আন্তর্জাতিক

মেট্রোরেলে বগি বাড়ানোর সুযোগ নেই: ওবায়দুল কাদের

ডেস্ক রিপোর্ট: মেট্রোরেলের রোড ৬ উত্তরা থেকে মতিঝিল অংশে বগি বাড়ানোর কোনো সুযোগ নেই বলে জানিয়েছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের।

সোমবার (১২ ফেব্রুয়ারি) সচিবালয়ে বাংলাদেশে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার ভি মান্টিটস্কির সাক্ষাৎ শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী একথা বলেন।

মেট্রোরেলে সময় কমানো বা বগি বাড়ানো হবে কি না এমন প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেছেন, বাংলাদেশে মেট্রোরেল চালু হবে বা চালু করতে পারব কয় বছর আগেও এটা স্বপ্নের মত ছিল। মেট্রো তো বাংলাদেশের রেলের মতো না, যখন তখন বগি বাড়ানো যাবে, যখন তখন একটা চেঞ্জ করা যাবে, এমন কোন বিষয় নেই। পৃথিবীর কোন দেশের মেট্রোর সঙ্গে পাচের বেশি বগি নেই। এটাতো একটা টেকনোলজি বিষয়, এটা তো সাধারণ রেল নয়। আমি অবাক হলাম যে কিছু কিছু পত্রিকায় লিখেছে বগি আরো বাড়ানোর কথা। বগি বাড়ানোর কোন সুযোগ নেই।

মেট্রো ট্রেনের একটির সঙ্গে আরেকটির সময়ের ব্যবধান কমানোর ব্যাপারে তিনি বলেন, দুই মিনিট করে কমানোর একটা ব্যবস্থা আছে।

চলমান মেট্রো রেলের চারটি প্রজেক্টে বাজেট কমানোর বিষয়ে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী বলেন, মেট্রোরেল ছয় ২০২৪ সালে শেষ হবার কথা ছিল। আমরা তো ২০২৩ সালের মধ্যেই শেষ করে ফেলেছি। পৃথিবীতে এখন ইভেন্টস আর চেঞ্জিং সো ফাস্ট। ভালো আসতেছে, খারাপ আসতেছে, ক্লাইমেট চেঞ্জ হচ্ছে। ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্টসহ সর্বক্ষেত্রেই এটার একটা প্রতিক্রিয়া আছে। ফান্ড কমিয়ে আমাদের প্রকল্প আমরা বিগ্ন করব এটা আমাদের ইচ্ছা নেই। আমাদের প্ল্যান ঠিক আছে। পরিস্থিতি সেরকম আসলে আপনিও দেখবেন আমিও দেখবো। অবস্থা বুঝে ব্যবস্থা হবে।

রোহিঙ্গা প্রত্যাবাসনের কী উদ্যোগ নিবেন এমন প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, প্রত্যাবাসনের উদ্যোগ তো অব্যাহত আছে। তাদের সিটিজেন তারা টেকব্যাক করবে এটা তো তাদের দায়িত্ব। প্রত্যাবাসনের চেষ্টা আমরা আন্তর্জাতিকভাবে জাতিসংঘ, চীন, ভারতসহ বিভিন্ন দেশ ইউরোপিয়ান কান্ট্রিগুলোর সাথে আমাদের অব্যাহত যোগাযোগ রয়েছে। আর নতুন করে রোহিঙ্গা বা বাইরের লোকের যে অনুপ্রবেশের বিষয়টা এসেছে এটা কোন অবস্থাতেই আমরা এলাউ করবো না।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *