কৃষি ও কৃষক

কালাইয়ে মানহীন বীজ আলু নিয়ে সংবাদ প্রকাশের পর কর্তৃপক্ষকে আইনি নোটিশ

ডেস্ক রিপোর্ট:

“কালাইয়ে মানহীন আলুর বীজে বাজার সয়লাব, পথে বসার আশংকা কৃষকদের” শিরোনামে ১ নভেম্বর “দৈনিক মুক্তজমিন” ও অনলাইন নিউজ পোর্টাল “ডেইলি জয়পুরহাট ডট কমে” সংবাদ প্রকাশের পর বিষয়টি বিভিন্ন মহলের দৃষ্টিগোচর হয়। এর প্রেক্ষিতে আজ বৃহস্পতিবার দুপুরে ঢাকা জজ কোর্টের আইনজীবী অ্যাডভোকেট নাফিউৎ জামান তালুকদার ডলার স্বপ্রণোদিত হয়ে একটি লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন সংশ্লিষ্টদের বিরুদ্ধে। কৃষকদের স্বার্থে দেওয়া ওই লিগ্যাল নোটিশে উল্লেখ করা হয়েছে- এই নোটিশ প্রাপ্তির সাত দিনের মধ্যে যথাযথ আইনগত ব্যবস্থা গ্রহণ না করা হলে, জনস্বার্থে সংশ্লিষ্টদের বিরুদ্ধে আদালতে আইনগত ব্যবস্থা নিতে বাধ্য হবেন তিনি। 

লিগ্যাল নোটিশের বিষয়ে এ্যাডভোকেট নাফিউৎ জামান তালুকদার ডলার বলেন, মানহীন এসব বীজ আলু চলতি মৌসুমে জমিতে রোপন করলে কৃষক ক্ষতিগ্রস্ত হবেন। কৃষকদের স্বার্থে সংশ্লিষ্টদের বিরুদ্ধে ওই নোটিশ পাঠানো হয়েছে। অসাধু ব্যবসায়ী ও জড়িতদের বিরুদ্ধে কর্তৃপক্ষ যথাযথ ব্যবস্থা না নিলে বিজ্ঞ আদালতে সংশ্লিষ্ট ব্যক্তিদের বিরুদ্ধে বিধি সম্মত ব্যবস্থা গ্রহন করবো।

উল্লেখ্য জয়পুরহাটের কালাইয়ে সক্রিয় বীজ আলুর সিন্ডিকেট, প্রতিদিন রাতের আঁধারে হিমাগারের ভেতর নামসর্বস্ব বিভিন্ন বীজ কোম্পানির লেবেল লাগিয়ে মানহীন বীজ আলু প্যাকেট করা হচ্ছে। অথচ প্যাকেটে দেওয়া নাম ঠিকানার কোন অস্তিত্ব খুঁজে পাওয়া যায়নি। আলুর দাম বেশী হওয়ায় খাবারের জন্য রাখা আলুকে বীজ হিসেবে বিক্রি করে লাখ লাখ টাকা মুনাফা করছেন ব্যাবসায়ীরা। অন্যদিকে এই বীজ আলু জমিতে রোপণ করলে পথে বসার আশংকা আলুচাষী কৃষকদের। হিমাগারের ভেতরে বীজ আলুর বস্তায় মহিবুল্লা ১২-১৩, ঠাকুরগাঁ সীড, পপুলার, বাদশা সীড, সুবর্ণাসহ বিভিন্ন নাম ব্যাবহার করে লেবেল লাগিয়ে প্যাকেট করছেন শ্রমিকরা। গভীর রাতে মানহীন এসব আলুর বীজ ট্রাক দিয়ে পৌঁছে যাচ্ছে বিভিন্ন এলাকার আলু ব্যাবসায়ীদের গোডাউনে। স্থানীয় প্রশাসন ও কৃষি কর্মকর্তাদের নাকের ডগায় এসব কর্মকান্ড চালালেও কোন ব্যাবস্থা গ্রহন এবং বীজের মান যাচাই-বাছাই করেনি কতৃপক্ষ।

মোঃ চঞ্চল বাবু/ডেইলি জয়পুরহাট 

সংবাদটি প্রথম প্রকাশিত হয় ডেইলি জয়পুরহাট-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *