আন্তর্জাতিক

বায়ুদূষণে বিশ্বে পঞ্চম ঢাকা, শীর্ষে লাহোর

ডেস্ক রিপোর্ট: বায়ুদূষণে বিশ্বের শহরগুলোর মধ্যে সর্বোচ্চ ১৭৭ একিউআই স্কোর নিয়ে শীর্ষে অবস্থান করছে পাকিস্তানের লাহোর, এ তালিকায় ঢাকার অবস্থান পঞ্চম। শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) সকাল ১০টা ৫২মিনিটে ঢাকার স্কোর ১৬৩। এ বায়ু অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়।

একিউআই স্কোরে দ্বিতীয় স্থানে পাকিস্তানের আরেক শহর করাচি, স্কোর ১৭৫। ১৭৪ স্কোর নিয়ে তৃতীয় স্থানে ভারতের দিল্লি। চতুর্থ স্থানে রয়েছে ইরাকের বাগদাদ, স্কোর ১৭১।

প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই স্কোর একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কি না, তা জানায়।

বিশেষজ্ঞরা বলছেন, বাতাসে প্রতি ঘনমিটারে দুই দশমিক পাঁচ মাইক্রোমিটার ব্যাসের বস্তুকণার পরিমাণ (পিপিএম) যদি শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকে, তাহলে ওই বাতাসকে বায়ু মানের সূচকে (একিউআই) ‘ভালো’ বলা যায়। এই মাত্রা ৫১-১০০ হলে বাতাসকে ‘মধ্যম’ মানের ও ১০১-১৫০ হলে ‘বিপদসীমায়’ আছে বলে ধরে নেওয়া হয়। আর পিপিএম ১৫১-২০০ হলে বাতাসকে ‘অস্বাস্থ্যকর’, ২০১-৩০০ হলে ‘খুব অস্বাস্থ্যকর’ ও ৩০১-৫০০ হলে ‘বিপজ্জনক’ বলা হয়।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *