সারাদেশ

বাণিজ্যমেলার পর্দা নামছে আজ

ডেস্ক রিপোর্ট: বাণিজ্যমেলার পর্দা নামছে আজ

ছবি: সংগৃহীত

মাসব্যাপী চলমান ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলার পর্দা নামছে আজ। সমাপনী অনুষ্ঠানের মধ্য দিয়ে ২৮তম আসরের সমাপ্তি হবে বলে জানিয়েছেন মেলার পরিচালক বিবেক সরকার। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর আগে গত ২১ জানুয়ারি বাণিজ্যমেলা উদ্বোধন করেন।

সংশ্লিষ্টরা জানান, আজ রাত ১০ টা পর্যন্ত মেলা চলবে। এর আগে বিকেল ৪ টায় মেলা প্রাঙ্গণের দ্বিতীয় তলায় এক সমাপনী অনুষ্ঠান করা হবে। এতে উপস্থিত থাকবেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু, নারায়ণগঞ্জ-১ আসনের সংসদ সদস্য গোলাম দস্তগীর গাজী ও বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ। সমাপনী অনুষ্ঠানে মেলায় কেনাকাটাসহ বিস্তারিত তথ্য জানানো হবে।

দেশীয় পণ্যের প্রচার, প্রসার, বিপণন, উৎপাদনে সহায়তার লক্ষ্যে বাণিজ্য মন্ত্রণালয় ও ইপিবির যৌথ উদ্যোগে ১৯৯৫ থেকে ২০২০ সাল পর্যন্ত এ মেলা হতো শেরেবাংলা নগরে। কোভিড মহামারির কারণে ২০২১ সালে মেলার আয়োজন করা সম্ভব হয়নি। এরপর মহামারির বিধিনিষেধের মধ্যে ২০২২ সালে প্রথমবার মেলার আয়োজন করা হয় পূর্বাচলে বিবিসিএফইসিতে। এবার তৃতীয়বারের মতো স্থায়ী ভেন্যু বাংলাদেশ-চীন এক্সিবিশন সেন্টারে বাণিজ্যমেলা অনুষ্ঠিত হয়।

এ বিষয়ে মেলার পরিচালক বিবেক সরকার বলেন, ব্যবসায়ীরা মেলার সময় বাড়ানোর দাবি জানালেও মেলার সময় বাড়ানোর সুযোগ নেই। ২০ ফেব্রুয়ারি রাত ১০টা পর্যন্ত মেলা চলবে। মঙ্গলবার বিকেল ৪টায় মেলা প্রাঙ্গণের দ্বিতীয়তলায় এক সমাপনী অনুষ্ঠান করা হবে।

উল্লেখ্য, মাসব্যাপী এ মেলায় এবার সব মিলিয়ে ৩৩০টি স্টল ছিল। নতুন বছরের শুরুতেই বাণিজ্যমেলা শুরুর রেওয়াজ বহু বছরের। কিন্তু ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের কারণে মেলা পিছিয়ে যায়।

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৩০

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৩০

রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান চালিয়ে ৩০ জনকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অপরাধ ও গোয়েন্দা বিভাগ। মাদক বিক্রি ও সেবনের অভিযোগে তাদের গ্রেফতার করা হয়েছে বলে জানানো হয়েছে।

সোমবার (১৯ ফেব্রুয়ারি) সকাল ছয়টা থেকে মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) সকাল ছয়টা পর্যন্ত রাজধানীর বিভিন্ন থানা এলাকায় অভিযান চালিয়ে মাদকদ্রব্য উদ্ধারসহ তাদেরকে গ্রেফতার করা হয়।

এ সময় তাদের কাছ থেকে ২৭৭৫ পিস ইয়াবা, ৫০ কেজি ৭২০ গ্রাম গাঁজা ও ২৮ পুরিয়া হেরোইন উদ্ধার করা হয়েছে বলে জা‌নিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অপরাধ ও গোয়েন্দা বিভাগ।

ডিএমপির নিয়মিত মাদকবিরোধী অভিযানের অংশ হিসেবে অ‌ভিযান প‌রিচালনা করা হয়েছে বলে জানানো হয়। সেই সঙ্গে গ্রেফতারকৃতদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে ২০ টি মামলা রুজু হয়েছে বলেও জানানো হয়।

;

ঢাকাসহ বিভিন্ন স্থানে বৃষ্টির আভাস

ছবি: সংগৃহীত

ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টির আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) ঢাকা ও পার্শ্ববর্তী এলাকার আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলা থাকতে পারে। সেইসঙ্গে দিনের তাপমাত্রা কিছুটা কমতে পারে বলেও জানিয়েছে সংস্থাটি।

এদিকে সকাল থেকেই মেঘ জমে থাকতে দেখা গেছে ঢাকার আকাশে। সকাল ৮ টা পর্যন্ত দেখা মেলেনি সূর্যের। এমনকি খুব সকালে কুয়াশার ফোঁটা বৃষ্টির মতো শরীরে অনুভূত হয়েছে।

মঙ্গলবার সকালে সংস্থাটি জানায়, সকাল ৭টা থেকে পরবর্তী ৬ ঘণ্টার জন্য ঢাকা ও পার্শ্ববর্তী এলাকার আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলা থাকতে পারে। আবহাওয়া শুষ্ক থাকতে পারে। দিনের তাপমাত্রা পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৫-১০ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হতে পারে। দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

এছাড়া মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং কুমিল্লা ও নোয়াখালী অঞ্চলসহ ঢাকা, ময়মনসিংহ, খুলনা ও বরিশাল বিভাগের দু-এক জায়গায় দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

পূর্বাভাসে আরও বলা হয়, সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।

বুধবার (২১ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু’এক জায়গায় দমকা অথবা ঝোড়োহাওয়াসহ বজ্রসহ বৃষ্টি হতে পারে।

;

রেললাইনের ক্লিপ খোলার সময় দুই যুবক আটক

ছবি: বার্তা ২৪

ময়মনসিংহের গফরগাঁওয়ে রেললাইন থেকে ক্লিপ খোলে নেয়ার সময় দুই যুবককে ৫০ টি ক্লিপসহ আটক করে পুলিশে সোপর্দ করেছে স্থানীয় জনতা।

আটককৃতরা হলেন, উপজেলার লংগাইর ইউনিয়নেে কোনাপাড়া গ্রামের সোহান মিয়ার ছেলে সাগর মিয়া (১৮) একই গ্রামের শহিদ মিয়ার ছেলে শিমুল (১৮)। 

সোমবার (১৯ ফেব্রুয়ারি) রাত ১১টার দিকে ঢাকা-ময়মনসিংহ রেললাইনের কাওরাইদ-মশাখালী শীলা ব্রীজ এলাকায় এই ঘটনা ঘটে।

ময়মনসিংহ রেলওয়ে থানার ইনচার্জ ওসি (ওসি) জাহাঙ্গীর আলম এই তথ্য নিশ্চিত কররছেন।

তিনি বলেন, রাত ১১ টার দিকে ঢাকা-ময়মনসিংহ রেললাইনের কাওরাইদ-মশাখালী রোডের শীলা ব্রীজ এলাকায় দুই যুবককে রেললাইনের ক্লিপ খুলতে দেখে স্থানীয় জনতা তাদের আটক করে পাগলা থানা পুলিশের কাছে সোপর্দ করেন। পরে পাগলা থানা পুলিশ গফরগাঁও রেলওয়ে পুলিশের হস্তান্তর করে। এসময় তাদের কাছ থেকে রেললাইনের ৫০ ক্লিপ জব্দ করা হয়।

জাহাঙ্গীর আলম আরও বলেন, জিজ্ঞাসাবাদের পরে বলা যাবে, তাদের উদ্দেশ্য নাশকতা কি না অন্য কিছু। এই ঘটনায় আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন আছে।

;

বঙ্গবন্ধু টানেলে ফের দুর্ঘটনা, আহত ২

ছবি: বার্তা২৪.কম

চট্টগ্রামের কর্ণফুলী নদীর তলদেশে নির্মিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেলের ভেতর আবারও নিয়ন্ত্রণহীন পণ্যবাহী ট্রাকের ধাক্কায় ক্ষতিগ্রস্ত হয়েছে ডেকোরেশন বোর্ড। এ সময় ট্রাকের ড্রাইভার ও সহকারী আহত হয়েছেন।

সোমবার (১৯ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৭টার দিকে পণ্যবাহী ট্রাকটি চট্টগ্রাম শহর থেকে আনোয়ারা যাওয়ার পথে টানেলে এ দুর্ঘটনা ঘটে। তবে, আহতদের নাম-পরিচয় পাওয়া যায়নি।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, পণ্যবাহী ট্রাকটি নিয়ন্ত্রণ হারিয়ে টানেলের গায়ে ধাক্কা লাগে। এতে ডেকোরেশন বোর্ড ভেঙে এবং ট্রাকের সামনের অংশ ভেঙে যায়। এছাড়া ট্রাকটির ড্রাইভার ও হেলপার গুরুতর আহত হন। তাদের চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে পাঠানো হয়েছে।

সত্যতা নিশ্চিত করে বঙ্গবন্ধু টানেল প্রকল্পের সহকারী প্রকৌশলী (টোল-ট্রাফিক) তানভীর রিফা জানান, সন্ধ্যায় পণ্যবাহী ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে টানেলের গায়ে ধাক্কা দেয়। এতে ডেকোরেশন বোর্ড ভেঙে যায়। সঙ্গে সঙ্গে টানেলের নিরাপত্তাকর্মীরা ট্রাকটি জব্দ করেন।

এর আগে, গত ১১ ফেব্রুয়ারি রাতে নিয়ন্ত্রণ হারিয়ে একটি প্রাইভেটকার উল্টে টানেলে গায়ে ধাক্কা লাগে। পরে পেছন থেকে আসা আরও তিনটি প্রাইভেটকার দুর্ঘটনার শিকার প্রাইভেটকারে ধাক্কা দেয়। প্রাইভেটকার চাটি দুমড়েমুচড়ে যায় ও টানেলের ডেকোরেশন বোর্ড ক্ষতিগ্রস্ত হয়।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *