সারাদেশ

কোম্পানীগঞ্জে পুকুরে ধরা পড়ল রুপালী ইলিশ

ডেস্ক রিপোর্ট: কোম্পানীগঞ্জে পুকুরে ধরা পড়ল রুপালী ইলিশ

ছবি: বার্তা২৪.কম

নোয়াখালীর কোম্পানীগঞ্জে পুকুরে ধরা পড়েছে একটি রুপালী ইলিশ। খবর পেয়ে স্থানীয়রা মাছটি দেখতে ভিড় জমান ও ছবি তোলেন এবং ভিডিও ধারণ করেন।  

শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) সকাল ৭টার দিকে উপজেলার চরফকিরা ইউনিয়নের ৮নম্বর ওয়ার্ডের ভূমি মার্কেট এলাকার নাডার দোকান সংলগ্ন এনামুল হক ওরফে মিয়া মেম্বারের প্রজেক্টের পুকুরে মাছটি ধরা পড়ে।  

পুকুরের মালিকের ছেলে বসুরহাট পূবালী ব্যাংক কর্মকর্তা আবু নাছের সজিব বলেন, ‘বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) দিবাগত রাতে আমাদের প্রজেক্টের মসজিদের পুকুরে মাছ ধরতে সেচ মেশিন বসানো হয়। পুকুরের পানি কমলে শুক্রবার সকালে জাল টেনে কোরাল, কার্ফু, তেলাপিয়াসহ কিছু মাছ ধরা হয়। একই সময়ে একটি ইলিশও জালে ধরা পরে। ইলিশটির ওজন প্রায় ৬’শ গ্রাম হবে। তাৎক্ষণিক আমি মাছটির ঘ্রাণ রং দেখে এটি ইলিশ মাছ বলে নিশ্চিত হয়েছি। এ নিয়ে এলাকায় চাঞ্চল্য সৃষ্টি হয়।’

নোয়াখালী জেলা মৎস্য কর্মকর্তা মোহাম্মদ ইকবাল হোসেন বলেন, ‘আমি এ ইলিশ মাছের ছবি দেখেছি। এটি একেবারে অরজিনাল টাটকা ইলিশ। চরফিকরা ও চরএলাহী ইউনিয়ন হচ্ছে নদীবেষ্টিত এলাকা। হয়তো জোয়ারের পানিতে ইলিশ মাছ ঢুকে পড়ে এই পুকুরে বড় হয়।’

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ২৫

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ২৫

রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান চালিয়ে ২৫ জনকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অপরাধ ও গোয়েন্দা বিভাগ। মাদক বিক্রি ও সেবনের অভিযোগে তাদের গ্রেফতার করা হয়েছে বলে জানানো হয়েছে।

শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) সকাল ছয়টা থেকে শনিবার (২৪ ফেব্রুয়ারি) সকাল ছয়টা পর্যন্ত রাজধানীর বিভিন্ন থানা এলাকায় অভিযান চালিয়ে মাদকদ্রব্য উদ্ধারসহ তাদেরকে গ্রেফতার করা হয়।

এ সময় তাদের কাছ থেকে ১৬,৫৫৫ পিস ইয়াবা; ৩ কেজি ২৫০ গ্রাম গাঁজা, ১২০ গ্রাম হেরোইন ও ২৯০ বোতল বিদেশি মদ উদ্ধার করা হয়েছে বলে জা‌নিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অপরাধ ও গোয়েন্দা বিভাগ।

ডিএমপির নিয়মিত মাদকবিরোধী অভিযানের অংশ হিসেবে অ‌ভিযান প‌রিচালনা করা হয়েছে বলে জানানো হয়। সেই সঙ্গে গ্রেফতারকৃতদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে ২১ টি মামলা রুজু হয়েছে বলেও জানানো হয়।

;

নরসিংদীতে বাস-কাভার্ডভ্যানের সংঘর্ষে দুই চালক নিহত

নরসিংদীতে বাস-কাভার্ডভ্যানের সংঘর্ষে দুই চালক নিহত

নরসিংদীর পলাশ উপেজলায় যাত্রীবাহী বাস ও কাভার্ডভ্যানের মুখোমুখি সংঘর্ষে দুই পরিবহনের চালক নিহত হয়েছেন। এ ঘটনায় গুরুতর আহত হয়েছেন আরও ৮ জন।

শনিবার (২৪ ফেব্রুয়ারি) ভোর ৪টার দিকে নরসিংদী-ঘোড়াশাল-টঙ্গী সড়কে এই দুর্ঘটনা ঘটে।

এ তথ্য নিশ্চিত করেছেন ঘোড়াশাল পুলিশ ফাঁড়ির উপপরিদর্শক (এসআই) মো. নাইবুল ইসলাম।

নিহত মো. ইদ্রিস আলী এনা পরিবহনের চালক। তার বাড়ি কিশোরগঞ্জে। নিহত কাভার্ডভ্যানের চালক ও আহতদের পরিচয় তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

পুলিশ ও স্থানীয়রা জানান, রাতে সিলেট থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে আসা এনা পরিবহনের একটি যাত্রীবাহী বাস শনিবার ভোরে টঙ্গী-পাঁচদোনা সড়কের ভাগদী কদমতলা নামক স্থানে পৌঁছায়। এসময় বিপরীত দিক থেকে আসা এক কার্ভাডভ্যানের সঙ্গে এনা পরিবহনের মুখোমুখি সংঘর্ষ হয়। এসময় ঘটনাস্থলেই এনা পরিবহনের চালক মো: ইদ্রিস আলী ও কাভার্ডভ্যানের চালক নিহত হন। গুরুতর আহত হন আরও ৮ জন। আহতদের উদ্ধার করে নরসিংদী সদর হাসপাতালে পাঠানো হয়েছে।

এ দুর্ঘটনার পর ভোর থেকে সকাল সাড়ে ৭টা পর্যন্ত সড়কের দুই পাশে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছান পলাশ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো: ইকতিয়ার উদ্দিন ও ওসি তদন্ত মো: জসিম উদ্দিনসহ পুলিশের অন্যান্য সদস্যরা। পরে দুর্ঘটনা কবলিত এনা পরিবহন ও কাভার্ডভ্যান সড়ক থেকে সরিয়ে নিলে সড়কে যান চলাচল স্বাভাবিক হয়।

পলাশ থানার ওসি তদন্ত মো: জসিম উদ্দিন জানান, এই দুর্ঘটনায় এনা পরিবহনের চালক ও কাভার্ডভ্যানের চালক ঘটনাস্থলেই নিহত হন। আমরা খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছে মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য নরসিংদী সদর হাসপাতাল মর্গে পাঠিয়েছি। এ ঘটনায় আহতদের হাসপাতালে পাঠানো হয়েছে।

;

গাজীপুরে গাড়ির ধাক্কায় শ্রমিক নিহতের ঘটনায় বিক্ষোভ-অবরোধ 

ছবি: বার্তা২৪.কম

গাজীপুরে গাড়ির ধাক্কায় মুমিরা আক্তার (৩২) নামে এক পোশাক কারখানার শ্রমিকের মৃত্যুর ঘটনায় ঢাকা ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন শ্রমিকরা। 

শনিবার (২৪ ফেব্রুয়ারি) সকাল ৮টার দিকে গাজীপুর মহানগরীর কুনিয়া তারগাছ এলাকায় এ ঘটনা ঘটে। এ ঘটনায় ক্ষুব্ধ শ্রমিকরা গাজীপুর সিটি কর্পোরেশনের ময়লার গাড়িতে আগুন দেন ও বেশকিছু যানবাহন ভাঙচুর করেন। 

প্রত্যক্ষদর্শী সূত্র জানায়, শনিবার সকালে গাজীপুর মহানগরীর কুনিয়া তারগাছ এলাকায় বার্নহার্ডট টেক্সটাইল নামে তৈরি পোশাক কারখানার শ্রমিক মুনিরা আক্তার সড়ক পার হওয়ার সময় গাজীপুর সিটি কর্পোরেশনের ময়লা পরিবহনের একটি গাড়ি ধাক্কা দেয়। এতে ওই নারী পোশাক শ্রমিকের মৃত্যু হয়। এ খবর ছড়িয়ে পড়লে স্থানীয় বিভিন্ন কারখানার পোশাক শ্রমিকরা উত্তেজিত হয়ে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করেন এবং গাড়িতে ভাঙচুর চালান।

খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করে। এ ঘটনায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়েছে।

গাজীপুর মেট্রোপলিটনের গাছা থানার উপপরিদর্শক (এসআই) সাখাওয়াত হোসেন জানান, সড়ক দুর্ঘটনায় শ্রমিক নিহতের ঘটনায় স্থানীয় শ্রমিকেরা ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করেছেন। তারা বিভিন্ন যানবাহন ভাঙচুর করছেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কাজ করছে পুলিশ।

;

বায়ুদূষণে শীর্ষে দিল্লি, ঢাকার অবস্থান চতুর্থ

ছবি: সংগৃহীত

বিশ্বে দূষিত শহরের তালিকায় শীর্ষে রয়েছে ভারতের দিল্লি। তবে দূষণ মাত্রার দিক থেকে রাজধানী ঢাকার অবস্থান চতুর্থ।

শনিবার (২৪ ফেব্রুয়ারি) সকাল ৮টা ৩০ মিনিটে বায়ুর মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সের (আইকিউএয়ার) সূচক থেকে জানা গেছে এ তথ্য।

১৮১ স্কোর নিয়ে শীর্ষে রয়েছে ভারতের দিল্লি। এরপর ১৭০ স্কোর নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে পাকিস্তানের করাচি শহর। ১৬৭ স্কোর নিয়ে তৃতীয় স্থানে রয়েছে ভারতের আরেক শহর কলকাতা। এরপর ১৬৪ স্কোর নিয়ে চতুর্থ স্থানে রয়েছে বাংলাদেশের রাজধানী ঢাকা, ১৬১ স্কোর নিয়ে পঞ্চম স্থানে রয়েছে কাজাখস্তানের আস্তানা। 

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়; আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তাকে ‘অস্বাস্থ্যকর’ বায়ু বলে মনে করা হয়।

২০১ থেকে ৩০০-এর মধ্যে থাকা একিউআই স্কোরকে ‘খুব অস্বাস্থ্যকর’ বলা হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ এবং অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেয়া হয়ে থাকে। এছাড়া ৩০১ থেকে ৪০০-এর মধ্যে থাকা একিউআই ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়, যা নগরের বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *