খেলার খবর

আইএলটি-টোয়েন্টিতে এক বছর নিষিদ্ধ নুর 

ডেস্ক রিপোর্ট:  

দেশের খেলার চেয়ে ফ্রাঞ্চাইজি লিগকে গুরুত্ব দেওয়ায় চিত্র ক্রিকেটাঙ্গনে এখন হরহামেশাই। তবে আফগান খেলোয়াড়দের মধ্যে এখন তা দেখা যাচ্ছে আরও পরিস্কারভাবে। এমন কিছুর জের ধরে চলতি বছরে দেশটির জাতীয় দলের কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়েছিলেন তিন তারকা ক্রিকেটার মুজিব উর রহমান, ফজলহক ফারুকি ও নাভিন উল হক। পরে অবশ্য বোর্ডের সঙ্গে সমঝোতার জেরে চুক্তিতে ফিরেছেন তিনজনই এবং কেটেছে নিষেধাজ্ঞা। 

তবে এবার ঠিক সেই ঘটনাই পুনরাবৃত্তি হয়নি। হলো একটু ভিন্নভাবে। ফ্রাঞ্চাইজি লিগকে গুরুত্ব দেওয়ার মাত্রা এতোটাই বাড়িয়ে ফেলেছিলেন যে সামলাতে ভুল করে বসেছেন আফগান চায়নাম্যান বোলার নুর আহমদ। এতে সূচির মারপ্যাঁচে আইএলটি-২০ এর চুক্তি ভঙ্গ করায় একবছরের জন্য আরব আমিরাতের ফ্রাঞ্চাইজি টুর্নামেন্ট থেকে নিষিদ্ধ হলেন নুর। 

সবশেষ এক মাসে তিনটি দেশে চলেছে তিনটি ভিন্ন ফ্রাঞ্চাইজি লিগ টুর্নামেন্ট (বিপিএল, আইএলটি-২০ ও দক্ষিণ আফ্রিকার এসএ২০)। সেখানে দুবাইয়ে অনুষ্ঠিত আইএলটি-২০তে ওয়ারিয়র্সের হয়ে খেলে দক্ষিণ আফ্রিকায় পাড়ি জমান ডারবান সুপার জায়ান্টদের হয়ে খেলতে। সে সময় বাদে মূল বিপত্তি। 

এটি ছিল আইএলটি-২০ এর প্রথম আসর। এতে দলটি তাদের দ্বিতীয় আসরের জন্যও নুরকে তাদের দলে ভেড়াতে চাইলে এক বছর বৃদ্ধির সেই চুক্তিতে সই করেননি তিনি। পরে বিষয়টি লিগ কর্তৃপক্ষের হাতে ছাড়লে আসে নিষেধাজ্ঞার সিদ্ধান্ত। নুরের বিষয়টি খতিয়ে দেখতে আইএলটি-২০ এর প্রধান নির্বাহী ডেভিড হোয়াইট, নিরাপত্তা ও দুর্নীতিবিরোধী প্রধান কর্নেল আজম এবং এমিরেটস ক্রিকেট বোর্ডের সদস্য জায়েদ আব্বাসকে নিয়ে গঠিত লিগের শৃঙ্খলা কমিটি। এবং নিষেধাজ্ঞার রায় শোনানোর আগে দল ও ক্রিকেটার উভর পক্ষের বক্তব্যই শুনেছে লিগ কর্তৃপক্ষ। 

এদিকে প্রাথমিকভাবে ২০ মাসের সাজা নির্ধারণ হলেও পরে তা আট মাস কমিয়েছে লিগটি। 

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪ ডট কম-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *