয়া থেকে ভেদরগঞ্জ নিয়ে পদ্মার ১২০ কিলোমিটার পর্যন্ত মোট ৬টি অভয়াশ্রম ঘোষণা করা হয়েছে।

তিনি আরও বলেন, এ সব অভয়াশ্রমে নভেম্বর থেকে এপ্রিল পর্যায়ক্রমে ২-৩ মাস পর্যন্ত সব ধরণের মৎস্য আহরণ সম্পূর্ণ নিষিদ্ধ থাকবে। ফলে জাটকা নিধন থেকে রক্ষা পেয়ে ইলিশসহ সব মাছের উৎপাদন বাড়বে। আহরণ নিয়ন্ত্রণসহ নজরদারী বৃদ্ধির ফলে দেশে জাটকার উৎপাদন ২০১৫ সালে ৩৯ হাজার ২৬৮ কোটি থেকে ২০১৭ সালে ৪২ হাজার ২৭৪ কোটিতে উন্নীত হয়। গত বছরও ২২ দিনের মূল প্রজননকালে দেশে প্রায় ৮ লাখ ৫ হাজার কেজি ডিম ছেড়েছে মা ইলিশ। যার প্রস্ফুটনে দেশে ৪০ হাজার ২৭৬ কোটি জাটকা ইলিশ পরিবারে যুক্ত হয়েছে।

জাটকা আহরণে নিষেধাজ্ঞা কার্যকরে দক্ষিণাঞ্চলসহ উপকূলীয় এলাকায় নৌবহিনী, কোস্টগার্ড, পুলিশ ও র‌্যাবসহ বিভিন্ন আইন-শৃঙ্খলা বাহিনী কাজ করবে।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *