সারাদেশ

‘টেকসই অবকাঠামো উন্নয়ন বাংলাদেশের ভবিষ্যতের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ’

ডেস্ক রিপোর্ট: ‘টেকসই অবকাঠামো উন্নয়ন বাংলাদেশের ভবিষ্যতের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ’

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেছেন, বাংলাদেশের ভবিষ্যতের জন্য টেকসই অবকাঠামোগত উন্নয়ন অত্যন্ত গুরুত্বপূর্ণ।

তিনি বলেন, ‘জলবায়ু পরিবর্তন ও প্রাকৃতিক দুর্যোগ আমাদের অবকাঠামোর জন্য গুরুতর চ্যালেঞ্জ তৈরি করেছে। স্থিতিস্থাপকতা তৈরি করতে ও স্থায়িত্ব নিশ্চিত করতে আমাদের উদ্ভাবন অত্যন্ত প্রয়োজন। আমাদের অবকাঠামো উন্নয়ন, জলবায়ু-স্থিতিস্থাপক অবকাঠামো নকশা এবং টেকসই অবকাঠামো ব্যবস্থাপনার জন্য স্মার্ট উপকরণ ও প্রযুক্তির মতো ক্ষেত্রগুলিতে গবেষণায় জোর দিতে হবে।’

শনিবার (১০ ফেব্রুয়ারি) রাজধানীর ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে (ইউআইইউ) সেন্টার ফর স্মার্ট ইনফ্রাস্ট্রাকচার রেজিলিয়েন্স অ্যান্ড সাসটেইনেবিলিটি সেন্টার উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে পরিবেশমন্ত্রী এসব কথা বলেন।  

তিনি বলেন, অবকাঠামো খাতে কর্মরত পেশাজীবীদের প্রশিক্ষণ ও সক্ষমতা বৃদ্ধির কর্মসূচি অত্যন্ত সময়োপযোগী। স্মার্ট ইনফ্রাস্ট্রাকচার রেজিলিয়েন্স অ্যান্ড সাসটেইনেবিলিটি সেন্টারের প্রতিষ্ঠা বাংলাদেশে টেকসই অবকাঠামো সমাধানে গবেষণা ও উন্নয়নের অগ্রগতির দিকে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

সারাদেশের বিশ্ববিদ্যালয়গুলোকে টেকসই অবকাঠামো উন্নয়নে গবেষণায় আরও জোর দেওয়ার আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, সরকার এক্ষেত্রে প্রয়োজনীয় সহায়তা প্রদান করবে।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইউআইইউর উপাচার্য প্রফেসর ড. মো. আবুল কাশেম মিয়া। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এলজিআরডি ও সমবায় মন্ত্রণালয়ের সচিব মুহাম্মদ ইব্রাহিম। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ডা. মো. মুজিবুর রহমান, প্রফেসর ড. আফজাল আহমেদ।

আ.লীগ নেতাকে হত্যা, ২ ছাত্রলীগ নেতা ৩ দিনের রিমান্ডে

ছবি: সংগৃহীত

কুড়িগ্রামে আওয়ামী লীগ নেতাকে পিটিয়ে হত্যায় অভিযুক্ত সদর উপজেলা শাখার ছাত্র লীগের সাধারণ সম্পাদক মো. রেজভীর কবির চৌধুরী বিন্দু ও কুড়িগ্রাম পলিটেকনিক ইনস্টিটিউট ছাত্রলীগের সভাপতি ঝিনুক মিয়াকে ৩ দিনের রিমান্ডে দিয়েছে আদালত।

শনিবার (১০ ফেব্রুয়ারি) দুপুরে কুড়িগ্রাম আমলী আদালত এই রিমান্ড মঞ্জুর করে। কুড়িগ্রাম সদর থানার অফিসার ইনচার্জ (ওসি) মাসুদুর রহমান এই তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, আমরা আদালতের কাছে ৭ দিনের রিমান্ড চেয়েছি। আদালত ৩ দিনের রিমান্ড দিয়েছে। 

এর আগে শুক্রবার বিকেলে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে কুড়িগ্রাম সদর উপজেলা ছাত্রলীগের নেতাকর্মীদের পিটুনিতে কুড়িগ্রাম পৌর আওয়ামী লীগের কোষাধ্যক্ষ শরিফুল ইসলাম সোয়ান (৪৪) মারা যান। ঘটনার ২ ঘণ্টার মধ্যে দুই অভিযুক্তকে আটক করেছে পুলিশ। এরপর নিহত সোয়ানের স্ত্রী রোজিনা বেগম বাদী হয়ে একটি হত্যা মামলা দায়ের করলে সেই মামলায় তাদের গ্রেফতার দেখানো হয়।

পুলিশ জানায়, শুক্রবার রাত ১২টায় নিহত আওয়ামী লীগ নেতার স্ত্রী বাদী হয়ে হত্যার অভিযোগ দেন। অভিযোগটি শনিবার মামলা আকারে নথিভুক্ত করা হয়। মামলায় মোট ৪ জনের নাম উল্লেখ করা হয়েছে এবং ৭-৮ জন অজ্ঞাত নামা ব্যক্তি রয়েছেন। আটককৃত ২ ছাত্রলীগ নেতা ছাড়াও বাকী দুজন অভিযুক্ত পলাতক আসামি হলেন স্বাধীন ও সৌরভ।

এদিকে শনিবার বিকেলে ময়নাতদন্তের পর পরিবারের নিকট সোয়ানের মরদেহ হস্তান্তর করা হয়েছে। নিহত শরিফুল ইসলাম সোয়ান জেলা শহরের ঘোষপাড়ার আমজাদ হোসেন বুলুর ছেলে। তিনি একই সাথে জেলা ট্রাক মালিক সমিতির সদস্য।

কুড়িগ্রাম সদর থানার অফিসার ইনচার্জ (ওসি) মাসুদুর রহমান জানান, গ্রেফতারকৃত ২ জনকে দুপুরে কুড়িগ্রাম আমলী আদালতে প্রেরণ করা হয়। সেখানে আদালত দুজনকে ৩ দিনের রিমান্ডে দেয়। বাকি দুই আসামিকে দ্রুত গ্রেফতারের জন্য পুলিশ চেষ্টা চালাচ্ছে।

;

নড়াইলে মা-মেয়েকে মারধরের ঘটনায় থানায় মামলা

নড়াইলে মা-মেয়েকে মারধরের ঘটনায় থানায় মামলা

নড়াইলের লোহাগড়ায় মা-মেয়েকে মারধরের ঘটনায় থানায় মামলা হয়েছে।

বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) ৬ জনের নাম উল্লেখ ও ৩/৪ জনকে অজ্ঞাত আসামি করে লোহাগড়া থানায় মামলা করেন ভুক্তভোগী লাবনি আক্তার।

শনিবার (১০ ফেব্রুয়ারি) সকালে মামলার বিষয়টি নিশ্চিত করেছেন লোহাগড়া থানা পুলিশের উপ-পরিদর্শক তৌফিক হাসান। 

মামলার আসামিরা হলেন- লোহাগড়া পৌরসভার মশাঘুনি গ্রামের নাজিম উদ্দিন দেওয়ান (৫৫) তার স্ত্রী বিউটি বেগম (৪৫) দুই ছেলে আলিফ দেওয়ান (২০) ও কিরন দেওয়ান (২৭), জয়পুর গ্রামের হাফিজার শেখ (৫৫) এবং তার স্ত্রী রিভা বেগম (৫০)। এছাড়া আরো ৩/৪ জনকে অজ্ঞাত আসামি করা হয়েছে।

মামলার এজাহার সূত্রে জানা গেছে, পূর্ব শত্রুতার জেরে গত বুধবার সকালে মশাঘুনি গ্রামের ওহিদুজ্জামানের ভাড়া বাড়িতে ভুক্তভোগী লাবনি আক্তারের (৫০) মেয়ে ময়না বেগমকে (২৮) খুন করার উদ্দেশে দেশীয় অস্ত্র দিয়ে পিটিয়ে গুরুতর আহত করেন ও শ্লীলতাহানি ঘটায় এজাহারভুক্ত আসামিরা। পরে তাকে লোহাগড়া হাসপাতালে ভর্তি করা হয়। এরপরে ময়না বেগমের মা লাবনি আক্তার ওই বাড়িতে গিয়ে এ ঘটনার বিচার চেয়ে আহাজারি করলে আসামিরা পুনরায় এসে দেশীয় অস্ত্র দিয়ে কুপিয়ে জখম করেন এবং গলা টিপে হত্যার চেষ্টা করে। এসময় আসামিরা স্বর্ণ ও নগদ টাকা ছিনিয়ে নিয়ে যায় বলে এজাহারে উল্লেখ করা হয়েছে।

মামলার বাদী ও ভুক্তভোগী লাবনি আক্তার বলেন, আমি এ ঘটনার সঙ্গে জড়িতদের গ্রেফতার করে আইনের আওতায় এনে বিচারের দাবি জানাচ্ছি। এদিকে, মামলার পরে আসামিরা পলাতক থাকায় তাদের কারো বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

;

সিলেটে টেলিকম ব্যবসায়ীর ঝুলন্ত লাশ উদ্ধার

ছবি: সংগৃহীত

সিলেটের গোলাপগঞ্জ বাজারের টেলিকম ব্যবসায়ী সাহেদ আহমদের (৩৮) লাশ উদ্ধার করা হয়েছে। নিহত সাহেদ গোলাপগঞ্জ পৌরসভার ৭ নং ওয়ার্ডের রণকেলী নয়া গ্রামের চেরাগ আলীর ছেলে।

শনিবার (১০ফেব্রুয়ারি) বিষয়টি নিশ্চিত করেছেন গোলাপগঞ্জ মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাছুদুল আমিন।

জানা গেছে, পৌর শহরের আলম কমপ্লেক্স থেকে সিলিং ফ্যানের সাথে গলায় ফাঁস দেয়া অবস্থায় তার ঝুলন্ত লাশ উদ্ধার করা হয়। পরে সুরতহাল প্রতিবেদন প্রস্তুত করে ময়নাতদন্তের জন্য লাশ সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে প্রেরণ করে থানা পুলিশ।

স্থানীয় কাউন্সিলর রুহিন আহমদ খান জানান, সাহেদ গোলাপগঞ্জ বাজারের একজন ব্যবসায়ী। তার মৃত্যুটি অত্যন্ত দু:খজনক। পারিবারিক চাপ বা অর্থনৈতিক কোন কারণে সে আত্নহত্যা করতে পারে। তবে সুষ্ঠু তদন্তের মাধ্যমে আত্মহত্যার কারণ উদঘাটন করতে প্রশাসনের প্রতি দাবি জানান তিনি।

;

চট্টগ্রামে প্রাইভেটকারের ধাক্কায় যুবকের মৃত্যু

ছবি: সংগৃহীত

চট্টগ্রাম নগরীর পতেঙ্গার আউটার লিংক সড়কে এবার বেপরোয়া গতির একটি প্রাইভেটকারের ধাক্কায় মো. মনির হোসেন (৩৫) নামে এক যুবক নিহত হয়েছেন। নিহত মনির হোসেন চকরিয়ার বদরখালী এলাকার মোজাম্মেল হকের ছেলে।

শনিবার (১০ ফেব্রুয়ারি) দুপুর ২টার দিকে চরপাড়া ঘাট এলাকার পাকা রাস্তায় এ দুর্ঘটনা ঘটে।

বিষয়টি নিশ্চিত করেছেন পতেঙ্গা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কবিরুল ইসলাম। তিনি বলেন, ‘গাড়িটি জব্দ করা হয়েছে। চালক পলাতক। লাশটি উদ্ধার করে ময়নাতদন্তের জন্য পাঠানো হয়েছে।’

এর আগে শুক্রবার (৯ ফেব্রুয়ারি) একই স্থানে রাস্তা পার হওয়ার সময় বেপরোয়া গতির একটি প্রাইভেটকারের ধাক্কায় মো. নুর হোসেন নামে এক কিশোরে মৃত্যু হয়।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *