আন্তর্জাতিক

‘সর্বস্তরে বাংলা চালুর জন্য শিগগিরই বিজ্ঞপ্তি জারি করা হবে’

ডেস্ক রিপোর্ট: সর্বস্তরে বাংলা চালুর জন্য শিগগিরই বিজ্ঞপ্তি জারি করা হবে বলে জানিয়েছেন চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান।

সোমবার (১২ ফেব্রুয়ারি) বেলা ১২টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে গণ অধিকার চর্চাকেন্দ্রের সদস্যদের সঙ্গে মত বিনিময় সভায় সভাপতির বক্তব্যে তিনি এ কথা জানান।

এসময় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জনাব রাকিব হাসান ও জেলা প্রশাসনের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটসহ গণ অধিকার চর্চাকেন্দ্রের আহ্বায়ক ডা.মাহফুজুর রহমান, সদস্য সচিব মশিউর রহমান খান উপস্থিত ছিলেন।

গণ অধিকার চর্চাকেন্দ্রের আহ্বায়ক ডা.মাহফুজুর রহমান বলেন, সর্বস্তরে বাংলা ভাষার ব্যবহার সংবিধান, আইন ও আদালতের নির্দেশনা দ্বারা প্রতিষ্ঠিত।

সদস্য সচিব মশিউর রহমান খান বলেন, রক্ত দিয়ে কেনা বাংলা ভাষা সর্বস্তরে ব্যবহার নিশ্চিত করা সময়ের দাবি। এছাড়া গণ অধিকার চর্চাকেন্দ্রের অন্যান্য সদস্যবৃন্দ তাদের বক্তব্য প্রদান করেন।

চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বক্তব্যে শুরুতেই ১৯৫২ সালের ভাষা আন্দোলনে শহীদ সালাম, বরকত, শফিক প্রমুখকে গভীর শ্রদ্ধাভরে স্মরণ করেন।

তিনি তার বক্তব্যে বলেন, পৃথিবীর একমাত্র দেশ বাংলাদেশ, যেখানে ভাষার জন্য বুকের তাজা রক্তে রঞ্জিত হয়েছে রাজপথ। আমাদের মাতৃভাষা বাংলা আজ সর্বজনস্বীকৃত। প্রতি বছর ২১শে ফেব্রুয়ারি পুরা বিশ্বে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়। বাংলা ভাষার সর্বজনীন ব্যবহার জনপ্রশাসন মন্ত্রণালয় ও সর্বোচ্চ আদালতের রায়ে প্রতিষ্ঠিত। আমরা সকলেই বাংলা ভাষার সর্বজনীন ব্যবহার নিশ্চিত করার জন্য কাজ করে যাচ্ছি।

বক্তারা চট্টগ্রামের সর্বত্র বাংলায় সাইনবোর্ড, বিলবোর্ড, বিজ্ঞাপন ইত্যাদি নিশ্চিতে আইনানুগ ব্যবস্থা নিতে জেলা প্রশাসককে অনুরোধ জানান। এসময় জেলা প্রশাসক তাদের আশ্বস্ত করে বলেন, তিনি সরকারি দফতরগুলোতে বাংলায় নামফলকের পাশাপাশি বেসরকারি ও ব্যক্তিমালিকানাধীন প্রতিষ্ঠানকে এ লক্ষ্যে অনুরোধ জানাবেন।

এসময় সর্বস্তরে বাংলা চালুর জন্য শিগগিরই একটি বিজ্ঞপ্তি জারি করা হবে বলেও যোগ করেন জেলা প্রশাসক।

সভায় অন্যান্যদের মধ্যে প্রফেসর ইদ্রিস আলী ও জেলা ইউনিট মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার একেএম সারওয়ার কামাল উপস্থিত ছিলেন।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *