সারাদেশ

শহীদ মিনার থেকে ফুল সরানোর ভিডিও করায় সাংবাদিকের ওপর হামলা

ডেস্ক রিপোর্ট: শহীদ মিনার থেকে ফুল সরানোর ভিডিও করায় সাংবাদিকের ওপর হামলা

ছবি: বার্তা ২৪

রাজবাড়ীতে শহীদ মিনার থেকে ফুলের ডালা সরানোর ভিডিও করায় দেশ রুপান্তরের প্রতিনিধি আব্দুল হালিম শেখ (৩০) এর ওপর হামলা করেছে স্থানীয় কয়েকজন যুবক।

বুধবার (২১ ফেব্রুয়ারি) বেলা পৌনে ১২টার দিকে রাজবাড়ীর শহীদ খুশি রেলওয়ে ময়দানে এ ঘটনা ঘটে। এ ঘটনায় সদর থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করা হয়েছে।

আবদুল হালিম বাবু রাজবাড়ী পৌরসভার ৭নং ওয়ার্ডের চর-লক্ষ্মীপুর গ্রামের জালাল শেখের ছেলে। সে দৈনিক দেশ রুপান্তর ও ডেইলি বাংলাদেশ পত্রিকার রাজবাড়ী প্রতিনিধি হিসেবে কর্মরত রয়েছেন।

সদর থানায় দায়ের করা লিখিত অভিযোগ সূত্রে জানা গেছে, বেলা ১২টার কিছু সময় আগে পেশাগত দায়িত্ব পালনের জন্য রাজবাড়ী শহরের শহীদ খুশি রেলওয়ে মাঠের কেন্দ্রীয় শহীদ মিনারে যান আবদুল হালিম বাবু। এসময় শহীদ মিনারের বেদি থেকে ফুলের ডালা নিয়ে যাচ্ছিল ফুলের দোকানী ও তাদের লোকজন। বিষয়টি ফোনে ভিডিও ধারণ করেন সাংবাদিক হালিম বাবু। ভিডিও করা দেখে কয়েকজন এগিয়ে আসেন। তারা ভিডিও করার কারণ জানতে চান। সাংবাদিক পরিচয় দেওয়ার পর ভিডিও মুছে ফেলতে বলেন। হালিম বাবু ভিডিওটি মুছতে অস্বীকৃতি জানালে অজ্ঞাতনামা ১০-১২ জন তাকে টেনে হিঁচড়ে শহীদ মিনারের পশ্চিম পাশে ঝোড়ের ভিতর নিয়ে গিয়ে তার ওপর অতর্কিতভাবে হামলা চালায়। পুলিশ সদস্যরা সেখানে আসলে হামলাকারীরা দৌড়ে পালিয়ে যায়। 

পরে হালিম বাবুর সহকর্মীরা তাকে উদ্ধার করে রাজবাড়ী সদর হাসপাতালে নিয়ে যায়।

আব্দুল হালিম শেখ বলেন, আমি পেশাগত দায়িত্ব পালনের উদ্দেশ্যে শহীদ মিনারের ছবি নিচ্ছিলাম। তখন স্থানীয় কয়েকজন যুবক ফুলের ডালা নিয়ে যাচ্ছিল। আমি তখন বিষয়টি ভিডিও করলে তারা আমাকে বাধা দেয়। এক পর্যায়ে তারা আমাকে অকথ্য ভাষায় গালিগালাজ করে ও টেনে হিঁচড়ে শহীদ মিনারের পাশে ঝোড়ের ভিতর নিয়ে গিয়ে গাছের ডাল দিয়ে বেধড়ক পেটায়। এক পর্যায়ে পুলিশ ও আনসার সদস্য এগিয়ে আসলে তারা পালিয়ে যায়।

রাজবাড়ীর অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মো. ইফতেখারুজ্জামান বলেন, পেশাগত দায়িত্ব পালনের সময় সাংবাদিকের ওপর যে ঘটনা ঘটেছে সেটা কোনভাবেই কাম্য না। আমরা এই ঘটনার একটি ভিডিও ফুটেজ হাতে পেয়েছি। কয়েকজনকে আমরা ইতিমধ্যে শনাক্ত করেছি। এ ব্যাপারে আইনগত ব্যবস্থা যা রয়েছে আমরা গ্রহণ করবো।

মৃত্যু শূন্য দিনে করোনায় আক্রান্ত ৩৬

ছবি: সংগৃহীত

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে কারোর মৃত্যু না হলেও ৩৬ জনের দেহে এই ভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে মোট আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ২০ লাখ ৪৮ হাজার ৪৩ জনে। আর মোট মৃত্যুর সংখ্যা ২৯ হাজার ৪৮৬ জনে অবস্থান করছে।

বুধবার (২১ ফেব্রুয়ারি) স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ৩২ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ২০ লাখ ১৫ হাজার ১৪৮ জন।

গত ২৪ ঘণ্টায় পরীক্ষা করা হয় ৪০৩টি নমুনা। পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ৮ দশমিক ৯৩ শতাংশ। মহামারির শুরু থেকে এ পর্যন্ত মোট শনাক্তের হার ১৩ দশমিক ০৮ শতাংশ।

উল্লেখ্য, ২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম ৩ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। এর ১০ দিন পর ওই বছরের ১৮ মার্চ দেশে এ ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়। ২০২১ সালের ৫ ও ১০ আগস্ট দু’দিন করোনায় সর্বাধিক ২৬৪ জন করে মারা যান।

;

শিবগঞ্জে ট্রাক চাপায় মোটরসাইকেল আরোহী নিহত

ছবি: বার্তা ২৪

বগুড়ার শিবগঞ্জে ট্রাক চাপায় সাইদুল ইসলাম (৪৮) নামে এক মোটরসাইকেল আরোহীর মর্মান্তিক মৃত্যু হয়েছে। বুধবার (২১ ফেব্রুয়ারি) বিকেল ৪ টার দিকে উপজেলার বগুড়া-রংপুর মহাসড়কের মোকামতলা চৌমাথা নামক স্থানে এ দুর্ঘটনা ঘটে।

নিহত সাইদুল ইসলাম বগুড়ার সদর উপজেলার লাহিড়ীপাড়া ইউনিয়নের ধাওয়াকান্দি গ্রামের বাসিন্দা। তিনি পেশায় মাটি ব্যবসায়ী ছিলেন।

স্থানীয়রা জানান, মোকামতলা বন্দরের সোনাতলা রোড থেকে বগুড়া-রংপুর মহাসড়ক পার হচ্ছিলেন মোটরসাইকেল চালক ডাবলু মিয়া ও আরোহী সাইদুল ইসলাম। এসময় বগুড়াগামী একটি ট্রাক মোটরসাইকেলটিকে ধাক্কা দিলে সাইদুল ইসলাম ছিটকে গিয়ে ট্রাকের চাকায় পিষ্ট হন। এতে দেহ দ্বিখণ্ডিত হয়ে ঘটনাস্থলে মৃত্যু হয় তার। এ ঘটনায় আহত হন শিবগঞ্জের চন্ডিহারা এলাকার বাসিন্দা মোটর সাইকেল চালক ডাবলু মিয়া (৪০)। তাকে স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে।

মোকামতলা পুলিশ তদন্ত কেন্দ্রের ইনচার্জ ইন্সপেক্টর আশিক ইকবাল ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

;

ইংরেজিতে কথা বললেই স্মার্ট হয় না: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

‘অনেক মানুষভাবে ইংরেজিতে কথা বলতে পারলেই মনে হয় সে স্মার্ট। আসলে ব্যাপারটা এমন নয়। মাতৃভাষা আগে ভালো করে শিখে তারপর অন্য ভাষা শিখতে হবে।’

বুধবার (২১ ফেব্রুয়ারি) বিকেলে রাজধানী ঢাকার ‘আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট’-এ আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের আলোচনা সভায় প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, ইংরেজি রীতিতে বাংলা উচ্চারণ ঠিক নয়। কিছু কিছু পরিবার মনে করেন ছেলেমেয়েরা ইংরেজিতে কথা বলতে পারা মানেই সে খুবই দক্ষ হয়ে গেল। ইংরেজিতে কথা বলে স্মার্ট হয়ে গেল। ৬ হাজার বিদেশি শব্দ রয়েছে, যেটা সহজে গ্রহণ করা যায়। কিন্তু স্মার্ট হতে হলে শুধুমাত্র একটা ভাষা শিখতে হবে এবং সে ভাষায় কথা বলতে হবে আমি সেটা বিশ্বাস করি না। নিজের ভাষা শিখে অন্যের ভাষাও শেখা যায়। 

‘মাতৃভাষার পাশাপাশি অন্য ভাষাও শিখতে হবে’ শেখ হাসিনা বলেন, মাতৃভাষায় শিক্ষা নিতে পারলে তা অনেক সহজ হয়। কর্মক্ষেত্রের প্রয়োজনে অনেক ভাষা শেখা দরকার। শিক্ষার মাধ্যমটা মাতৃভাষায় হওয়া উচিত, তার সঙ্গে শিশুদের আরও দু-তিনটি ভাষা শেখানোর দরকার। 

মুজিব শতবর্ষ জাদুঘর ও আর্কাইভ সেল-এর ভিত্তিপ্রস্তর স্থাপন প্রধানমন্ত্রীর মাতৃভাষাকে লালন ও চর্চা করা একটি জাতির মূল কর্তব্য উল্লেখ করে আওয়ামী লীগ সভাপতি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উদ্যোগ ও আন্দোলনের ফলেই রাষ্ট্রভাষা বাংলা পেয়েছি। জীবন জীবিকার প্রয়োজনে মানুষকে অনেক ভাষা শিখতে হয়। কিন্তু নিজের ভাষাকে ভুলে অন্য ভাষা চর্চা করা এটা ঠিক নয়। নিজের ভাষাকে লালন ও চর্চা করা প্রত্যেকটা মানুষের মূল দায়িত্ব। 

;

ট্রাক-অটোরিকশা সংঘর্ষে সবজি বিক্রেতার মৃত্যু

ট্রাক-অটোরিকশা সংঘর্ষে সবজি বিক্রেতার মৃত্যু

চট্টগ্রামের লোহাগাড়ায় ট্রাকের সাথে অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে নুরুল কবির (৫০) নামে এক সবজি বিক্রেতার মৃত্যু হয়েছে।

বুধবার (২১ ফেব্রুয়ারি) সকাল ৭টার দিকে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে ইউনিয়নের পদুয়া নয়াপাড়া এলাকায় এই ঘটনা ঘটে। নিহত নুরুল কবির একই ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের নাওঘাটা মাঝির পাড়ার মৃত ফয়েজ আহমদের ছেলে।

প্রত্যক্ষদর্শীরা জানান, ঘটনাস্থলে কক্সবাজারমুখী পণ্যবাহী ট্রাকের সাথে বিপরীত দিক থেকে আসা অটোরিকশার মুখোমুখি সংঘর্ষ হয়। এতে অটোরিকশার সামনে বসা সবজি বিক্রেতা নুরুল কবির গুরতর আহত হন।

স্থানীয়রা তাকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যান। প্রাথমিক চিকিৎসা শেষে গুরুতর অবস্থায় চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নেয়ার পথেই তার মৃত্যু হয়। দুর্ঘটনার পর ট্রাকটি দ্রুত ঘটনাস্থল ত্যাগ করে বলে জানা গেছে।

স্থানীয় ইউপি সদস্য মুহাম্মদ নাছির উদ্দিন ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, নুরুল কবির তার ক্ষেতের সবজি নিয়ে বিক্রির জন্য অটোরিকশাযোগে সাতকানিয়ার ছদাহা ইউনিয়নের শিশুতল এলাকায় যাচ্ছিলেন। পথিমধ্যে ট্রাকের সাথে মুখোমুখি সংঘর্ষে তার মৃত্যু হয়।

দোহাজারী হাইওয়ে থানার অফিসার ইনচার্জ (ওসি) খান মুহাম্মদ এরফান বলেন, দুর্ঘটনায় এক ব্যক্তি মারা যাবার খবর শুনেছি। ক্ষতিগ্রস্ত পরিবারের পক্ষ থেকে অভিযোগ দিলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *