সারাদেশ

খারিজ হলো শামীমার নাগরিকত্ব ফিরে পাওয়ার আপিল

ডেস্ক রিপোর্ট: আন্তর্জাতিক জঙ্গি গোষ্ঠী আইএসের সদস্যকে বিয়ে করতে কিশোর বয়সে দেশ ছেড়েছিলেন শামীমা। আর এ কারণেই যুক্তরাজ্যের নাগরিকত্ব হারান তিনি। যুক্তরাজ্যের নাগরিকত্ব ফিরে পেতে আদালতে আপিল করেছিলেন শামীমা।

আল জাজিরা জানিয়েছে, শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) সেই আপিল আবেদন খারিজ করেছেন আদালত।

নিজের ব্রিটিশ নাগরিকত্ব কেড়ে নেওয়ার বিরুদ্ধে গত বছরের অক্টোবরে লন্ডনের আপিল আদালতে ওই মামলা করেন সাবেক আইএস বধূ ২৪ বছর বয়সি শামীমা বেগম।

যুক্তরাজ্যের আপিল আদালত শুক্রবার বলেছেন, আইনসিদ্ধভাবেই শামীমার ব্রিটিশ নাগরিকত্ব বাতিল করা হয়েছে।

আদালতের এই আদেশের অর্থ শামীমাকে সিরিয়ায় থাকতে হবে এবং তার যুক্তরাজ্যে ফিরে আসার কোনও সুযোগ নেই।

আদেশে প্রধান বিচারপতি বলেছেন, শামীমা বেগমের বিষয়টি কঠোরভাবে দেখা হচ্ছে এবং নিজের দুর্ভাগ্যের জন্য তিনিই দায়ী-এসব বিষয় নিয়ে বিতর্ক হতে পারে।

আপিল খারিজ করে আদালত আরও বলেছেন, ‘কিন্তু এ বিষয়ে একমত হওয়া বা কোনও বিষয়েই ভিন্নমত দেখানো আদালতের কাজ নয়। আমাদের একমাত্র দেখার বিষয়, তার নাগরিকত্ব কেড়ে নেওয়ার সিদ্ধান্ত বেআইনি ছিল কি না। আমরা সিদ্ধান্তে পৌঁছেছি যে, তা বেআইনি ছিল না এবং আপিলটি খারিজ করা হলো।’

শামীমার পরিবার বাংলাদেশি বংশোদ্ভূত। ২০১৫ সালে মাত্র ১৫ বছর বয়সে তিনি তার স্কুলের দুই বন্ধুর সঙ্গে সিরিয়ায় যেতে পূর্ব লন্ডনের বাসা ছাড়েন। পরে সিরিয়ায় গিয়ে আইএসের এক যোদ্ধাকে বিয়ে করেন শামীমা। সেখানে তার তিনটি সন্তান হয়। তবে সন্তানেরা কেউ বেঁচে নেই।

২০১৯ সালের ফেব্রুয়ারিতে শামীমাকে সিরিয়ার একটি শরণার্থীশিবিরে পাওয়া যায়। এ সময় তিনি জানান, ওই সময়কার ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী সাজিদ জাভিদ জাতীয় নিরাপত্তার অজুহাতে তার নাগরিকত্ব কেড়ে নেন। এতে শামীমা রাষ্ট্রহীন অবস্থায় পড়েছেন।

শামীমার পরিবার বাংলাদেশি বংশোদ্ভূত। ২০১৫ সালে মাত্র ১৫ বছর বয়সে তিনি তাঁর স্কুলের দুই বন্ধুর সঙ্গে সিরিয়ায় যেতে পূর্ব লন্ডনের বাসা ছাড়েন। পরে সিরিয়ায় গিয়ে আইএসের এক যোদ্ধাকে বিয়ে করেন শামীমা। সেখানে তার তিনটি সন্তান হয়। তবে সন্তানেরা কেউ বেঁচে নেই।

পরের বছর ২০২০ সালে যুক্তরাজ্যের একটি ট্রাইব্যুনাল তার আদেশে বলেন, শামীমা রাষ্ট্রহীন অবস্থায় নেই। কেননা, তিনি বাংলাদেশি বংশোদ্ভূত একজন নাগরিক। তার মা একজন বাংলাদেশি।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *