খেলার খবর

প্রধানমন্ত্রী প্রার্থী হিসেবে ওমর আইয়ুব খানকে মনোনীত করলেন ইমরান

ডেস্ক রিপোর্ট: পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের একজন গুরুত্বপূর্ণ সহযোগী বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) বলেছেন, পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) প্রধান গত সপ্তাহের জাতীয় নির্বাচনের পরে নতুন প্রধানমন্ত্রী নির্বাচন করার জন্য সংসদীয় ভোটের জন্য প্রার্থী হিসেবে ওমর আইয়ুব খানকে মনোনীত করেছেন।

দেশটির সদ্য সমাপ্ত সাধারণ নির্বাচনে কারও পক্ষে সংখ্যাগরিষ্ঠতা আসেনি, তবে ইমরান সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা ২৬৪টি আসনের মধ্যে ৯২টিতে জয়লাভ করেছে।

রয়টার্স জানিয়েছে, ইমরান তিনটি বৃহত্তম দলের সঙ্গে জোটের গড়তে অস্বীকার করেছেন, যার অর্থ বর্তমানে তার প্রার্থীর কাছে সরকার গঠনের জন্য প্রয়োজনীয় সংখ্যক আসন নেই।

কারাগারে সাবেক প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করার পর পিটিআই দলের সিনিয়র নেতা আসাদ কায়সার সাংবাদিকদের বলেন, ‘ওমর আইয়ুব প্রধানমন্ত্রী নির্বাচনে আমাদের প্রার্থী হবেন, তাকে ইমরান খান মনোনীত করেছেন।’

কায়সার বলেন, পিটিআই আইয়ুবের প্রার্থীতাকে সমর্থন করার বিষয়ে আলোচনা করতে অন্য দলগুলোর সঙ্গে যোগাযোগ করবে। ইমরানের বিরোধীরা ইতিমধ্যেই সংখ্যালঘু সরকার গঠনের জন্য জোটের ঘোষণা দিয়েছে।

রাষ্ট্রীয় গোপনীয়তা ফাঁসের মামলা থেকে শুরু করে দুর্নীতির অভিযোগে দোষী সাব্যস্ত হওয়ায় ইমরানের নিষেধাজ্ঞা এবং কারাবাস সত্ত্বেও সাবেক এই ক্রিকেটারের লাখ লাখ সমর্থক তাকে ভোট দিয়েছেন, যদিও তিনি কারাগারে থাকাকালীন কোনও সরকারের অংশ হতে পারবেন না।

আইয়ুব বর্তমানে আত্মগোপনে রয়েছেন এবং ইমরান খানের গ্রেপ্তারের পর দাঙ্গার অংশ হওয়ার অভিযোগসহ আইন প্রয়োগকারী সংস্থার বিভিন্ন মামলায় তাকে খুঁজছেন।

প্রচারে না থাকা সত্ত্বেও তিনি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন এবং একটি আসনে জয়লাভ করেন। তিনি এর আগে ইমরানের প্রধান প্রতিদ্বন্দ্বী নওয়াজ শরীফের পাশাপাশি সাবেক সামরিক শাসনের ক্ষমতাসীন জেনারেল পারভেজ মোশাররফের দলের সদস্য ছিলেন।

আইয়ুব পাকিস্তানের প্রথম সামরিক স্বৈরশাসক আইয়ুব খানের নাতি, যিনি ১৯৫৮ থেকে ১৯৬৯ সাল পর্যন্ত পাকিস্তান শাসন করেছেন।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪ ডট কম-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *