ট্রাম্পের অভিবাসন নীতির সমালোচনায় পোপ ফ্রান্সিস

আন্তজার্তিক

মেক্সিকো সীমান্তে অভিবাসী পরিবারগুলোকে বিচ্ছিন্ন করায় ট্রাম্প প্রশাসনের অভিবাসন নীতির সমালোচনা করে পোপ ফ্রান্সিস বলেছেন, শ্রেণীবিভাজনের জনতোষবাদ বিশ্ব অভিবাসী সমস্যার সমাধান নয়।

বুধবার (২০ জুন) আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে একথা বলেন ক্যাথলিক সম্প্রদায়ের প্রধান এ ধর্মগুরু।

তিনি এও বলেছেন, যুক্তরাষ্ট্রের ক্যাথলিক বিশপদের বিবৃতিকে তিনি সমর্থন করেন।

এর আগে যুক্তরাষ্ট্রের ক্যাথলিক বিশপরা পরিবার থেকে শিশুদের বিচ্ছিন্ন করার নীতিকে ক্যাথলিক মূল্যবোধের সঙ্গে সাংঘর্ষিক বলে বিবৃতি দেওয়া হয়। এছাড়াও একে নীতি বহির্ভূত বলে আখ্যা দেন তারা।

যুক্তরাষ্ট্রের অভিবাসন নীতি সম্পর্কে পোপ বলেন, এটা সহজ কিছু নয়। কিন্তু শ্রেণীবিভাজনের জনতোষবাদ কোনো সমাধান নয়।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সম্প্রতি অভিবাসীদের জন্য ‘জিরো টলারেন্স’ নীতি গ্রহণ করেছেন। এ নীতি অনুযায়ী মেক্সিকান সীমান্ত দিয়ে অবৈধ প্রবেশ অপরাধ হিসেবে চিহ্নিত হচ্ছে। যার কারণে প্রাপ্তবয়স্করা জেলে যাচ্ছেন এবং শিশুরা পরিবার থেকে বিচ্ছিন্ন হয়ে সরকারি হেফাজতে থাকছে।

ট্রাম্পের অভিবাসন নীতি নিয়ে যুক্তরাষ্ট্র জুড়ে আলোচনার সৃষ্টি হয়েছে। এছাড়াও অনেক দেশ ট্রাম্প নীতির নিন্দাও জানিয়েছে। ট্রাম্প প্রশাসনের এ নীতির নিন্দা জানানোর জন্য যুক্তরাষ্ট্রের ক্যাথলিক বিশপরা অন্য ধর্মীয় নেতাদের সঙ্গে সাক্ষৎও করেছেন।

চলতি মাসে দেওয়া ক্যাথলিক বিশপদের দু’টি বিবৃতিকে সমর্থন জানিয়ে পোপ ফ্রান্সিস বলেন, আমি বিশপদের পক্ষেই আছি। বিশপদের এ সম্মেলনকে সম্মান করি।

পোপ আরও বলেন, অভিবাসন ইস্যুতে পপুলিস্টরা এক ধরণের মনোব্যাধি তৈরি করছেন। ইউরোপে আরও অভিবাসী প্রয়োজন।

তিনি আশঙ্কা করে বলেন, অভিবাসী ছাড়া ইউরোপ ফাঁকা হয়ে যেতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *