আন্তর্জাতিক

গাজা ছাড়ছে বিদেশি পাসপোর্টধারীরা

ডেস্ক রিপোর্ট: ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় বুধবার (১ নভেম্বর) প্রথমবারের মতো রাফাহ সীমান্ত খুলে দিয়েছে মিশর। বহু বিদেশি পাসপোর্টধারীরা গতকাল থেকে যুদ্ধবিধ্বস্ত গাজা ছাড়তে শুরু করেছে। 

সংবাদমাধ্যম এএফপির প্রতিবেদনে এই তথ্য প্রকাশিত হয়েছে।

প্রতিবেদন বলছে, রাফাহ সীমান্ত দিয়ে ঠিক কতজন লোক গাজা ছাড়তে সক্ষম হয়েছিলেন, তা তাৎক্ষণিকভাবে স্পষ্ট নয়। তবে ঘটনাস্থলের লাইভ ফুটেজে দেখা গেছে, ফিলিস্তিনি দিকের টার্মিনাল দিয়ে বিপুলসংখ্যক লোক ঢুকছে।

এর আগে মিশর থেকে ২০০টির বেশি ট্রাক জরুরি ত্রাণ নিয়ে গাজায় প্রবেশ করে।

যুদ্ধবিধ্বস্ত অঞ্চলটির কোনো লোককে রাফাহ সীমান্ত দিয়ে বাইরে যাওয়ার অনুমতি দেওয়া হয়নি। শেষ পর্যন্ত শুধু বিদেশিদের জন্য ওই সীমান্ত খুলে দেওয়া হলো। 

উল্লেখ্য, সীমান্তটি দিয়ে প্রায় ৫০০ জন বিদেশি ও দ্বৈত নাগরিকত্বধারী ব্যক্তির পার হওয়ার কথা ছিল। সেই সঙ্গে ৮৮ জন অসুস্থ ও আহত ব্যক্তিরও গতকাল গাজা ছাড়ার কথা ছিল। 

কর্তৃপক্ষ বলছে, এসব বিদেশি পাসপোর্টধারীদের মধ্যে ৪৪ দেশের নাগরিক ছাড়াও জাতিসংঘসহ ২৮টি সংস্থার কর্মীরা রয়েছেন।
রয়টার্সকে একটি সূত্র জানায়, বিদেশি পাসপোর্টধারী ও মারাত্মকভাবে জখম ব্যক্তিদের গাজা ছেড়ে যাওয়ার জন্য যুক্তরাষ্ট্রের সঙ্গে সমন্বয় করে মিশর, ইসরায়েল ও হামাসের সঙ্গে চুক্তিতে মধ্যস্থতা করেছে কাতার। 

চুক্তিতে মিশর ও গাজা সীমান্তবর্তী রাফাহ দিয়ে বিদেশি পাসপোর্টধারী ও গুরুতর আহত ব্যক্তিদের উপত্যকাটি ছেড়ে যাওয়ার কথা বলা হয়। সূত্র আরও জানায়, এই চুক্তিতে খাদ্য, পানি, জ্বালানি ও চিকিৎসা-সামগ্রীর মারাত্মক সংকটে ভোগা গাজার মানবিক সংকট কমাতে যুদ্ধবিরতি কিংবা হামাসের হাতে জিম্মি থাকা বিদেশিসহ ইসরায়েলিদের বিষয়ে কোনো মধ্যস্থতা হয়নি। 

গত ৭ অক্টোবর ইসরায়েলি হামলা শুরুর পর এ পর্যন্ত গাজায় ৮ হাজার ৭৯৬ জন নিহত হয়েছেন। নিহত ফিলিস্তিনিদের মধ্যে ৩ হাজার ৬৪৮ জন শিশু আর ২ হাজার ২৯০ জন নারী। নিয়মিত ব্রিফিংয়ে গতকাল গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য দিয়েছে। এ ছাড়া হামলায় আহত হয়েছেন ২২ হাজারের বেশি।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *