সারাদেশ

রাজশাহীতে ট্রেনের ধাক্কায় প্রাণ গেল দুইজনের

ডেস্ক রিপোর্ট: রাজশাহীতে ট্রেনের ধাক্কায় প্রাণ গেল দুইজনের

ছবি: বার্তা ২৪

রাজশাহীতে ট্রেনের ধাক্কায় কাঠের লাকড়িবাহী নছিমনের দুই যাত্রীর মৃত্যু হয়েছে। সোমবার (১২ ফেব্রুয়ারি) বিকেল ৪ টার দিকে নগরীর মোহনপুর রেলক্রসিং এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলেন- পুঠিয়ার ধাধাস এলাকার হানিফের ছেলে হাববি (২৩) ও কামাড় ধাধাস এলাকার মোফা (৩৭)।

রাজশাহী বিশ্ববিদ্যালয় ফায়ার স্টেশনের লিডার খাইরুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।

চট্টগ্রামে হকার-পুলিশ সংঘর্ষ, নিউমার্কেট রণক্ষেত্র

ছবি: বার্তা ২৪.কম

উচ্ছেদকে কেন্দ্র করে চট্টগ্রাম নগরীর নিউমার্কেট এলাকায় হকার ও পুলিশের মধ্যে ব্যাপক সংঘর্ষের ঘটনা ঘটেছে। সোমবার (১২ ফেব্রুয়ারি) বিকেল ৪ টার দিকে এ সংঘর্ষে পুরো এলাকা রণক্ষেত্রে পরিণত হয়। আধাঘণ্টা ধরে ধাওয়া-পাল্টা ধাওয়ার বিকেল সাড়ে চারটার দিকে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে।

পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানান, চট্টগ্রাম নগরীর ব্যস্ততম নিউমার্কেট থেকে স্টেশন রোড এলাকা থেকে হকারদের উচ্ছেদ করা হয়েছিল ৮ ফেব্রুয়ারি। সেখানে যেন পুনরায় হকার বসতে না পারে সেজন্য সিটি করপোরেশনের (চসিক) পক্ষে প্রতিদিনই তদারকি করা হচ্ছিল। সোমবার বিকেলে ঐ এলাকায় গিয়ে বেশ কিছু ফুটপাত ও সড়ক দখল হয়ে যাওয়ায় সেগুলো উচ্ছেদ করে চসিকের গাড়িতে তোলা হচ্ছিল। এ সময় নিউমার্কেট এলাকায় জড়ো হন হকাররা। পরে মিছিল নিয়ে এসে তারা সিটি করপোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও কর্মকর্তাদের উচ্ছেদ অভিযানে বাঁধা দেন। তর্কাতর্কির এক পর্যায়ে হকাররা মারমুখী হয়ে চসিকের তিনটি গাড়িতে ভাঙচুর চালান।

এ সময় আত্মরক্ষায় চসিকের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও কর্মকর্তারা সেখানকার গণশৌচাগারে অবস্থান নেন। পরে খবর পেয়ে পুলিশ এসে হকারদের ধাওয়া দিলে তাদের সঙ্গে সংঘর্ষ বেঁধে যায়। এরপর পুলিশ ফাঁকা গুলি ছোড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করে। এ সময় পুলিশের ধাওয়া খেয়ে হকাররা রিয়াজুদ্দিন বাজারের বিভিন্ন অলি-গলিতে ঢুকে সেখান থেকে পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছুঁড়তে থাকে।

বিকেল সাড়ে চারটার দিকে ঘটনাস্থলে গিয়ে দেখা যায়, ছড়িয়ে ছিটিয়ে আছে ইট-পাটকেল। উচ্ছেদ অভিযানে আসা চসিকের তিনটি গাড়ির কাচ ভাঙচুর করা হয়েছ। পরিস্থিতি শান্ত হলেও পুরো এলাকা থমথমে ছিল। তবে এখনো পর্যন্ত হতাহতের সংখ্যা নিশ্চিত হওয়া যায়নি।

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ দক্ষিণ বিভাগের অতিরিক্ত উপকমিশনার নোবেল চাকমা সংঘর্ষের বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে আছে। হকারদের ছোড়া ইটপাটকেলের আঘাতে তিন পুলিশ সদস্য সামান্য আহত হয়েছেন। পরিস্থিতি শান্ত রাখতে পুলিশের বিপুল পরিমাণ সদস্য ঘটনাস্থলে আছেন।’

;

জন্মদিন-বিয়ের অনুষ্ঠানে অতিথিদের ওপর কর আদায়ের প্রস্তাব

ছবি: সংগৃহীত

হোটেল-রেস্তোরাঁ কিংবা কমিউনিটি সেন্টারে বিয়ে, জন্মদিনসহ বিভিন্ন সামাজিক অনুষ্ঠানে আয়োজনে অতিথিদের ওপর জনপ্রতি ৫০ টাকা কর আরোপের প্রস্তাব উঠেছে। 

সম্প্রতি জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কাছে দেওয়া বাজেট প্রস্তাবে এমন কথা বলেছে ইনস্টিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএমএবি)।

আইসিএমএবি বলেছে, ব্যবসায়িক উদ্দেশ্য ব্যতীত হোটেল, রেস্তোরাঁ বা কমিউনিটি সেন্টারে সামাজিক অনুষ্ঠান, বিয়ে, বৌভাত, জন্মদিন বা বিবাহবার্ষিকীতে ১০০ জনের বেশি অতিথি আপ্যায়নে বুকিং দেওয়ার পূর্বে জনপ্রতি ৫০ টাকা হারে অগ্রিম আয়কর আরোপের বিধান করা যেতে পারে। বর্তমানে এসব ক্ষেত্রে অগ্রিম আয়করের বিধান নেই। এটি করা হলে এমন করদাতাদের আয়করের আওতায় আনা সম্ভব হবে। ফলে কর আদায় বৃদ্ধি পাবে।

তারা কর আদায় বাড়াতে আরও বেশ কয়েকটি প্রস্তাব দিয়েছে আইসিএমএবি। এর মধ্যে আরেকটি প্রস্তাব হলো, কোম্পানি আইন, ১৯৯৪ অথবা সোসাইটিস রেজিস্ট্রেশন অ্যাক্ট, ১৮৬০–এর অধীন নিবন্ধিত ক্লাবের পরিচালনা পর্ষদের কোনো পদে নির্বাচনে অংশগ্রহণের উদ্দেশ্যে মনোনয়ন ফরম সংগ্রহ করার আগে ২৫ হাজার টাকা অগ্রিম আয়কর পরিশোধ করতে হবে।

এ বিষয়ে আইসিএমএবি প্রতিনিধিদলের সদস্য সাঈদ আবদুর রহমান বলেন, দেশের অনেক মানুষ করের আওতায় না থাকলেও অনেক অর্থ খরচ করেন। মূলত তাদের করের আওতায় আনতে আমাদের এই প্রস্তাব। দেশের কর–জিডিপির অনুপাত কম। সেটা বাড়াতে হলে এমন লোকজনকে কিছুটা হলেও করের আওতায় আনতে হবে।

;

ইলেক্ট্রিক যানবাহন ও সৌর ইরিগেশনে আগ্রহী এডিবি

ছবি: বার্তা ২৪.কম

এনার্জি ট্রানজিশনে বেসরকারি সংস্থার অংশগ্রহণ বাড়ানো, ইলেক্ট্রিক যানবাহন, জ্বালানি দক্ষতা ও সোলার ইরিগেশনে রোডম্যাপ বাস্তাবায়নে অর্থায়নে আগ্রহী এশিয়ান উন্নয়ন ব্যাংক।

সোমবার (১২ ফেব্রুয়ারি) সচিবালয়ে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদের সঙ্গে বৈঠকে এশিয়ান উন্নয়ন ব্যাংকের (এডিবি) দক্ষিণ এশিয়া বিষয়ক মহাপরিচালক তাকেও কনিশি এ আগ্রহের কথা জানান। এ সময় তারা পারস্পারিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।

এডিবির মহাপরিচালক আঞ্চলিক আন্তঃসংযোগ ও প্রকল্পের রেডিনেস নিয়ে আলোচনা করেন।

নসরুল হামিদ বাংলাদেশের এডিবি সাহায্যপুষ্ঠ প্রকল্পের সংখ্যা আরো বাড়ানোর উপর তাগিদ দেন। তিনি বলেন, পাওয়ার মার্কেট তৈরি করতে এডিবি সাহায্য করতে পারে। যার মাধ্যমে প্রয়োজন মতো বিদ্যুৎ ক্রয়-বিক্রয় করা যাবে। শীতকালে নেপাল বা ভূটানে বিদ্যুৎ রপ্তানি করা যেতে পারে। তাছাড়া ভবিষ্যতে আমাদের প্রায় ৯ হাজার মেগাওয়াট বিদ্যুৎ আমদানির পরিকল্পনা রয়েছে। জ্বালানির প্রকৃত মূল্য নির্ধারণ করার জন্য একজন ভালো পরামর্শক প্রয়োজন। এডিবি এ বিষয়ে সহযোগিতা করতে পারে।

আমাদের সম্পদের সর্বোচ্চ ব্যবহারের জন্য সরকারের পাশাপাশি বেসরকারি ব্যক্তি বা প্রতিষ্ঠানের অংশগ্রহণকে বিশেষ গুরুত্ব দেয়া হচ্ছে। সরকারের ভর্তুকি কমাতে বন্ড ইস্যু করা হচ্ছে। ১৩ লাখ ডিজেল পাম্প সোলার পাম্পে রূপান্তরিত করার উদ্যোগ নেয়া হচ্ছে। প্রযুক্তির প্রসার ও কমন ডাটা সেন্টার নির্মাণে একযোগে কাজ করতে পারলে ভালো ফল পাওয়া যাবে বলে মন্তব্য করেন প্রতিমন্ত্রী।

উল্লেখ্য, বিদ্যুৎ খাতে ৭টি প্রকল্পে ২.৫৭ বিলিয়ন ডলার এডিবির অর্থায়ন রয়েছে। ২০২৩ সালে ৩৬০ মিলিয়ন ডলার মূল্যমানের ২টি প্রকল্প অনুমোদন করা হয়েছে। জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগে এডিবির অর্থায়নে ৩টি প্রকল্প চলমান এবং ৫টি প্রকল্প প্রস্তাবিত আকারে রয়েছে। এ সময় অন্যদের মধ্যে এশিয়ান উন্নয়ন ব্যাংকের কান্ট্রি ডিরেক্টর ইডিমন গিনটিং উপস্থিত ছিলেন।

;

দেশে প্রথম বৈদ্যুতিক গাড়ি ‘পালকি’ তৈরির অনুপ্রেরণামূলক গল্প

পালকি তৈরির অনুপ্রেরণামূলক গল্প

নতুন ব্র্যান্ড স্লোগান ‘পারবে তুমিও’-এর আলোকে বাংলাদেশের প্রথম বৈদ্যুতিক কার (ইভি) কোম্পানি, পালকি মোটরস লিমিটেডের প্রতিষ্ঠাতা মোস্তফা আল মমিনের অসাধারণ পথচলার ওপর একটি বিজ্ঞাপন তৈরি করেছে রবি আজিয়াটা লিমিটেড। অনুপ্রেরণার লেন্সে তৈরি বিজ্ঞাপনের গল্পটি চ্যালেঞ্জ ও সংশয় কাটিয়ে উঠতে মমিনের অটল দৃঢ়তার ওপর জোর দেয়-এতে প্রভাবক হিসেবে ভূমিকা রেখেছে রবির দেশব্যাপী বিস্তৃত ৪.৫ জি সুপারনেট।

মমিনের গল্পটি বাংলাদেশের মানুষের দৃঢ় চেতনা ও প্রতিকূলতার মুখে অটল অধ্যবসায় নিয়ে এগিয়ে যাওয়ার আখ্যান- যা রবি’র নতুন ব্র্যান্ড স্লোগান ‘পারবে তুমিও’-এর মূলমন্ত্রের সাথে সামঞ্জস্যপূর্ণ। বাংলাদেশের সর্বত্র ছড়িয়ে আছে এমনই হাজারো অনুপ্রেরণামূলক গল্প। ইন্টারনেট ও টেকনোলজির সাহায্যে এই মানুষগুলো এগিয়ে যাচ্ছে জয়ের লক্ষ্যে, প্রতিনিয়ত সকল প্রতিকূলের বিরুদ্ধে লড়াই করে যাচ্ছে নিজের স্বপ্নের ওপর বিশ্বাস রেখে।

‘পালকি মটরস আমার জীবনের অনেক বড় একটি স্বপ্ন, এবং এটা বাস্তবায়ন করতে আমি নিরলস পরিশ্রম করেছি। আমার এই অর্জনটি রবি যেভাবে সকলের কাছে তুলে ধরেছে তার জন্য আমি রবির কাছে চিরকৃতজ্ঞ। সামনেও ক্রমাগত কাজ চালিয়ে যাবো এই উদ্যোগকে আরও এগিয়ে নিয়ে যাওয়ার। আমার মতো অনেকেরই দেশ নিয়ে বড় স্বপ্ন আছে, এবং আমি আন্তরিকভাবে বিশ্বাস করি তাদেরকেও এগিয়ে যাবার অনুপ্রেরণা জোগাতে রবি আগামীতে এমন আরও উদ্যোগের পাশে থাকবে বলেন পালকি মোটরস লিমিটেডের প্রতিষ্ঠাতা মোস্তফা আল মমিন।

সৃজনশীল এই উদ্যোগ সম্পর্কে রবি’র চিফ কমার্শিয়াল অফিসার শিহাব আহমাদ বলেন, ব্র্যান্ড হিসেবে রবি সবসময় নেটওয়ার্ক উন্নয়নের পাশাপাশি সবুজ প্রযুক্তি গ্রহণের মাধ্যমে টেকসই পরিবেশ নিশ্চিতে কাজ করে। মোস্তফা আল মমিনের সাহসী গল্পটি তুলে ধরতে পেরে আমরা আনন্দিত যিনি একটি স্বপ্নকে বাস্তবে রূপ দিতে সব প্রতিকূলতাকে পেরিয়ে এগিয়ে গেছেন। দেশের প্রতিটি কোণ থেকে এমন অনুপ্রেরণামূলক গল্প উদযাপন অব্যাহত রাখবে রবি যারা দেশকে পরবর্তী স্তরে নিয়ে যাওয়ার স্বপ্ন দেখে।

মোট গ্রাহকের ৫৯ শতাংশ ৪জি ব্যবহারকারী নিয়ে ৪জি বাজারে নেতৃত্ব বজায় রেখেছে রবি। যা এই শিল্পের সমস্ত অপারেটরের মধ্যে সর্বোচ্চ ৪জি ব্যবহারকারী অনুপাত। উচ্চ ডেটা ট্র্যাফিক সেবা নিশ্চিতে সম্প্রতি নেটওয়ার্কে এল ২৬০০ ব্যান্ডের স্পেকট্রাম স্থাপন করছে রবি, যার মাধ্যমে এখন ৪জি স্মার্টফোন ব্যবহারকারীরা দ্বিগুণের বেশি গতি উপভোগ করছেন। দেশব্যাপী ১৬ হাজারের বেশি ৪জি সাইটের মাধ্যমে রবি ৯৮.৮ শতাংশ জনগোষ্ঠীর জন্য ৪জি কভারেজ নিশ্চিত করেছে।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *