আন্তর্জাতিক

নাভালনির মৃত্যুতে রুশ কূটনীতিকদের যুক্তরাজ্যের তলব

ডেস্ক রিপোর্ট: রাশিয়ার স্বায়ত্তশাসিত অঞ্চল ইয়ামালো-নেনেতের একটি কারাগারে বন্দী অবস্থায় মারা গেছেন পুতিনের প্রতিপক্ষ হিসেবে পরিচিত রাশিয়ার বিরোধীদলীয় নেতা অ্যালেক্সেই নাভালনি। রুশ সরকারকে মৃত্যুর জন্য সম্পূর্ণভাবে দায়ী করে বিষয়টি স্পষ্ট করে জানাতেই রুশ দূতাবাসের কূটনীতিকদের তলব করেছে যুক্তরাজ্য। নাভালনির মৃত্যুর জন্য ভ্লাদিমির পুতিনকে দায়ী করে বিভিন্ন দেশে চলছে বিক্ষোভ ও প্রতিবাদ।

শনিবার (১৭ ফেব্রুয়ারি) বার্তাসংস্থা রয়টার্স এর এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, আর্কটিক পেনাল কলোনিতে নাভালনির মৃত্যুর ব্যাপারে স্বচ্ছভাবে পূর্ণাঙ্গ তদন্ত করতে হবে। এই মৃত্যুর ব্যাপারে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে জবাবদিহি করতে হবে বলে মত দিয়েছেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরন। 

শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) মিউনিখে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় তিনি বলেন, ‘এ ঘটনা এখানেই শেষ হওয়া উচিত নয়। পুতিনকে এর জন্য জবাবদিহি করতে হবে। কারণ দুর্নীতির বিরুদ্ধে, ন্যায়বিচার ও গণতন্ত্র রক্ষায় নাভালনি ছিলেন একজন অকুতোভয় যোদ্ধা।’

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাকও নাভালনির প্রতি শ্রদ্ধা নিবেদন করে তাকে ‘রুশ গণতন্ত্রের সবচেয়ে নির্ভীক সমর্থক’ বলে অভিহিত করেছেন।

নাভালনির মৃত্যুর জন্য পুতিনকে পরিণতি ভোগ করতে হতে পারে: বাইডেন
নাভালনির মৃত্যু নিয়ে সন্দিহান স্ত্রী
কারাগারেই মারা গেলেন পুতিনবিরোধী নাভালনি

প্রসঙ্গত, রাজনৈতিক জীবনে নাভালনি পুতিনের কট্টর বিরোধী হিসেবে পরিচিত ছিলেন। বিশেষ করে রাশিয়ার দুর্নীতি ও শাসনব্যবস্থার কড়া সমালোচক ছিলেন তিনি। রাশিয়ায় তিনি কয়েক যুগ ধরেই বিদ্যমান সরকার ও শাসনব্যবস্থার বিরুদ্ধে কথা বলে আসছিলেন। দেশজুড়ে এ নিয়ে তিনি বিভিন্ন সময়ে আন্দোলন চালিয়েছেন।

২০১৮ সালে নাভালনি রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে পুতিনের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতার চেষ্টা করেন। কিন্তু ২০১৪ সালে দায়ের করা একটি অর্থ আত্মসাৎ মামলা সামনে এনে তার প্রার্থিতা বাতিল করা হয়। এ মামলার প্রেক্ষিতে ২০২১ সালের শুরুর দিকে তাকে গ্রেফতার করা হয়। দ্রুত বিচারের মাধ্যমে তাকে আড়াই বছরের কারাদণ্ড দেওয়া হয়। পরে আদালত অবমাননার অভিযোগে আরও ৯ বছরের কারাদণ্ড দেওয়া হয়। সর্বশেষ ২০২১ সালের আগস্টে চরমপন্থার সঙ্গে জড়িত থাকার অভিযোগে নাভালনিকে আরও ১৯ বছরের কারাদণ্ড দেওয়া হয়।কারাবন্দি অবস্থাতেই মারা গেলেন রাশিয়ার সাহসী নেতা অ্যালেক্সেই নাভালনি।

মৃত্যুকালে নাভালনির বয়স হয়েছিল মাত্র ৪৭ বছর। তিনি স্ত্রী, এক ছেলে ও এক মেয়ে রেখে গেছেন। তিনি সক্রিয় রাজনীতি শুরু করেন ২০০৮ সালে এবং ২০১১ সালে দুর্নীতিবিরোধী মঞ্চ এফবিকে গঠন করেন তিনি। তার রাজনৈতিক স্লোগান ছিল, ‘আগামীর বিস্ময় রাশিয়া।’

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *