সারাদেশ

মিয়ানমারের ৩৩০ সীমান্তরক্ষীকে আনা হয়েছে ইনানী জেটি ঘাটে

ডেস্ক রিপোর্ট: মিয়ানমারের ৩৩০ সীমান্তরক্ষীকে আনা হয়েছে ইনানী জেটি ঘাটে

ছবি: বার্তা২৪.কম

মিয়ানমারে চলমান সংঘাতে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয় সীমান্তরক্ষী বাহিনী বিজিপিসহ ৩৩০ জন নাগরিকক। ১২ দিন পর ফেরত পাঠানোর উদ্দেশ্যে তাদের ইনানী নৌ-বাহিনীর জেটিঘাটে নেয়া হয়েছে।

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) ভোরে তাদের ঘুমধুম উচ্চ বিদ্যালয় থেকে সাড়ে সাতটার দিকে এ ঘাটে আনা হয়। সেখান থেকে তাদের কর্ণফুলী এক্সপ্রেস জাহাজ করে নেয়া গভীর সাগরে। যেখানে অবস্থান করছে মিয়ানমার নৌ-বাহিনীর একটি। সেই জাহাজের মাধ্যমে স্বদেশে ফেরত যাবেন এসব মিয়ানমার নাগরিক।

বিজিবির জনসংযোগ কর্মকর্তা মো. শরীফুল ইসলাম বিষয়টি নিশ্চিত করে বলেন- সকাল আটটার দিকে অনুষ্ঠিত হবে দুই দেশের মধ্যে সংক্ষিপ্ত বৈঠক। তারপর স্বাস্থ্যপত্র দিয়ে তাদের জাহাজে তোলা হবে। হস্তান্তর প্রক্রিয়া শেষে কোস্টগার্ড তাদের নিয়ে গভীর সমুদ্রের জাহাজের উদ্দেশ্যে রওনা হবেন।

বৈঠকে উপস্থিত থাকবেন- মিয়ানমারের রাষ্ট্রদূত অং কিউ মোয়ে, বিজিবির মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ আশরাফুজ্জামান সিদ্দিকী, কক্সবাজার রিজিয়ন কমান্ডার মোর্শেদ আলমসহ জেলা প্রশাসহসহ অন্যান্য বাহিনীর কর্মকর্তারা।

মিয়ানমারের অভ্যন্তরীণ পরিস্থিতি ক্রমেই জটিল হচ্ছে। সরকারি বাহিনীর সঙ্গে বিদ্রোহী গোষ্ঠীগুলোর সংঘাত তীব্র রূপ নিয়েছে।

রাখাইন প্রদেশে বিদ্রোহী দল আরাকান আর্মির হামলায় টিকতে না পেরে মিয়ানমারের সরকারি সীমান্ত রক্ষী বাহিনীর কয়েকশ সদস্য এরই মধ্যে প্রাণ বাঁচাতে বাংলাদেশে আশ্রয় নিয়েছেন। মিয়ানমারের চলা সংঘাতে গোলা এসে পড়ে বাংলাদেশেও দুজন নিহত হয়েছেন। আহত হয়েছেন বেশ কয়েকজন।

আজ জার্মা‌নি সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

ছবি: সংগৃহীত

দ্বাদশ জাতীয় নির্বাচনের মধ্য দিয়ে সরকার গঠনের পর এই প্রথম বিদেশ সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্প‌তিবার (১৫ ফেব্রুয়ারি) মিউনিখ সিকিউরিটি কনফারেন্সে যোগ দিতে জার্মানি সফরে যাচ্ছেন তিনি। সব আনুষ্ঠানিকতা শেষে আগামী ১৮ ফেব্রুয়ারি দেশে ফেরার কথা রয়েছে প্রধানমন্ত্রীর।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্রে জানা গেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ১৬ থেকে ১৮ ফেব্রুয়ারি জার্মানির মিউনিখে হতে যাওয়া মিউনিখ সিকিউরিটি সম্মেলনের ৬০তম আসরে অংশ নেবেন। এসময় তিনি বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক ইস্যুতে বাংলাদেশের অবস্থা তুলে ধরবেন।

মিউ‌নি‌খ স‌ম্মেল‌নে যোগ দেয়ার পাশাপা‌শি সরকারপ্রধান বেশ কয়েকজন সরকারপ্রধানসহ অন্যদের সঙ্গে বৈঠকের কথা রয়েছে। এর মধ্যে জার্মানির চ্যান্সেলর ওলাফ শোলজ, ডেনমার্কের প্রধানমন্ত্রী মেট ফ্রেডেরিকসেন ও নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুটের সঙ্গে বৈঠক করবেন শেখ হা‌সিনা।

এর আগে ২০১৭ ও ২০১৯ সালে মিউনিখ সম্মেলনে যোগ দিয়েছিলেন প্রধানমন্ত্রী। সম্মেলনে এটি হবে তার তৃতীয় অংশগ্রহণ। আর নতুন সরকার গঠনের পর এ‌টি হ‌বে প্রধানমন্ত্রীর প্রথম বিদেশ সফর।

;

মিয়ানমারের ৩৩০ সীমান্তক্ষীকে হস্তান্তরের প্রক্রিয়া শুরু

ছবি: বার্তা২৪.কম

বিদ্রোহী গ্রুপ আরাকান আর্মির সাঁড়াশি আক্রমণের মুখে প্রাণভয়ে মিয়ানমার থেকে পালিয়ে আসা সীমান্তরক্ষী বাহিনী, সেনাবাহিনী, শুল্ক কর্মকর্তাসহ বাংলাদেশে ঢুকে পড়া ৩৩০ জনকে মিয়ানমার কর্তৃপক্ষের কাছে হস্তান্তর প্রক্রিয়া চলছে। 

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) সকালে কক্সবাজারের ইনানী নৌবাহিনী জেটিতে এ হস্তান্তর কার্যক্রম শুরু হয়।

বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) জনসংযোগ কর্মকর্তা শরিফুল ইসলাম।

তিনি বলেন, বিজিবির তত্ত্বাবধানে কক্সবাজার জেলার ইনানীর নৌ জেটিঘাট দিয়ে বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) সদস্যসহ মিয়ানমারের নাগরিকদের বৃহস্পতিবার সকাল ৮টায় দেশটির কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হবে।

এর আগে মঙ্গলবার স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল জানিয়েছিলেন- শিগগিরই নিরাপত্তা বাহিনীর সদস্যদের মিয়ানমারে ফেরত পাঠানো হবে। 

;

রাজধানীর ইসলামবাগে জুতার কারখানায় আগুন

ছবি: সংগৃহীত

রাজধানীর পুরান ঢাকার ইসলামবাগে একটি জুতার কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। বুধবার (১৪ ফেব্রুয়ারি) দিবাগত রাত ১টা ১২ মিনিটে আগুন লাগার খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছায় ফায়ার সার্ভিস। প্রায় ১ ঘণ্টায় আগুন নিয়ন্ত্রণে আনেন ফায়ার সার্ভিসের সদস্যরা।

বুধবার মধ্যরাতে এই তথ্য নিশ্চিত করেছেন ফায়ার সার্ভিসের মিডিয়া সেলের কর্মকর্তা আনোয়ারুল ইসলাম দোলন ও ফায়ার সার্ভিস নিয়ন্ত্রণ কক্ষের ডিউটি অফিসার রাকিবুল হাসান।

আনোয়ারুল ইসলাম দোলন বলেন, রাজধানীর পুরান ঢাকার ইসলামবাগের একটি চারতলা ভবনের তৃতীয় তলায় জুতার কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। খবর পেয়ে ১টা ২০ মিনিটে ঘটনাস্থলে পৌঁছায় ফায়ার সার্ভিস। লালবাগ ফায়ার স্টেশনের দুটি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করছে বলে জানান তিনি।

রাকিবুল হাসান বলেন, রাত ১টা ১২ মিনিটের দিকে লালবাগের পোস্তার ঢালে একটি জুতার কারখানায় আগুনের খবর পায়। এরপর রাত ২টা ১৫ মিনিটের দিকে আগুন নিয়ন্ত্রণে আসে।

তবে প্রাথমিকভাবে আগুন লাগার কারণ ও হতাহতের তথ্য জানাতে পারেননি তিনি।

;

নীলফামারীতে টিকিট কালোবাজারি চক্রের আরেক সদস্য গ্রেফতার 

ছবি: সংগৃহীত

নীলফামারীর ডোমারে টিকিট কালোবাজারি চক্রের মতিবুল ইসলাম মতি (৪০) নামে আরও এক সদস্যকে আটক করেছে রেলওয়ে থানা পুলিশ।  

বুধবার (১৪ ফ্রেবুয়ারি) সন্ধ্যায় ডোমার রেলওয়ে স্টেশনে থেকে তাকে গ্রেফতার করা হয়। মতি নীলফামারীর ডোমার উপজেলার পশ্চিম চিকনমাটি গ্রামের মৃত আব্দুল লতিবের ছেলে।

পুলিশ সুত্রে জানা যায়, গোপন সংবাদের ভিত্তিতে বুধবার সন্ধ্যায় সৈয়দপুর রেলওয়ে থানার নেতৃত্বে পুলিশের একটি দল ডোমার স্টেশনে অভিযান চালায়। অভিযানকালে ট্রেনের টিকিট কালোবাজারি চক্রের সদস্য মতিবুল ইসলাম মতিকে আটক করে। এ সময় তার দেহ তল্লাশি করে আন্তঃনগর ‘নীলসাগর এক্সপ্রেস’ ট্রেনের ৪টি আসনের ৪টি ও ‘সীমান্ত এক্সপ্রেস’ ট্রেনের ৪টি আসনের একটি টিকিট এবং একটি মোবাইল ফোন উদ্ধার করা হয়।

এবিষয়ে সৈয়দপুর রেলওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি নুরুল ইসলাম বলেন, আটক মতিবুল ইসলামের বিরুদ্ধে মামলা দায়েরের প্রস্তুতি চলছে। বৃহস্পতিবার (১৫ ফ্রেবুয়ারি) নীলফামারী আদালতে প্রেরণ করা হবে। কালোবাজারির বিরুদ্ধে এমন অভিযান অব্যহত থাকবে বলে জানান তিনি।

এর আগে নীলফামারীর চিলাহাটি রেলওয়ে স্টেশন থেকে ট্রেনের টিকিট কালোবাজারি চক্রের দুই সদস্যকে আটক করা হয়েছিল। রোববার (১১ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৭টার দিকে আন্তনগর ‘নীলসাগর এক্সপ্রেস’ ট্রেনের ১১টি আসনের ৫টি টিকিট ও নগদ অর্থসহ তাদেরকে আটক করে সৈয়দপুর রেলওয়ে থানা-পুলিশ। দেহ তল্লাশি করে তাদের কাছ থেকে আন্তনগর ‘নীলসাগর এক্সপ্রেস’ ট্রেনের ১১টি আসনের ৫টি টিকিট, টিকিট বিক্রির নগদ ১ হাজার ৫০০ টাকা ও একটি মোবাইল ফোন জব্দ করা হয়। চিলাহাটি-ঢাকা রুটের এসব টিকিটের যাত্রার তারিখ ছিল ১২  ও ১৪ ফেব্রুয়ারি।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *