সারাদেশ

পর্দা নামল জীবনানন্দ মেলার

ডেস্ক রিপোর্ট: পর্দা নামল জীবনানন্দ মেলার

ছবিঃ বার্তা২৪.কম

‘তোমরা স্বপ্নের ঘরে চলে এসো এখানে মুছিয়া যাবে হৃদয়ের ব্যথা’- এমন অনেক কাব্যিক লাইনের রচয়িতা, রূপসী বাংলার কবি, নির্জনার কবি, প্রকৃতির কবি জীবনানন্দ দাশ। ১২৫তম জন্মদিন উপলক্ষে প্রতিবছরের ন্যায় এবারো সাংস্কৃতিক সংগঠন উত্তরণ এর আয়োজনে তিন দিনব্যাপী জীবনানন্দ মেলা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (১৯ ফেব্রুয়ারি) রাত ১১টার দিকে কবির কর্মস্থল ব্রজমোহন কলেজ (বিএম) মাঠে উত্তরণের আয়োজনে তিন দিনব্যাপী জীবনানন্দ মেলার আজ সমাপনী ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, বরিশালের জেলা প্রশাসক শহিদুল ইসলাম। বরিশাল উত্তরণ সাংস্কৃতিক সংগঠনের সভাপতি সুদীপ্ত দাসের সভাপতিত্বে প্রধান আলোচক ছিলেন, বরিশাল অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মনদীপ ঘরাই।

বিশেষ অতিথি ছিলেন, বিভাগীয় সরকারি গ্রন্থাগার বরিশালের উপ পরিচালক ড. মোঃ আহসান উল্লাহ, কনসালটেন্ট ও আবাসিক সার্জন শের-ই-বাংলা মেডিকেল কলেজ বরিশাল ডাঃ সৌরভ সুতার সহ শিক্ষক-শিক্ষার্থী, অভিভাবক এবং সংগঠনের সদস্যরা উপস্থিত ছিলেন।

শুরুতে অতিথিরা রূপসী বাংলার কবি জীবনানন্দ দাশের ১২৫তম জন্মদিন উপলক্ষে কবির বর্ণিল কর্ম জীবনের বিভিন্ন দিক তুলে ধরে আলোচনা করেন। পরে চিত্রাঙ্কন প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন প্রধান অতিথি জেলা প্রশাসক। আলোচনা শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

খুলনায় দুই ডায়াগনস্টিক ও ক্লিনিককে জরিমানা

ছবিঃ বার্তা২৪.কম

অস্বাস্থ্যকর পরিবেশ এবং নিবন্ধন প্রদর্শন করতে না পারায় খুলনা মহানগরীর সন্ধানী ক্লিনিক এন্ড ডায়াগনস্টিকসহ মোট তিনটি প্রতিষ্ঠানকে জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

সোমবার (১৯ ফেব্রুয়ারি) সন্ধ্যা থেকে রাত ১০টা পর্যন্ত নগরীর বিভিন্ন প্রতিষ্ঠানে জেলা প্রশাসন ও সিভিল সার্জনের কর্মকর্তারা যৌথভাবে এই অভিযান পরিচালনা করেন।

জানা যায়, অস্বাস্থ্যকর পরিবেশ, অপারেশন থিয়েটরের (ওটি) অসামঞ্জস্যতাসহ নানা কারণে সন্ধানী ক্লিনিককে ১ লাখ ৫০ হাজার টাকা, খুলনা থাইরয়েড এন্ড ডায়াগনস্টিক সেন্টারকে ২০ হাজার এবং অনুসন্ধান ডায়াগনস্টিক এন্ড থাইরয়েড সেন্টারের নিবন্ধন প্রদর্শন করতে না পারায় ৫ হাজার টাকা জরিমানা করা হয়। জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট শোয়াইব আহমেদ ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে এ জরিমানা আরোপ ও আদায় করেন।

খুলনা সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডা. সাদিয়া মনোয়ারা ঊষা জানান, আমরা বেশ কয়েকটি ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারে অভিযান পরিচালনা করেছি। এর মধ্যে তিনটি প্রতিষ্ঠানের কাছ থেকে জরিমানা আদায় করা হয়। সন্ধানী ক্লিনিকে ভোক্তা অধিকার আইনের আওতায় মামলা করা হয়েছে।

;

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ঢাকায় রুশ ভাষা বিষয়ক সেমিনার

ছবিঃ বার্তা২৪.কম

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে এবং ভাষার জন্য শহীদ বাঙালিদের স্মরণ করে “নেটিভ হিসাবে রাশিয়ান ভাষা” শীর্ষক সেমিনার করেছে ঢাকাস্থ রাশিয়ান হাউস।

সোমবার (১৯ ফেব্রুয়ারি) রাশিয়ান হাউস ইন ঢাকার উদ্যোগে মুক্তিযুদ্ধ একাডেমি ট্রাস্টের সহযোগিতায় রাজধানীর ধানমন্ডি ক্লাবে এই সেমিনারের আয়োজন করা হয়।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাশিয়ার রাজধানী মস্কোর কেন্দ্রীয় কার্যালয়ে রোসোত্রুদনিচেস্তভোর ডেপুটি হেড পাভেল এ. শেভ্ত্সভ।

এসময় তিনি বলেন, এটা প্রমাণিত যে বাংলাদেশিরা রাশিয়াকে খুব ভালোবাসে।

এসময় বাঙালিদের রাশিয়ান কথা শুনে তিনি মুগ্ধ হন। বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য রাশিয়া সরকারের বৃত্তি ক্রমান্বয়ে বাড়ানো হবে বলেও আশ্বাস দেন তিনি।

সেমিনারে স্বাগত বক্তব্যে ঢাকাস্থ রাশিয়ান হাউজের পরিচালক পাভেল দভইচেনকভ্ বাংলাদেশে রুশ ভাষা শিক্ষার প্রসারে ঢাকার রাশিয়ান হাউসের কার্যক্রম এবং বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য রুশ সরকার কর্তৃক প্রদত্ত বৃত্তি বৃদ্ধিতে রাশিয়ান হাউসের গুরুত্বপূর্ণ ভূমিকার কথা তুলে ধরেন। পাশাপাশি বাংলাদেশের তরুণদের উন্নয়নে রাশিয়ান সরকারের বিভিন্ন কর্মসূচিতে ‍অংশগ্রহণ সহায়তার কথা জানান।

সেমিনারে আরও বক্তব্য রাখেন সোভিয়েত রাশিয়ান গ্র্যাজুয়েট এবং রাশিয়ান ফ্রেন্ডশিপ সোসাইটি উইথ বাংলাদেশের সভাপতি সাত্তার মিয়া, ঢাকাস্থ রাশিয়ান হাউসের রাশিয়ান ভাষা শিক্ষক ইয়াসমিন সুলতানা, দৈনিক আজকের পত্রিকার উপসম্পাদক এবং শিক্ষক, অনুবাদক এবং রাশিয়ান সাহিত্যের লেখক জাহীদ রেজা নূর, মিলিটারি ইনস্টিটিউট অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজির (এমআইএসটি) নিউক্লিয়ার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের (এনএসই) সহযোগী অধ্যাপক মিসেস ওলগা রায়, মুক্তিযুদ্ধ বিষয়ক একাডেমী ট্রাস্টের চেয়ারম্যান ড. মোহাম্মদ আবুল কালাম আজাদ, এবং বীর মুক্তিযোদ্ধা মোঃ শাহজাহান সরদার প্রমূখ।

বক্তারা গভীর শ্রদ্ধার সাথে রাশিয়ার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক এবং মানবিক সহায়তার কথা স্মরণ করেন এবং রাশিয়া-বাংলাদেশের বন্ধুত্ব আরও দৃঢ় হবে বলে আশাবাদ ব্যক্ত করেন। তারা রাশিয়ায় উচ্চশিক্ষা এবং রাশিয়ান ভাষা অধ্যয়নের উপর জোর দেন যেন সমৃদ্ধ রাশিয়ান সাহিত্য সত্যিকার অর্থে বোঝা যায়।

অনুষ্ঠানে দেশের বিভিন্ন জেলার মুক্তিযোদ্ধা, রুশ ভাষার শিক্ষার্থী, বাংলাদেশের গণমাধ্যম প্রতিনিধিসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

;

যশোরে শিক্ষার্থীকে অমানবিক নির্যাতনে শিক্ষক গ্রেফতার

শিক্ষক মোসাদ্দিক বিল্লাহ

যশোরের দেয়াড়া ইউনিয়নে আব্দুল আলিম (১৪) নামে এক মাদরাসা শিক্ষার্থীকে অমানবিক শারীরিক নির্যাতনের অভিযোগে শিক্ষককে গ্রেফতার করেছে পুলিশ।

সোমবার (১৯ ফেব্রুয়ারি) রাত ১০ টার দিকে যশোর সদর থানা পুলিশ তাকে আটক করে। এর আগে সেমবার দুপুরে দেয়াড়া ইউনিয়নের দুর্গাপুর গ্রামে শিশু সদন এতিমখানায় এ ঘটনা ঘটে।

আহত শিক্ষার্থী ০৮ নাম্বার দেড়ায়া ইউনিয়নের এড়ান্দা গ্রামের নজরুল ইসলামের ছেলে। অভিযুক্ত মাদরাসা শিক্ষক ঝিনাইদাহের কালিগঞ্জ উপজেলার গোলাম সরোয়ারের ছেলে মোসাদ্দিক বিল্লাহ (২৩)।

পুলিশ ও মাদরাসা সূত্রে জানা যায়, পড়া না পারাকে কেন্দ্র করে মাদরাসা শিক্ষক মোসাদ্দিক বিল্লাহ ক্ষিপ্ত হয়ে শিক্ষার্থী আব্দুল আলিমকে লাঠি দিয়ে পিটিয়ে গুরুতর জখম করে। পরে চিকিৎসা না দিয়ে মাদরাসায় আটকে রাখে। শিশুটি কৌশলে মাদরাসা থেকে বের হয়ে বাড়িতে বাবা, মায়ের কাছে অভিযোগ দিলে তারা মাদরাসায় এসে এমন ঘটনার বিষয়ে জানতে চান। এক পর্যায়ে স্থানীয়রা ওই শিক্ষককে ধরে গণধোলাই দিয়ে স্থানীয় জনপ্রতিনিধির হাতে তুলে দেয়। পরে পুলিশ তাকে হেফাজতে নেয়।

স্থানীয় ইউনিয়ন পরিষদের (ইউপি) সদস্য ইসমাইল হোসেন জানান, এটি অমানবিক নির্যাতনের ঘটনা। শিশুটি মারাত্মকভাবে জখম হয়েছে। তাই এলাকাবাসী ক্ষুব্ধ হয়ে তাকে ধরে পুলিশে দিয়েছে।

যশোর কোতয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুর রাজ্জাক জানান, আহত শিক্ষার্থীর বাবার অভিযোগের ভিত্তিতে অভিযুক্ত শিক্ষক মোসাদ্দিক বিল্লাহকে গ্রেফতার করা হয়েছে।

;

রামুর ৬ ইট ভাটাকে ২১ লাখ টাকা জরিমানা

ছবিঃ বার্তা২৪.কম

কক্সবাজারের রামুতে ইট ভাটায় অভিযান পরিচালনা করেছে পরিবেশ অধিদপ্তর কক্সবাজার জেলা কার্যালয়। এসময় রামুর ছয় ইট ভাটাকে ২১ লাখ টাকা জরিমানা করা হয়েছে। ওইসময় একটি ইট ভাটার চুল্লী গুঁড়িয়ে দেয় পরিবেশ অধিদপ্তর। এছাড়া ৫ টি ইট ভাটা সিলগালা করা হয়।

সোমবার (১৯ ফেব্রুয়ারি) দিনব্যাপী রামু উপজেলার বিভিন্ন ইট ভাটায় এই অভিযান চালানো হয়। এই অভিযানে নেতৃত্ব দেন পরিবেশ অধিদপ্তর সদর দপ্তরের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট (সিনিয়র সহকারী সচিব) কাজী তামজীদ আহমেদ।

কক্সবাজার পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক নুরুল আমিন বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, ইট প্রস্তুত ও ভাটা স্থাপন আইন ২০১৩ সংশোধিত ২০১৯ আইন অনুযায়ী এসব ভাটাকে জরিমানা করা হয়। এই অভিযান অব্যাহত থাকবে।

জরিমানা করা ইট ভাটাগুলো হলো, রামুর ধোঁয়াপালং এর এস.বি.এম. ব্রিকসকে ৫ লাখ টাকা জরিমানা, একই এলাকার বি.কে.বি. ব্রিকসকে ৩ লাখ টাকা, রামুর খুনিয়াপালং এর এসএসবি ব্রিকস ইউনিট-২ কে ৪ লাখ টাকা, একই এলাকার এসএসএবি ব্রিকস ইউনিট-১ কে ৩ লাখ টাকা, রামুর পশ্চিম মেরংলোয়ার আল হেরাম ব্রিকসকে ৩ লাখ টাকা, একই এলাকার এমকে ব্রিকসকে ৩ লাখ টাকা জরিমানা করা হয়। এসময় এস.বি.এম ব্রিকস এর চুল্লী ধ্বংস করা হয় এবং বাকি ইট ভাটাগুলো বন্ধ করে দেওয়া হয়।

এসময় অভিযানে আরো উপস্থিত ছিলেন কক্সবাজার কার্যালয়ের পরিদর্শক মুসাইব ইবনে রহমান, সহকারি পরিচালক সাইফুল ইসলাম, সিনিয়র কেমিস্ট আব্দুস সালাম সহ আইনশৃঙ্খলা বাহিনী।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *