আন্তর্জাতিক

মহাকাশে আনবিক বোমা পাতছে রাশিয়া! আশঙ্কা যুক্তরাষ্ট্রের

ডেস্ক রিপোর্ট: সাম্প্রতিক সময়ে রাশিয়ার পক্ষ থেকে অতি গোপণে মহাকাশে বেশ কয়েকটি সামরিক স্যাটেলাইট পাঠানোর তথ্য মিলছে। ২০২২ সালের গোড়ার দিকে ইউক্রেন যুদ্ধের শুরুর দিকটাতেই রাশিয়া এই অভিযানগুলো চালায় বলে ধারনা করা হচ্ছে। আর আমেরিকান গোয়েন্দা কর্মকর্তারা এর রহস্য উদঘাটনে এখন ব্যস্ত। তারা বুঝতে চান, রাশিয়া আসলে তখন করেছে টা কি?

মিউনিখে চলমান নিরাপত্তা সম্মেলনে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি জে ব্লিনকেন দিলেন নতুন আরেক তথ্য। তিনি জানালেন যুক্তরাষ্ট্র আশঙ্কা করছে, মহাকাশে আনবিক বোমা স্থাপন করছে রাশিয়া। গোয়েন্দা তথ্যের ভিত্তিতে তিনি এই উদ্বেগের কতা জানান। নিউইয়র্ক টাইমস এ খবর দিচ্ছে।

গুপ্তচর সংস্থাগুলো আবিষ্কার করে ইউক্রেন যুদ্ধের শুরুর দিকে নতুন ধরনের মহাকাশভিত্তিক অস্ত্র নিয়েই কাজ করছিলো রাশিয়া। এবং এমনটা যদি হয়েই থাকে তাহলে পৃথিবীকে যুক্ত করা হাজার হাজার স্যাটেলাইট এখন হুমকির মুখে।

সাম্প্রতিক সপ্তাহগুলো, নতুন এক সতর্কতা জারি করা হচ্ছে আমেরিকার গুপ্তচর সংস্থা থেকে। তারা বলছে, আরও একটি সামরিক স্যাটেলাইট উৎক্ষেপণ নিয়ে কাজ করছে রাশিয়া এবং প্রশ্ন হচ্ছে- তারা কি এখন মহাকাশে আনবিক বোমা পাতার উদ্যোগ নিয়েছে? সেটা যদি হয়ে থাকে তাহলে তা হবে অর্ধ-শতাব্দী আগে নেওয়া চুক্তির বরখেলাপ।

গোয়েন্দা সংস্থাগুলো অবশ্য এ বিষয়ে সকলে একমত হতে পারে নি যে, প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এতদূর যেতে পারেন। তবে সংস্থাগুলো থেকে পাওয়া এমন তথ্য বাইডেন প্রশাসনকে নতুন উদ্বেগের মধ্যে ফেলেছে।

আর রাশিয়া যদি অরবিটে একটি আনবিক বোমা পেতেও থাকে, যুক্তরাষ্ট্রের কর্মকর্তা মনে করছেন কখনো এই বোমা ডিনোটেড করা হবে না। বরং এটা হতে পারে পুতিনের নতুন খেলা। এর মধ্য দিয়ে পুতিন বিশ্বের অন্য শক্তিগুলোকে একটা চাপের মুখে রাখতে চাইছেন। আর এই বার্তা দিচ্ছেন, তার খেয়ালখুশিতে কেউ যদি বাধা দিতে চায়, কিংবা কোনো দেশ নিষেধাজ্ঞা দেয়, ইউক্রেন যুদ্ধ নিয়ে বাড়াবাড়ি করে তাহলে তার হাতে এমন অস্ত্র রয়েছে যা বিশ্বের অর্থনীতিকে নিমেষে পঙ্গু করে দিতে পারবে। এ জন্য তাকে পৃথিবী পৃষ্ঠে মানুষকে লক্ষ্যবস্তুতে পরিণত না করলেও চলবে।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *