সারাদেশ

সীমান্তে জ্বালানি খুঁজতে গিয়ে শিশুরা পেলো মর্টার শেল

ডেস্ক রিপোর্ট: সীমান্তে জ্বালানি খুঁজতে গিয়ে শিশুরা পেলো মর্টার শেল

ছবি: বার্তা২৪

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি ঘুমধুম সীমান্তে জ্বালানি খুঁজতে গিয়ে শিশুরা পরিত্যক্ত অবস্থায় অবিস্ফোরিত একটি মর্টার শেল কুড়িয়ে পেয়েছে। পরে বিজিবি সদস্যরা তা উদ্ধার করে নিরাপদ এলাকা নিয়ে যায়।

বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) দুপুরের দিকে ঘুমধুম ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ড নয়াপাড়ায় অবিস্ফোরিত মর্টার শেলটি পাওয়া যায়।

ঘুমধুম ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ড সদস্য মো. আনোয়ার হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন।

তুমব্রু-ঘুমধুম শান্ত, অস্থিরতা বাড়ছে উখিয়া-টেকনাফ সীমান্তে ঘুমধুম সীমান্তে পুলিশ-বিজিবি এক সঙ্গে কাজ করছে: আইজিপি তিনি জানান, বৃহস্পতিবার দুপুর সোয়া ১টার দিকে ওয়ার্ডের নয়াপাড়া এলাকায় ছোট শিশুরা জ্বালানি কুড়াতে গিয়েছিল। সেখান থেকে তারা মর্টার শেলটি কুড়িয়ে আনে। পরে স্থানীয়রা খবর দিলে পরিত্যক্ত মর্টার শেলটি বিজিবি সদস্যরা উদ্ধার করে নিয়ে যায়।

ধারণা করা হচ্ছে, কয়েকদিন আগে মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী-বিজিপির সদস্যরা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিতে আসার সময় মর্টার শেলটি ফেলে রেখে যায়।

এ বিষয়ে ঘুমধুম পুলিশ ফাঁড়ি তদন্ত কেন্দ্রের ইনচার্জ মাহাফুজ ইমতিয়াজ ভূঁইয়া জানান, অবিস্ফোরিত মর্টার শেলটি বিজিবি উদ্ধার করে নিরাপদ স্থানে রেখেছে।

এই সীমান্তে বৃহস্পতিবার কোনো গোলাগুলির শব্দ শোনা যায়নি বলে জানিয়েছে এলাকাবাসী।

সুবর্ণচরে মা-মেয়েকে দলবদ্ধ: প্রধান আসামির রিমান্ড মঞ্জুর

ছবি: সংগৃহীত

নোয়াখালীর সুবর্ণচরে মা-মেয়েকে দলবদ্ধ ধর্ষণ মামলার প্রধান আসামির চার দিনের রিমান্ড মঞ্জুর করেছে আদালত। প্রধান আসামি আবুল খায়ের ওরফে মুন্সী মেম্বার (৫০) উপজেলার চরওয়াপদা ইউনিয়ন আওয়ামী লীগের সদ্য বহিষ্কৃত সভাপতি ও সাবেক ইউপি সদস্য।

বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) দুপুরে নোয়াখালী চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কোর্টের ৮নং আমলি আদালতের সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট তানিয়া ইসলাম ওই আসামির রিমান্ড মঞ্জুর করেন। এর আগে, গতকাল বুধবার আদালতে তার ৭দিনের রিমান্ডের আবেদন করেন মামলার তদন্ত কর্মকর্তা ও চরজব্বার থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) জয়নাল আবেদীন।

চরজব্বর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো.রফিকুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, প্রধান আসামি বর্তমানে জেলা কারাগারে রয়েছে। তাকে জিজ্ঞাসাবাদের জন্য তাকে চরজব্বার থানায় নেওয়া হবে।

জানা যায়, আসামি মেহরাজ দোষ স্বীকার করে আদালতে জবানবন্দি দেয়। পরে মামলার প্রধান আসামি আবুল খায়ের ওরফে মুন্সী মেম্বার ও মেহরাজ উদ্দিনকে কারাগারে পাঠানো হয়েছে। অপরদিকে, নির্যাতিত শিশু আদালতে ২২ ধারায় ঘটনার বিবরণ দিয়ে জবানবন্দি প্রদান করে।

উল্লেখ্য, উপজেলার চরওয়াপদা ইউনিয়নের চর কাজী মোখলেছ গ্রামের একটি বাড়িতে গত সোমবার ৫ ফেব্রুয়ারি দিবাগত রাত পৌনে ২টা থেকে ২টার মধ্যে বসত ঘরের সিঁধ কেটে মা-মেয়েকে দলবদ্ধ ধর্ষণের ঘটনা ঘটে। মামলার প্রধান আসামি চরওয়াপদা ইউনিয়ন আওয়ামী লীগের সদ্য বহিষ্কৃত সভাপতি আবুল খায়ের ওরফে মুন্সী মেম্বার (৫০) মো. মেহরাজকে দিয়ে ঘরের সিঁধ কাটিয়ে গরু বেপারী মো. হারুনকে (৪২) নিয়ে ওই নারীর ঘরে প্রবেশ করে তাকে ধর্ষণ করেন। ওই সুযোগে মেহরাজ ওই নারীর পঞ্চম শ্রেণি পড়ুয়া মেয়েকে ধর্ষণ করেন। পুলিশ ঘটনার পর পরই সিঁধ কাটার কাজে ব্যবহৃত কোদাল, কাঁচি, কালো প্যান্ট ও কানটুপি জব্দ করে।

;

তামাকজাত পণ্যের ব্যবহার কমাতে ৪ প্রস্তাব আত্মার

ছবি: বার্তা২৪.কম

তামাকজাত পণ্যের ব্যবহার কমাতে জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) চারটি প্রস্তাব দিয়েছে বেসরকারি সংগঠন অ্যান্টি টোব্যাকো মিডিয়া এলায়েন্স- আত্মা।

রোববার (৮ ফেব্রুয়ারি) এনবিআরের সঙ্গে প্রাক-বাজেট আলোচনা সভায় সংগঠনটির সদস্য দৌলত আক্তার মালা এসব প্রস্তাব দেন। সভায় এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো: রহমাতুল মুনিমের সভাপতিত্বে সংস্থাটির শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আত্মা ছাড়াও বাংলাদেশ চায়না চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ, ওমেন ইন্টারপ্রেনিউর নেটওয়ার্ক ফর ডেভেলপমেন্ট এসোসিয়েশন তাদের বাজেট প্রস্তাব তুলে ধরে।

‘আত্মা’র বাজেট প্রস্তাব- ৭৫ শতাংশ দখলে রাখা নিম্নস্তরের সিগারেটের মূল্য ও কর বৃদ্ধি করা: নিম্ন স্তরে প্রতি ১০ শলাকা সিগারেটের খুচরা মূল্য ৪৫ টাকা থেকে ৬০ টাকা নির্ধারণ করে ৬৩ শতাংশ সম্পূরক শুল্ক আরোপ করা; মধ্যম স্তরে প্রতি ১০ শলাকা সিগারেটের খুচরা মূল্য ৬৭ টাকা থেকে ৭৫ টাকা নির্ধারণ করে ৬৫ শতাংশ সম্পূরক শুল্ক বহাল রাখা, উচ্চ স্তরে প্রতি ১০ শলাকা সিগারেটের খুচরা মূল্য ১১৩ টাকা থেকে ১২৫ টাকা নির্ধারণ করে ৬৫ শতাংশ সম্পূরক শুল্ক বহাল রাখা; এবং প্রিমিয়াম স্তরে প্রতি ১০ শলাকা সিগারেটের খুচরা মূল্য ১৫০ টাকা থেকে ১৬৫ টাকা নির্ধারণ করে ৬৫ শতাংশ সম্পূরক শুল্ক বহাল রাখা।

এছাড়া মধ্যমেয়াদে (২০২৫-২৬ থেকে ২০২৭-২৮) সিগারেটের ব্রান্ডসমূহের মধ্যে দাম ও করহারের ব্যবধান কমিয়ে মূল্যন্তরের সংখ্যা ৪টি থেকে ২টিতে নামিয়ে আনা এবং সুনির্দিষ্ট সম্পূরক শুল্ক আরোপ করা।

ফিল্টারযুক্ত ও ফিল্টারবিহীন বিড়িতে অভিন্ন করভার (সম্পূরক শুল্ক চূড়ান্ত খুচরা মূল্যের ৪৫ শতাংশ প্রচলন করা:
ফিল্টারবিহীন ২৫ শলাকা বিড়ির খুচরা মূল্য ১৮ টাকা থেকে ২৫ টাকা নির্ধারণ করে ৪৫ শতাংশ সম্পূরক শুল্ক আরোপ করা, ফিল্টারযুক্ত ২০ শলাকা বিড়ির খুচরা মূল্য ১৯ টাকা থেকে ২০ টাকা নির্ধারণ করে ৪৫% সম্পূরক শুল্ক আরোপ করা।

জর্দা এবং গুলের দাম ও সম্পূরক শুল্ক বৃদ্ধি করা: প্রতি ১০ গ্রাম জর্দার খুচরা মূল্য ৪৫ টাকা থেকে ৫৫ টাকা নির্ধারণ করে ৬০ শতাংশ সম্পূরক শুল্ক আরোপ করা, প্রতি ১০ গ্রাম গুলের খুচরা মূল্য ২৩ টাকা থেকে ৩০ টাকা নির্ধারণ করে ৬০% সম্পূরক শুল্ক আরোপ করা। আর সকল তামাকপণ্যের খুচরা মূল্যে ১৫ শতাংশ ভ্যাট ও ১ শতাংশ সারচার্জ বহাল রাখা।

আত্মার সদস্য দৌলত আক্তার মালা বলেন, বিড়ির কর ও মূল্য উল্লেখযোগ্য পরিমাণ বাড়ানো প্রয়োজন। যাতে সস্তা সিগারেটের সাথে মূল্য পার্থক্য কমে আস। করা রোপ প্রক্রিয়া সহজ করতে তামাকপণ্যের মধ্যে বিদ্যমান বিভাজন তুলে দিতে হবে। তিনি আরও বলেন, ধোঁয়াবিহীন তামাকপণ্যের কর আহরণ ব্যবস্থা জোরদার করা এবং একইসাথে প্রমিত প্যাকেট-কৌটা প্রচলনের ন্যায় অন্যান্য কর-বহির্ভূত পদক্ষেপ অনুসন্ধান করতে হবে। এছাড়া তিনি
তামাকপণ্যের ওপর ২৫ শতাংশ রপ্তানি শুল্ক পুনর্বহাল করার সুপারিশ করেন।

;

ফেসবুকে কানাডার জাল ভিসার বিজ্ঞাপন দিয়ে প্রতারণা, গ্রেফতার ২

ছবি: বার্তা২৪.কম

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে কানাডার জাল ভিসার লোভনীয় বিজ্ঞাপন দিয়ে প্রতারণার দায়ে চক্রের দুই সদস্যকে গ্রেফতার করেছে গাজীপুর মহানগর গোয়েন্দা পুলিশ (উত্তর)।

এ সময় তাদের কাছ থেকে নগদ এক লাখ ৬৫ হাজার টাকা, দুইটি মোবাইল ও প্রতারণার অর্থে ক্রয়কৃত ৫৬ হাজার টাকার মূল্যের একটি সোনার চেইন উদ্ধার করে ডিবি পুলিশ।

গ্রেফতারকৃতরা হলেন- নীলফামারী জেলার সৈয়দপুর থানার মো. মোস্তাকিম খান (২০) ও মো. জুয়েল ইসলাম (২৬)। 

বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) সকাল ১১ টায় গাজীপুর মহানগর ডিবি কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান মহানগর ডিবি পুলিশের উপ-পুলিশ কমিশনার (উত্তর) মুহাম্মদ কামাল হোসেন।

তিনি জানান, প্রতারক চক্রের সদস্যরা প্রথমে ফেসবুকে কানাডার ভিসা সম্পর্কে লোভনীয় বিজ্ঞাপন দেয়। তাদের দেওয়া বিজ্ঞাপনে আকৃষ্ট হয়ে অনেকেই তাদের সাথে যোগাযোগ করে। আগ্রহীদের সাথে প্রতারক চক্রের সদস্যরা বিভিন্ন ওয়েবসাইট থেকে ক্রয়কৃত বিদেশি নাম্বার ব্যবহৃত হোয়াটসঅ্যাপ-এর মাধ্যমে যোগাযোগ করতো।

যোগাযোগকারীদের কানাডার ভিসা প্রাপ্তি ও যেতে আগ্রহীদের আবেদনের জন্য প্রতারক চক্রের নিজস্ব ওয়েবসাইট দেওয়া হতো। এসব সাইটে প্রতারক চক্র আগ্রহী প্রার্থীদের পাসপোর্ট নাম্বার, নাম, ঠিকানা তাদের কাছ থেকে নিয়ে পূর্বেই এন্ট্রি করে রাখতো। যার ফলে কানাডা যেতে আগ্রহী এইসব ভিকটিমদের তথ্য এ সকল ওয়েব সাইটে দেখা যেত এবং তারা ভাবতো তাদের ভিসা কনফার্ম হয়েছে। প্রতারক চক্র হোয়াটসঅ্যাপ-এর মাধ্যমে এ সকল ব্যক্তিদের একটি জাল ভিসার ছবি দেখাতো এবং বিভিন্ন সময়ে টাকা হাতিয়ে নিতো। 

;

নিরাপদ মাতৃত্ব ও শিক্ষার গুরুত্ব দিতে রাজশাহীতে নারী সমাবেশ

ছবি: বার্তা২৪.কম

নিরাপদ মাতৃত্ব ও শিক্ষার গুরুত্ব দিতে নারী সমাবেশ ও মতবিনিময় সভা করেছে রাজশাহী জেলা তথ্য অফিস।

বৃহস্পতিবার (৮ ফেব্রুয়াারি) দুপুরে জেলার চারঘাট উপজেলার শলুয়া ইউনিয়ন পরিষদের হলরুমে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ)-র আওতায় এ সমাবেশ ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

শলুয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আবুল কালাম আজাদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা তথ্য অফিসের পরিচালক মোহা. ফরহাদ হোসেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন জেলা তথ্য অফিসের উপপরিচালক নাফেয়ালা নাসরিন।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ১০টি বিশেষ উদ্যোগ, চলমান উন্নয়ন প্রকল্প, বাড়ির আশেপাশে শাক-সবজির আবাদসহ সকল জমির সর্বোচ্চ ব্যবহারের ওপর গুরুত্বারোপ করা হয়।

সভায় বক্তারা বাল্যবিয়ের কুফল, নারীশিক্ষার গুরুত্ব, শিশু ও মাতৃস্বাস্থ্য, নিরাপদ মাতৃত্ব, যৌতুক, নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ, মাদকের ভয়াবহতা, গুজব, সামাজিক যোগাযোগ মাধ্যমের সদ্ব্যবহার, তথ্য অধিকার প্রভৃতি জনগুরুত্বপূর্ণ বিষয়ের ওপর আলোচনা করেন।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *