আন্তর্জাতিক

সরকারের ফ্রি ভিসা নীতি: পর্যটক বেড়েছে থাইল্যান্ডে

ডেস্ক রিপোর্ট: চলতি বছরের জানুয়ারি থেকে অক্টোবর, এই দশ মাসে সবচেয়ে বেশি বিদেশি পর্যটক ভ্রমণ করেছে থাইল্যান্ডে। যা সংখ্যায় ২ কোটি ২০ লাখ। থাইল্যান্ড পর্যটন বিভাগের মুখপাত্র চাই ওয়াচারন জানিয়েছেন, সরকারের ভিসা ফ্রি নীতির কারণে পর্যটক আগমন বেড়েছে। 

চাই ওয়াচারন জানান, থাইল্যান্ডে ঘুরতে আসা পর্যটকদের মধ্যে সবচেয়ে বেশি মালয়েশিয়ান। এরপর ক্রমান্বয়ে চীন, দক্ষিণ কোরিয়া, ভারত ও রাশিয়ার পর্যটক। 

তিনি বলেন, আমাদের বিশ্বাস নতুন ভিসা নীতির কারণে নতুন আরো অনেক দেশের পর্যটকরা থাইল্যান্ডে আসবেন। বর্তমানে ৬০টি দেশের মানুষ ভিসা ফ্রি সুবিধায় থাইল্যান্ডে ৩০ দিনের জন্য ভ্রমণ করতে পারছেন। তারা চাইলে এই ভিসার মেয়াদ বাড়াতেও পারেন। 

চীন এবং কাজাখাস্তানের নাগরিকদের জন্য গত ২৫ সেপ্টেম্বর থেকে ভিসা ফ্রি সুবিধা প্রদান করা হয়েছে। যেটা চলবে আগামী বছর ফেব্রুয়ারি পর্যন্ত। তবে প্রধানমন্ত্রী শ্রেত্থা থাবিসিন তার সাম্প্রতিক চীন সফরের সময় আশ্বাস দিয়েছেন, চীনের নাগরিকদের জন্য এই সুবিধা স্থায়ী করা হবে৷

এরই মধ্যে চলতি সপ্তাহে থাই সরকার ভারত ও তাইওয়ানের নাগরিকদের জন্যেও ভিসা ফ্রি সুবিধা ঘোষণা করেছে। এই সুবিধা নভেম্বরের ১০ থেকে আগামী বছরের মে মাসের ১০ তারিখ পর্যন্ত থাকবে৷ 

পর্যটন ও ক্রীড়া মন্ত্রনালয়ের তথ্য মতে শুধু অক্টোবরের শেষ সপ্তাহে থাইল্যান্ডে ৫ লাখ ৫ হাজার ৬৭২ জন বিদেশি পর্যটক এসেছে। যেটা প্রত্যাশার চেয়ে অনেক বেশি। 

চাই জানান, ইউরোপে শীত শুরু হওয়ায় এই সময় পর্যটকের সংখ্যা আরো বাড়বে বলে ধারণা করা হচ্ছে। 

ট্যুরিজম অথরিটি অব থাইল্যান্ডের চলতি বছরে বিদেশি পর্যটকের লক্ষ্য আড়াই থেকে তিন কোটি৷ তবে আশা করা হচ্ছে এই লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে। এসময় প্রায় ৮০ হাজার কোটি টাকার রেভিনিউয়ের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।  

এছাড়াও চলতি বছরে পৃৃথিবীর সবচেয়ে বেশি পর্যটক ভ্রমণ করা শহরের মধ্যে প্রথম অবস্থানে রয়েছে ব্যাংকক। এই তালিকায় নবম অবস্থানে ফুকেট এবং দশম অবস্থানে পাতায়া।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *