সারাদেশ

আর কাউকে জায়গা দেওয়া সম্ভব নয়: রোহিঙ্গা ইস্যুতে পররাষ্ট্রমন্ত্রী

ডেস্ক রিপোর্ট: আর কাউকে জায়গা দেওয়া সম্ভব নয়: রোহিঙ্গা ইস্যুতে পররাষ্ট্রমন্ত্রী

ছবি: বার্তা২৪.কম

নতুন করে বাংলাদেশে আর কাউকে জায়গা দেওয়া সম্ভব নয় বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ।

মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) অমর একুশে বইমেলায় একটি বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানের পর রোহিঙ্গা ইস্যুতে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ বলেন, মিয়ানমার থেকে ১২ লাখ লোক আমাদের দেশে আশ্রয় নিয়েছে। প্রতিবছর ৩৫ হাজার বাচ্চা হয় তাদের। দেশে রোহিঙ্গার সংখ্যা অনেক বেড়ে গেছে। নতুন করে আর কাউকে জায়গা দেওয়া সম্ভব নয়।

মোড়ক উন্মোচনকালে পররাষ্ট্রমন্ত্রী বলেন, বইমেলা বাঙালির মিলন মেলায় পরিণত হয়েছে। তরুণ থেকে বৃদ্ধ সবাই মেলায় আসে একটু শান্তির নিঃশ্বাস নেন। বইমেলা সারা দেশেই হয়। আমরা বই লিখতে ও প্রকাশ করতে ভালোবাসি। আজকে সামাজিক যোগাযোগ মাধ্যম এখন হিংস্র একটি ধারা, এটি আমাদের আবেগকে কেড়ে নিচ্ছে। আমি সামাজিক যোগাযোগ মাধ্যমের বিরুদ্ধে নই, পক্ষে। যখন কোন মাধ্যম অনেক বেশি ব্যবহার করা হয় আমাদের আরেকটু সংযত হতে হবে।

বসন্তে বৃষ্টির পূর্বাভাস দিলো আবহাওয়া অধিদপ্তর

ছবি: সংগৃহীত

আবহাওয়া অধিদপ্তর রাজধানী ঢাকাসহ, রংপুর, রাজশাহী ও খুলনা এই চার বিভাগের কিছু জায়গায় বৃষ্টির পূর্বাভাস দিয়েছে।

মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) পহেলা ফাল্গুন (বসন্তের প্রথম দিন) ও ভালোবাসা দিবসের প্রথম দিনের পূর্বাভাসে এ তথ্য জানিয়েছে।

আবহাওয়া অফিসের পূর্বাভাসে বলা হয়েছে, পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় লঘুচাপের বর্ধিতাংশ গাঙ্গেয় অবস্থান করছে। এছাড়া মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে, যার বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। এর ফলে রংপুর, রাজশাহী, ঢাকা ও খুলনা বিভাগের দু’এক জায়গায় বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

বিজ্ঞপ্তিতে আবহাওয়া অফিস আরও জানায়, এ সময় সারা দেশে রাতের তাপমাত্রা (১-২) ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে। রংপুর ও রাজশাহী বিভাগে দিনের তাপমাত্রা (১-২) ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে এবং অন্যত্র তা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

বুধবার (১৪ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, যশোর ও কুষ্টিয়া অঞ্চলসহ রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু’এক জায়গায় বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

এ ছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারা দেশে ভোরের দিকে হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

;

ঘোড়াশালে জাতীয় প্রাথমিক শিক্ষা পদক প্রদান

ছবি: বার্তা ২৪.কম

‘জাতীয় প্রাথমিক শিক্ষা পদক পৌর কমিটির’ আয়োজনে ‘জাতীয় প্রাথমিক শিক্ষা পদক’ ঘোড়াশাল পৌরসভা পর্যায়ের পদক প্রদান অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) বিকেলে পৌর এলাকার সমবায় আদর্শ বিদ্যা নিকেদন প্রাঙ্গনে এই পদক প্রদান অনুষ্ঠিত হয়।

ঘোড়াশাল পৌর মেয়র আল মুজাহিদ হোসেন তুষারের সভাপতিত্বে নরসিংদীর জেলা প্রশাসক ড. বদিউল আলম এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

এসময় উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন পলাশ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: রবিউল আলম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সহকারী কমিশনার (ভূমি)সিলভিয়া স্নিগ্ধা ও উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মাহফুজা খান ইউসুফজি।

এবারের জাতীয় প্রাথমিক শিক্ষা পদকে ঘোড়াশাল পৌর এলাকার ১৬টি বিদ্যালয়ের ৪ হাজার শিক্ষার্থী ৫৪টি প্রতিযোগিতায় অংশগ্রহন করায় ১৬২ জন শিক্ষার্থীদের পুরস্কৃত করা হয়।

এসময় পৌরসভার কাউন্সিলর ও শিক্ষক শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

;

সরাইলে পুষ্টি বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

ছবি: বার্তা ২৪.কম

ব্রাহ্মণবাড়িয়ার সরাইল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের হলরুমে সহজে পুষ্টি চাহিদা পূরণে কার্যকরী পরামর্শ’ শীর্ষক দিনব্যাপী এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) দুপুরে অনুষ্ঠিত সেমিনারে সরাইল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স কর্মকর্তা ডা. মো. নোমান মিয়ার সভাপতিত্বে সেমিনারে বক্তব্য রাখেন, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের (আবাসিক চিকিৎসক) ডা. কামরুল হাসান ও মেডিকেল অফিসার ডা.আব্দুল্লাহ আল মুক্তাদির।

এ সময় বক্তারা বলেন, সুস্থ ও সুষ্ঠুভাবে বেড়ে উঠতে হলে সকল নাগরিকের পুষ্টি চাহিদা পূরণ করতে হবে। বিভিন্ন প্রতিকূল ও পরিবর্তিত পরিস্থিতিতে মানুষের পুষ্টি চাহিদা পূরণে বিকল্প পন্থা উদ্ভাবন এবং তা সহজে সকলের কাছে পৌঁছে দিতে আমাদের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। পেশাদারিত্ব বজায় রেখে সুস্থ সমাজ বিনির্মাণে নিজ নিজ অবস্থান থেকে কাজ করার জন্য উপস্থিত সকলের প্রতি আহ্বান জানান তারা।

এ সময় উপস্থিত ছিলেন, সরাইল উপজেলা সমাজসেবা কর্মকর্তা মো.পারভেজ আহমেদ, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মোছা. জান্নাত বেগম, শাহবাজপুর ইউপি চেয়ারম্যান মো. খায়রুল হুদা চৌধুরী বাদল, সরাইল সদর ইউপি চেয়ারম্যান আব্দুল জব্বার, অরুয়াইল ইউপি চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন, সরাইল উপজেলা রিপোর্টার্স ইউনিটি সাধারণ সম্পাদক মো. তাসলিমা উদ্দিন, উপজেলা ইপিআই টেকনিশিয়ান মো. আলামিনসহ উপজেলা বিভিন্ন অফিসের কর্মকর্তা, জনপ্রতিনিধি ও সাংবাদিকবৃন্দ।

;

জাল টাকা দিয়ে বই কিনতে গিয়ে যুবক আটক

ছবি: বার্তা ২৪.কম

গাইবান্ধায় জাল টাকায় বইসহ শিক্ষা সামগ্রী কেনার চেষ্টাকালে লাইব্রেরীতে সাদ্দাম হোসেন (২৫) নামের প্রতারক চক্রের এক সদস্যকে আটক করেছে পুলিশ। এসময় পালিয়েছে চক্রের আরো এক সদস্য।

মঙলবার (১৩ ফেব্রুয়ারি) বিকেলে শহরের নিউমার্কেটের একটি লাইব্রেরীতে জাল টাকা দিয়ে বই কেনারর চেষ্টা করলে ব্যবসায়ীরা ওই যুবককে আটক করে পুলিশে সোপর্দ করে।

আটককৃত সাদ্দামেরর বাড়ি টাঙ্গাইলে। সে টাঙ্গাইলের সদর উপজেলার বকুলপুর গ্রামের আব্দুল রাজ্জাকের ছেলে।

বিষয়টি রাত সাড়ে ১১ টার দিকে মোবাইল ফোনে নিশ্চিত করেন সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাসুদ রানা।

ব্যবসায়ীদের বরাতে তিনি জানান, দুপুরে আটককৃত যুবক সাদ্দাম শহরের নিউ মার্কেটের একটি লাইব্রেরীতে বই, খাতা, কলমসহ বেশ কিছু শিক্ষা সামগ্রী নিয়ে জাল টাকা দেয়। দোকান মালিক বুঝতে পেরে ওই যুবককে আটকে রেখে পুলিশকে খবর দিলে পুলিশ আটক করে থানায় নেয়।

এসময় ওই যুবকের কাছে থাকা একটি ব্যাগ থেকে কিছু কসমেটিক দ্রব্য, স্টীলের চামচ ও ধানের বীজ পাওয়া গেছে। আটক যুবককে আগামীকাল সকালে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হবে।

নিউ মার্কেটের আধুনিক লাইব্রেরীর স্বত্বাধিকারী আবু রায়হান বলেন, সম্প্রতি এখানকার বেশ কয়েকজন বই ব্যবসায়ী জাল টাকা প্রতারক চক্রের হাতে ক্ষতিগ্রস্ত হয়েছেন। বই নেওয়ার সময় এই যুবকের সাথে আরো এক যুবক ছিল। কিন্তু কৌশলে পালিয়েছে। এরা আরো বেশ কয়েকজন রয়েছে।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *