সারাদেশ

ঢাবির ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা আজ

ডেস্ক রিপোর্ট: ঢাবির ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা আজ

ছবি: সংগৃহীত

ঢাকাসহ দেশের আটটি বিভাগীয় শহরের কেন্দ্রে বেলা ১১টায় শুরু হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষের আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে ভর্তি পরীক্ষা।

শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) সকাল ১১টা থেকে শুরু হয়ে এই পরীক্ষা চলবে বেলা ১২টা পর্যন্ত। এ ইউনিটে একটি আসনের বিপরীতে ভর্তিযুদ্ধে লড়বেন ৩৮ জন৷

কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে মোট আসন ২ হাজার ৯৩৪টি। এর বিপরীতে এবার আবেদন করেছেন ১ লাখ ১২ হাজার ২২৫ জন শিক্ষার্থী।

এবারও ভর্তি পরীক্ষা হবে ১২০ নম্বরে। এর মধ্যে মূল পরীক্ষা ১০০ নম্বরে এবং মাধ্যমিক বা সমমান এবং উচ্চমাধ্যমিক বা সমমানের পরীক্ষার ফলাফলের ওপর ভিত্তি করে থাকবে ২০ নম্বর। ওই ১০০ নম্বরের মধ্যে ৬০ নম্বরের বহুনির্বাচনী ও ৪০ নম্বরের লিখিত পরীক্ষা হবে আজ। এই বহুনির্বাচনী পরীক্ষার জন্য ৪৫ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য ৪৫ মিনিট সময় থাকবে।

এই পরীক্ষা শেষে ২৪ ফেব্রুয়ারি হবে ব্যবসায় শিক্ষা অনুষদের পরীক্ষা। এরপর ১ মার্চ বিজ্ঞান এবং ৯ মার্চ অনুষ্ঠিত হবে চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান ও অঙ্কন)।

তবে, চারুকলার পরীক্ষা পদ্ধতি একটু ব্যতিক্রম। এখানে ৪০ নম্বরের বহুনির্বাচনী ও ৬০ নম্বরের অঙ্কন পরীক্ষা দিতে হবে শিক্ষার্থীদের। এরমধ্যে বহুনির্বাচনী পরীক্ষার জন্য ৩০ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য ৬০ মিনিট সময় থাকবে।

গত ১৮ ডিসেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার অনলাইন আবেদনের প্রক্রিয়া শুরু হয়। চলে ৫ জানুয়ারি পর্যন্ত৷ আবেদন ফি ছিল ১ হাজার ৫০ টাকা। ভর্তি পরীক্ষায় অংশ নিতে ৫ হাজার ৯৬৫ আসনের বিপরীতে চারটি ইউনিটের মাধ্যমে আবেদন করেছেন ২ লাখ ৭৯ হাজার ২ জন।

জাবিতে ‘এ’ ইউনিটের পরীক্ষা সম্পন্ন, উপস্থিতি ৭৯.১৪ শতাংশ

ছবি: বার্তা ২৪.কম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণিতে ৬টি শিফটে গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদ এবং ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজিভুক্ত (আইআইটি) ‘এ’ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে শেষ হলো ভর্তি পরীক্ষার প্রথম দিন। তবে ভর্তি পরীক্ষা চলবে আগামী ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত।

বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) সকাল ৯টায় ‘এ’ ইউনিটের প্রথম শিফটের পরীক্ষা শুরু হয়ে বিকেল ৫টা ৪০ মিনিটে ৬ষ্ঠ শিফটের মধ্য দিয়ে শেষ হয়। এর মধ্যে প্রথম ২টি শিফটে ছাত্রীরা ও শেষের ৪টি শিফটে ছাত্ররা অংশ নেয়।

এ বছর ‘এ’ ইউনিটে মোট আসন সংখ্যা ৪৪৬টি, যার মধ্যে গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদে ৩৯৬টি এবং ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজিতে (আইআইটি) ৫০টি আসন রয়েছে। এতে ছেলেদের ২২৩টি আসনের বিপরীতে আবেদন করেছেন ৩৩ হাজার ৭০৫ জন ও মেয়েদের ২২৩টি আসনের বিপরীতে ১৬ হাজার ৭১১ জন আবেদন করেছেন। সে হিসেবে ৪৪৬টি সিটের প্রতিটির বিপরীতে লড়ছেন ১১৩ জন।

পরীক্ষায় উপস্থিতির বিষয়ে গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদের ডিন অধ্যাপক ফরিদ আহমদ বার্তা২৪.কমকে জানান, আজকের পরীক্ষায় ছাত্রদের মাঝে উপস্থিত ছিল ২৮৪০৯ জন। সে হিসেবে ছাত্রদের উপস্থিতির হার ৮৪.২৯ শতাংশ এবং ছাত্রীদের মধ্যে উপস্থিত ছিলেন ১২৩৮৬ জন। সে হিসেবে ছাত্রীদের উপস্থিতির হার ৭৪ শতাংশ। পরীক্ষায় সর্বমোট উপস্থিতি ৭৯.১৪ শতাংশ।

এর আগে, সকালের প্রথম শিফটে সমাজবিজ্ঞান অনুষদে ভর্তি পরীক্ষা পরিদর্শনে আসেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলম। এ সময় উপাচার্যের সাথে উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক শেখ মো. মনজুরুল হক, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক মোহাম্মদ মোস্তফা ফিরোজ, কোষাধ্যক্ষ অধ্যাপক রাশেদা আখতার, সমাজবিজ্ঞান অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক বশির আহমেদ, রেজিস্ট্রার মো. আবু হাসান প্রমুখ উপস্থিত ছিলেন। সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ায় উপাচার্য সন্তোষ প্রকাশ করেন।

ভর্তি পরীক্ষার প্রথম শিফটের পরিদর্শনের প্রাক্কালে উপাচার্য ড. মো. নূরুল আলম সাংবাদিকদের বলেন, সুন্দর পরিবেশে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। উপস্থিতির হার ৭০-৮০ শতাংশ। আমরা এ বছর ভাসমান কোনো দোকান বসতে দেইনি। সে জন্য ভিড়ও কম আছে। নির্বিঘ্নে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

এছাড়া আগামী রোববার (২৫ ফেব্রুয়ারি) সকাল ৯টায় প্রথম শিফটে নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ এবং চারুকলা বিভাগভুক্ত ‘সি১’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। একইদিন কলা ও মানবিক অনুষদ এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইন্সটিউটভুক্ত ‘সি’ ইউনিটের পরীক্ষা ২য় শিফটে সকাল ১০টা ২৫ মিনিটে শুরু হয়ে বিকেল ৫টা ৪০ মিনিটে শেষ হবে।

‘সি১’ ইউনিটে ৩২টি ছাত্র এবং ৩২টি ছাত্রী আসনের বিপরীতে ১ হাজার ৮৯৫ জন ছাত্র এবং ২ হাজার ৩৩৪ জন ছাত্রী আবেদন করেছেন। অন্যদিকে ‘সি’ ইউনিটে ছাত্রদের ১৯৪টি এবং ছাত্রীদের ১৯৪টি আসনের বিপরীতে ১৮ হাজার ৬৬ জন ছাত্র এবং ২১ হাজার ৭৭৯ জন ছাত্র আবেদন করেছে।

উল্লেখ্য, ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ১ হাজার ৮৪৪টি আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে ১ লাখ ৯৭ হাজার ৩৫৯টি। সে হিসেবে এ বছর প্রতি আসনের বিপরীতে লড়বেন প্রায় ১০৮ জন ভর্তিচ্ছু।

ভর্তি পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত তথ্য এবং ফলাফল বিশ্ববিদ্যালয়ের ভর্তি সম্পর্কিত ওয়েবসাইট ju-admission.org এ পাওয়া যাবে।

;

সংসদ সদস্য চুন্নুর মন্তব্যের প্রতিবাদে চবি ছাত্রলীগের মানববন্ধন

ছবি: বার্তা ২৪.কম

জাতীয় পার্টির মহাসচিব ও বিরোধী দলের চিফ হুইপ সংসদ সদস্য মুজিবুল হক চুন্নু চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ছাত্রলীগকে নিয়ে জাতীয় সংসদে মিথ্যা ও ভিত্তিহীন বক্তব্যের প্রতিবাদে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে চবি ছাত্রলীগের নেতাকর্মীরা।

বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে দুপুর আড়াইটার দিকে শুরু হয় এ মানববন্ধন।

শাখা ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক, পার্থ প্রতিম বড়ুয়া বলেন, বাংলাদেশের প্রত্যেকটি আন্দোলনে ছাত্রলীগ অবদান রেখে এসেছে। কিন্তু মুজিবুল হক চুন্নু যেই মন্তব্য করেছেন সেটির কোনো ভিত্তি নেই। আমরা এর তীব্র প্রতিবাদ জানাচ্ছি। চুন্নুকে বলতে চাই আপনি আপনার বক্তব্য মহান জাতীয় সংসদে দাঁড়িয়ে প্রত্যাহার করবেন এবং ছাত্রলীগের কাছে ক্ষমা চাইবেন।

চবি ছাত্রলীগের সাধারণ সম্পাদক ও সিক্সটি নাইন গ্রুপের নেতা সাইদুল ইসলাম সাইদ বলেন, সেই ৫২ সাল থেকে শুরু করে ৭১ পর্যন্ত যতগুলো আন্দোলন হয়েছে সবগুলোতে ছাত্রলীগ অনেক বড় ভূমিকা পালন করেছে। চুন্নু সাহেব কোনো তথ্য প্রমাণ ছাড়া কিভাবে সামান্য পত্রিকার উপর নির্ভর করে এমন মন্তব্য করতে পারেন। ছাত্রলীগ এটি কখনোই মেনে নেবে না। আপনি যদি আপনার মন্তব্য পরিহার না করেন তাহলে আমরা আপনার বিরুদ্ধে গণআন্দোলন গড়ে তুলবো।

ছাত্রলীগের সাবেক সহ সভাপতি মিজান শাইখ বলেন, ছাত্রলীগের বিরুদ্ধে বিরোধী দলের চিফ হুইপ সাংসদ মুজিবুল হক চুন্নু যেই মন্তব্য করেছেন সেটি ভিত্তিহীন।

উল্লেখ্য, গত ১৮ ফেব্রুয়ারি জাতীয় সংসদের অধিবেশনে সংসদ সদস্য মুজিবুল হক চুন্নু ছাত্রলীগের অর্থ কেলেঙ্কারির বিষয় তুলে ধরেন। এ সময় তিনি বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে এ বছর (২০২৪) ভর্তি ফরম বিক্রি করে ২১ কোটি ৯১ লাখ টাকা আয় হয়েছে। সার্ভিস চার্জসহ মোট আয় ২৩ কোটি টাকা। গত বছর এ আয় ছিল ১৭ কোটি ১৪ লাখ টাকা। ফরম বিক্রির এ টাকা উপাচার্য, উপ-উপাচার্যসহ শিক্ষকরা ভাগ বাটোয়ারা করে নেন। ছাত্রলীগও অতীতের মতো এ টাকা ২ শতাংশ ভাগ চেয়েছে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য শিরীন আখতারের দায়িত্ব ৪ বছর পূর্ণ হয়েছে, যে কোনো সময় উপাচার্য পদে পরিবর্তন আসতে পারে। ছাত্রলীগের ধারণা, উপাচার্য পরিবর্তন হলে ফরম বিক্রির টাকার ভাগ পাওয়া অনিশ্চিত হয়ে যাবে। তাই তারাও টানা সংগ্রামে মনোযোগী হয়েছে।

;

কুবির ৭ শিক্ষকের বিরুদ্ধে জিডি

ফাইল ছবি

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য দপ্তরে বাকবিতণ্ডার ঘটনায় সাত জন শিক্ষকের নামে সাধারণ ডায়েরি করেছেন বিশ্ববিদ্যালয়ের অফিসার্স এসোসিয়েশনের সভাপতি ডেপুটি রেজিস্ট্রার মোহাম্মদ জাকির হোসেন। এছাড়া আরো ১৫ থেকে ২০ অজ্ঞাতনামাকে অভিযুক্ত করা হয়েছে।

বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) বিষয়টি নিশ্চিত করেন মোহাম্মদ জাকির হোসেন।

সাধারণ ডায়েরিতে বলা হয়, দাপ্তরিক কাজে গত ১৯ ফেব্রুয়ারি পূর্ব অনুমতিক্রমে উপাচার্য কক্ষে গেলে ভিতরে অবস্থানরত শিক্ষকেরা অফিসারদের এখানে কেন এসেছো বলে অশ্লীল গালাগালি ও মারমুখী ভঙ্গীতে শারীরিকভাবে নাজেহাল করে এবং ধাক্কা দিয়ে জোর করে উপাচার্যের কক্ষ থেকে বের করে দেয়ার চেষ্টা করে। তখন আমি বলি স্যার আমরা দাপ্তরিক কাজে ভিসি স্যারের কাছে এসেছি। আপনারা আমাদের সাথে এমন আচরণ কেন করছেন, ‘আমরা কি মানুষ নই?’ পরবর্তীতে ভিতরে থাকা শিক্ষকবৃন্দ আমাদের দিকে তেড়ে এসে টানা হেচড়া করে উপাচার্য স্যারের কক্ষ থেকে আমাকে এবং আমার সাথে থাকা বিশ্ববিদ্যালয়ের পরিকল্পনা ও উন্নয়ন দপ্তরের পরিচালক মো. দেলোয়ার হোসেন স্যারকে বের করে দেয়ার চেষ্টা করে। ভিসি স্যারের সাথে আমরা কথা বলতে চাইলে উপস্থিত শিক্ষকবৃন্দ আমাদের সাথে আরও বেশি খারাপ আচরণ করেন।

সাধারণ ডায়েরিতে আরো উল্লেখ করা হয়, উপাচার্যের কক্ষে বিকট শব্দ ও হট্টগোল শুনে অন্যান্য অফিসারগণ ভিসি স্যারের রুমের সামনে আসেন। আমাদের সহকর্মীগণ আসলে শিক্ষকরা তাদের সাথেও খারাপ আচরণ করেন। পরবর্তীতে আমি ও আমার সিনিয়র অফিসারগণসহ প্রক্টরিয়াল বডি ও উপাচার্যের সহযোগিতায় কোনো রকমে আত্মরক্ষা করে বের হয়ে আসি। তখন ভিতরে থাকা শিক্ষকরা আমাদেরকে চাকরি কিভাবে করি, বাহিরে বের হলে দেখে নিবে বলে প্রাণনাশের হুমকি দেয়। বর্তমানে আমি ও কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে কর্মরত অফিসারগণ আমাদের চাকরি ও ব্যক্তিগত নিরাপত্তা নিয়ে শঙ্কিত। এমতাবস্থায় ভবিষ্যতে বিবাদীগণ কর্তৃক আমাদের চাকরি ও ব্যক্তিগত ক্ষতির আশংকা করছি।

সাধারণ ডায়েরিতে মোট সাত জনের নাম উল্লেখ করা হয়। এছাড়া আরো পনেরো থেকে বিশ জনকে অজ্ঞাতনামা হিসেবে অভিযুক্ত করা হয়েছে। জিডিতে উল্লেখিত নামগুলো হলো- বাংলা বিভাগের সহকারী অধ্যাপক নূর মোহাম্মদ রাজু, ফার্মেসি বিভাগের প্রভাষক মো. কামরুল হাসান, অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. কাজী মোহাম্মদ কামাল উদ্দিন, বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. মোকাদ্দেস-উল-ইসলাম, পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. আবু তাহের, মার্কেটিং বিভাগের সহযোগী অধ্যাপক মেহেদী হাসান, ইনফরমেশন এন্ড কমিউনিকেশন টেকনোলজি বিভাগের প্রভাষক আলীমুল রাজী।

জিডির বিষয়ে সদর দক্ষিণ মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আলমগীর হোসেন ভূঁইয়া বলেন, ‘একটা অভিযোগ পাওয়া গেছে। আমরা তদন্ত করছি।’

;

ঢাবির ‘খ’ ইউনিটের প্রতি আসনে লড়বেন ৩৮ জন

ছবি: সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে ‘কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে’ ভর্তি পরীক্ষার মাধ্যমে শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) থেকে শুরু হচ্ছে এবারের ভর্তিযুদ্ধ। এবার প্রতি আসনের বিপরীতে লড়বেন ৩৮ জন পরীক্ষার্থী ।

জানা যায়, কলা অনুষদ, আইন আইন অনুষদ ও সামাজিক বিজ্ঞান ইউনিটে মোট আসন সংখ্যা ২৯৪৪টি। এর বিপরীতে আবেদন জমা পড়েছে ১ লক্ষ ১২ হাজার ২৭৮টি। এর মধ্যে বিজ্ঞান শাখায় ৪৮ হাজার ৮৩৭ জন, মানবিক শাখায় ৫১ হাজার ৩৯২ জন এবং ব্যবসায় শিক্ষা শাখায় ১২ হাজার ৪৯ জন পরীক্ষার্থী আবেদন করেছেন।

বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর থেকে এ তথ্য জানা যায়।

জনসংযোগ দফতর থেকে জানানো হয়, ঢাবির ভর্তি পরীক্ষা ঢাকাসহ ৮টি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে। বিভাগীয় কেন্দ্রসমূহ হচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়।

এই ইউনিটের ভর্তি পরীক্ষায় ৬০ নম্বরের এমসিকিউ এবং ৪০ নম্বরের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। এই ইউনিটের বহু নির্বাচনি পরীক্ষার জন্য ৪৫ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য ৪৫ মিনিট সময় নির্ধারিত থাকবে। ভর্তি পরীক্ষায় মোট ১২০ নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে। এর মধ্যে ভর্তি পরীক্ষায় ১০০ এবং মাধ্যমিক/সমমান এবং উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষার ফলাফলের উপর থাকবে ২০ নম্বর।

এর আগে, ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে ভর্তির জন্য অনলাইনে আবেদন কার্যক্রম গত ১৮ ডিসেম্বর দুপুর ১২টায় শুরু হয়ে ৫ জানুয়ারি রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত চলে। এছাড়াও ভর্তি পরীক্ষার এক ঘণ্টা আগে প্রবেশ পত্র ডাউনলোড করতে পারবে পরীক্ষার্থীরা।

উল্লেখ্য, কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের’ ভর্তি পরীক্ষা শুক্রবার সকাল ১১টা থেকে দুপুর ১২:৩০টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *