আন্তর্জাতিক

জাবালিয়া শরণার্থী শিবিরে ইসরায়েলি হামলায় নিহত বেড়ে ২০০

ডেস্ক রিপোর্ট: ফিলিস্তিনের গাজা উপত্যকার জাবালিয়া শরণার্থী শিবিরে ইসরায়েলি হামলায় নিহতের সংখ্যা বেড়ে হয়েছে ২০০।

গত মঙ্গলবার (৩১ অক্টোবর) স্থানীয় সময় সন্ধ্যায় উত্তর গাজার জাবালিয়া শরণার্থী শিবিরে বিমান হামলা চালায় ইসরায়েল। শরণার্থী শিবিরটিতে পরপর দুই দিন হামলা চালায় ইসরায়েল। এই হামলার পর আরও ১০০ জন নিখোঁজ রয়েছে। বৃহস্পতিবার (২ নভেম্বর) সিএনএন এর এক প্রতিবেদনে এই তথ্য প্রকাশিত হয়েছে।

খবরে বলা হয়েছে, গাজার সরকারি মিডিয়া অফিস দ্বারা প্রকাশিত সর্বশেষ প্রতিবেদন অনুসারে, ২৪ ঘণ্টারও কম সময়ে জাবালিয়া শরণার্থী শিবিরে প্রথম এবং দ্বিতীয় ইসরায়েলি বোমা হামলার শিকারের সংখ্যা এক হাজার ছাড়িয়েছে।

এই এক হাজারের মধ্যে ১৯৫ জনের মৃত্যু নিশ্চিত করা গেছে। ১২০ জন এখনো নিখোঁজ এবং অন্তত ৭৭৭ জন আহত রয়েছে।
জাবালিয়া শরণার্থী শিবিরের নিকটস্থ দ্য ইন্দোনেশিয়ান হাসপাতালের পরিচালক ডা. আতেফ আল কাহলৌত মার্কিন সংবাদমাধ্যম সিএনএনকে জানিয়েছেন, আইএএফের বুধবার রাতের অভিযানের পর অন্তত ৮০ জনের দেহ এসে পৌঁছেছে হাসপাতালটিতে। এই নিহতদের সবাই শরণার্থী ছিলেন।

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস মঙ্গলবার ও বুধবার জাবালিয়ায় ইসরায়েলি হামলাকে ‘ভয়াবহ’ বলে বর্ণনা করেছেন। অন্যদিকে জাতিসংঘের মানবাধিকার হাইকমিশনার বলেছেন, অসমানুপাতিক হামলা যুদ্ধাপরাধ হিসেবে বিবেচিত হতে পারে।
ইসরায়েল বলেছে, হামাস কমান্ডারকে লক্ষ্য করে এই হামলা চালানো হয়েছে।

এছাড়া ইউনিসেফ বলেছে, গত দিনগুলোতে কতজন শিশু আহত বা নিহত হয়েছে তা খুব তাড়াতাড়ি জানা প্রয়োজন। যদিও ইউনিসেফ বলেছে, গত ২৫ দিনে গাজায় তিন হাজার ৫০০-এর বেশি বেশি শিশু নিহত হয়েছে। ইউনিসেফের বিবৃতিতে আরও বলা হয়েছে, শিশুরা ইতোমধ্যেই অনেক বেশি সহ্য করেছে। শিশু হত্যা ও জিম্মি করা বন্ধ করতে হবে।

এদিকে জাবালিয়া শরণার্থী শিবিরের পাশাপাশি একটি বেকারিতে আবারও আঘাত হেনেছে ইসরায়েল। গাজা জুড়ে রাতভর বোমাবর্ষণ অব্যাহত রয়েছে। বেশ কয়েকটি হাসপাতালের আশপাশেও আঘাত হেনেছে এবং গাজায় ফিলিস্তিনি মৃতের সংখ্যা এখন বেড়ে দাঁড়িয়েছে আট হাজার ৭০০ এর বেশি।

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, বৃহস্পতিবার ভোরের আগে গাজা উপত্যকাজুড়ে তীব্র ইসরায়েলি বোমাবর্ষণের শব্দ শোনা গেছে।

সামাজিক যোগাযোগ মাধ্যম এক্স (সাবেক টুইটার)-এ গাজা উপত্যকার বেইত হানুনের পাশে কারামা পাড়ায় বিস্ফোরণের একটি ভিডিও পোস্ট করা হয়েছে।
ফিলিস্তিনি শেহাব নিউজ এজেন্সিও এক্স (সাবেক টুইটার)-এর একটি পৃথক পোস্টে গাজা শহরের উত্তর-পশ্চিমে আরেকটি বোমা হামলার খবর দিয়েছে। অবিরাম ক্ষেপণাস্ত্র হামলার কারণে জরুরি পরিষেবাগুলো ক্ষতিগ্রস্ত এলাকায় পৌঁছতে পারেনি।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *