সারাদেশ

কুয়াকাটা সৈকতে দেখা মিলল মৃত ডলফিন

ডেস্ক রিপোর্ট: কুয়াকাটা সৈকতে দেখা মিলল মৃত ডলফিন

ছবি: বার্তা২৪.কম

পটুয়াখালীর কুয়াকাটা সমুদ্র সৈকতে দেখা মিলল ৫ ফুট সাইজের লম্বা মৃত ডলফিন ‘ইরাবতী’র। ডলফিনটির মাথা ও পিঠের বিভিন্ন অংশে চামড়া উঠানো ছিল।

বুধবার (২১ ফেব্রুয়ারি) সকাল ১১টা ২০ মিনিটের দিকে কুয়াকাটার পূর্ব দিকে গঙ্গামতি নামক এলাকায় স্থানীয় এক যুবক এই মৃত ডলফিনটি দেখতে পায়। স্থানীয় এ যুবকের নাম জুয়েল। যিনি কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির সদস্য।

মৃত ডলফিনটি দেখতে পাওয়া জুয়েল জানান, সকালে সৈকতে যাওয়ার পথে ডলফিনটিকে এখানে পরে থাকতে দেখি। এলাকার লোকদের সাথে কথা বলে জেনেছি এটি সকালের জোয়ারে এসেছে। পরে আমাদের টিমের সদস্য কেএম বাচ্চু এবং আসাদুজ্জামান মিরাজ ভাইকে জানাই। তারা আসার পরে আমরা বন বিভাগের কর্মকর্তাদের সহায়তায় ডলফিনটিকে একটি নির্দিষ্ট স্থানে মাটি চাপা দেওয়ার ব্যবস্হা করেছি।

সমুদ্রের নীল অর্থনীতি, উপকূলের পরিবেশ এবং জীববৈচিত্র্য নিয়ে কাজ করা গবেষণা প্রতিষ্ঠান ওয়ার্ল্ডফিশের ইকোফিশ-২ বাংলাদেশ প্রকল্পের সহযোগী গবেষক সাগরিকা স্মৃতি বার্তা২৪.কম কে বলেন, সমুদ্রের পরিবেশ বিনষ্ট হওয়ায় সামুদ্রিক প্রাণীগুলো এভাবে মারা যাচ্ছে। আজকে ভেসে আসা ডলফিনটি ইরাবতী প্রজাতির পুরুষ ডলফিন। তবে বেশ লম্বা সময় পরে ফের এই ডলফিনটি আসলো। প্রতিবছর কেন এমন পরিবেশ তৈরি হচ্ছে তা নিয়ে আমরা গবেষণা চালাচ্ছি।

কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির টিম লিডার রুমান ইমতিয়াজ তুষার জানান, এই উপকূলীয় এলাকাজুড়ে ডলফিন নিয়ে আমরা সার্বক্ষণিক কাজ করছি। খবর পাওয়ার সাথে সাথে আমাদের টিমের সদস্যরা ছুটে গিয়েছেন। আমরা ঊর্ধ্বতন কতৃপক্ষের কাছে আবেদন জানাচ্ছি যাতে এই মৃত্যুর কারণগুলো বের করা হয়। চলতি বছরে এটাই প্রথম সৈকতে ভেসে আসা মৃত ডলফিন।

সাতক্ষীরায় ভ্যান উল্টে গিয়ে চালকের মৃত্যু 

সাতক্ষীরায় ভ্যান উল্টে গিয়ে চালকের মৃত্যু 

সাতক্ষীরায় খুলনা মহাসড়কের তালতলা এলাকায় ইঞ্জিন ভ্যান উল্টে গিয়ে রাসেল (২৭) নামে এক চালকের মৃত্যু হয়েছে।

বুধবার (২১ ফেব্রুয়ারি) সাতক্ষীরা সদর উপজেলায় তালতলা এলাকায় মর্মান্তিক এ দুর্ঘটনাটি ঘটে। নিহত রাসেল খুলনা জেলার ডুমুরিয়া এলাকার বাসিন্দা।

প্রতক্ষদর্শীরা জানায়, ইঞ্জিন ভ্যান চালিয়ে সাতক্ষীরা শহর থেকে পাটকেলঘাটারর দিকে যাচ্ছিলেন রাসেল। পথিমধ্যে তালতলা বিজিবি ক্যাম্প এলাকায় গেলে রাস্তার স্পিড ব্রেকারে ধাক্কা লাগে। এতে তিনি ছিটিকে পড়ে ঘটনাস্থলে নিহত হয়। পরে স্থানীয়রা ঘটনাটি পুলিশকে জানায়।

সাতক্ষীরা সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মহিদুল ইসলাম সড়ক দুর্ঘটনার বিষয়টি নিশ্চিত করে জানান, নিহতের মরদেহ ময়নাতদন্তের জন্য সদর হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে। দুর্ঘটনা কবলিত ইঞ্জিন ভ্যানটি পুলিশ হেফাজতে রয়েছে। 

;

মুজিব শতবর্ষ জাদুঘর ও আর্কাইভ সেল’র ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন প্রধানমন্ত্রী

মুজিব শতবর্ষ জাদুঘরের ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন প্রধানমন্ত্রী

‘মুজিব শতবর্ষ জাদুঘর ও আর্কাইভ সেল’ এর ভিত্তিপ্রস্তর উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (২১ ফেব্রুয়ারি) বিকেলে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে তিনি ভিত্তিপ্রস্তর স্থাপনের ফলক উন্মোচন করেন।

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস -২০২৪ উদযাপন উপলক্ষ্যে চার দিনব্যাপী অনুষ্ঠানে অংশ নিয়ে তিনি মুজিব শতবর্ষ জাদুঘর ও আর্কাইভের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেলের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত রয়েছেন প্রধানমন্ত্রীর শিক্ষা ও সংস্কৃতিবিষয়ক উপদেষ্টা ড. কামাল আবদুল নাসের চৌধুরী, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী রুমানা আলী, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব সোলেমান খান, আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে মহাপরিচালক প্রফেসর ড. হাকিম আরিফ।

;

২১ কিলোমিটার পথ পায়ে হেঁটে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা 

ছবি: বার্তা২৪.কম

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ২১ কিলোমিটার পদযাত্রা শেষে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছে স্থানীয় স্বেচ্ছাসেবী সংগঠন ’এসো গৌরীপুর গড়ি’র ২১ জন স্বেচ্ছাসেবক।

বুধবার (২১ ফেব্রুয়ারি) বেলা ১১ টায় জেলা শহরের কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে পৌঁছানোর পর জেলা পরিষদ চেয়ারম্যান অধ্যাপক ইউসুফ খান পাঠান ও সদস্য মোহাম্মদ গোলাম সামদানী খান সুমন তাদের স্বাগত জানান। পরে সবাই এক সঙ্গে শহীদ মিনারের বেদীতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন।

ভাষা শহীদদের শ্রদ্ধা জানাতে বুধবার সকাল ৭টায় গৌরীপুর পৌর শহরের কেন্দ্রীয় শহীদ মিনার থেকে পুষ্পস্তবক নিয়ে ২১ কিলোমিটার দূরত্বে ময়মনসিংহ জেলা শহরের টাউন হল মোড়ে কেন্দ্রীয় শহীদ মিনারের উদ্দেশ্যে পদযাত্রা শুরু করে স্বেচ্ছাসেবী সংগঠনের ২১ জন স্বেচ্ছাসেবক।

পুষ্পস্তবক অর্পণের পর সবাই কিছুক্ষণ দাঁড়িয়ে থেকে ভাষা আন্দোলনের শহীদদের স্মরণ করেন।

অধ্যাপক ইউসুফ খান পাঠান বলেন, ১৯৫২ সালের ভাষা আন্দোলন বাংলাদেশের ইতিহাসে একটি মাইলফলক। এই আন্দোলন শুধুমাত্র বাংলা ভাষার জন্যই নয়, বরং বাংলাদেশের স্বাধীনতার জন্যও একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ভাষা শহীদদের শ্রদ্ধা জানাতে ‘এসো গৌরীপুর গড়ি’র আয়োজনে ২১ কিলোমিটার পদযাত্রার মধ্য দিয়ে একুশের যে চেতনা ছড়িয়ে দেয়ার কাজটা করেছে সেটা নিঃসন্দেহে প্রশংসনীয়।

জেলা পরিষদ সদস্য মোহাম্মদ গোলাম সামদানী খান সুমন বলেন, ২১ শে ফেব্রুয়ারির প্রথম প্রহর থেকেই ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে শহীদ মিনারে হাজারো মানুষের ঢল নামে। তবে স্বেচ্ছাসেবী সংগঠন ‘এসো গৌরীপুর গড়ি’র স্বেচ্ছাসেবকরা ২১ কিলোমিটার পদযাত্রা করে শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের শ্রদ্ধা জানিয়েছেন। একুশের চেতনা ছড়িয়ে দিতে প্রতিবছর এই ধরণের ব্যতিক্রম আয়োজন হোক এটাই প্রত্যাশা।

‘এসো গৌরীপুর গড়ি’র প্রধান সমন্বয়কারী আবু কাউছার চৌধুরী রন্টির সভাপতিত্বে সংক্ষিপ্ত আলোচনা সভায় বক্তব্য দেন শহীদ সৈয়দ নজরুল কলেজের অধ্যক্ষ ড. একেএম আব্দুর রফিক, জেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক তানজীর আহমেদ রাজীব।

;

জার্মানি সফর নিয়ে শুক্রবার সাংবাদিকদের ব্রিফ করবেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জার্মানির মিউনিখে তাঁর সাম্প্রতিক তিন দিনের সফরের ফলাফল সম্পর্কে গণমাধ্যমকে জানাতে আগামী শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) সকালে এক সংবাদ সম্মেলনে ভাষণ দেবেন।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রেস উইংয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, শুক্রবার সকাল ১০টায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হবে।

প্রধানমন্ত্রী মিউনিখ নিরাপত্তা সম্মেলন ২০২৪-এ যোগ দিতে গত ১৫ ফেব্রুয়ারি মিউনিখে যান এবং ১৯ ফেব্রুয়ারি দেশে ফিরে আসেন।

মিউনিখে অবস্থানকালে প্রধানমন্ত্রী মিউনিখ নিরাপত্তা সম্মেলনে যোগ দেন এবং সম্মেলনের ফাঁকে বিশ্ব নেতাদের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *