আন্তর্জাতিক

ইউক্রেনে অস্ত্রের ‘কৃত্রিম সংকট’ পুতিনকে সাহায্য করছে: জেলেনস্কি

ডেস্ক রিপোর্ট: ইউরোপে বর্তমান “বিপর্যয়” পরিস্থিতি এড়াতে আরও অস্ত্রের জন্য জরুরি আবেদন করেছেন ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কি।

শনিবার (১৭ ফেব্রুয়ারি) জার্মানিতে একটি আন্তর্জাতিক সম্মেলনে জেলেনস্কি বলেন, “ইউক্রেনে অস্ত্রের কৃত্রিম ঘাটতি” শুধুমাত্র রাশিয়াকে সাহায্য করবে।

কংগ্রেসে সাবেক রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের সমর্থকরা মার্কিন যুক্তরাষ্ট্রের অত্যাবশ্যক সমর্থন আটকে দিলে ইউক্রেনের সেনাদের গোলাবারুদ ফুরিয়ে যায়।

জেলেনস্কি জানান, তিনি ট্রাম্পের সাথে বৈঠক করতে প্রস্তুত আছে।

মার্কিন ভাইস-প্রেসিডেন্ট কমলা হ্যারিস বারবার কিয়েভকে সমর্থনের আশ্বাস দিয়েছেন।

মিউনিখ সিকিউরিটি কনফারেন্সে জেলেনস্কির সাথে একটি যৌথ সংবাদ সম্মেলনে তিনি বলেন, ইউক্রেন মার্কিন সামরিক সহায়তা নিয়ে “রাজনৈতিক খেলা খেলতে পারে না”।

ইউক্রেনে রাশিয়ার পূর্ণ মাত্রায় আগ্রাসনের দুই বছর পূর্তি হওয়ার এক সপ্তাহ আগে বিশ্বনেতা ও ঊর্ধ্বতন প্রতিরক্ষা কর্মকর্তাদের এই সমাবেশ ঘটে।

জেলেনস্কি কথা বলার আগে, তার শীর্ষ সামরিক কমান্ডার বলেন, ইউক্রেনীয় সৈন্যরা পূর্ব ইউক্রেনের একটি গুরুত্বপূর্ণ শহর আভদিভকা থেকে প্রত্যাহার করেছে, যা কয়েক মাস ধরে রাশিয়ার অন্যতম বৃহত্তম সামরিক বিজয় চিহ্নিত করেছে।

তিনি বলেন, ইউক্রেনকে অস্ত্রের কৃত্রিম ঘাটতির মধ্যে রাখা, বিশেষ করে আর্টিলারি এবং দূরপাল্লার ক্ষমতার ঘাটতি পুতিনকে যুদ্ধের বর্তমান অবস্থায় সহায়তা করে।

তিনি বলেন, ইউক্রেনীয়রা প্রমাণ করেছে যে আমরা রাশিয়াকে পিছু হটতে বাধ্য করতে পারি। “আমরা আমাদের জমি ফিরে পেতে পারি।”

তিনি সতর্ক করে দেন যে যদি পশ্চিমা বিশ্ব তার পাশে না দাঁড়ায় রাশিয়ান নেতা আগামী কয়েক বছরকে আরও অনেক দেশের জন্য “বিপর্যয়কর” করে তুলবেন।

 

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *