সারাদেশ

লালমনিরহাটে ট্রাকচাপায় বাইক আরোহী নিহত, আহত ২

ডেস্ক রিপোর্ট: লালমনিরহাটে ট্রাকচাপায় বাইক আরোহী নিহত, আহত ২

ছবি: বার্তা২৪.কম

লালমনিরহাটের আদিতমারী উপজেলায় ট্রাকচাপায় সিরাজুল ইসলাম (৪০) নামের এক মোটরসাইকেল আরোহী নিহত হয়েছেন। এঘটনায় আহত হয়েছেন মোটরসাইকেলের আরও ২ আরোহী।

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) রাতে লালমনিরহাট বুড়িমারী মহাসড়কে উপজেলার সাপ্টিবাড়ি ইউনিয়নের বিসিক শিল্পনগরী এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

নিহত সিরাজুল ইসলাম সারপুকুর ইউনিয়নের চওড়াটারী গ্রামের হাফেজ আলীর ছেলে। আহতরা একই ইউনিয়নের সারপুকুর গ্রামের মৃনাল কান্তি (২৮) ও আপেল (২৭)।

পুলিশ ও স্থানীয়রা জানান, সিরাজুল ইসলাম, মৃনাল কান্তি ও আপেল তিনজনে একটি মোটরসাইকেল যোগে লালমনিরহাট শহরে যাচ্ছিলেন। তারা সাপ্টিবাড়ি ইউনিয়নের বিসিক শিল্পনগরী অতিক্রম করলে পিছন দিক থেকে আসা লালমনিরহাটগামী একটি ট্রাক তাদের চাপা দিলে ঘটনাস্থলেই সিরাজুল ইসলাম নিহত হন। মোটরসাইকেলের অপর ২ আরোহী গুরুতর আহত হন।

খবর পেয়ে ফায়ার সার্ভিসে একটি দল আহতদের উদ্ধার করে লালমনিরহাট সদর হাসপাতালে ভর্তি করে।

আদিতমারী থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহমুদ উন নবী ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে।

অবকাঠামো, সমবায় ও পল্লী উন্নয়নে বিনিয়োগের আগ্রহ ভারতের

ছবি: সংগৃহীত

অবকাঠামো, সমবায় ও পল্লী উন্নয়নে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছেন বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার প্রণয় কুমার ভার্মা। স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলামের সঙ্গে তার দফতরে এক সাক্ষাতে বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) তিনি এ আগ্রহের কথা জানান।

ভারতের হাইকমিশনার এ সময় প্রতিবেশী দুই দেশের মধ্যে বিরাজমান চমৎকার বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথা উল্লেখ করে বলেন, উভয় দেশের মধ্যে যোগাযোগ সুদৃঢ় হলে দুই দেশের মানুষ তার সুফল ভোগ করবে।

স্থানীয় সরকার মন্ত্রী বৈঠকে ভারতের স্থানীয় সরকার ব্যবস্থা কিভাবে কাজ করে তার বিস্তারিত জানতে চেয়ে বলেন, বাংলাদেশে কার্যকর ও দক্ষ স্থানীয় সরকার প্রতিষ্ঠায় ভারতের অভিজ্ঞতা আমাদের কাজে লাগবে।

ভারতের হাইকমিশনার এসময় সমবায়ের ওপর ভারত সরকার গুরুত্ব দিয়ে কাজ করছে উল্লেখ করে বলেন, সমবায়ের ক্ষেত্রে উভয় দেশ অভিজ্ঞতা বিনিময় করলে লাভবান হবে।

মো. তাজুল ইসলাম এ সময় গ্রামীণ অর্থনৈতিক উন্নয়নের জন্য বিভিন্ন প্রকল্পে ভারতের সুযোগ রয়েছে উল্লেখ করে বলেন, সুপেয় পানি সরবরাহ ও গ্রামীণ অবকাঠামো উন্নয়নে ভারত বাংলাদেশে বিনিয়োগ করতে পারে।

মন্ত্রী এসময় ভারত বাংলাদেশ নিজস্ব মুদ্রায় বাণিজ্যিক লেনদেন বিষয়ে বলেন, এতে উভয় দেশের বৈদেশিক মুদ্রা সাশ্রয় ও বাণিজ্য সহজীকরণ হবে।

ভারতের হাইকমিশনার প্রনয় কুমার ভার্মা বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশে নারী ক্ষমতায়নের প্রশংসা করেন। তিনি বলেন, নারী ক্ষমতায়নে বাংলাদেশ অভূতপূর্ব সাফল্য অর্জন করেছে।

;

কালিয়াকৈরে গোডাউনের আগুন নিয়ন্ত্রণে

গোডাউনে আগুন

গাজীপুরের কালিয়াকৈরে তুলা ও জৈব সারের গোডাউনে লাগা আগুন নিয়ন্ত্রণে এসেছে। ফায়ার সার্ভিসের দুটি ইউনিটের প্রায় দুই ঘণ্টার প্রচেষ্টায় রাত ১১টার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে।

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারী) রাত ৮টা ১০ মিনিটের দিকে উপজেলার জামালপুর বাজার এলাকায় ওই গোডাউনে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এসময় ধোঁয়া দেখে আশপাশের লোকজন ছুটে এসে ফায়ার সার্ভিসকে খবর দেন। ততক্ষণে আগুন পুরো গোডাউনে ছড়িয়ে পড়ে ভয়াবহ আকার ধারণ করে।

পরে কালিয়াকৈর ফায়ার সার্ভিসের দুটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে তৎপরতা চালিয়ে রাত ১১টার দিকে আগুন নিয়ন্ত্রণ করতে সক্ষম হয়।

এ ঘটনায় কোন হতাহতের খবর পাওয়া যায়নি বলে জানান কালিয়াকৈর ফায়ার সার্ভিসের কর্মকর্তা ইফতেখার হোসেন রায়হান চৌধুরী। তিনি বলেন, আগুনের সূত্রপাত ও ক্ষয়ক্ষতির পরিমাণ তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

;

বেনাপোল চেকপোস্ট পেরিয়ে ভারতে গিয়ে সোনার বারসহ আটক ১

বেনাপোল চেকপোস্ট

বাংলাদেশ অংশে দুর্বল নিরাপত্তা ব্যবস্থায় অবাধে সোনার বারসহ মূল্যবান সামগ্রী ও বৈদেশিক মুদ্রা পাচার হচ্ছে ওপারে। এবার প্রায় ৮৫ লাখ টাকা মূল্যের ৮৫০ গ্রাম সোনার বারসহ আবু বক্কর হানিফা ওরফে জিয়া উদ্দীন নামের এক ভারতীয় পাসপোর্টধারীকে আটক করেছে বিএসএফ (ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী)।

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) বিকালে সীমান্তরক্ষী বিএসএফ এক বার্তায় এ তথ্য গণমাধ্যমকর্মীদের জানায়।

আটক আবু বক্কর হানিফার বাড়ি ভারতের তামিলনাড়ু রাজ্যে। তিনি বেনাপোল চেকপোস্ট হয়ে ভারতে গিয়েছিলেন। তাকে জিজ্ঞাসাবাদ শেষে পেট্রাপোল থানা পুলিশে সোপর্দ করেছে বিএসএফ। এনিয়ে গত ৪ মাসে ১০টির ও বেশি স্বর্ণচালান আটক করেছে বিএসএফ।

এর আগে, বুধবার (১৪ ফেব্রুয়ারি) সন্ধ্যায় ভারতের পেট্রাপোল কাস্টমসের নিরাপত্তায় নিয়োজিত সীমান্তরক্ষী বিএসএফ সদস্যরা তাকে সোনার বারসহ আটক করে।

গত ১৩ ফেব্রুয়ারি বেনাপোল কাস্টমস হয়ে ভারতে ঢোকার পর পেট্রাপোল কাস্টমসে নিরাপত্তায় নিয়োজিত বিএসএফ সদস্যরা নাজনীন নাহার নামে এক বাংলদেশি পাসপোর্টধারীকে পায়ুপথে লোকানো ৪ পিস সোনার বারসহ আটক করে।

ভারতের পেট্রাপোল কাস্টমস ও ইমিগ্রেশন সূত্রে জানা গেছে, আবু বক্কর হানিফা ওরফে জিয়া উদ্দীন বেনাপোল ইমিগ্রেশন কাস্টমস পার হয়ে ভারতের পেট্রাপোল কাস্টমসে পৌঁছালে তার গতিবিধিতে সীমান্তরক্ষীদের সন্দেহ হয়। এসময় তার শরীর তল্লাশির এক পর্যায়ে পায়ুপথে লুকিয়ে রাখা ৮৫০ গ্রাম সোনার বার পাওয়া যায়।

জানা যায, বেনাপোল বন্দর দিয়ে বাণিজ্য ও যাত্রী যাতায়াতের ক্ষেত্রে নিরাপত্তা ঝুঁকি বাড়ায় কাস্টমস কর্তৃপক্ষ ৪টি স্ক্যানিং মেশিন স্থাপন করে। এর একটি মোবাইল স্ক্যানার স্থাপন হয় বন্দরের বাইপাস সড়কে পণ্য প্রবেশ দ্বারে। অত্যাধুনিক মেশিনটি পণ্যবাহী ট্রাকে আসা রাসায়নিক, মাদক, অস্ত্র ও মিথ্যা ঘোষণার পণ্য শনাক্ত করতে সক্ষম। এছাড়া বেনাপোল চেকপোস্ট ও রেল স্টেশন আন্তর্জাতিক ইমিগ্রেশন- কাস্টমস রুটে চোরাচালান রোধে আরও ৩টি স্ক্যানিং মেশিন বসানো হয়। স্ক্যানিং মেশিনটি কাস্টমসের পক্ষে পরিচালনা করে আসছে ঠিকাদার প্রতিষ্ঠান ফাইবার অ্যাসোসিয়েটস। তবে স্ক্যানিং মেশিনগুলোর মধ্যে ৩টি যান্ত্রিক ত্রুটিতে গেল ৪ মাস ধরে স্কানিং কার্যক্রম সম্পূর্ণ বন্ধ রয়েছে। এতে অবাধে আমদানি পণ্য ও পাসপোর্ট যাত্রীর মাধ্যমে স্বর্ণ ও মিথ্যা ঘোষণা দিয়ে চোরাচালান ব্যাপক হারে বেড়েছে।

এছাড়া ঢাকা-কলকাতা রুটে যাত্রী নিয়ে পরিবহনগুলো অনেকেই জড়িয়ে পড়ছে চোরাচালানে।

;

নিরাপত্তা সম্মেলনে যোগ দিতে জার্মানি পৌঁছেছেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

মিউনিখ নিরাপত্তা সম্মেলনে যোগ দিতে তিন দিনের সরকারি সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জার্মানি পৌঁছেছেন।

প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ফ্লাইট (বিজি-২০৭) স্থানীয় সময় বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) বিকেল ৪টা ৩৪ মিনিটে মিউনিখ বিমানবন্দরে অবতরণ করে।

জার্মানিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. মোশাররফ হোসেন ভূঁইয়া বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান।

এর আগে বেলা ১১টায় প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের নিয়ে ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে জার্মানির উদ্দেশে ছেড়ে যায় ফ্লাইটটি। টানা চতুর্থবারের মতো প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণের পর এটা শেখ হাসিনার প্রথম বিদেশ সফর।

১৬ থেকে ১৮ ফেব্রুয়ারি মিউনিখে অবস্থান করবেন শেখ হাসিনা। নিরাপত্তা সম্মেলনের ফাঁকে তিনি জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎজ, নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুট ও ডেনমার্কের প্রধানমন্ত্রী মেটে ফ্রেডারিকসনের সঙ্গে বৈঠক করবেন।

মিউনিখে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

নিরাপত্তা সম্মেলনের ফাঁকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির বৈঠক হওয়ার কথা রয়েছে। গতকাল বুধবার পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

১৮ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী ঢাকার উদ্দেশে জার্মানি ত্যাগ করবেন। ১৯ ফেব্রুয়ারি বেলা ১১টায় তাঁর ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছার কথা রয়েছে।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *