খেলার খবর

জয়সওয়াল কীর্তির ম্যাচে রেকর্ড জয় ভারতের

ডেস্ক রিপোর্ট: ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ভারতীয় ক্রিকেটার হিসেবে যশস্বী জয়সওয়ালের ব্যাক টু ব্যাক ডাবল সেঞ্চুরি। অভিষিক্ত সরফরাজ খানের সঙ্গে গড়লেন ১৫৮ বলে ১৭২ রানের অবিচ্ছিন্ন এক জুটি। টেস্টে এক ইনিংসে রেকর্ড ১২ ছক্কায় করলেন অপরাজিত ২১৪। আর তাতে রাজকোট টেস্টে ইংল্যান্ডের টার্গেটটা দাঁড়াল ৫৫৭।

সেই টার্গেট টপকাতে নেমে কাজে আসল না ইংলিশদের বাজবল। তাসের ঘরের মতো ধসে পড়ল ইংলিশদের ব্যাটিং অর্ডার। টিকল না দেড় সেশনও। ভারতের বোলিং বিশেষ করে রবীন্দ্র জাদেজার তোপে ইংলিশরা গুটিয়ে গেল ১২২ রানে। ৪৩৪ রানের বড় জয়ে পাঁচ ম্যাচের সিরিজে ২-১ ব্যবধানে লিড নিল রোহিত শর্মার দল। যা টেস্টে ভারতের সবচেয়ে বড় জয়। এর আগের জয়টি ছিল ২০২১ সালে ওয়াংখেড়ে নিউজিল্যান্ডের বিপক্ষে ৩৭২ রানে।

রাজকোট টেস্টের চতুর্থ দিনে সুবিধাজনক অবস্থানে থেকেই ব্যাট করতে নামে ভারত। জয়সওয়াল ও শুভমান গিল দলকে রাখেন বড় সংগ্রহের পথে। সেঞ্চুরির খুব কাছে আসার পর রান আউটে হতাশা নিয়ে মাঠ ছাড়তে হয় গিলকে। ফেরেন ৯১ রানে। এরপর সরফরাজকে নিয়ে ইংলিশ বোলারদের ওপর চড়াও হন জয়সওয়াল।

দু’জনেই দ্রুত ব্যাট চালাতে থাকেন। উদ্দেশ্য টার্গেটটাকে যত বড় করা যায়। সেই দ্রুত ব্যাট চালাতে গিয়ে ইংলিশ কিংবদন্তি পেসার জেমস অ্যান্ডারসনকেও ছাড়েননি জসওয়াল। এক ওভারে পরপর তিন বলে বাউন্ডারি ছাড়া করেছেন এই ব্যাটার। দীর্ঘ টেস্ট ক্যারিয়ারে এমন অভিজ্ঞতা দ্বিতীয়বারের মতো হলো অ্যান্ডারসনের। আগের ইনিংসে রান আউটে ৬২ রানে থামা সরফরাজ এদিনও ছিলেন আগ্রাসী। ফিফটি হাঁকিয়ে দ্রুত ব্যাট চালিয়ে এগিয়ে যাচ্ছিলেন অভিষেক সেঞ্চুরির পথে।

যদিও শেষ পর্যন্ত রোহিত ৪৩০ রানে ৪ উইকেট থাকাকালীন ইনিংস ঘোষণা করলে; ৬৮ রানে থামতে হয় সরফরাজকে ও ২১৪ রানে থাকা জয়সওয়ালকে। আর তাতে ইংল্যান্ডের টার্গেট দাঁড়ায় ৫৫৭। যেই টার্গেট টপকে ম্যাচ জয়ের ইতিহাস নেই দলটির।

এমন কঠিন লক্ষ্যে শুরুতেই ধস নামে ইংলিশদের উইকেটে। প্রতিরোধ গড়তে পারেনি দলটির কোনো ব্যাটার। রবীন্দ্র জাদেজা ও কুলদীপ যাদবের ঘূর্ণিতে দিশেহারা হয়ে পড়ে ইংলিশ ব্যাটাররা। শেষদিকে মার্ক উড কিছুটা ব্যবধান কমানোর চেষ্টা করে আগ্রাসী ক্রিকেট খেলেন। দলীয় সর্বোচ্চ ৩৩ রান এসেছে তার ব্যাট থেকেই। আর তার ব্যাটেই দলীয় শত রান পেরোই ইংলিশরা। অলআউট হওয়ার আগে থামে ১২২ রানে।

সংক্ষিপ্ত স্কোরকার্ড:
ভারত: ৪৪৫ ও ৪৩০; (জয়সওয়াল ২১৪*, গিল ৯১, সরফরাজ ৬৮*; হার্টলি ১/৭৮)
ইংল্যান্ড: ৩১৯ ও ১২২; (ফোকস ১৬, উড ৩৩; জাদেজা ৫/৪১, কুলদীপ ২/১৯)
ফল: ভারত ৪৩৪ রানে জয়ী।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪ ডট কম-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *