সারাদেশ

বেসরকারি হাসপাতাল-ক্লিনিক পরিচালনায় নতুন নির্দেশনা

ডেস্ক রিপোর্ট: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ বলেছেন, লিভার ট্রান্সপ্লান্টে আমরা সফলতার মুখ দেখেছি। এই চিকিৎসা খুবই ব্যয়বহুল। আগামী ২৬ মার্চের আগে আরেকটি লিভার ট্রান্সপ্লান্টের উদ্যোগ নিবো। ক্রমান্বয়ে প্রতি মাসে একটি করে লিভার ট্রান্সপ্লান্ট করতে হবে, এটাই আমাদের লক্ষ্য।

শনিবার (২৭ জানুয়ারি) বিএসএমএমইউ শহীদ ডা. মিলন হলে আয়োজিত ‘শিশুদের লিভার সার্জারি ও নতুন জীবনের প্রত্যাশা’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। সেমিনারের আয়োজন করেন বিশ্ববিদ্যালয়টির শিশু সার্জারি বিভাগ।

উপাচার্য বলেন, লিভার প্রতিস্থাপন একটি ব্যয়বহুল চিকিৎসা। ইউরোপে ২ কোটি টাকার মত খরচ হয়। ভারতে ৬০-৭০ লক্ষ এবং বাংলাদেশে আনুমানিক ২০-৩০ লক্ষ টাকা খরচ হয়। শিশুর লিভার প্রতিস্থাপন আমাদের স্বপ্ন। যা পূরণে প্রয়োজনীয় অবকাঠামো, যন্ত্রপাতি, প্রশিক্ষণ ও দক্ষ জনশক্তি দরকার।

অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ বলেন, আমাদের দেশে কিডনি, লিভার, কর্নিয়া দিতে হলে কাছের আত্নীয় ছাড়া অন্য কেউ দিতে পারে না। আইনের কারণে এটা পারা যায় না। কিন্তু দেশের বাইরে কেউ ইচ্ছে করলেই একজন আরেকজনকে মানবিক কারণে এসব দান করতে পারে। আমরা এই আইনের বিষয়ে কাজ করবো।

বিশ্ববিদ্যালয়ের অগ্রযাত্রার বিষয়ে তিনি বলেন, আমরা প্রতিটি বিভাগে শিক্ষার্থীর সংখ্যা বাড়িয়েছি যাতে বিশেষজ্ঞ তৈরি হয়। পিএইচডি কোর্সে অধিক সংখ্যক শিক্ষার্থী ভর্তি নিয়েছি। ইংলিশ জার্নাল, ইমার্জেন্সি বিভাগের সক্ষমতা বাড়ানো হয়েছে। খুব দ্রুত সময়ের মধ্যে আমরা রোবটিক্স সার্জারি চালু করবো। আমরা ইন্সট্রুমেন্ট চেয়েছি, আশা করি, এ বছরের মধ্যেই আমরা রোবটিক্স চালু করতে পারবো।

শারফুদ্দিন আহমেদ বলেন, শিশুদের লিভার ট্রান্সপ্ল্যান্টেশনের সব ধরণের ব্যবস্থা নেওয়া হবে। এটা নিশ্চিত করতে পারলে বিদেশে যাওয়ার রোগীর প্রবণতা আরো কমে আসবে এবং বৈদেশিক মুদ্রা সাশ্রয় হবে। বিশ্ববিদ্যালয়ের বর্তমান প্রশাসন একাধিক ক্যাডাভেরিক ট্রান্সপ্ল্যান্ট, বড়দের লিভার ট্রান্সপ্ল্যান্ট, নিয়মিত চোখের কর্ণিয়া প্রতিস্থাপন, বোনম্যারো ট্রান্সপ্ল্যান্টেশন, টেস্টটিউব বেবীর জন্মদান, স্টেম সেল থেরাপি, নিয়মিত কিডনী প্রতিস্থাপনসহ জটিল জটিল রোগের চিকিৎসাসেবা প্রদান অব্যাহত রেখেছে। স্বল্পমূল্যে এই সকল চিকিৎসাসেবা দেওয়া হচ্ছে। এতে করে চিকিৎসা ব্যয়ের জন্য ডলারের উপর চাপ কমছে।

সেমিনারে জানানো হয়, বাংলাদেশের জনসংখ্যার প্রায় তিন ভাগের এক ভাগ শিশু, এই শিশুদের মধ্যে যারা নবজাতক তাদের মধ্যে একটা বৃহৎ অংশ জন্ডিসে ভোগে। পিত্ত নালীর জন্মগত ত্রুটির কারণে যে জন্ডিস হয় তার একটা বড় অংশ হয় বিলিয়ারি এট্রেসিয়ার কারণে। বিলিয়ারি এট্রেসিয়া নাম একটি জন্মগত রোগ। বিপিয়ারি অ্যাট্রেসিয়া পিত্তনালীর একটি জন্মগত রোগ যা লিভারের ভেতর এবং বাইরে বিস্তৃত থাকতে পারে। বিলিয়ারি অ্যাট্রেসিয়া রোগে জন্মগতভাবে পিত্তনালী তৈরী হয় না। এই রোগে লিভারে উৎপাদিত পিত্তরস পিত্তনালীতে আসতে পারে না। যার যলে উৎপাদিত পিত্ত লিভারে জমা হয়ে বিভিন্ন জটিলতা তৈরী করে। পরবর্তীতে সঠিক চিকিৎসা না হলে লিভার নষ্ট হয়ে মৃত্যু পর্যন্ত ঘটে। অতীতে বিলিয়ারি অ্যাট্রেসিয়াকে একটি দূরারোগ্য ও প্রাণঘাতি রোগ হিসাবে বিবেচনা করা হত। কিন্তু জাপানি সার্জন ডা. মোরিও কাসাই কর্তৃক উদ্ভাবিত পদ্ধতি কাসাই পোর্টোয়েন্টরোস্টমি (Kasai Portoenterostomy) ব্যবহার করে সারা পৃথিবীর লাখ লাখ বিলিয়ারি অ্যাট্রেসিয়া আক্রান্ত শিশুর জীবন বাঁচানো সম্ভব হয়েছে। বিলিয়ারি আট্রেসিয়া বেগের মূল চিকিৎসা লিভার প্রতিস্থাপন। এ রোগে আক্রান্ত শিশুদের জন্মের ৬০-৭০ দিনের মধ্যে কাসাই অপারেশন করতে পারলে লিভার নষ্ট হওয়ার প্রক্রিয়া দীর্ঘায়িত হয়। কাসাই অপারেশন পরবর্তী সময়ে শতকরা ৬০ ভাগ রোগীর ৬ মাসের মধ্যে জন্ডিস কমে যায়। যারা ২ মাসের মধ্যে চিকিৎসা নিতে পারে না অথবা অপারেশন পরবর্তী যাদের জন্ডিস কমে না তাদের দ্রুত লিভার ট্রান্সপ্লান্টেশন এর প্রয়োজন হয়। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে অতি অর খরচে দীর্ঘদিন যাবৎ কাসাই অপারেশন সম্পন্ন করে আসছে। যার ফলাফল আশাব্যঞ্জক। ভবিষ্যতে এই সকল শিশুসহ অন্যান্য বিলিয়ারি অ্যাট্রেসিয়ায় আক্রান্ত বাচ্চাদের লিভার প্রতিস্থাপন প্রয়োজন হবে। কিন্তু লিভার প্রতিস্থাপন একটি ব্যয়বহুল চিকিৎসা।

সেমিনারে সভাপতিত্ব করেন বিএসএমএমইউ পিডিয়াট্রিক সার্জারি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. একেএম জাহিদ হোসাইন।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *