সারাদেশ

জলবায়ুকর্মীর বিরুদ্ধে সাইবার সিকিউরিটি মামলা প্রত্যাহারের দাবি

ডেস্ক রিপোর্ট: জলবায়ুকর্মীর বিরুদ্ধে সাইবার সিকিউরিটি মামলা প্রত্যাহারের দাবি

ছবি: সংগৃহীত

ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিসের নির্বাহী প্রধান সোহানুর রহমানের বিরুদ্ধে সিকিউরিটি আইনে দায়েরকৃত মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে নিন্দা ও প্রতিবাদ সমাবেশ করেছে সাতক্ষীরার তরুণ জলবায়ু কর্মীরা।

শুক্রবার (৯ ফেব্রুয়ারি) শ্যামনগর উপজেলা প্রেসক্লাবের সামনে ইয়ুথনেট সাতক্ষীরার জলবায়ু যোদ্ধারা এ প্রতিবাদ সমাবেশ করে।

এতে ফ্রান্সে কপ-২১ জলবায়ু সম্মেলন থেকে পালিয়ে যাওয়া সজীব খন্দকার জুনায়েদকে গ্লোবাল সেন্টার অন অ্যাডাপটেশন নির্বাহী প্রধানের যুব উপদেষ্টা প্যানেল সদস্যদের পদ থেকে বহিষ্কার করার দাবি জানানো হয়। এসময় বক্তব্য দেন ইয়ুথনেট সাতক্ষীরা জেলা সমন্বয়কারী ইমাম হাসান, জলবায়ু যোদ্ধা আবুজার, হাফিজ, রুবিনা প্রমুখ।

বক্তারা বলেন, জলবায়ু ও প্ররিবেশের প্রশ্নে জনপরিসরের আলাপকে রুদ্ধ করতে সাইবার সিকিউরিটি আইনকে হাতিয়ার হিসাবে ব্যবহার করা খুবই নিন্দনীয় জুলুম। সজীব খন্দকার জুনায়েদ ২০১৫ সালে ফ্রান্সের প্যারিসে অনুষ্ঠিত জাতিসংঘ জলবায়ু সম্মেলনে (কপ-২১) যুব প্রতিনিধি হিসেবে অংশগ্রহণ করলেও এরপর আর দেশে ফিরে আসেনি। নিজেকে বিরোধী দলের কর্মী দাবি করে প্রতারণামূলকভাবে ৯ বছর ধরে জার্মানিতে অবস্থান করছেন এই ব্যক্তি। সম্প্রতি সজীব গ্লোবাল সেন্টার অন অ্যাডপটেশন নির্বাহী প্রধানের যুব উপদেষ্টা প্যানেল সদস্য নির্বাচিত হলে দেশের তরুণ জলবায়ু কর্মীরা সোচ্চার হয়ে আওয়াজ তোলে।

এর পরিপ্রেক্ষিতে ৪ ফ্রেবুয়ারি ইয়ুথনেটের সমন্বয়কারী সোহানুুর রহমানের নামে সাইবার সিকিউরিটি অ্যাক্টে বরিশাল সাইবার ট্রাইবুন্যালে মিথ্যা মামলা দায়ের করে সজীবের বড় ভাই মো. শহিদুল ইসলাম সোহেল। তরুণ জলবায়ু কর্মীরা হয়রানিমূলক মিথ্যা মামলা তুলে নেয়ার পাশাপাশি গ্লোবাল সেন্টার অন অ্যাডপটেশন নির্বাহী প্রধানের যুব উপদেষ্টা প্যানেল সদস্যদের পদ থেকে সজীবের বহিষ্কার দাবি করেন।

বক্তারা প্রশ্ন তোলেন, যিনি অনৈতিকভাবে জলবায়ু সম্মেলন থেকে পালিয়ে ইউরোপে অবস্থান করে ৯ বছর দেশে ও বাইরে আছেন, তিনি কীভাবে অভিযোজন বিষয়ে  বাংলাদেশের তরুণদের প্রতিনিধিত্ব করবেন? তার এসব প্রতারণামূলক কর্মকাণ্ডে দেশের তরুণদের ভাবমূর্তি ক্ষুণ্ন হচ্ছে বলে বক্তারা মনে করেন।

পায়রা বাসের ধাক্কায় দুই রোহিঙ্গা শিশু নিহত

ছবি: বার্তা ২৪.কম

কক্সবাজার-টেকনাফ মহাসড়কে চলাচল করা পায়রা বাসের ধাক্কায় হয়ে দুই রোহিঙ্গা শিশু নিহত হয়েছে।

শুক্রবার (৯ ফেব্রুয়ারি) সকালের দিকে টেকনাফ উপজেলার হ্নীলা ইউনিয়নের লেদা বিজিবি চেকপোস্ট এলাকায় এ সড়ক দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলেন, ইসমাইল (৮) এবং হাসন (৬)।

হোয়াইক্যং হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কাইয়ুম উদ্দিন চৌধুরী বিষয়টি বার্তা২৪.কম-কে নিশ্চিত করেছেন।

প্রত্যক্ষদর্শীদের বরাতে তিনি বলেন, বেপরোয়া গতিতে কক্সবাজার থেকে টেকনাফ যাচ্ছিলো কক্সবাজার জ ১১-০১৭৯ নাম্বারের পায়রা সার্ভিসের বাসটি। পথিমধ্যে লেদা বিজিবি ক্যাম্প সংগ্লগ্ন এলাকায় পৌঁছালে বাসটি পথচারী দুই শিশুকে মারাত্মক ভাবে পিষ্ট করে চলে যায়৷ তারা দু’জন ঘটনাস্থলেই নিহত হয়৷

এ ঘটনায় চালক এবং সহযোগীকে আটক করা হয়েছে এবং গাড়িব জব্দ করা হয়েছে বলে জানান ভারপ্রাপ্ত কর্মকর্তা।

স্থানীয়রা বলছেন, এর আগেও অনেকবার পায়রা সার্ভিসের বাস দুর্ঘটনা কবলিত হয়েছে। পায়রা সার্ভিসের অনিয়ন্ত্রিত গতি এবং অদক্ষ ও লাইসেন্সবিহীন চালকদের কারণে বারবার এই দুর্ঘটনা ঘটছে, একারণে স্থানীয়দের প্রত্যাশা দ্রুতই প্রশাসন দুর্ঘটনা রোধে প্রয়োজনীয় পদক্ষেপ নিবে।

;

মাঘের শেষে উত্তরে জেঁকে বসেছে শীত

ছবি: বার্তা ২৪.কম

মাঘের শেষে আবারো রংপুর বিভাগে মৃদু শৈত্যপ্রবাহ বিরাজ করছে। গত দুদিন ধরে প্রচণ্ড শীতের সঙ্গে ঘন কুয়াশার চাদরে ঢেকে থাকছে পুরো অঞ্চল। সেই সঙ্গে হিমেল বাতাস শীতের তীব্রতাকে বাড়িয়ে দিয়েছে।

শুক্রবার (৯ ফেব্রুয়ারি) রংপুর আবহাওয়া অফিস জানিয়েছে, সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে পঞ্চগড় জেলার তেঁতুলিয়ায়। ৮ ডিগ্রি সেলসিয়াস নিয়ে মৌসুমের শেষের দিকে সর্বনিম্ন তাপমাত্রা বিরাজ করছে অঞ্চলটিতে। এ ছাড়া দিনাজপুরে ৮ দশমিক ৮ ডিগ্রি, কুড়িগ্রামের রাজারহাটে ৯ ডিগ্রি, নীলফামারীর সৈয়দপুরে ১০ ডিগ্রি, নীলফামারীর ডিমলায় ১০ দশমিক ৪ ডিগ্রি এবং রংপুরে ১১ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

এ অঞ্চলে মৃদু শৈত্যপ্রবাহে সবচেয়ে বিপাকে পড়েছেন শ্রমিক, দিনমজুর ও ছিন্নমূল মানুষেরা। প্রচণ্ড শীতের কারণে কর্মহীন অবস্থায় পরিবার-পরিজন নিয়ে মানবেতর দিন কাটছে তাদের। অপরদিকে শীতজনিত রোগ কোল্ড ডায়রিয়া, নিউমোনিয়া আর শ্বাসকষ্টে আক্রান্ত হচ্ছে শিশুরা। এ রোগে আক্রান্তের সংখ্যা প্রতিদিনই বাড়ছে।

রংপুর আবহাওয়া অফিসের সহকারী আবহাওয়াবিদ মোস্তাফিজুর রহমান জানিয়েছেন, রংপুর বিভাগে তাপমাত্রা আরও কমতে পারে। বিশেষ করে দিনাজপুর ও তেঁতুলিয়ায় এমন অবস্থা আরও সপ্তাহখানেক চলতে পারে। তারপর তাপমাত্রা ধীরে ধীরে বাড়বে।

রংপুর মেডিক্যাল কলেজ (রমেক) হাসপাতালের পরিচালক ডা. ইউনুছ আলী জানিয়েছেন, হাসপাতালে ৯ ও ১০ নম্বর শিশু ওয়ার্ডে বেডের বাইরেও মেঝেতে চিকিৎসা নিচ্ছে শিশুরা। এর বাইরে হাসপাতালের আউটডোরেও প্রতিদিন শত শত শিশুকে নিয়ে আসছেন তাদের অভিভাবকরা। এ অবস্থায় শিশুদের সকালে এবং সন্ধ্যার পরে প্রয়োজন ছাড়া বাইরে না বেরোতে পরামর্শ দেন তিনি।

;

ইজতেমায় বৃহত্তম জুমার নামাজে লাখো মুসল্লির আগমন

ছবি: বার্তা ২৪.কম

গাজীপুরের টঙ্গীর তুরাগ তীরে আয়োজিত বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বে অনুষ্ঠিত হচ্ছে দেশের বৃহত্তম জুমার নামাজের জামাত। শুক্রবার (৯ ফেব্রুয়ারি) ইজতেমা ময়দানে আগত মুসল্লিসহ আশপাশের জেলা থেকে লাখো মুসল্লি এ জামাতে অংশ নিতে ময়দানে এসেছেন।

এর আগে, ফজরের নামাজের পর আম বয়ানের মধ্যে দিয়ে শুরু হয় এ পর্ব।

এদিকে দুপুর ১:৩০ মিনিটে অনুষ্ঠিত হচ্ছে বৃহত্তম জুমার নামাজের জামাত। এতে অংশ নিতে ইতিমধ্যেই লাখ লাখ মুসল্লি এসে জামাতে অংশ নিতে ইজতেমা ময়দানসহ আশপাশের সড়ক, মহাসড়ক ও উড়াল সড়কে অবস্থান করছেন। লাখো মুসল্লির আগমনে তুরাগ তীরের ১৬০ একরের পুরো ময়দান ও আশপাশের সড়ক কানায় কানায় পরিপূর্ণ হয়েছে।

ইজতেমা আয়োজক কমিটির জানান, জুমার নামাজ শেষে আরবিতে বয়ান করবেন শায়েখ মোফলে, সাথে সাথে সেই বয়ান বাংলায় তরজমা করবেন মাওলানা শেখ আব্দুল্লাহ মনসুর, এরপর আসরের নামাজের পর বয়ান করবেন মাওলানা মোশাররফ, মাগরিবের পর বয়ান করবেন ভারতের মাওলানা ইউসুফ বিন সাদ, তা বাংলায় তরজমা করবেন মাওলানা জিয়া বিন কাশেম।

;

বাবা-মায়ের হাত ধরেই বইমেলায় বই কিনছে শিশুরা   ‘এসো মিলি প্রাণের মেলায়’

ছবি: বার্তা ২৪

অমর একুশে গ্রন্থমেলা-২০২৪ এর শিশু প্রহরের তৃতীয় এবং গ্রন্থমেলার নবম দিন আজ। বিভিন্ন বয়সের অনেক শিশুকে দেখা যাচ্ছে এই শিশু প্রহরে। বাবা-মায়ের হাত ধরে বইমেলায় বই কিনতে এসেছে এসব শিশুরা।

শুক্রবার (৯ ফেব্রুয়ারি) বইমেলার সোহরাওয়ার্দী উদ্যানে শিশুদের জন্যে বিশেষভাবে তৈরি শিশু প্রাঙ্গনে ঘুরে দেখা যায়, শিশুরা বিভিন্ন স্টল ঘুরে ঘুরে বইয়ের পাতা উল্টে নিজেদের পছন্দের বই খুঁজছে। বইয়ে বাঘ, ভাল্লুক, কার্টুন দেখলে সেই বই কেনার বায়না করছে। স্টলের পাশে থাকা কয়েকটি খেলাধুলার স্থানে তাদের মধ্যে বেশ আনন্দ লক্ষ্য করা গেছে। 

শিশু প্রহরে কথা হয় বই কিনতে আসা রেসিডেন্সিয়াল স্কুলের ৩য় শ্রেণীর ছাত্র আরিশ এর সঙ্গে। গত বছরের মতো এবারও সে বাবার সঙ্গে মেলায় বই কিনতে এসেছে। ভূতের গল্প এবং কার্টুনের গল্পের বই পড়তে তার ভীষণ পছন্দ। তাই প্রথম দিনেই সে সিসিমপুরের বেশ কিছু বই সংগ্রহ করেছে।

স্টলে বই কিনতে এসে ২য় শ্রেণীর শিক্ষার্থী রাইফ জানায়, তার কার্টুন দেখতে ভালো লাগে। তাই সে কয়েকটি কার্টুনের বই কিনেছে।

আদমজী ক্যান্টনমেন্ট স্কুলের দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থী ফারদিন জানায়, প্রথমে সিসিমপুর মঞ্চে খেলাধুলা করেছি। রুপকথার গল্প পড়তে আমার বেশি ভালো লাগে। তাই মেলায় এসে দুইটি রূপকথার বই কিনেছি।

উত্তরা থেকে আসা রফিকুল ইসলাম একজন কলেজ শিক্ষক। তিনি তার ৫ম শ্রেণীতে পড়া মেয়েকে নিয়ে এসেছেন বইমেলায়। তিনি বার্তা ২৪.কমকে বলেন, ‘অনেক কষ্ট করে ছুটির দিন বাসে করে এসেছি। মেট্রোরেলে আসতে পারলে ভালো হতো। মেয়েকে ছড়ার বই কিনে দিয়েছি।’ 

শিশুতোষ বইয়ের স্টল মাছরাঙা পাবলিকেশন এর বিপণন কর্মী বার্তা ২৪.কমকে বলেন, ‘এবার শিশুদের জন্য বেশ কিছু বই প্রকাশিত হয়েছে। আজকে গত শুক্রবার এর তুলনায় সকালে শিশুদের উপস্থিতি বেশি । তারা এবার বইও কিনছে অনেকগুলো।’ 

প্রসঙ্গত, এবার বইমেলায় শিশুতোষ গ্রন্থের মধ্য থেকে গুণগত মান বিচারে সর্বাধিক গ্রন্থের জন্য ১ টি প্রতিষ্ঠানকে ‘রোকনুজ্জামান খান দাদাভাই স্মৃতি পুরস্কার’ দেয়া হবে বাংলা একাডেমির পক্ষ থেকে।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *