আন্তর্জাতিক

মর্গে নেই নাভালনির মৃতদেহ

ডেস্ক রিপোর্ট: রাশিয়ার বিরোধীদলীয় নেতা আলেক্সি নাভালনির মৃতদেহ মর্গে নেই বলে জানিয়েছে তার দল। রয়টার্স জানিয়েছে, তার দল শনিবার (১৭ ফেব্রুয়ারি) সামাজিক যোগাযোগমাধ্যমে ওই খবর জানিয়েছে।

কিন্তু কারা কর্তৃপক্ষ বলেছিল যে, নাভালনির মৃতদেহ কারাগারের মর্গে রাখা হয়েছে।

শনিবার নাভালনির আইনজীবী নাভালনির মা লিউডমিলার সঙ্গে সালেখার্ড শহরে এসে স্থানীয় মর্গে যান। নাভালনির দল টেলিগ্রামে জানিয়েছে, ‘কারাগার খোলা থাকলেও মর্গটি বন্ধ ছিল।’

নাভালনির আইনজীবী মর্গের একটি নম্বরে কল করলে তাকে বলা হয় যে, ‘আলেক্সি নাভালনির দেহ মর্গে নেই।’

এদিকে, নাভালনির মৃতদেহ ‘অবিলম্বে’ পরিবারের কাছে ফেরত দেওয়ার আহ্বান জানিয়েছেন তার সমর্থকরা।

অন্যদিকে, তার আকস্মিক মৃত্যুর কারণ অনুসন্ধানে এখনও তদন্ত চলছে বলে জানিয়েছে রাশিয়া।

রাশিয়া কর্তৃপক্ষ এর আগে বলেছিল, ৪৭ বছর বয়সী নাভালনি তার আর্কটিক কারাগারে হঠাৎ মারা গেছেন।

এক বিবৃতিতে ইয়ামালো-নেনেটস জেলার কারা কর্তৃপক্ষ জানিয়েছে, শুক্রবার হাঁটার পরে হঠাৎ নাভালনি অসুস্থ বোধ করেন। অসুস্থ বোধ করার প্রায় সঙ্গে সঙ্গে তিনি জ্ঞান হারিয়ে ফেলেন। এমন অবস্থায় তাৎক্ষণিক জরুরি মেডিকেল টিমকে ডাকা হয়। তারা এসে চেষ্টা করলেও নাভালনিকে বাঁচাতে পারেননি।

রুশ সরকারি বার্তা সংস্থা তাস জানিয়েছে, এরইমধ্যে নাভালনির মৃত্যুর বিষয়টি প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে অবহিত করা হয়েছে। মৃত্যুর কারণ খুঁজে বের করতে তদন্ত হচ্ছে।

পশ্চিমা সমালোচকরা বলছেন, আগামী মার্চ মাসে রাশিয়ায় অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনে জয়লাভের পথ প্রশস্ত করতেই এই মর্মান্তিক ঘটনা ঘটিয়েছেন পুতিন।

কারণ, নাভালনি একজন ক্যারিশম্যাটিক আইনজীবী, রাশিয়ার শীর্ষ বিরোধী নেতা এবং একমাত্র রাজনীতিবিদ হিসেবে পুতিনের বিরুদ্ধে ব্যাপক জনসমাগম ঘটাতে সক্ষম।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *