সারাদেশ

কিশোরকে যৌন নির্যাতনের দায়ে একজনের যাবজ্জীবন

ডেস্ক রিপোর্ট: কিশোরকে যৌন নির্যাতনের দায়ে একজনের যাবজ্জীবন

ছবি: বার্তা২৪.কম

চট্টগ্রামের পতেঙ্গায় এক কিশোরকে যৌন নির্যাতনের দায়ে করা মামলায় মোঃ আব্দুর রহিম (৫৮) নামের ব্যক্তিকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন ট্রাইবুনাল। একই রায়ে তাকে ৫০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও এক বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (২ নভেম্বর) চট্টগ্রামের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৭’র বিচারক ফেরদৌস আরা এ রায় দেন। বিষয়টি নিশ্চিত করেছেন ট্রাইবুনালের বেঞ্চ সহকারি কফিল উদ্দিন।

দণ্ডিত মোঃ আব্দুর রহিমের বাড়ি নোয়াখালীর বেগমগঞ্জে। তবে তিনি পতেঙ্গা থানার দক্ষিণ পতেঙ্গা গুচ্ছগ্রাম এলাকায় ভাড়া বাসায় থাকতেন।

মামলার নথি থেকে জানা যায়, ভিক্টিম পতেঙ্গা থানার দক্ষিণ পতেঙ্গা ১৪ নম্বর গুচ্ছগ্রাম এলাকায় ১৩ বছরের এক কিশোর। হোটেলের কাজ শেষে রাতে সেখানেই থাকত সে। ঘটনা ২০২০ সালের ৬ অক্টোবর। মোঃ আব্দুর রহিম ওই কিশোরকে যৌন নির্যাতন করে। এ সময় কিশোরের চিৎকার শুণে আশপাশের লোকজন ঘটনাস্থলে আসে। সবাই আব্দুর রহিমকে গালমন্দ করে। তিনি ভবিষ্যতে এই রকম কর্মকাণ্ড করবে না বলে ক্ষমা চেয়ে চলে যান।

পরে দোকানের মালিক, বাবা-মায়ের পরামর্শে ওই কিশোর থানায় মামলা করে। তদন্ত শেষে ট্রাইব্যুনালে অভিযোগপত্র জমা দিলে ২০২১ সালের ১৪ অক্টোবর অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দেন। রাষ্ট্রপক্ষে মোট ছয়জনের সাক্ষ্য নেয়া হয়।

ট্রাইব্যুনালের স্পেশাল পিপি এমএ নাসের বলেন, সাক্ষ্য প্রমাণের ভিত্তিতে কিশোরকে পাশবিক নির্যাতনের অভিযোগ প্রমাণিত হওয়ায় আসামি মোঃ আব্দুর রহিমকে নারী ও শিশু নির্যাতন দমন আইন, ২০০০ এর ৯(১) ধারায় দোষী সাব্যস্ত করে যাবজ্জীবন কারাদণ্ড, ৫০ হাজার টাকা অর্থদন্ড অনাদায়ে এক বছরের কারাদণ্ড দিয়েছেন। রায়ের সময় মোঃআব্দুর রহিম ট্রাইব্যুনালে উপস্থিত ছিলেন। পরে সাজা পরোয়ানামূলে তাকে কারাগারে পাঠানো হয়েছে।

নির্মাণসামগ্রী পরিক্ষণ গবেষণাগার চালু করল চসিক

ছবি: সংগৃহীত

সড়কে ব্যবহৃত নির্মাণসামগ্রীর মান পরীক্ষা করতে গবেষণাগার চালু করেছে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)। 

বৃহস্পতিবার (২ নভেম্বর) সাগরিকায় অত্যাধুনিক এ গবেষণাগার উদ্বোধন করেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র বীর মুক্তিযোদ্ধা মোঃ রেজাউল করিম চৌধুরী।

এসময় মেয়র বলেন, কোটি টাকা ব্যয়ে কোর কাটার মেশিন, ওভেনসহ ৩৩টি বিভিন্ন অত্যাধুনিক মেশিনে সড়কসহ বিভিন্ন অবকাঠামো উন্নয়নে ব্যবহৃত সামগ্রী পরীক্ষা করা হবে এ গবেষণাগারে। আবার প্রকল্প শেষ হলে সে প্রকল্প থেকে স্যাম্পল সংগ্রহ করে কাজের মান পরীক্ষা করা হবে। ফলে একদিকে চট্টগ্রামের রাস্তার মান বাড়বে, অপরদিকে আগে এ পরীক্ষাগুলো বাইরে করতে গিয়ে যে ব্যয় হতো তা সাশ্রয় হয়ে চসিকের আয় বাড়বে এবং সময় সাশ্রয় হবে। 

উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ মুহম্মদ তৌহিদুল ইসলাম, কাউন্সিলর মোঃ ইসমাইল, প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা কমান্ডার লতিফুল হক কাজমী, পিএসসি, বিএল, প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম মানিক, তত্ত্বাবধায়ক প্রকৌশলী আলী আকবর, শাহিনুল ইসলাম, আবু ছিদ্দিক, নির্বাহী প্রকৌশলী রেজাউল বারী ভূঁইয়া, আনোয়ার জাহান, আশিকুল ইসলাম, মীর্জা ফজলুল কাদের, ফারজানা মুক্তা, তৌহিদুল ইসলামসহ অন্যান্য কর্মকর্তারা।

;

নরসিংদীতে অজ্ঞাত রোগে ২ হাজার মুরগির মৃত্যু

ছবি: বার্তা২৪.কম

নরসিংদীর শিবপুর উপজেলায় রায়হান পোল্ট্রি মুরগির খামারে অজ্ঞাত এক রোগের কারণে প্রায় দুই হাজার লেয়ার মুরগির মারা গেছে। এ ঘটনায় পথে বসতে চলেছে খামারি মনির হোসেন। শিবপুর উপজেলার মাছিমপুর ইউনিয়নের দত্তেরগাও মধ্যপাড়া গ্রামে রায়হান পোল্ট্রি ফার্মে এই ঘটনাটি ঘটেছে। খামারের সব মুরগি মারা যাওয়ায় অন্তত ২০ লাখ টাকার আর্থিক ক্ষতির সম্মুখীন হয়েছেন মালিক মনির হোসেন। 

খামারি মনির হোসেন জানান, শেডের প্রায় দুই হাজার লেয়ার মুরগি ছিল। অনেক পরিশ্রম, শ্রম ও অর্থ ব্যয় করার পর মুরগিগুলো ডিম দেয়া শুরু করেছে। গত ২৬ অক্টোবর রাতে ও পরের দিন শুক্রবার সকালে এই দুই দিনের ব্যবধানে হঠাৎ অজ্ঞাত এক রোগের কারণে সবগুলো মুরগিই মারা যায়।

তিনি বলেন, চিকিৎসকের ব্যবস্থাপত্র নিয়ে ঔষধ ব্যবহার করেও মুরগিগুলো রক্ষা করতে পারিনি। এতে প্রায় ২০ লক্ষাধিক টাকার ক্ষতি হয়েছে। সোনালী ব্যাংক থেকে ঋণ নিয়ে ব্যবসা শুরু করেছিলাম। ঋণের টাকা পরিশোধের চিন্তায় অস্থির হয়ে আছি।

শিবপুর উপজেলা প্রাণী সম্পদ কার্যালয়ের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ডাক্তার মিথুন সরকার জানান, এ ধরনের কোনো অভিযোগ আমার কাছে আসেনি।

;

চট্টগ্রামের ফটিকছড়ি ও লোহাগাড়ায় নতুন ইউএনও

ইসমাইল হোসেন ও জেপি দেওয়ান

চট্টগ্রামের ফটিকছড়ি ও লোহাগাড়ায় উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পদে যথাক্রমে ইসমাইল হোসেন ও জেপি দেওয়ানকে পদায়ন করা হয়েছে।

বৃহস্পতিবার (২ নভেম্বর) চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনার মোহাম্মদ শামীম আলম (সংস্থাপন শাখা) স্বাক্ষরিত এক আদেশে তাদের পদায়ন করা হয়।

এদের মধ্যে মো. ইসমাইল হোসেন নোয়াখালী জেলার সোনাইমুড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং জেপি দেওয়ান কক্সবাজারের চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তার হিসেবে দায়িত্ব পালন করছেন।

জনস্বার্থে জারি করা এই আদেশ অবিলম্বে কার্যকর হবে বলে জানানো হয়।

একই দিন পৃথক এক আদেশে চট্টগ্রাম নগরীর চান্দগাঁও ও আগ্রাবাদ সার্কেল ভূমি আফিসে নতুন করে দুই সহকারী কমিশনারকে পদায়ন করা হয়েছে।

চট্টগ্রাম বিভাগীয় কমিশনার কার্যালয়ের সহকারী সিনিয়র কমিশনার গাজালা পারভীন রুহি (রাজস্ব) স্বাক্ষির আদেশে চান্দগাঁও সার্কেল ভূমি অফিসে ফেরদৌস আরা এবং আগ্রাবাদ সার্কেল ভূমি অফিসে আব্দুল্লাহ খায়রুল ইসলাম চৌধুরীকে সহকারী কমিশনার ভূমি হিসেবে পদায় করা হয়েছে।

;

গাইবান্ধায় ককটেল-পেট্রোল বোমা উদ্ধার, আটক ২

সাব্বির হোসেন ইলিয়াস ও তুলন বিশ্বাস

গাইবান্ধার ফুলছড়িতে মাদরাসার মাঠ থেকে ককটেল-পেট্রোল বোমা উদ্ধারের ঘটনায় যুবদলের দুই কর্মীকে গ্রেফতার করেছে ফুলছড়ি থানা পুলিশ।

বৃহস্পতিবার (২ নভেম্বর) রাতে উপজেলার কঞ্চিপাড়া ইউনিয়নের একাডেমি এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়।

গ্রেফতারকৃতরা হলেন, ফুলছড়ি উপজেলা যুবদলের আহবায়ক কমিটির সদস্য সাব্বির হোসেন ইলিয়াস। অপরজন ফুলছড়ি উপজেলার কঞ্চিপাড়া ইউনিয়ন যুবদলের সদস্য সচিব তুলন বিশ্বাস।

এর আগে গতকাল বুধবার (২ নভেম্বর) রাত ১১ টার দিকে স্থানীয়দের উপজেলার কঞ্চিপাড়া ইউনিয়নের খবিরিয়া আলিম মাদ্রাসার মাঠ থেকে বিস্ফোরক জাতীয় দ্রব্য ৮টি ককটেল, ৬টি পেট্রোল বোমা ও বেশ কিছু বাঁশের লাঠিসহ ভাঙ্গা ইটের টুকরো উদ্ধার করে পুলিশ।

এ ঘটনায় বৃহস্পতিবার বিকেলে ১৭ জন নামের এবং অজ্ঞাত ২০ হতে ২৫ জনকে আসামি করে নাশকতা ও বিস্ফোরক দ্রব্য আইনে ফুলছড়ি থানায় একটি মামলা করে পুলিশ।

গ্রেফতারের বিষয়টি মুঠোফোনে নিশ্চিত করে ফুলছড়ি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রজব আলী বলেন, নাশকতার উদ্দেশ্যে কঞ্চিপাড়া ইউনিয়নের খবিরিয়া আলিম মাদ্রাসার মাঠে ৮ টি ককটেল ৬টি পেট্রোল বোমা ও বেশ কিছু লাঠি ও ভাঙ্গা ইটের টুকরো মজুদ করা হয়েছিল। কিন্তু তার আগেই সেসব পুলিশ উদ্ধার করে। এ ঘটনায় একটি মামলা দয়ের হয়েছে। মামলায় বিএনপির দুই কর্মীকে গ্রেফতার করা হয়েছে। বাকি আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *