আন্তর্জাতিক

মার্কিন নেতৃত্বাধীন হামলায় ১৭ হুথি যোদ্ধা নিহত

ডেস্ক রিপোর্ট: ইয়েমেনের বিদ্রোহী গোষ্ঠী হুথি জানিয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ব্রিটিশ হামলায় তাদের ১৭ জন যোদ্ধা নিহত হয়েছেন। দেশটির রাজধানী সানায় নিহতদের জানাজার পর হুথি নিয়ন্ত্রিত গণমাধ্যমে এ তথ্য জানানো হয়।

শনিবার (১০ ফেব্রুয়ারি) আন্তর্জাতিক গণমাধ্যম আল জাজিরা এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, “আমেরিকান-ব্রিটিশ বোমা হামলায় নিহতদের জানাজা রাজধানী সানায় অনুষ্ঠিত হয়। একটি হুথি সরকারি গণমাধ্যম জানিয়েছে, শনিবার নিহতদের নামের তালিকা করা হচ্ছে।

মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য জানুয়ারির মাঝামাঝি থেকে ইয়েমেনে হুথিদের লক্ষ্যবস্তুতে আঘাত করছে, যাতে তারা লোহিত সাগরে জাহাজে হুথি আক্রমণ বন্ধ করতে পারে।

ইরান-সমর্থিত বিদ্রোহীরা, হোদেইদাহ বন্দরসহ যুদ্ধ-বিধ্বস্ত ইয়েমেনের বেশিরভাগ নিয়ন্ত্রণ করে, তারা গাজা যুদ্ধের প্রতিক্রিয়া হিসাবে ইসরায়েলের সাথে যুক্ত জাহাজগুলিকে লক্ষ্য করে হামলা করে চলেছে।

মার্কিন যুক্তরাষ্ট্র বৃহস্পতিবার বলেছে, তাদের সামরিক বাহিনী ক্ষেপণাস্ত্র লঞ্চারের বিরুদ্ধে বেশ কয়েকটি অভিযান পরিচালনা করেছে। কারণ হিসেবে উল্লেখ করা হয়, হুথি যোদ্ধারা লোহিত সাগরে বাণিজ্যিক শিপিং এবং মার্কিন যুদ্ধজাহাজে হামলার প্রস্তুতি নিচ্ছিল।

হামলায় নিহত হুথিদের শেষকৃত্যের জন্য শনিবার সানার আল-শাব মসজিদ, পূর্বে আল-সালেহ মসজিদে বিপুল সংখ্যক সমর্থক লোক জড়ো হয়েছিল।

শোকাহতদের একজন আবু মোয়াতাজ গালিব বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছেন, তিনি এবং উপস্থিত অন্যরা গাজা যুদ্ধে তাদের দৃঢ় অবস্থান রয়েছে।

তিনি বলেন, “আমরা এই শহীদদের মাধ্যমে আমাদের বার্তা পৌঁছে দিই যে আমাদের পক্ষে নীতি ও বিশ্বাসের ভিত্তিতে আমাদের অবস্থান পরিত্যাগ করা একেবারেই অসম্ভব এবং যা আমাদের পদক্ষেপ নিতে বাধ্য করেছে।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *