সারাদেশ

টেকনাফ সীমান্তে উত্তেজনা, গুলিবিদ্ধ নারীসহ পাঁচ রোহিঙ্গার অনুপ্রবেশ

ডেস্ক রিপোর্ট: টেকনাফ সীমান্তে উত্তেজনা, গুলিবিদ্ধ নারীসহ পাঁচ রোহিঙ্গার অনুপ্রবেশ

ছবি: বার্তা২৪.কম

মিয়ানমারের জান্তা বাহিনীর সাথে সশস্ত্র গোষ্ঠী আরাকান আর্মির (এএ) মধ্যে সংঘর্ষ চলছে। আজ দিনভর সংঘর্ষ চলেছে টেকনাফ সীমান্তের ওপারে। তুমুল সংঘর্ষের মধ্যে টেকনাফ শাহপরীর দ্বীপ জেটিঘাটে গুলিবিদ্ধ রোহিঙ্গা নারীসহ ৫ জন রোহিঙ্গা অনুপ্রবেশ করেছে বাংলাদেশে।

শনিবার (১৭ ফেব্রুয়ারি) বিকেল ৪ টায় মিয়ানমারের একটি ছোট মাছ ধরার ডিঙি নৌকা দিয়ে নাফনদী পাড়ি দিয়ে টেকনাফের শাহপরীর দ্বীপ জেটি ঘাটে এসে অবস্থান করেন তারা। পাশাপাশি নৌকার মাঝিমাল্লাও ছিল।

বিষয়টি নিশ্চিত করে টেকনাফ শাহপরীর দ্বীপ ৯ নং ওর্য়াডের ইউনিয়ন পরিষদের (ইউপি) সদস্য আব্দুস সালাম বলেন, ‘বিকেলে একটি ডিঙি নৌকায় মিয়ানমার থেকে পাঁচ রোহিঙ্গা এসে আমাদের জেটি ঘাটে পৌঁছে। খবর পেয়ে বিজিবি (সেখানে) ঘটনাস্থলে পৌঁছেন। শুনেছি মিয়ানমারের রাখাইন রাজ্যে আরাকান আর্মি ও সশস্ত্র বাহিনী যুদ্ধের ঘটনায় গুলিবিদ্ধ হয়ে তারা এখানে চিকিৎসা নিতে আসেন।’

জেটিঘাটের ঝুপড়ি দোকানদার সেলিম জানান, মিয়ানমারের একটি ডিঙি নৌকা শাহপরীর দ্বীপ জেটি ঘাটে এসে পৌঁছায়। এতে ৫ রোহিঙ্গা ছিলো। এদের মধ্যে একজন গুলিবিদ্ধ নারীসহ ৫ জন রোহিঙ্গা আছে। তাদের মধ্যে এক নারীর শরীরে স্যালাইন টাঙানো অবস্থায় দেখা যায়।

শাহপরীর দ্বীপ জেটি ঘাটে বড়শি মাছ শিকারী মো. ইউনুছ বলেন, বিকাল ৫ টার দিকে টেকনাফ শাহপরীর দ্বীপ সীমান্তের ওপারে একটি ছোট নৌকা নিয়ে এক গুলিবিদ্ধ নারী চিকিৎসার জন্য বাংলাদেশে আসেন। নৌকায় গুলিবিদ্ধ নারীসহ মোট ৫ জন রোহিঙ্গা ছিল।

তবে এ বিষয়ে টেকনাফ বর্ডার গার্ড (বিজিবি)’র পক্ষ থেকে কোন বক্তব্য পাওয়া যায়নি।

এদিকে বান্দরবানের নাইক্ষ্যংছড়ির তুমব্রু-ঘুমধুম সীমান্ত এবং কক্সবাজারের উখিয়া সীমান্ত এলাকার ওপার থেকে গোলাগুলির শব্দ শুনা না গেলেও টেকনাফ সীমান্তে দিনভর গোলাগুলির শব্দ শুনা গেছে। এর মধ্যে ভোর ৬ টা থেকে কয়েকঘণ্টা মুহুর্মুহু গুলির বিকট আওয়াজ ভেসে আসে মিয়ানমারের ওপার থেকে।

সেন্টমার্টিনের বীচ কর্মীদের সুপারভাইজার জয়নাল আবেদিন বলেন, ভোর ৬ টা থেকে মুহুর্মুহু গোলাগুলির আওয়াজ শুনা যাচ্ছে। এখানে পর্যটকসহ স্থানীয়রা আতঙ্কিত। তবে সেন্টমার্টিন থেকে মিয়ানমার সীমান্তের দূরত্ব ২৫/৩০ কিলোমিটার। তারপরও এখানে এভাবে গোলাগুলির আওয়াজ শুনা যাচ্ছে।

কক্সবাজারের সমুদ্র সৈকতে ভেসে এলো ২টি মৃত মা কাছিম

ছবি: বার্তা২৪.কম

কক্সবাজারের হিমছড়ি এবং সোনারপাড়া সমুদ্র সৈকতে দু’টি মৃত মা কাছিম ভেসে এসেছে। দু’টি কাছিমই অলিভ রিডলি প্রজাতির। মৃত কাছিম দু’টি ডিসেকশন করে ১৮৫টি ডিম বের করেছে বাংলাদেশ সমুদ্র গবেষণা ইন্সটিটিউট।

শনিবার (১৭ ফেব্রুয়ারী) দু’টি পৃথক সমুদ্র সৈকতে অলিড রিডলি প্রজাতির মা কাছিম দু’টি মৃত ভেসে আসে।

বাংলাদেশ সমুদ্র গবেষণা ইন্সটিটিউটের জ্যেষ্ঠ বৈজ্ঞানিক কর্মকর্তা তরিকুল ইসলাম বিষয়টি নিশ্চিত করে বলেন, হিমছড়ি বিচে ১টি এবং সোনারপাড়া বিচে ১টিসহ মোট ২টি মৃত অলিভ রিডলি মা কাছিম ভেসে আসে যাদের পেটে ১৮৫টি ডিম পাওয়া গেছে। এতসুন্দর প্রাণী এভাবে মারা যাওয়া সত্যিই কষ্টের।

এর আগে, শুক্রবার ও বৃহস্পতিবার ইনানী, হিমছড়ি, সোনারপাড়া ও সুগন্ধা পয়েন্ট সৈকতে তিনটি ডলফিন, একটি পরপয়েস ও দুটি স্ত্রী কচ্ছপ ভেসে আসে।

কক্সবাজার সমুদ্র উপকূলের প্রকৃতি ও জীববৈচিত্র্য নিয়ে দীর্ঘদিন ধরে গবেষণা করছেন সাংবাদিক আহমদ গিয়াস। তিনি বলেন, হঠাৎ সাগর একে একে সামুদ্রিক প্রাণীর মৃতদেহ ভেসে আসার বিষয়টি অস্বাভাবিক। এ বিষয়ে ভেসে আসা প্রাণীর নমুনা সংগ্রহ করে ফরেনসিক টেস্ট করে কারণ অনুসন্ধান জরুরি।

মৃত্যুর কারণ অনুসন্ধানে সমুদ্রবিজ্ঞানী ও সংশ্লিষ্টরা কাজ করছেন বলে জানিয়েছেন বাংলাদেশ সমুদ্র গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক অধ্যাপক ড. তৌহিদা রশীদ। তিনি জানান, সাগরে সামুদ্রিক প্রাণীর আবাসস্থলের কোথাও কোনো সমস্যা তৈরি বা বাধাগ্রস্ত হয়ে প্রাণী মারা পড়ছে কি না; তা খতিয়ে দেখা হচ্ছে। বিষয়টি খুব গুরুত্ব দিয়ে সংশ্লিষ্টরা দেখছেন বলে জানান তিনি।

;

নিজস্ব মুদ্রায় ভারতের সাথে ব্যবসা বাড়ানোর ওপর জোর প্রধানমন্ত্রীর

নিজস্ব মুদ্রায় ভারতের সাথে ব্যবসা বাড়ানোর ওপর জোর প্রধানমন্ত্রীর

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ ও ভারতের নিজস্ব মুদ্রা বিনিময়ের মাধ্যমে দু’দেশের মধ্যে ব্যবসা সম্প্রসারণের প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছেন।

তিনি বলেন, ‘আমরা বাংলাদেশি টাকা ও ভারতীয় রুপি বিনিময়ের মাধ্যমে আমাদের মধ্যে ব্যবসা করতে পারি। এটি ইতোমধ্যেই শুরু হয়েছে। তবে ব্যবসা সম্প্রসারিত করতে এটিকে আমাদের আরও বাড়াতে হবে।’

শনিবার (১৭ ফেব্রুয়ারি) সকালে প্রধানমন্ত্রী ও ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের মধ্যে সৌজন্য সাক্ষাৎকালে প্রধানমন্ত্রী এ কথা বলেন। মিউনিখ সিকিউরিটি কনফারেন্স (এমএসসি) ২০২৪-এর সাইডলাইনে কনফারেন্স ভেন্যু হোটেল বেইরিশার হফে এ সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।

সাক্ষাৎ শেষে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বৈঠক সম্পর্কে সাংবাদিকদের ব্রিফ করেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, মার্কিন ডলারের মতো অন্যান্য মুদ্রার ওপর নির্ভরশীলতা কমাতে বাংলাদেশের প্রধানমন্ত্রী ও জয়শঙ্কর নিজস্ব মুদ্রার মাধ্যমে দুই বন্ধুপ্রতিম দেশের মধ্যে ব্যবসা সম্প্র্রসারণের ওপর গুরুত্ব দিয়েছেন।

তিনি বলেন, বাংলাদেশ ও ভারতের মধ্যে চমৎকার দ্বিপক্ষীয় সম্পর্ক রয়েছে এবং দু’দেশের প্রধানমন্ত্রীর নেতৃত্বে তা অন্য উচ্চতায় উন্নীত হয়েছে।

‘দু’দেশের মধ্যে সম্পর্ক দিন দিন জোরদার হচ্ছে’ উল্লেখ করে তিনি বলেন, ‘বৈঠকে দুই নেতা বিভিন্ন নিয়ে আলোচনা করেন।’

ড. হাছান জয়শঙ্করকে উদ্ধৃত করে বলেন, ‘আগামী দিনগুলোতে আমাদের সম্পর্ক আরও ঘনিষ্ঠ হবে।’

জার্মানিতে বাংলাদেশের রাষ্ট্রদূত মোশাররফ হোসেন ভূঁইয়া ও প্রধানমন্ত্রীর ডেপুটি প্রেস সেক্রেটারি মো. নূর এলাহী মিনা ব্রিফিংকালে উপস্থিত ছিলেন।

বাংলাদেশের প্রধানমন্ত্রী মিউনিখ নিরাপত্তা সম্মেলন ২০২৪-এ যোগ দিতে তিন দিনের সরকারি সফরে ১৫ ফেব্রুয়ারি সন্ধ্যায় মিউনিখে পৌঁছেন। সফর শেষে আগামীকাল রাতে তার মিউনিখ ত্যাগ করার এবং ১৯ ফেব্রুয়ারি ঢাকায় পৌঁছার কথা রয়েছে।

;

আজারবাইজানের প্রেসিডেন্টের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক

আজারবাইজানের প্রেসিডেন্টের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা মিউনিখ নিরাপত্তা সম্মেলন (এমএসসি) ২০২৪-এর সাইডলাইনে আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভের সঙ্গে বৈঠক করেছেন।

শনিবার (১৭ ফেব্রুয়ারি) বিকেলে কনফারেন্স ভেন্যু হোটেল বেইরিশার হফ-এ বৈঠকটি অনুষ্ঠিত হয়।

বৈঠকে তাঁরা পারস্পরিক ও বৈশ্বিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা করেন। এ সময় অন্যান্যের সাথে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মাসুদ বিন মোমেন উপস্থিত ছিলেন। 

এর আগে সকালে প্রধানমন্ত্রী নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুটের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন। একই স্থানে তিনি ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ও ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে বৈঠক করেন। এর আগে প্রধানমন্ত্রী শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) কাতার ও ডেনমার্কের প্রধানমন্ত্রীদের সঙ্গে বৈঠক করেন।

বাংলাদেশের প্রধানমন্ত্রী মিউনিখ নিরাপত্তা সম্মেলন ২০২৪-এ যোগ দিতে তিন দিনের এক সরকারি সফরে ১৫ ফেব্রুয়ারি সন্ধ্যায় মিউনিখে পৌঁছান। সফর শেষে শেখ হাসিনা আগামীকাল রাতে মিউনিখ ত্যাগ করবেন। ১৯ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রীর ঢাকায় পৌঁছার কথা রয়েছে।

;

সাংবাদিক লায়েকুজ্জামান মারা গেছেন

ছবি: সংগৃহীত

সাংবাদিক লায়েকুজ্জামান মৃত্যুবরণ করেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৫৫ বছর। তিনি সর্বশেষ দৈনিক রূপালী বাংলাদেশ পত্রিকার বিশেষ প্রতিনিধি হিসেবে কর্মরত ছিলেন।

শনিবার (১৭ ফেব্রুয়ারি) সন্ধ্যা সোয়া ৬টার দিকে ঢাকার জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। মৃত্যুর খবর জানিয়ে তার জন্য শোক প্রকাশ করেছে ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ)। সংগঠনটির স্থায়ী সদস্য ছিলেন তিনি।

লায়েকুজ্জামানের সহকর্মীরা জানিয়েছেন, শনিবার বিকালে অফিসে বুকে ব্যথা অনুভব করলে তাকে হৃদরোগ ইনস্টিটিউটে নিয়ে যাওয়া হয়। সেখানে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

১৯৬৪ সালে ফরিদপুরে জন্মগ্রহণ করেন লায়েকুজ্জামান। তার পরিবারে স্ত্রী ও দুই মেয়ে রয়েছেন।

এর আগে লায়েকুজ্জামান দৈনিক কালের কণ্ঠ পত্রিকায় জ্যেষ্ঠ প্রতিবেদক হিসেবে কর্মরত ছিলেন। এছাড়াও তিনি দৈনিক মানবজমিন ও সকালের খবর পত্রিকায় কাজ করেছেন। কলকাতা থেকে প্রকাশিত দৈনিক দিন দর্পণ পত্রিকায় বাংলাদেশ প্রতিনিধি হিসেবেও কাজ করেছেন এই সাংবাদিক।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *