আন্তর্জাতিক

বেনাপোল চেকপোস্ট পেরিয়ে ভারতে গিয়ে সোনার বারসহ আটক ১

ডেস্ক রিপোর্ট: বাংলাদেশ অংশে দুর্বল নিরাপত্তা ব্যবস্থায় অবাধে সোনার বারসহ মূল্যবান সামগ্রী ও বৈদেশিক মুদ্রা পাচার হচ্ছে ওপারে। এবার প্রায় ৮৫ লাখ টাকা মূল্যের ৮৫০ গ্রাম সোনার বারসহ আবু বক্কর হানিফা ওরফে জিয়া উদ্দীন নামের এক ভারতীয় পাসপোর্টধারীকে আটক করেছে বিএসএফ (ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী)।

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) বিকালে সীমান্তরক্ষী বিএসএফ এক বার্তায় এ তথ্য গণমাধ্যমকর্মীদের জানায়।

আটক আবু বক্কর হানিফার বাড়ি ভারতের তামিলনাড়ু রাজ্যে। তিনি বেনাপোল চেকপোস্ট হয়ে ভারতে গিয়েছিলেন। তাকে জিজ্ঞাসাবাদ শেষে পেট্রাপোল থানা পুলিশে সোপর্দ করেছে বিএসএফ। এনিয়ে গত ৪ মাসে ১০টির ও বেশি স্বর্ণচালান আটক করেছে বিএসএফ।

এর আগে, বুধবার (১৪ ফেব্রুয়ারি) সন্ধ্যায় ভারতের পেট্রাপোল কাস্টমসের নিরাপত্তায় নিয়োজিত সীমান্তরক্ষী বিএসএফ সদস্যরা তাকে সোনার বারসহ আটক করে।

গত ১৩ ফেব্রুয়ারি বেনাপোল কাস্টমস হয়ে ভারতে ঢোকার পর পেট্রাপোল কাস্টমসে নিরাপত্তায় নিয়োজিত বিএসএফ সদস্যরা নাজনীন নাহার নামে এক বাংলদেশি পাসপোর্টধারীকে পায়ুপথে লোকানো ৪ পিস সোনার বারসহ আটক করে।

ভারতের পেট্রাপোল কাস্টমস ও ইমিগ্রেশন সূত্রে জানা গেছে, আবু বক্কর হানিফা ওরফে জিয়া উদ্দীন বেনাপোল ইমিগ্রেশন কাস্টমস পার হয়ে ভারতের পেট্রাপোল কাস্টমসে পৌঁছালে তার গতিবিধিতে সীমান্তরক্ষীদের সন্দেহ হয়। এসময় তার শরীর তল্লাশির এক পর্যায়ে পায়ুপথে লুকিয়ে রাখা ৮৫০ গ্রাম সোনার বার পাওয়া যায়।

জানা যায, বেনাপোল বন্দর দিয়ে বাণিজ্য ও যাত্রী যাতায়াতের ক্ষেত্রে নিরাপত্তা ঝুঁকি বাড়ায় কাস্টমস কর্তৃপক্ষ ৪টি স্ক্যানিং মেশিন স্থাপন করে। এর একটি মোবাইল স্ক্যানার স্থাপন হয় বন্দরের বাইপাস সড়কে পণ্য প্রবেশ দ্বারে। অত্যাধুনিক মেশিনটি পণ্যবাহী ট্রাকে আসা রাসায়নিক, মাদক, অস্ত্র ও মিথ্যা ঘোষণার পণ্য শনাক্ত করতে সক্ষম। এছাড়া বেনাপোল চেকপোস্ট ও রেল স্টেশন আন্তর্জাতিক ইমিগ্রেশন- কাস্টমস রুটে চোরাচালান রোধে আরও ৩টি স্ক্যানিং মেশিন বসানো হয়। স্ক্যানিং মেশিনটি কাস্টমসের পক্ষে পরিচালনা করে আসছে ঠিকাদার প্রতিষ্ঠান ফাইবার অ্যাসোসিয়েটস। তবে স্ক্যানিং মেশিনগুলোর মধ্যে ৩টি যান্ত্রিক ত্রুটিতে গেল ৪ মাস ধরে স্কানিং কার্যক্রম সম্পূর্ণ বন্ধ রয়েছে। এতে অবাধে আমদানি পণ্য ও পাসপোর্ট যাত্রীর মাধ্যমে স্বর্ণ ও মিথ্যা ঘোষণা দিয়ে চোরাচালান ব্যাপক হারে বেড়েছে।

এছাড়া ঢাকা-কলকাতা রুটে যাত্রী নিয়ে পরিবহনগুলো অনেকেই জড়িয়ে পড়ছে চোরাচালানে।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *