আন্তর্জাতিক

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ঢাকায় রুশ ভাষা বিষয়ক সেমিনার

ডেস্ক রিপোর্ট:  

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে এবং ভাষার জন্য শহীদ বাঙালিদের স্মরণ করে “নেটিভ হিসাবে রাশিয়ান ভাষা” শীর্ষক সেমিনার করেছে ঢাকাস্থ রাশিয়ান হাউস।

সোমবার (১৯ ফেব্রুয়ারি) রাশিয়ান হাউস ইন ঢাকার উদ্যোগে মুক্তিযুদ্ধ একাডেমি ট্রাস্টের সহযোগিতায় রাজধানীর ধানমন্ডি ক্লাবে এই সেমিনারের আয়োজন করা হয়।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাশিয়ার রাজধানী মস্কোর কেন্দ্রীয় কার্যালয়ে রোসোত্রুদনিচেস্তভোর ডেপুটি হেড পাভেল এ. শেভ্ত্সভ।

এসময় তিনি বলেন, এটা প্রমাণিত যে বাংলাদেশিরা রাশিয়াকে খুব ভালোবাসে।

এসময় বাঙালিদের রাশিয়ান কথা শুনে তিনি মুগ্ধ হন। বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য রাশিয়া সরকারের বৃত্তি ক্রমান্বয়ে বাড়ানো হবে বলেও আশ্বাস দেন তিনি।

সেমিনারে স্বাগত বক্তব্যে ঢাকাস্থ রাশিয়ান হাউজের পরিচালক পাভেল দভইচেনকভ্ বাংলাদেশে রুশ ভাষা শিক্ষার প্রসারে ঢাকার রাশিয়ান হাউসের কার্যক্রম এবং বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য রুশ সরকার কর্তৃক প্রদত্ত বৃত্তি বৃদ্ধিতে রাশিয়ান হাউসের গুরুত্বপূর্ণ ভূমিকার কথা তুলে ধরেন। পাশাপাশি বাংলাদেশের তরুণদের উন্নয়নে রাশিয়ান সরকারের বিভিন্ন কর্মসূচিতে ‍অংশগ্রহণ সহায়তার কথা জানান।

সেমিনারে আরও বক্তব্য রাখেন সোভিয়েত রাশিয়ান গ্র্যাজুয়েট এবং রাশিয়ান ফ্রেন্ডশিপ সোসাইটি উইথ বাংলাদেশের সভাপতি সাত্তার মিয়া, ঢাকাস্থ রাশিয়ান হাউসের রাশিয়ান ভাষা শিক্ষক ইয়াসমিন সুলতানা, দৈনিক আজকের পত্রিকার উপসম্পাদক এবং শিক্ষক, অনুবাদক এবং রাশিয়ান সাহিত্যের লেখক জাহীদ রেজা নূর, মিলিটারি ইনস্টিটিউট অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজির (এমআইএসটি) নিউক্লিয়ার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের (এনএসই) সহযোগী অধ্যাপক মিসেস ওলগা রায়, মুক্তিযুদ্ধ বিষয়ক একাডেমী ট্রাস্টের চেয়ারম্যান ড. মোহাম্মদ আবুল কালাম আজাদ, এবং বীর মুক্তিযোদ্ধা মোঃ শাহজাহান সরদার প্রমূখ।

বক্তারা গভীর শ্রদ্ধার সাথে রাশিয়ার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক এবং মানবিক সহায়তার কথা স্মরণ করেন এবং রাশিয়া-বাংলাদেশের বন্ধুত্ব আরও দৃঢ় হবে বলে আশাবাদ ব্যক্ত করেন। তারা রাশিয়ায় উচ্চশিক্ষা এবং রাশিয়ান ভাষা অধ্যয়নের উপর জোর দেন যেন সমৃদ্ধ রাশিয়ান সাহিত্য সত্যিকার অর্থে বোঝা যায়।

অনুষ্ঠানে দেশের বিভিন্ন জেলার মুক্তিযোদ্ধা, রুশ ভাষার শিক্ষার্থী, বাংলাদেশের গণমাধ্যম প্রতিনিধিসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *