সারাদেশ

বিরোধী দলের আন্দোলনে সহিংসতা থাকলে বাধা আসবেই: কাদের

ডেস্ক রিপোর্ট: বিরোধী দলের আন্দোলনে সহিংসতা থাকলে বাধা আসবেই: কাদের

ছবি: বার্তা২৪.কম

বিরোধী দলের আন্দোলনে সহিংস তৎপরতা, সন্ত্রাস যদি যুক্ত হয় তাহলে বাধা আসবেই বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের।

মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) সকালে ধানমন্ডিস্থ আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

নির্বাচনের আগে প্রধানমন্ত্রী বলেছিলেন বিরোধী দলের আন্দোলনে কোন রকম বাধা সরকারের পক্ষ থেকে দেয়া হবে না। এখন নির্বাচন শেষ, সে ক্ষেত্রে কি কোন বাধা দেয়া হতে পারে, এমন প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, বাধা দেয়ার মত সহিংস তৎপরতা, সন্ত্রাস এসব উপাদান যদি আন্দোলনে যুক্ত হয় তাহলে বাধা আসবেই। তারা যদি শান্তিপূর্ণ রাজনৈতিক কর্মসূচি দিয়ে এগিয়ে যায় সেখানে আমরা বাধা দেবো কেন?

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, আন্দোলন শব্দটা বিরোধী দলের ভাষা। বাস্তবে আন্দোলন না হলেও মুখে তাদের বলতে হবে। নেতাকর্মীদের চাঙ্গা রাখতে হয়, আর পাবলিককেও বোঝাতে হয়, সমমনাদের বোঝাতে হয় যে আমরা আছি।

দলের বিভিন্ন পর্যায়ে কমিটি করার বিষয়ে সেতুমন্ত্রী বলেন, আমাদের পার্টির ওয়ার্কিং কমিটির যে মিটিং অতি সম্প্রতি হয়েছে সাংগঠনিক বিষয়ে সেখানে আমাদের সভাপতির একটা নির্দেশনা আছে। সেটা হচ্ছে, দলের সাংগঠনিক শৃঙ্খলা, কোথাও কোথাও অন্তর কলহ, কোথা কোথাও মেয়াদ উত্তীর্ণ কমিটি, কোথাও কোথাও অভ্যন্তরীণ কিছু সংকট এসব বিষয়ে আমাদের আটটি ডিভিশনে গঠিত কমিটি আছে। সে কমিটিগুলো পর্যায়ক্রমে জেলা, উপজেলা পর্যায়ে আমাদের পার্টির প্রয়োজনে আমাদের সহযোগী ভ্রাতৃপ্রতিম সংগঠনের নেতাদের ও ডেকে আনা হবে। এসব বিষয়ে সমাধানের জন্য আমরা বৈঠক করবো। এটা আমাদের সিদ্ধান্ত। খুব শীঘ্রই হয়তো আমরা শুরু করছি।

কারামুক্ত হলেন মির্জা আব্বাস

ছবি: সংগৃহীত

বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস ১১১ দিন কারাভোগের পর জামিনে মুক্ত হয়েছেন।

সোমবার (১৯ ফেব্রুয়ারি) কেরানীগঞ্জ কেন্দ্রীয় কারাগার থেকে সন্ধ্যা ৬টা ৫০ মিনিটে কারামুক্ত হন তিনি।

তার আইনজীবী মহিউদ্দিন চৌধুরী বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে সোমবার দুপুরে ঢাকা রেলওয়ে থানার মামলায় জামিন পান মির্জা আব্বাস। এ নিয়ে গত ২৮ অক্টোবর বিএনপির মহাসমাবেশকে কেন্দ্র করে তার বিরুদ্ধে হওয়া ১১ মামলার সবগুলোতে জামিন পান তিনি। এর পর থেকে তার মুক্তিতে আইনি কোনো বাধা ছিল না।

এদিকে মির্জা আব্বাসের জামিনের খবরে কেরানীগঞ্জ কেন্দ্রীয় কারাগারের সামনে বিএনপি নেতাকর্মীরা জড়ো হতে থাকেন। মির্জা আব্বাস বের হওয়ার পর তাকে বহনকারী গাড়ি ঘিরে নেতাকর্মীরা বিভিন্ন ধরনের স্লোগান দিতে থাকে।

গত বছরের ২৮ অক্টোবর বিএনপির মহাসমাবেশকে কেন্দ্র করে মির্জা আব্বাসের বিরুদ্ধে ১১টি মামলা দায়ের হয়। এর মধ্যে শাহজাহানপুর থানার নাশকতা ও বিস্ফোরক আইনের মামলায় ৩১ অক্টোবর রাতে ঢাকার শহীদবাগ থেকে মির্জা আব্বাসকে গ্রেপ্তার করে গোয়েন্দা পুলিশ।

পরদিন ১ নভেম্বর আব্বাসের পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত। রিমান্ড শেষে ৫ নভেম্বর তাকে কারাগারে পাঠানো হয়। এরপর থেকে তিনি কারাগারে আটক ছিলেন।

;

হাতীবান্ধায় বিএনপি’র কর্মসূচিতে পুলিশের লাঠিচার্জ

ছবি: বার্তা ২৪.কম

লালমনিরহাটের হাতীবান্ধায় বিএনপি’র লিফলেট বিতরণ কর্মসূচিতে লাঠিচার্জ করেছে পুলিশ। এতে ছাত্রভঙ্গ হয়ে যায় বিএনপি নেতাকর্মীরা।

সোমবার (১৯ ফেব্রুয়ারি) বিকেলে হাতীবান্ধা মেডিকেল মোড় আরিফ প্লাজা এলাকায় এ ঘটনা ঘটে। এর আগে লালমনিরহাট-বুড়িমারী মহাসড়কের হাতীবান্ধা তেলপাম সংলগ্ন অফিস থেকে লিফলেট বিতরণ শুরু করেন বিএনপি নেতাকর্মীরা।

জানা যায়, বিএনপি’র কেন্দ্রীয় ঘোষিত কর্মসূচি হিসেবে লিফলেট বিতরণ শুরু করে বিএনপির নেতাকর্মীরা। কর্মসূচিতে উপজেলার বিভিন্ন ইউনিটের নেতাকর্মীরা অংশ নেন। হাতীবান্ধা বিএনপি’র নিজস্ব কার্যালয় থেকে স্থানীয় আরিফ প্লাজা এলাকায় পৌঁছালে সেখানে বাধা দেয় পুলিশ। পুলিশের বাধা উপেক্ষা করে কর্মসূচি চালিয়ে যাওয়ার চেষ্টা করে নেতাকর্মীরা। একপর্যায়ে পুলিশের সাথে বিএনপির নেতাকর্মীর হাতাহাতি হয়। এ সময় পুলিশ লাঠিচার্জ করলে ছাত্রভঙ্গ হয়ে যায় বিএনপির নেতাকর্মীরা।

লালমনিরহাট জেলা বিএনপির সহ-সম্পাদক রফিকুল ইসলাম বলেন, আমরা শান্তিপূর্ণভাবে সাধারণ মানুষের মাঝে লিফলেট বিতরণ শুরু করি। শান্তিপূর্ণ কর্মসূচিতে লাঠিচার্জ করে পুলিশ। আমাদের কয়েকজন নেতাকর্মী আহত হয়েছেন। এই ঘটনার তীব্র নিন্দা প্রতিবাদ জানাই।

হাতীবান্ধা থানার ওসি সাইফুল ইসলামের সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি বক্তব্য দিতে অপারগতা প্রকাশ করেন।

;

অর্থ পাচারের অভিযোগে বাংলাদেশ ব্যাংক অভিমুখে বিক্ষোভ মিছিল

ছবি: বার্তা ২৪.কম

দেশের অর্থ পাচারের অনুসন্ধান ও পাচারকৃত টাকা উদ্ধারসহ আর্থিক অব্যবস্থাপনা ও নানান ধরনের অনিয়ম দূর করার দাবিতে বিক্ষোভ মিছিল করেছে বাম গণতান্ত্রিক জোট।

সোমবার (১৯ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে থেকে বাংলাদেশ ব্যাংক পর্যন্ত বিক্ষোভ মিছিল করেন জোটটির নেতা-কর্মীরা। মিছিল শেষে বাংলাদেশ ব্যাংকের সামনে বিক্ষোভ সমাবেশ করেন জোটের অংশ নেওয়া রাজনৈতিক দলের সদস্যরা।

এ সময় খেলাপি ঋণ আদায় এবং অর্থ পাচারকারীদের শাস্তি, আর্থিক অব্যবস্থাপনা বিভিন্ন অনিয়ম দূর করার দাবিতে প্রতিবাদ জানানো হয়।

বিক্ষোভ সমাবেশের সভাপতি বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স বলেন, বাংলাদেশ ব্যাংক স্বাধীন নয়। যখন যে সরকার আসে, তাদের কথা অনুযায়ী চলে। বাংলাদেশের শতকরা ৮২ ভাগ ধনী, মধ্যবিত্ত ট্যাক্স ফাঁকি দেয়। তিনি সরকারের কাছে প্রশ্ন রেখে বলেন, সাধারণ মানুষের টাকা পাচার হয় কীভাবে! এছাড়া তিনি জনগণের টাকা লুটপাট, আত্মসাতের বিরুদ্ধে ব্যবস্থাপনার দাবি জানান।

বাংলাদেশের কমিউনিস্ট পার্টির অন্যতম সদস্য অর্থনীতিবিদ ডক্টর এম এ আকাশ বলেন, যারা স্বল্প ঋণ নেয়, তারা খেলাপি করে না, যারা কোটি কোটি টাকা ঋণ নেয়, তারাই ঋণ খেলাপ করে। আমাদের দাবি, যারা ঋণ খেলাপি তাদের নাম প্রকাশ করা হোক এবং সেই তালিকায় প্রকাশ থাকবে, কে কত টাকা ঋণ নিয়েছেন।

তিনি বলেন, খেলাপিদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়ে দ্রুত আইনের আওতায় আনতে হবে।

;

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে আওয়ামী লীগের কর্মসূচি ঘোষণা

ছবি: বার্তা ২৪.কম

একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে জাতীয় শহীদ মিনারে ফুল দেয়াসহ কর্মসূচি ঘোষণা করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের।

সোমবার (১৯ ফেব্রুয়ারি) সকালে ধানমন্ডিস্থ আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা করেন তিনি।

ওবায়দুল কাদের বলেন, ২১ ফেব্রুয়ারি রাত ১২টায় আওয়ামী লীগ সিনিয়র নেতৃবৃন্দ ও মন্ত্রীপরিষদ সদস্যদের নিয়ে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করবেন। পরে সকাল সাড়ে সাতটায় নিউমার্কেট দক্ষিন গেইট থেকে প্রভাত ফেরি আজিমপুর হয়ে শহীদ মিনার যাবে।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আরও জানান, ২২ ফেব্রুয়ারি একুশের আলোচনা সভা করবে আওয়ামী লীগ। আলোচনা সভাটি তেজগাঁওয়ের ঢাকা জেলা আওয়ামী লীগ অফিসে অনুষ্ঠিত হবে বেলা ৩টায়।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *