সারাদেশ

সাতক্ষীরায় নাশকতা ও মাদক মামলায় আটক ৫

ডেস্ক রিপোর্ট: বিএনপি-জামায়াতের দেয়া তিন দিনের অবরোধের শেষ দিন সন্ধ্যায় আবারও চিরচেনা রুপ ফিরে পেয়েছে রাজধানী। এ সময় রাজধানীর বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্ট ঘুরে পরিবহন জট দেখা যায়।

বৃহস্পতিবার (২ নভেম্বর) সন্ধ্যা ছয়টা থেকে সাতটা পর্যন্ত রাজধানীর বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্ট ঘুরে এ চিত্র দেখা যায়।

এ সময় শ্যামলি, কলেজ গেট, আসাদগেট, ফার্মগেট, ধানমন্ডি ও এলিফ্যান্ট রোড ঘুরে দেখা যায়, প্রতিটি সিগন্যালেই অসংখ্য পরিবহন দাঁড়িয়ে আছে। কোথাও কোথাও গাড়িগুলোকে সিগন্যাল পার হবার জন্য ১০ থেকে ১৫ মিনিটও অপেক্ষা করতে হচ্ছে।

তবে গণপরিবহনের তুলনায় রাস্তায় ব্যক্তিগত গাড়ি, সিএনজি চালিত অটোরিকশা ও মোটর সাইকেলের আধিক্য ছিলো। মানুষের চলাচলও বেড়েছে রাস্তায়, যে কারণে গণপরিবহনে ছিলো উপচে পড়া ভিড়। অনেকক্ষণ দাড়িয়ে থেকেও উঠা যাচ্ছিলো না গণপরিবহনে।

আজ তিন দিন পর বের হলাম। ডাক্তার দেখাতে ঢাকায় এসেছিলাম তবে অবরোধের কারণে বাড়ি ফিরতে পারিনি। এখন যাচ্ছি গাবতলি। আশা করি আজ গাড়ি পাবো। কথাগুলো বলছিলেন রংপুর থেকে ঢাকায় আসা রফিকুল।

রফিকুল বলেন, বাড়িতে জরুরি কাজ ছিলো, কিন্তু অবরোধের কারণে যেতে পারিনি তাই এখন তাড়াতাড়ি বের হয়ে গেলাম। গাবতলি গিয়ে দেখি গাড়ি পাওয়া যায় কি না।

পাশ থেকেই আরেকজন বলে উঠলেন, এই কয়দিনে ঢাকাকে অপরিচিত লাগছিলো। এখন রাস্তায় এত গাড়ি ও যানজট দেখে মনে হচ্ছে, না এইটা আমাদের ঢাকা।

গত তিন দিনের অবরোধের কারণে রাজধানী ঢাকার রাস্তা ছিলো ফাকা। নাশকতার আতঙ্কে জরুরি প্রয়োজন ছাড়া বাসা থেকে বের হচ্ছিলো না মানুষ। যে কারণে কর্মদিবসের তুলনায় প্রায় দুই তৃতীয়াংশ কম সময়েই পৌঁছে যাওয়া যেতো গন্তব্যে।

এর আগে, গত শনিবারের (২৮ অক্টোবর) বিএনপির মহাসমাবেশ পণ্ড এবং সেখানে পুলিশি হামলার প্রতিবাদে রোববার (২৯ অক্টোবর) সারা দেশে সকাল-সন্ধ্যার হরতাল পালন করে দলটি। এরপর রোববার সন্ধ্যা সাড়ে ৬টায় এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী ঘোষণা করেন, ৩১ অক্টোবর (মঙ্গলবার) থেকে ২ নভেম্বর পর্যন্ত টানা অবরোধ পালন করবে বিএনপি ও এর শরিক গণতন্ত্র মঞ্চ।

পরের দিন সোমবার (৩০ অক্টোবর) বাংলাদেশ জামায়াতে ইসলামীও গণমাধ্যমে একটি বিবৃতি পাঠিয়ে সারা দেশে তিন দিনের (৩১ অক্টোবর থেকে ২ নভেম্বর) সড়ক, রেল ও নৌপথ অবরোধ কর্মসূচির ডাক দেয়।

অন্যদিকে মঙ্গলবার (৩১ অক্টোবর) দুপুরে আওয়ামী লীগের দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানান, আওয়ামী লীগ আগামী নির্বাচন পর্যন্ত বিএনপি-জামায়াতের সন্ত্রাস, নাশকতা ও নৈরাজ্যের প্রতিবাদে দেশব্যাপী ‘শান্তি ও উন্নয়ন’ সমাবেশ পালন করবে।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *