সারাদেশ

দুই সিটিসহ ২৩৩ স্থানীয় নির্বাচনের মনোনয়ন জমা শেষ মঙ্গলবার

ডেস্ক রিপোর্ট: দুই সিটিসহ ২৩৩ স্থানীয় নির্বাচনের মনোনয়ন জমা শেষ মঙ্গলবার

ছবি: বার্তা২৪.কম

কুমিল্লা ও ময়মনসিংহ সিটি করপোরেশনসহ ২৩৩টি স্থানীয় সরকার নির্বাচনের মনোনয়নপত্র দাখিলের শেষ দিন মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি)।

নির্বাচন কমিশনের সচিব জাহাংগীর আলম জানান, রিটার্নিং কর্মকর্তা সহকারী রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়ন জমা দেয়ার শেষ দিন মঙ্গলবার ১৩ ফেব্রুয়ারি। মনোনয়নপত্র বাছাইয়ের তারিখ ১৫ ফেব্রুয়ারি।

তিনি আরও জানান, বাছাইয়ের বিরুদ্ধে আপিল দায়ের ১৬ থেকে ১৮ ফেব্রুয়ারি। আপিল নিষ্পত্তি তারিখ ১৯ থেকে ২০ ফেব্রুয়ারি। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ২২ ফেব্রুয়ারি। প্রতীক বরাদ্দ ২৩ ফেব্রুয়ারি। ভোটগ্রহণ ৯ মার্চ। ভোট গ্রহণ হবে সকাল ৮টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত।

দুই সিটি ছাড়াও পটুয়াখালী, জামালপুরের বকশীগঞ্জ ও বরগুনার আমতলী পৌরসভার সাধারণ নির্বাচন হবে। এছাড়া পাঁচটি পৌরসভার শূন্য পদে উপ-নির্বাচন ও বিভিন্ন ইউনিয়ন পরিষদের নির্বাচন হবে এদিন।

নওগাঁ-২ আসনে নৌকার প্রার্থী শহীদুজ্জামান বিজয়ী

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নওগাঁ-২ আসনের নৌকার প্রার্থী মো. শহীদুজ্জামান সরকার বেসরকারি নির্বাচিত হয়েছেন।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নওগাঁ-২ (পত্নীতলা-ধামইরহাট) আসনের নৌকা প্রতীকের প্রার্থী মো. শহীদুজ্জামান সরকার বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন।

সোমবার (১২ ফেব্রুয়ারি) ভোট গণনা শেষে নওগাঁ জেলা রিটার্নিং কর্মকর্তা মো. গোলাম মাওলা এ তথ্য নিশ্চিত করেছেন।

রিটার্নিং কর্মকর্তা জানান, এই আসনের নির্বাচনে চারজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেছেন। নৌকার বিজয়ী প্রার্থীর মো. শহীদুজ্জামান সরকার পেয়েছেন ১ লাখ ১২ হাজার ৬৯৪ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী এইচ এম আক্তারুজ্জামান আলম ট্রাক প্রতীকে পেয়েছেন ৬৯ হাজার ৪৮৩ ভোট। জাতীয় পার্টি মনোনীত প্রার্থী লাঙল প্রতীকে পেয়েছেন ৩ হাজার ৭০৮ ভোট। আরেক স্বতন্ত্র প্রার্থী মো. মেহেদী মাহমুদ রেজা ঈগল প্রতীকে ভোট পেয়েছেন ১ হাজার ৩৮৬ ভোট।

রিটার্নিং কর্মকর্তা আরও জানান, এই আসনে মোট ভোটারের ৫৩ দশমিক ৭৭ শতাংশ ভোট পড়েছে।

উল্লেখ্য, গত ৭ জানুয়ারি এই আসনে নির্বাচন হওয়ার কথা ছিল। তবে একজন বৈধ প্রার্থী মারা যাওয়ায় ভোটের প্রক্রিয়া বাতিল করে পরবর্তীতে নতুন করে তফসিল দেয় নির্বাচন কমিশন।

;

নওগাঁ-২ আসনের নির্বাচন সোমবার, ৮ প্লাটুন বিজিবি মোতায়েন

ছবি: বার্তা২৪.কম

দ্বাদশ জাতীয় সংসদের নওগাঁ-২ আসনের নির্বাচন অনুষ্ঠিত হবে সোমবার (১২ ফেব্রুয়ারি)। নির্বাচন উপলক্ষে ইতিমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন (ইসি)। এসময় স্ট্রাইকিং ফোর্স হিসেবে মোতায়েন থাকবে আট প্লাটুন বিজিবি।

ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার উপসচিব মো. আতিয়ার রহমান জানিয়েছেন, নির্বাচনে চারজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এদের মধ্যে বাংলাদেশ আওয়ামী লীগের মো. শহীদুজ্জামান সরকার, জাতীয় পার্টির অ্যাডভোকেট তোফাজ্জল হোসেন। এছাড়া স্বতন্ত্র থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন এইচ এম আখতারুল আলম ও মো. মেহেদী মাহমুদ রেজা।

এই আসনের নির্বাচনে ভোটার রয়েছে তিন লাখ ৫৬ হাজার ১৩২ জন। ভোটগ্রহণ হবে ১২৪টি কেন্দ্রে। ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে সকাল ৮টা থেকে বিকেল চারটা পর্যন্ত।

ভোটকেন্দ্রের নিরাপত্তায় সাধারণ কেন্দ্রে পুলিশ, আনসার, গ্রাম পুলিশ ও ব্যাটেলিয়ন আনসারে ১৬ জনের ফোর্স নিয়োজিত রাখা হয়েছে। আর ঝুঁকিপূর্ণ কেন্দ্রে নিয়োজিত থাকবে ১৭ জনের ফোর্স।

এছাড়া ভোটের এলাকায় নিরাপত্তা নিশ্চিতে নিয়োজিত করা হয়েছে পুলিশ, এপিবিএন ও ব্যাটেলিয়ন আনসারের ৩১টি মোবাইল ও সাতটি স্ট্রাইকিং ফোর্স। দায়িত্ব পালন করছে র‍্যাবের চারটি টিম ও আট প্লাটুন বিজিবি। সেই সাথে মাঠে নির্বাচনের আচরণবিধি মানাতে আটজন নির্বাহী ও দুইজন বিচারিক ম্যাজিস্ট্রেটও দায়িত্ব পালন করছেন।

৭ জানুয়ারি এই আসনে নির্বাচন হওয়ার কথা ছিল। তবে একজন বৈধ প্রার্থী মারা যাওয়ায় ভোটের প্রক্রিয়া বাতিল করে পরবর্তীতে নতুন করে তফসিল দেয় নির্বাচন কমিশন।

;

নওগাঁ-২ নির্বাচন: মধ্যরাত থেকে মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা

ছবি: বার্তা২৪.কম

নওগাঁ-২ আসনের সংসদ নির্বাচন উপলক্ষে নির্বাচনী এলাকায় আজ শনিবার (১০ ফেব্রুয়ারি) মধ্যরাত থেকে ৭২ ঘণ্টার জন্য মটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

ইসির নির্বাচন পরিচালনা শাখার উপ-সচিব এম. মাজহারুল ইসলাম ইতিমধ্যে এ সংক্রান্ত নির্দেশনা সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ এবং নৌ-পরিবহন মন্ত্রণালয়কে পাঠানো হয়েছে। নির্দেশনা বাস্তবায়ন করবে জেলা প্রশাসন। এছাড়া অন্যান্য যন্ত্রচালিত যান চলাচলও ভোটের দিন ২৪ ঘণ্টার জন্য বন্ধ থাকবে।

নির্দেশনায় বলা হয়েছে, আগামী ১২ ফেব্রুয়ারি নওগাঁ-২ আসনে নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ভোটগ্রহণের জন্য নির্ধারিত দিবসের পূর্ববর্তী মধ্যরাত অর্থাৎ ১১ ফেব্রুয়ারি দিবাগত মধ্যরাত ১২টা থেকে ১২ ফেব্রুয়ারি দিবাগত মধ্যরাত ১২ টা পর্যন্ত ট্যাক্সি ক্যাব, পিক আপ, মাইক্রোবাস ও ট্রাক চলাচল বন্ধ থাকবে। একই সময় বন্ধ থাকবে নৌযানও।

এছাড়া ১০ ফেব্রুয়ারি দিবাগত মধ্যরাত ১২টা থেকে ১৩ ফেব্রুয়ারি মধ্যরাত ১২টা পর্যন্ত মোটর সাইকেল চলাচলের উপর নিষেধাজ্ঞা বলবৎ থাকবে।

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, সশস্ত্র বাহিনী, প্রশাসন ও অনুমতিপ্রাপ্ত পর্যবেক্ষক; জরুরী সেবা কাজে নিয়োজিত যানবাহন এবং ঔষধ, স্বাস্থ্য-চিকিৎসা ও অনুরুপ কাজে ব্যবহৃত দ্রব্যাদি ও সংবাদপত্র বহণকারী সকল ধরনের যানবাহন; আত্মীয়-স্বজনের জন্য বিমানবন্দরে যাওয়া, বিমানবন্দর হতে যাত্রী বা আত্মীয়-স্বজনসহ নিজ বাসস্থানে অথবা আত্মীয়-স্বজনের বাসায় ফিরে যাওয়ার জন্য ব্যবহৃত যানবাহন (টিকেট বা অনুরূপ প্রমাণ প্রদর্শন) এবং দূরপাল্লার যাত্রী বহনকারী অথবা দূরপাল্লার যাত্রী হিসেবে স্থানীয় পর্যায়ে যাতায়াতের জন্য যে কোন যানবাহন; প্রতিদ্বন্দ্বী প্রার্থীর জন্য ১টি, প্রতিদ্বন্দ্বী প্রার্থীর নির্বাচনি এজেন্ট (যথাযথ নিয়োগপত্র/পরিচয়পত্র থাকা সাপেক্ষে) এর জন্য ১টি গাড়ী (জীপ, কার, মাইক্রোবাস ইত্যাদি ছোট আকৃতির যানবাহন) রিটার্নিং অফিসারের অনুমোদন ও গাড়ীতে স্টীকার প্রদর্শন সাপেক্ষে চলাচল করতে পারবে।

অন্যদিকে সাংবাদিক, পর্যবেক্ষক অথবা জরুরী কোন কাজে ব্যবহৃত মোটর সাইকেল, নির্বাচন কমিশনের অনুমোদন সাপেক্ষে নির্বাচনি কাজে নিয়োজিত কর্মকর্তা/কর্মচারি অথবা অন্য কোন ব্যক্তির জন্য মোটর সাইকেল, জাতীয় মহাসড়ক (Highways), বন্দরছাড়াও আন্তঃজেলা বা মহনগর থেকে বাহির বা প্রবেশের জন্য গুরুত্বপূর্ণ সড়ক, মহাসড়ক ও প্রধান প্রধান রাস্তার সংযোগ সড়ক বা উক্তরূপ সকল রাস্তায় নিষেধাজ্ঞা বলবৎ হবে না।

;

সংরক্ষিত নারী আসনে ঋণখেলাপিদের তথ্য চায় ইসি

ছবি: বার্তা২৪.কম

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের নির্বাচনে যারা অংশ নেবেন, তাদের ঋণখেলাপির বিষয়ে তথ্য চেয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

সংরক্ষিত নারী আসনেও যাতে ঋণখেলাপিরা অংশগ্রহণ করতে না পারেন, সে জন্য মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের আগে রিটার্নিং অফিসকে তথ্য সরবরাহের কথা বলা হয়েছে।

ইসির নির্বাচন পরিচালনা শাখার উপসচিব এম মাজাহারুল ইসলাম এ সংক্রান্ত চিঠি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে দেওয়া হয়েছে।

চিঠিতে ইসি জানায়, সংবিধানের ৬৫ অনুচ্ছেদের (৩) দফার বিধান অনুসারে, আগামী ১৪ মার্চ দ্বাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের নির্বাচন অনুষ্ঠিত হবে। এ লক্ষ্যে নির্বাচন কমিশন কর্তৃক ইতিমধ্যেই নির্বাচনি সময়সূচি জারি করা হয়েছে এবং নির্বাচন কমিশন সচিবালয়ের যুগ্মসচিব মো. মনিরুজ্জামান তালুকদারকে রিটার্নিং অফিসার নিয়োগ করা হয়েছে।

ইসি জানায়, ‘জাতীয় সংসদ (সংরক্ষিত মহিলা আসন) নির্বাচন আইন, ২০০৪’-এর ধারা ২৯ অনুযায়ী, আইনের সঙ্গে অসামঞ্জস্য না হলে, প্রয়োজনীয় অভিযোজন সহকারে, সংরক্ষিত নারী আসনে নির্বাচনের ক্ষেত্রেও প্রযোজ্য হবে বলে বিধান রয়েছে। সে অনুযায়ী জাতীয় সংসদের ৩০০ আসনের নির্বাচনের মতো জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের নির্বাচনেও যাতে ঋণখেলাপি কেউ অংশগ্রহণ করতে না পারেন, এ বিষয়টি নিশ্চিতকরণের জন্য গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২-এর ১২ অনুচ্ছেদের সংশ্লিষ্ট বিধানাবলি (সংযুক্ত) এবং জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের নির্বাচনে অংশগ্রহণে ইচ্ছুক প্রার্থীদের ঋণখেলাপি সংক্রান্ত তথ্য সংকলন ও সরবরাহ পদ্ধতি ইতিমধ্যে সংসদ নির্বাচনে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ কর্তৃক ২৮ নভেম্বর, ২০২৩ তারিখে জারি করা হয়েছে।

সেই মোতাবেক নির্বাচন কমিশন কর্তৃক জারিকৃত সময়সূচি অনুসারে মনোনয়নপত্র দাখিলের দিন অর্থাৎ ১৮ ফেব্রুয়ারি বিকেল ৪টার পর মনোনয়নপত্র দাখিলকারীদের নাম, পিতা/মাতা/স্বামীর নাম ও প্রয়োজনীয় অন্যান্য তথ্য বাংলাদেশ ব্যাংকসহ সংশ্লিষ্ট অন্যান্য ব্যাংকের জাতীয় সংসদ নির্বাচনের মতো রিটার্নিং অফিসারের কাছ থেকে সংগ্রহ করবেন।

সেইসঙ্গে অর্থ মন্ত্রণালয় থেকে জারি করা নির্দেশনার আলোকে ঋণখেলাপি সংক্রান্ত তথ্য ১৯ ফেব্রুয়ারি মনোনয়নপত্র বাছাইয়ের সময়সীমার আগে রিটার্নিং অফিসারের বরাবর প্রদানসহ প্রয়োজনীয় অন্যান্য ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করা হলো।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *