আন্তর্জাতিক

৫শ‘র বেশি ব্যক্তি-প্রতিষ্ঠানকে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার ঘোষণা

ডেস্ক রিপোর্ট: রাশিয়া-ইউক্রেনে সংঘাতের ২ বছর স্থায়অত্বকে কেন্দ্র করে অন্তত পাঁচ শতাধিক ব্যক্তি-প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। 

শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) এক সাক্ষাৎকারে যুক্তরাষ্ট্রের ডেপুটি ট্রেজারি সেক্রেটারি ওয়ালি আডিয়েমো বলেন, শুক্রবার যুক্তরাষ্ট্র পাঁচ শতাধিক লক্ষ্যবস্তুতে নিষেধাজ্ঞা আরোপ করবে। রাশিয়ার ইউক্রেনে আগ্রাসনের দ্বিতীয় বর্ষপূর্তি উপলক্ষে এ নিষেধাজ্ঞার ঘোষণা দেওয়া হবে।

আডিয়েমো বলেন, নিষেধাজ্ঞাটি বিভিন্ন দেশের সঙ্গে যৌথভাবে আরোপ করা হবে। এর মূল লক্ষ্য হবে রাশিয়ার সামরিক প্রতিষ্ঠান ও তৃতীয় বিশ্বের যেসব দেশ রাশিয়ারকে চাহিদামতো পণ্য প্রবেশের সুবিধা দেয় তারা। এছাড়া বিরোধী দলের নেতা আলেক্সি নাভালনির মৃত্যুর ব্যাপারে রাশিয়াকে জবাবদিহি করতে চায় দেশটি।

ডেপুটি ট্রেজারি সেক্রেটারি বলেন, আমরা আগামীকাল কয়েক শত মার্কিন নিষেধাজ্ঞা প্রকাশ করব। এটাও মনে রাখা উচিত যে কেবল আমেরিকাই এ ধরনের পদক্ষেপ নেয়নি। 

রাশিয়াকে লক্ষ্য করে এটিই যুক্তরাষ্ট্র ও তার মিত্র দেশগুলোর সর্বশেষ নিষেধাজ্ঞা। ২০২২ সালে ইউক্রেনের আগ্রাসন শুরু করে রাশিয়া। এতে হাজার হাজার মানুষ নিহত ও শহর ধ্বংস হয়ে গেছে।

আডিয়েমো বলেন, রাশিয়ার লাগাম টানতে নিষেধাজ্ঞা ও রপ্তানিকে নিয়ন্ত্রণে জোরদার করা হচ্ছে। কেননা ইউক্রেনের যুদ্ধক্ষেত্রে তাদের সঙ্গে যুদ্ধ করা কঠিনতর বিষয়। অন্যদিকে বিশেষজ্ঞরা বলছেন, মস্কোর হামলা থামাতে নিষেধাজ্ঞা যথেষ্ট নয়।

এর আগে বুধবার (২১ ফেব্রুয়ারি) বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, ইউরোপীয় ইউনিয়নের সদস্যরা রাশিয়ার বিরুদ্ধে আরেকটি নিষেধাজ্ঞার অনুমোদন দিয়েছে। এর আওতায় প্রায় ২০০ ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেওয়া হবে। তাদের বিরুদ্ধে মস্কোর অস্ত্র কেনাবেচা ও ইউক্রেনের শিশুদের অপহরণের অভিযোগ করা হয়েছে।

ইউরোপীয় ইউনিয়নের এ অধিবেশন থেকে জানানো হয়, রাশিয়ার ইউক্রেনে আগ্রাসনের বিরুদ্ধে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) দূতরা ১৩তম নিষেধাজ্ঞার মূলনীতির বিষয়ে সম্মত হয়েছে।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *