সারাদেশ

কমেছে সামিট পাওয়ার ও সামিট অ্যালায়েন্সের মুনাফা

ডেস্ক রিপোর্ট: কমেছে সামিট পাওয়ার ও সামিট অ্যালায়েন্সের মুনাফা

ছবি: সংগৃহীত

সামিট গ্রুপের প্রতিষ্ঠান সামিট পাওয়ারের মুনাফা আগের বছরের তুলনায় অর্ধেকে নেমে এসেছে। কোম্পানিটি আগের বছর ৪১৩ কোটি ২৪ লাখ টাকা মুনাফা করলেও ২০২২-২৩ অর্থবছরে মুনাফা করেছে ২২১ কোটি টাকা।

সামিট গ্রুপের অপর প্রতিষ্ঠান সামিট অ্যালায়েন্স পোর্ট লিমিটেডের ব্যবসা ও মুনাফা কমে এসেছে তথ্য পাওয়া গেছে। ২০২৩-২৪ হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) আগের বছরের একই সময়ের তুলনায় কমেছে বলে অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন বলা হয়েছে।

সিঙ্গাপুর ভিত্তিক হোল্ডিং কোম্পানি সামিট পাওয়ার ইন্টারন্যাশনালের সহযোগী প্রতিষ্ঠান সামিট পাওয়ার লিমিটেড। কোম্পানিটির বাংলাদেশের বিভিন্ন স্থানে ১৫টি বিদ্যুৎ কেন্দ্র রয়েছে। যার মোট উৎপাদন সক্ষমতা রয়েছে ৯৭৫ মেগাওয়াট। কোম্পানিটি শেয়ার হোল্ডারদের ১০ শতাংশ হারে ডিভিডেন্ড প্রস্তাব করেছে।

কোম্পানিটি দাবি করেছে, জ্বালানির দাম ও ডলারের বিনিময় হারে তারতম্যের কারণে মুনাফা কমেছে। এ ছাড়া লোকাল ব্যাংকের মাধ্যমে বিল পরিশোধে বিলম্বের কারণেও ঘাটতি হয়েছে।

সরকারের সঙ্গে বিষয়টি নিয়ে দফায় দফায় বৈঠক করে কোম্পানিটি। তাদের আপত্তি ছিল, অনেক দেরিতে যখন বিল পরিশোধ করা হচ্ছে তখন ডলারের দর আর আগের অবস্থায় নেই। কিন্তু বিল করার সময়ের ডলার রেট দেওয়া হয়েছে তাই দেওয়া হয়েছে। এ কারণে আগের তুলনায় তাদের মুনাফা কমে এসেছে।

অন্যদিকে সেবা খাতের তালিকাভুক্ত কোম্পানি সামিট অ্যালায়েন্স পোর্ট লিমিটেডের ব্যবসা ও মুনাফা চলতি ২০২৩-২৪ হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) আগের বছরের একই সময়ের তুলনায় কমেছে। সামিট অ্যালায়েন্স পোর্টের প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনায় দেখা যায়, ২০২৩-২৪ হিসাব বছরের জুলাই-সেপ্টেম্বর সময়ে কোম্পানিটির আয় হয়েছে ৪৫ কোটি ২২ লাখ টাকা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৪৭ কোটি ৫৬ লাখ টাকা। এক বছরের ব্যবধানে কোম্পানিটির আয় কমেছে প্রায় ৫ শতাংশ।

আলোচ্য সময়ে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ৮ কোটি ৫২ লাখ টাকা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১০ কোটি ৯৬ লাখ টাকা। এ সময়ে কোম্পানিটির নিট মুনাফা কমেছে ২২ শতাংশের বেশি। চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৩৬ পয়সা, যা আগের হিসাব বছরের একই সময়ে ছিল ৪৬ পয়সা।

মূলত বন্দরে পণ্য হ্যান্ডলিং কমে যাওয়ার কারণে কোম্পানিটির আয় কমে গেছে। এতে কর-পরবর্তী নিট মুনাফাও কমেছে। কোম্পানিটির প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক সূত্রে এ তথ্য জানা গেছে।

‘ঐতিহ্য’ ঢাকাকে বারবার রাজধানী করেছে: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

ছবি: সংগৃহীত

বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, `ঢাকার নান্দনিকতা ও ঐতিহ্যের জন্যই ঢাকা বারবার এ অঞ্চলের রাজধানী হয়েছে। ঢাকার মতোই এদেশের প্রতি অঞ্চলের রয়েছে আলাদা আলাদা কৃষ্টি, সংস্কৃতি, সৌন্দর্য, যা বাংলাদেশকে করেছে ঐশ্বর্যমণ্ডিত।’

বিদ্যুৎ প্রতিমন্ত্রী বুধবার (২১ ফেব্রুয়ারি) কেরানীগঞ্জে অধ্যাপক হামিদুর রহমান সাংস্কৃতিক কেন্দ্র ও আলিয়স ফ্রঁসেজের যৌথ উদ্যোগে আয়োজিত ‘পুরান ঢাকা থেকে শেখা: জীবন্ত ঐতিহ্য সমূহের ভবিষ্যৎ অনুসন্ধান’ শীর্ষক প্রদর্শনীর উদ্বোধন কালে এসব কথা বলেন।

তিনি আরও বলেন, সুষম উন্নয়ন নিশ্চিত করতে ঐতিহ্যকে ধারণ ও লালন করে এগোতে হবে। বাঙালি সংস্কৃতিকে সমৃদ্ধ করেছে আমাদের ঋদ্ধ ঐতিহ্য।

ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে বলেন নদী, জীবন-জীবিকা ও শহরের রয়েছে অবিচ্ছিন্ন সম্পর্ক। ঢাকার সাথে বুড়িগঙ্গা রয়েছে এমনই একটি আত্মীয়তা। বুড়িগঙ্গাকে ঘিরেই ঢাকা বেড়েছে, বিকশিত হয়েছে ঢাকা। ঢাকার স্থাপত্যশৈলী ও ঐতিহ্য সমন্বিত এবং সম্মিলিতভাবে রক্ষা করতে হবে । কোনো অবস্থাতেই একে ঝুঁকিতে পড়তে দেওয়া ঠিক হবে না।

ফ্রান্সের রাষ্ট্রদূত মারি মাসদুপুয় আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের শুভেচ্ছা জানিয়ে বলেন, ফরাসগঞ্জ ছিল ফরাসিদের আবাসস্থল। মোগল আমলের রূপান্তর এবং আশেপাশের এলাকা সমূহের অর্থনৈতিক চালিকাশক্তির বিবর্তন, আরমানিটোলা পাড়ার আশেপাশের প্রকাশ্য উন্মুক্ত স্থানগুলোর শ্রেণীবিন্যাস, শাখারী কারিগরদের নির্মাণশৈলী ও হারানো কারুকাজ ধরে রাখা, তাতিবাজারের সোনার গহনা নির্মাণ শৈলী, বাংলা বাজারে বই ও বাংলা ভাষা এখনো যেভাবে ধরে রাখা হয়েছে, গোল তালাবের আকারে পুরান ঢাকার ঘন বুননে বিরল মরুদ্যান, মঙ্গলাবাসরে জমিদারের প্রসারের রূপান্তর এবং পলাশগঞ্জের পার্শ্ববর্তী এলাকার কাঠের সাথে কাগজের সংযোগের গল্প এই প্রদর্শনীতে স্থান পেয়েছে।

এ সময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন আলিয়াস ফ্রঁসেজ ঢাকা কেন্দ্রের পরিচালক ফ্রান্সিস গ্রজিন।

;

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ইসলামী ব্যাংকের আলোচনা অনুষ্ঠান

ছবি: সংগৃহীত

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসি আলোচনা ও দোয়া অনুষ্ঠান আয়োজন করে।

বুধবার (২১ ফেব্রুয়ারি) ভার্চুয়াল প্লাটফর্মে এ আলোচনা ও দোয়া অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ব্যাংকের ভাইস চেয়ারম্যান ডা. তানভীর আহমেদ এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন।

ম্যানেজিং ডাইরেক্টর ও সিইও মুহাম্মদ মুনিরুল মওলার সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন অডিট কমিটির চেয়ারম্যান মোহাম্মদ সোলায়মান, এফসিএ, রিস্ক ম্যানেজমেন্ট কমিটির চেয়ারম্যান প্রফেসর ড. মোহাম্মদ সালেহ জহুর, ডাইরেক্টর মো. জয়নাল আবেদীন ও প্রফেসর ড.কাজী শহীদুল আলম।

স্বাগত বক্তব্য দেন- অ্যাডিশনাল ম্যানেজিং ডাইরেক্টর মুহাম্মদ কায়সার আলী।

দোয়া-মোনাজাত পরিচালনা করেন- ব্যাংকের শরী‘আহ সুপারভাইজরি কমিটির চেয়ারম্যান মাওলানা ওবায়দুল্লাহ হামযাহ।

অনুষ্ঠানে ব্যাংকের ডাইরেক্টর প্রফেসর ড. মো. সিরাজুল করিম, সৈয়দ আবু আসাদ, মো. কামরুল হাসান, প্রফেসর ড. মো. ফসিউল আলম, খুরশীদ-উল-আলম ও মোহাম্মদ নাসির উদ্দিন, এফসিএমএ, অ্যাডিশনাল ম্যানেজিং ডাইরেক্টর জে.কিউ.এম. হাবিবুল্লাহ, এফসিএস ও মো. আলতাফ হুসাইনসহ ব্যাংকের ঊর্ধ্বতন নির্বাহী, জোনপ্রধান, শাখাপ্রধান ও উপশাখার ইনচার্জগণ অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

এর আগে সকালে ব্যাংকের পক্ষ থেকে শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ করা হয়। এছাড়া ব্যাংকের সকল শাখায় শহীদদের স্মরণে আলোচনা ও দোয়া অনুষ্ঠিত হয়।

;

চালের দাম যৌক্তিক পর্যায়ে রাখতে নতুন সিদ্ধান্ত

চালের দাম যৌক্তিক পর্যায়ে রাখতে নতুন সিদ্ধান্ত

আগামী ১৪ এপ্রিল থেকে চালের বস্তার ওপর বিভিন্ন তথ্য লেখা বাধ্যতামূলক করেছে সরকার। মূলত চালের দাম যৌক্তিক পর্যায়ে রাখতে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বুধবার (২১ ফেব্রুয়ারি) খাদ্য মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত পরিপত্র জারি করা হয়।

এতে বলা হয়, সম্প্রতি দেশের চাল উৎপাদনকারী কয়েকটি জেলায় পরিদর্শন করে নিশ্চিত হওয়া গেছে যে, বাজারে একই জাতের ধান থেকে উৎপাদিত চাল ভিন্ন ভিন্ন নামে ও দামে বিক্রি হচ্ছে। চালের দাম অযৌক্তিক পর্যায়ে গেলে বা অকস্মাৎ বৃদ্ধি পেলে মিলার, পাইকারি বিক্রেতা, খুচরা বিক্রেতা একে অপরকে দোষারোপ করছেন। এতে ভোক্তারা ন্যায্যমূল্যে পছন্দমত জাতের ধান, চাল কিনতে অসুবিধার সম্মুখীন হচ্ছেন এবং অনেক ক্ষেত্রে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন।

এ অবস্থার উত্তরণের লক্ষ্যে চালের বাজার মূল্য সহনশীল ও যৌক্তিক পর্যায়ে রাখতে, ধানের নামেই যাতে চাল বাজারজাতকরণ করা হয়, তা নিশ্চিত করার উদ্দেশ্যে এবং এ সংক্রান্ত কার্যক্রম মনিটরিংয়ের সুবিধার্থে বিভিন্ন নির্দেশনা দেওয়া হয়।

১. চালের উৎপাদনকারী মিলাররা গুদাম থেকে বাণিজ্যিক কাজে চাল সরবরাহের আগ চালের বস্তার ওপর উৎপাদনকারী মিলের নাম, জেলা ও উপজেলার নাম, উৎপাদনের তারিখ, মিল গেট মূল্য এবং ধান/চালের জাত উল্লেখ করতে হবে।

ধানের জাতের নাম, প্রস্তুতকারক, ঠিকানা (উপজেলা ও জেলা), নিট ওজন, উৎপাদনের তারিখ, মিল গেট মূল্যের এই তথ্যগুলো ছক মোতাবেক লেখা থাকবে।

২. বস্তার ওপর উল্লিখিত তথ্যাদি কালিতে হাত দিয়ে লেখা যাবে না।

৩. চাল উৎপাদনকারী সকল মিল মালিক (অটো/হাস্কিং) থেকে সরবরাহ করা সকল প্রকার চালের বস্তা/প্যাকেটের (৫০/২৫/১০/৫/২/১ কেজি ইত্যাদি) ওপর উল্লিখিত তথ্যাদি মুদ্রিত করতে হবে।

৪. করপোরেট প্রতিষ্ঠানের ক্ষেত্রেও একই নির্দেশনা প্রতিপালন করতে হবে। এ ক্ষেত্রে মিল গেট দামের পাশাপাশি প্রতিষ্ঠান চাইলে সর্বোচ্চ খুচরা মূল্য উল্লেখ করতে পারবে।

৫. এ পরিপত্রের আলোকে সকল জেলা প্রশাসক/উপজেলা নির্বাহী অফিসার/আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক/জেলা খাদ্য নিয়ন্ত্রক/ উপজেলা খাদ্য নিয়ন্ত্রক। খাদ্য পরিদর্শকরা পরিদর্শনকালে এ বিষয়টি নিশ্চিত করবেন। এর ব্যত্যয় ঘটলে ‘খাদ্যদ্রব্য উৎপাদন, মজুত, স্থানান্তর, পরিবহন, সরবরাহ, বিতরণ, বিপণন (ক্ষতিকর কার্যক্রম প্রতিরোধ) আইন, ২০২৩’ এর ধারা ৬ ও ধারা ৭ মোতাবেক প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন।

৬. আগামী ১৪ এপ্রিল থেকে এ পরিপত্রের নির্দেশ আবশ্যিকভাবে প্রতিপালন করতে হবে।

;

কেন্দ্রীয় শহীদ মিনারে ইসলামী ব্যাংকের শ্রদ্ধা নিবেদন

ইসলামী ব্যাংকের শ্রদ্ধা নিবেদন

শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসি-এর পক্ষ থেকে আজ বুধবার কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করা হয়।

ব্যাংকের পক্ষে পুষ্পস্তবক অর্পণ করেন ব্যাংকের ডাইরেক্টর মোহাম্মদ নাসির উদ্দিন। এ সময় অ্যাডিশনাল ম্যানেজিং ডাইরেক্টর মুহাম্মদ কায়সার আলী, ক্যামেলকো তাহের আহমেদ চৌধুরী, সিনিয়র এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট মো. মাকসুদুর রহমান ও আবু সাঈদ মো. ইদ্রিসসহ ব্যাংকের নির্বাহী, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *