খেলার খবর

ম্যাচ হারলেও ‘বাজবল’ কৌশলেই খেলা চালিয়ে যাবে ইংল্যান্ড

ডেস্ক রিপোর্ট: চলমান টেস্ট সিরিজে স্বাগতিক ভারতের বিপক্ষে শুরুটা জয় দিয়েই করেছিল ইংলিশরা। কিন্তু তারপরের দুই ম্যাচে দেখতে হয়েছে হারের মুখ। রাজকোট টেস্টে ইতিহাসে সর্বোচ্চ ব্যবধানে (৪৩৪ রান) হেরেছে ইংল্যান্ড। তাদের এই হারের একটি বড় কারণ হিসেবে অনেকেই মনে করছেন ইংল্যান্ডের টেস্ট খেলার ধরণকে।

সফরকা্রীদের ৫৫৬ রানের বিশাল লক্ষ্য ছুঁড়ে দেয় ভারত, যার জন্য ইংল্যান্ডের হাতে সময় ছিল প্রায় দেড় দিন। কিন্তু এক সেশনেই মাত্র ১২২ রানে গুটিয়ে যায় বেন স্টোকসের দল। এত বড় লক্ষ্য তাড়া করতে নেমে এমন তাড়াহুড়ো না করলে হয়ত ম্যাচটি ড্র করতে পারত ইংল্যান্ড, এমনটাই মনে করেন ক্রিকেট বিশ্লেষক এবং সমর্থকরা।

এত বিশাল ব্যবধানে হারের পর বেশ সমালোচনার মুখে পড়তে হচ্ছে ইংলিশদের। তাদের এই আক্রমণাত্মক উপায়ে টেস্ট ক্রিকেট খেলার ধরণটাই তাদের হারের বড় কারণ বলে মতামত দিচ্ছেন বেশিরভাগ সমালোচক। তবে হারের মুখ দেখলেও নিজেদের খেলার এই ধরণ বদলাবে না ইংল্যান্ড, এমনটাই জানিয়েছেন কোচ ব্রেন্ডন ম্যাককালাম।

‘খেলার কৌশল পরিবর্তন করার আলোচনা আমরা কখনো করিনি। কারণ, তেমন কিছু হওয়ার অর্থ হলো আপনি ছেলেদের মাথায় অন্যরকম এক চিন্তা ঢুকিয়ে দিচ্ছেন। আমরা চেয়েছি ছেলেরা যেন পরিস্থিতি বুঝে তৎক্ষণাৎ ভালো সিদ্ধান্ত নেওয়ার স্বাধীনতা পায়, সেটি নিশ্চিত করতে।’

ইংল্যান্ডের কোচ ম্যাককালাম এই বিষয়ে আরও বলেন, ‘আপনি যদি ভারতকে তাদেরই মাটিতে হারাতে চান, তবে আপনাকে ওদের প্রতিটি বোলারের বিপক্ষে ভালো খেলার যোগ্যতা থাকতে হবে। ওরা একজন বোলার কম নিয়ে খেলছে কি না, সেটি কোনো ব্যাপার নয়। আমরা মেনে নিচ্ছি যে আমাদের কৌশল অবশ্য এবার কাজ করেনি। কিন্তু এটা পরেরবার কাজ করতে পারে।’

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪ ডট কম-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *