সারাদেশ

‘বাংলাদেশের বন্দর ব্যবহার করতে চায় নেপাল’

ডেস্ক রিপোর্ট: রাত পোহালেই পয়লা ফাল্গুন। একই দিনেই আবার ভালোবাসা দিবস। বসন্তবরণ ও ভালোবাসা দিবসকে ঘিরেই ফুল ব্যবসায়ী ও চাষিদের ব্যস্ততা বেড়েছে। এই দুই দিনে বাগান মালিক ও ব্যবসায়ীরা প্রায় অর্ধকোটি টাকার ফুল বিক্রি করবেন বলে আশা করছেন।

মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) দুপুরে রংপুর নগরীর চিড়িয়াখানা সড়কে ফুল বিক্রির মার্কেটে গিয়ে দেখা গেছে ব্যবসায়ীদের ব্যস্ততা। তারা ফুলের পরিচর্যা করতে ব্যস্ত সময় পাড় করছেন। তবে দিবস ঘিরে ফুলের দাম কিছুটা বাড়তে পারে বলে জানিয়েছেন দোকানিরা।

দোকানে দোকানে বিক্রেতারা সাজিয়েছেন ফুলের রানি গোলাপ থেকে শুরু করে রজনীগন্ধা, গ্ল্যাডিওলাস, জারবেরা, গাঁদা, জিনিয়া, ডালিয়া, জিপসি, চন্দ্রমল্লিকা, এস্টার, লিলিয়াম, বোতাম ফুল, অর্কিড ফুল।

খোঁজ নিয়ে জানা গেছে, রোজ ডে, পয়লা ফাল্গুন, বিশ্ব ভালোবাসা দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসসহ নানা দিবসে ফুলের চাহিদা বেড়ে যায়। এর মধ্যে বসন্ত বরণ ও ভালোবাসা দিবসকে ঘিরে রংপুরে ফুলের চাহিদা বেড়ে যায় কয়েকগুণ। সারা বছর টুকটাক করে ফুলের ব্যবসা চললেও এসব দিবসে ব্যবসা জমজমাট হয়।

ফুল ব্যবসায়ী সমিতি সূত্রে জানা গেছে, রংপুর নগরী ও আশপাশের এলাকায় শতাধিক ফুলের বাগান রয়েছে। ৬০ থেকে ১০০ একর জমিতে এসব ফুলের বাগান গড়ে উঠেছে। নগরীতে ফুলের ব্যবসায় জড়িত রয়েছেন অর্ধশত ব্যক্তি। বিভিন্ন অনুষ্ঠান ও বিয়ে উপলক্ষে সারা বছরই ফুল বিক্রি হলেও বসন্ত ও ভালোবাস দিবসে ফুলের বিক্রি অন্য সময়ের তুলনায় ২০ গুণ বেশি হয়।

ফুল ব্যবসায়ী ফিরোজ শাহ বলেন, রংপুরের ফুল ঢাকাসহ দেশের অন্যান্য স্থানেও পাঠানো হয়। আবার যশোর থেকে রংপুরে ফুল আসে। সব মিলিয়ে দেখা গেছে পাইকার, বাগান মালিক ও ব্যবসায়ীরা ফুল নিয়ে বাড়তি বিক্রি ও বাড়তি আয়ের জন্য ব্যস্ত রয়েছেন।

আরেক ব্যবসায়ী সুমন মিয়া বলেন, চাহিদার কথা বিবেচনা করে কয়েকদিন আগে থেকেই আমরা ফুল সংগ্রহ করছি। বসন্ত ও ভালোবাসা দিবসে নানা দামে ফুল বিক্রি হবে।

টকটকে লাল থেকে শুরু করে সাদা, গোলাপি ও হলুদ দেশি গোলাপ প্রতিটি ২০ থেকে ৫০ টাকা। ২০টি গোলাপের একটি তোড়া ১ হাজার ৮০০ থেকে ২ হাজার টাকা। জারবেরা ২০ থেকে ৩০ টাকা। সাদা, গোলাপি, হলদে চন্দ্রমল্লিকা ৫ থেকে ১৫ টাকা। আমদানি করা সবুজ রঙের একথোকা চন্দ্রমল্লিকা ৩০০ থেকে ৪০০ টাকা। ধবধবে সাদা থেকে টকটকে লাল, বেগুনি, গোলাপি, হলুদ, কমলা রঙের গ্ল্যাডিওলাস ৩০ টাকা। ডালিয়া ২০ টাকা। রজনীগন্ধা প্রতি স্টিক ১০ থেকে ৩০ টাকা। চায়না জিনিয়া ৩০ থেকে ৫০ টাকা। চায়না চন্দ্রমল্লিকা ২০ টাকা। গোলাপি রঙের অর্কিড ১২০ থেকে ১৩০ টাকা। জিপসি দেশি ২০ টাকা আঁটি আর আমদানি করা বোতাম ফুলের মতো বড় আকারের জিপসি ২০০ টাকা আঁটি। লিলিয়াম ২৫০ থেকে ৩০০ টাকা দরে বিক্রি হচ্ছে।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *