সারাদেশ

জার্মানি সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী

ডেস্ক রিপোর্ট: জার্মানি সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী

ছবি: সংগৃহীত

জার্মানিতে তিন দিনের সরকারি সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার (১৯ ফেব্রুয়ারি) বেলা ১১ টায় প্রধানমন্ত্রীকে বহনকারী ফ্লাইটটি ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। 

এর আগে রোববার (১৮ ফেব্রুয়ারি) রাতে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি নিয়মিত ফ্লাইটে জার্মানির মুনচেন ফ্রাঞ্জ জোসেফ স্ট্রস বিমানবন্দর ছাড়েন প্রধানমন্ত্রী। জার্মানিতে বাংলাদেশের রাষ্ট্রদূত মো. মোশাররফ হোসেন ভূঁইয়া তাকে বিদায় জানান।

উল্লেখ্য, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়লাভ করে টানা চতুর্থবারের মতো প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণের পর এটাই ছিল শেখ হাসিনার প্রথম সরকারি বিদেশ সফর। গত ১৫ ফেব্রুয়ারি তিনি মিউনিখে যান। সম্মেলনে যোগ দেওয়ার পাশাপাশি বেশ কয়েকজন বিশ্ব নেতা ও আন্তর্জাতিক সংস্থার সঙ্গে বৈঠক করেন তিনি।

নীলফামারীতে গৃহবধূর মরদেহ উদ্ধার

নীলফামারীতে গৃহবধূর মরদেহ উদ্ধার

নীলফামারীর সদরে মিনিতা রায় (১৮) নামে এক গৃহবধূর মরদেহ উদ্ধার করেছে থানা পুলিশ। 

রোববার (১৮ ফেব্রুয়ারি) রাতে গোড়গ্রাম কুড়কিপাড়া এলাকা থেকে তার মরদেহ উদ্ধার করা হয় ৷ নিহত মিনিতা রায় ওই এলাকার সাগর রায়ের স্ত্রী।

পুলিশ ও নিহতের স্বজনরা জানায়, স্বামীর সাথে ঝগড়া করে ওই গৃহবধূ রাতে ঘুমাতে যায়। রাতে তার ঘর থেকে কোন সাড়া না পেয়ে স্বজনরা জানালা দিয়ে দেখতে পায় ঘরের তীরের সাথে তার মরদেহ ঝুলছে। পরে স্বজনরা পুলিশে খবর দেয় পুলিশ এসে তার মরদেহ উদ্ধার করে মর্গে পাঠায়।

এ বিষয়ে সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা( ওসি) তানভিরুল ইসলাম বলেন, মরদেহ উদ্ধার করে মর্গে পাঠানো হয়েছে। এবিষয়ে একটি ইউটি মামলা হয়েছে।

;

ঢাকার বায়ু আজও খুব ‘অস্বাস্থ্যকর’

ছবি: সংগৃহীত

বিশ্বের দূষিত বাতাসের শহরের শীর্ষ দশের তালিকা থেকে বের হতে পারছে না রাজধানী ঢাকা। বায়ুদূষণের পরিস্থিতি নিয়মিত তুলে ধরা সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান এয়ার কোয়ালিটি ইনডেক্স (আইকিউএয়ার) অনুসারে সোমবার (১৯ ফেব্রুয়ারি) সকাল ৯ টার দিকে ঢাকার বায়ুর স্কোর ছিল ৩৩৫। বাতাসের এ মান ‘খুবই অস্বাস্থ্যকর’ হিসেবে বিবেচনা করা হয়।

গতকাল রোববার সকাল সাড়ে ৮ টায় ছিল ৩৯৪। আগের দিন শনিবার সকাল সাড়ে ৯ টায় স্কোর ছিল ২২৭।

ঢাকার গতকাল ও আজকের স্কোরকে দুর্যোগপূর্ণ বলে ধরা হয়। যে ছয়টি স্তরে দূষণের মাত্রা দেখা হয়, এর মধ্যে এটি সর্বোচ্চ। ৩০১ থেকে তার ওপরের স্কোরকে ‘দুর্যোগপূর্ণ’ বা ‘ঝুঁকিপূর্ণ’ ধরা হয়।

বায়ুদূষণে দ্বিতীয় স্থানে আছে পাকিস্তানের লাহোর আর তৃতীয় স্থানে আছে ভারতের নয়াদিল্লি। এ দুই শহরের স্কোর যথাক্রমে ২১৮ ও ১৮৩।

আইকিউএয়ারের দেওয়া আজকের তালিকায় বলা হয়েছে, ঢাকার বাতাসে অতিক্ষুদ্র বস্তুকণাই (পিএম ২.৫) দূষণের প্রধান উৎস। আজ ঢাকার বাতাসে যতটা এই বস্তুকণা আছে, তা বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মানদণ্ডের চেয়ে ৫৬ গুণের বেশি।

বায়ুদূষণ বেশি হলে সবচেয়ে বেশি ঝুঁকিতে থাকেন সংবেদনশীল গোষ্ঠীর ব্যক্তিরা। তাদের মধ্যে আছেন বয়স্ক, শিশু, অন্তঃসত্ত্বা ও জটিল রোগে ভোগা মানুষেরা। তাদের বিষয়ে বিশেষ যত্নবান হওয়া দরকার বলে পরামর্শ বিশেষজ্ঞদের।

;

মেহেরপুরে ঘন কুয়াশায় আমের মুকুল নিয়ে দুশ্চিন্তায় কৃষকরা

ছবি: বার্তা২৪.কম

মেহেরপুরের বিভিন্ন অঞ্চলে আমগাছে দেখা দিয়েছে মুকুল। আগাম জাতের গাছগুলোতে মুকুল আসতে শুরু করেছে। জেলায় কয়েকদিন ধরে হালকা কুয়াশা থাকলেও মধ্যরাত থেকে দেখা দিয়েছে ঘন কুয়াশা। ফাল্গুন মাসেও কুয়াশার আক্রমণে আমের মুকুল নিয়ে দুশ্চিন্তায় পড়েছেন মেহেরপুরের আম বাগান মালিকরা।

সোমবার (১৯ ফেব্রুয়ারি) সকালে চুয়াডাঙ্গা আবহাওয়া অফিস জানিয়েছে, আজ কুয়াশার দৃষ্টিসীমা ৭০০ মিটার পর্যন্ত।

ভোর থেকে কুয়াশা বাড়তে থাকায় হেড লাইট জ্বালিয়ে চলতে দেখা গেছে যানবাহনগুলো। ঘন কুয়াশার কারণে আমের মুকুল নিয়ে বেশ চিন্তিত কৃষকরা। আমের মুকুল বের হওয়ার এ সময়টাতে কুয়াশা দীর্ঘস্থায়ী হলেও ফলন বিপর্যয়ের আশঙ্কা থেকেই যায়।

আম বাগান মালিক আড়পাড়া গ্রামের সুলতান আহম্মেদ জানান, দুই বিঘা জমিতে আমের বাগান রয়েছে। যার পুরোটাই সুস্বাদু হিমসাগর আম। গত বছর কুয়াশায় তেমন ক্ষতি না হলেও এবারে ক্ষতির আশঙ্কা বেশি দেখা দিয়েছে। এখন প্রয়োজনীয় স্প্রে করা হচ্ছে কিন্তু কুয়াশা দীর্ঘস্থায়ী হলে ক্ষতির পরিমাণ আরও বাড়বে।

আম ব্যবসায়ী মেহেরপুর শহরের রাশেদুজ্জামান খান প্রদীপ জানান, তিনি এবারও প্রায় ৩০ বিঘা আম বাগান কিনেছেন। সারা বছর প্রয়োজনীয় পরিচর্যায় তার ব্যয় হয়েছে অনেক টাকা। আকস্মিক কুয়াশার ছোবলে আমের ফলন নিয়ে নতুন চিন্তায় পড়েছেন তিনি। কুয়াশা বাড়তে থাকলে আমের মুকুলে নানা প্রকার পোকার আক্রমণ বাড়বে। যা কীটনাশক দিয়েও নিয়ন্ত্রণ করা দুঃসাধ্য।

মেহেরপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা গেছে, মেহেরপুর জেলার ভিন্ন স্বাদের হিমসাগর আম দেশজুড়ে সুনাম অর্জন করেছে। চলতি মৌসুমে জেলায় মোট আমের বাগান রয়েছে ২৩৪০ হেক্টর। কুয়াশা থেকে আমের মুকুল রক্ষায় চাষিদের প্রয়োজনীয় পরামর্শ দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন কৃষি কর্মকর্তারা।

;

গাজীপুরে ট্রাক চাপায় অটোরিকশার ৩ যাত্রী নিহত 

ছবি: বার্তা ২৪

গাজীপুরে মালবাহী ট্রাক চাপায় অটোরিকশায় থাকা ৩ জন যাত্রী নিহত হয়েছেন। এতে আহত হয়েছে্ন আরও দুইজন। নিহত ৩ যাত্রী একই গ্রামের বাসিন্দা, তারা স্থানীয় একটি ইটভাটায় কাজের খোজে যাচ্ছিলেন।  

সোমবার (১৯ ফেব্রুয়ারি) ভোর সাড়ে ৬ টার দিকে জেলার ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের কালিয়াকৈর উপজেলার সূত্রাপুর ইউনিয়নের শিলাবৃষ্টি পাম্প এলাকায় এ দুর্ঘটনা ঘটে। 

নিহতরা হলেন, কালিয়াকৈর উপজেলার সূত্রাপুর ইউনিয়নের ভাউমান টালাবহ গ্রামের ইয়াকুব মুন্সির ছেলে মোফাজ্জল (৬৫), একই গ্রামের আব্বাস আলীর ছেলে জাহিদুল ইসলাম (৪০) ও মৃত- হাসেন আলীর ছেলে শওকত আলী (৪২)। 

পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানান, সোমবার ভোরে বাড়ি থেকে বের হয়ে তিনজন একত্রে জীবিকার তাগিদে অটোরিকশা করে স্থানীয় একটি ইটভাটায় যাচ্ছিলেন তারা। এসময় ঢাকা টাঙ্গাইল মহাসড়কের সূত্রাপুর শিলাবৃষ্টি পাম্পের সামনে পৌছালে মহাসড়কের সার্ভিস লাইনে পিছন থেকে দ্রুতগতিতে আসা একটি ট্রাক ওই অটোরিকশাকে চাপা দেয়। এতে ওই অটোরিকশা দুমড়েমুচড়ে যায়। পরে খবর পেয়ে পুলিশ ও ফায়ার সার্ভিসের সদস্যরা ঘটনাস্থলে এসে অটোরিকশায় থাকা ৫ জন যাত্রীদের উদ্ধার করে কালিয়াকৈর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পাঠালে সেখানকার কর্মরত চিকিৎসক ৩ জনকে মৃত ঘোষণা করেন। বাকি দুইজনকে গুরুতর আহতাবস্থায় চিকিৎসাধীন রাখা হয়েছে। 

গাজীপুর রিজিয়নের নাওজোড় হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি শাহাদাৎ হোসেন বিষয়টি নিশ্চিত করে বলেন, এ ঘটনায় ট্রাক চালক পালিয়ে গেছে। তবে ট্রাক জব্দ করা হয়েছে। এ ব্যাপারে আইনগত ব্যবস্থা চলমান। 

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *